ডেঙ্গু রোগের লক্ষণ কি কি - dengu roger lokkhon

ডেঙ্গু রোগের লক্ষণ কি কি -  প্রিয় পাঠক, আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে ডেঙ্গু রোগের লক্ষণ কি কি ও ডেঙ্গু রোগ হলে করণীয় তা সম্পর্কে আলোচনা করব। যদি ডেঙ্গু রোগ হয় এবং তা হলে কী করতে হবে তা বোঝার জন্য আজকের পোস্টের তথ্যটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিষয়ে আরও তথ্যের জন্য, যা ডেঙ্গু রোগের লক্ষণ প্রভাবিত করে, সেইসাথে ডেঙ্গু রোগের লক্ষণ দেখা দিলে কী করতে হবে, এই পৃষ্ঠাটি পড়তে থাকুন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, ডেঙ্গু রোগের লক্ষণ কি কি তা সম্পর্কে।

ডেঙ্গু রোগের লক্ষণ কি কি - dengu roger lokkhon

আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি আরও যেসব বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পারবেন সেগুলো হলো- ডেঙ্গু জ্বর কি, ডেঙ্গু জ্বর কোথায় হয়? কোথায় মশা বংশবৃদ্ধি করে? কিভাবে রোগ ছড়ায়? ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো কী কী? ডেঙ্গু জ্বরের ঝুঁকিতে কারা?কখন আমার ডেঙ্গুর জন্য পরীক্ষা করা উচিত? আমি কিভাবে ডেঙ্গু জ্বর থেকে নিজেকে রক্ষা করতে পারি? ডেঙ্গুর বিরুদ্ধে কি কোনো ভ্যাকসিন আছে যা আমি পেতে পারি? স্বাস্থ্যসেবা পেশাদাররা কীভাবে ডেঙ্গু জ্বর নির্ণয় করেন? ডেঙ্গু জ্বরের চিকিৎসা কিভাবে করবেন? ডেঙ্গু রোগীদের কখন হাসপাতালে যেতে হবে? ডেঙ্গু জ্বর কখন প্রাণঘাতী হয় ।

ডেঙ্গু জ্বর (উচ্চারণ "ড্যান-জি") একটি মশাবাহিত ভাইরাল রোগ যা আপনাকে দুর্বল বোধ করতে পারে। প্রতি বছর প্রায় 390 মিলিয়ন ডেঙ্গু সংক্রমণ ঘটে, যার মধ্যে 96 মিলিয়ন রোগের কারণ।

বাসিন্দাদের আবাসনের কাছাকাছি অঞ্চলগুলিকে যথাক্রমে সবুজ, হলুদ এবং লাল এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছে, যা ডেঙ্গু জ্বরের ক্রমবর্ধমান ঝুঁকির প্রতিনিধিত্ব করে ৷

"ডেঙ্গু জ্বর সিঙ্গাপুর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় ব্যাপক। এডিস মশা সংক্রমণের বাহক, এবং ডেঙ্গু ভাইরাসের ব্যাপকতা এডিস মশার সংখ্যার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ।" মাউন্ট এলিজাবেথের একজন সংক্রামক রোগের চিকিৎসক ড. নