শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩

 শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ - প্রিয় ভিউয়ার্স। আশা করছি ভালো আছেন। আজকের পোস্টের শুরুতে আপনাদের জানাই শ্রাবণ মাসের শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি কি শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ জানতে চান? শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ কোথায় পাবেন ও আজ শ্রাবণ  মাসের কত তারিখ ২০২৩ কিভাবে জানবেন তা নিয়ে ভাবছেন? দেরি না করে এম এস বিডি আইটি আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ডাউনলোড করতে পারবেন এবং আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে জানতে পারবেন।

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩

তাহলে দেরি না করে শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ তা সম্পর্কে বিস্তারিত জেনে নিন। নিচে আজকের আলোচনায় থাকবে শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ ।

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ ভূমিকাঃ

বাংলাদেশের ছয় ঋতু নিয়ে গঠিত। আর ছয় ঋতু ১২ মাস নিয়ে সম্পন্ন। বাংলা ক্যালেন্ডার এর ১২ মাসের একটি মাস হল শ্রাবণ মাস। প্রতি বছর শ্রাবণ মাসের গরমে শেষে স্বস্তির বৃষ্টি শুরু হয়ে যায়। শ্রাবণ মাসের অনেক গরমের মধ্যে একটু বৃষ্টির স্বস্তি গাছে গাছে পাকা ফল পাওয়া যায়।

শ্রাবণ মাস বর্ষাকালের চতুর্থ মাস। শ্রাবণ মাসে গুড়ি গুড়ি করে নীল আকাশ থেকে নেমে আসে স্বস্তির বৃষ্টি। জৈষ্ঠ্য মাসে গরম অশান্তির নাম দূর করতে এবং সবার মন উন্মোচন ও অনুভূতি সৃষ্টি করে শ্রাবণ মাসের বৃষ্টি।

শ্রাবণ মাসে আকাশ থেকে নেমে আসা বৃষ্টির সাথে যদি এক কাপ দুধ চা হয়ে যায় তাহলে তো আর কথাই নেই। শ্রাবণ মাসে বৃষ্টিতে এক কাপ দুধ চা যেন মনকে প্রশান্তি এনে দেয়। শ্রাবণ মাসে বাইরে বৃষ্টিতে ছাতা মাথায় দিয়ে যাওয়া। তাছাড়া বাহিরে কোথাও কোন কাজে গেলে বা ঘুরতে গেলে আপনি বৃষ্টিতে আটকা পড়ে যাবেন। এতে আপনি অনেক বিভ্রান্তিতে করতে পারেন।

আর তাই চেষ্টা করা সকলেরই যেন বর্ষাকালে বাইরে গেলে ছাতা মাথায় ব্যবহার করা। শ্রাবণ মাস নিয়ে অনেক কথাই বলা হলো এখন চলন জেনে নেয়া যাক, শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ সম্পর্কে।

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০

বাংলার বছরের চতুর্থ মাস হল শ্রাবণ মাস। শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ শুরু জুলাই মাসের ১৬ তারিখ থেকে। শ্রাবণ মাসের ক্যালেন্ডার ২০২৩ এর প্রথম দিন। রোজ রবিবার। আষাঢ় মাসের ক্যালেন্ডার ১৪৩০ শেষ হলো আগষ্ট মাসের ৩১ তারিখ। আষাঢ় মাসের ক্যালেন্ডার শেষ দিন হল রোজ মঙ্গলবার। শ্রাবণ মাসে সম্পূর্ণ তারিখ হলো ১।৪।১৪৩০ বাংলা ক্যালেন্ডার অনুযায়ী।

শ্রাবণ মাসে গরম আবহাওয়ায় চারিদিকে নানান ফল পাকা শেষ হয়। শ্রাবণ মাসে গরম আবহাওয়ায় পাঁকা আম খাওয়া ও শ্রাবণ মাসের বৃষ্টি যেন একটু প্রশান্তি। আমাদের মধ্যে অনেকে আছে যারা শ্রাবণ মাসের ক্যালেন্ডার আজ কত তারিখ ২০২৩ বা শ্রাবণ মাসের আর কতদিন রয়েছে বা শ্রাবণ মাস আর কতদিন থাকবে বা শ্রাবণ মাসের শেষ কত তারিখে। এ সকল প্রশ্ন লিখে গুগলে সার্চ করে থাকেন।

তাদের সকল প্রশ্ন দূর করে আজকের পোস্টে আমি আপনাদের সামনে শ্রাবণমাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ তুলে ধরব। তাহলে আপনি খুব সহজে জানতে পারবেন। শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩।

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩
শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী। বাংলা বছরের ১৪৩০ শ্রাবণ মাসের ১ তারিখ। ইংরেজি ২০২৩ সালের জুলাই মাসের ১৬ তারিখ। আরবি ১৪৪৪ হিজরী জিলহজ মাসের ২৭ তারিখ। রোজ রবিবার।

আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩

বাংলার এই শ্রাবণ মাস নির্ণয় করা হয়েছে সূর্য অবস্থান ভিত্তি করে। বাংলা ক্যালেন্ডার ৩৬৫ দিনে এক বছর। এক বছর সমান ১২ মাস। আর বারো মাসের একটি মাস হল শ্রাবণ মাস। বাংলার ছয় ঋতুর মধ্যে ভেতর একটি ঋতু হল বর্ষাকাল। বর্ষাকালের দ্বিতীয় মাস হল শ্রাবণ মাস। 

বাংলা ক্যালেন্ডার শ্রাবণ মাসের ১ তারিখ আজকে। রোজ রবিবার। আরও জানতে উপরে শ্রাবণ মাসের ক্যালেন্ডার দেয়া আছে। সেখান থেকে আপনি শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ দেখে নিতে পারেন। তাহলে আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ জানতে পারবেন।

বাংলা ক্যালেন্ডারের নাম রাখা হয় বিভিন্ন নক্ষত্রের অবস্থান উপর নির্ধারণ করে। বাংলাদেশ ছাড়াও এই নিয়ম পশ্চিম ভারত, পূর্ব ভারত, আসামও ত্রিপুরা বাসিন্দারা অনুসরণ করে।

আমরা বাংলাদেশে বসবাস করি। বাংলাদেশী নাগরিক। তাই আমাদের বাংলা মাসের ক্যালেন্ডার সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শ্রাবণ মাসের ছুটির দিন সমূহ

শ্রাবণ মাসে প্রত্যেক মাসের মত শুক্র শনিবার ছুটি রয়েছে। এছাড়াও আশুরা উপলক্ষে ১ দিন সরকারি ছুটি রয়েছে। শ্রাবণ মাসের ১৪ তারিখ সরকারি ও বেসরকারি সব জায়গায় স্কুল ও প্রতিষ্ঠানে ছুটি রয়েছে।

আশা করি আপনারা শ্রাবণ মাসের ছুটির সমূহ সম্পর্কে জানতে পেরেছেন। এবং উপকৃত হয়েছেন। আপনাকে যদি এখন শ্রাবণ মাসের ছুটির সমূহ সম্পর্কে কেউ জিজ্ঞাসা করে। তাহলে অবশ্যই আপনি শ্রাবণ মাসের ছুটির সমূহ সম্পর্কে জানাতে পারবেন।

সর্বশেষ কথাঃ শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ - আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩

জ্যৈষ্ঠ মাসের গরম আবহাওয়া দূর করতে মহান আল্লাহতালা আমাদের মাঝে আষাঢ়-শ্রাবণ মাস নিয়ে এসেছেন। জ্যৈষ্ঠ মাসে গরমে অতিষ্ঠ হয়ে যাওয়া আমাদের শরীরে আষাঢ়-শ্রাবণ মাসের বৃষ্টি আমাদের মনে একটু প্রশান্তি দিয়ে যায়।

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আমাদের আজকের শ্রাবণ মাসের ক্যালেন্ডার ১৪৩০ ও আজ শ্রাবণ মাসের কত তারিখ ২০২৩ আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই জানতে পেরেছেন। আজকের পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনি বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষন আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post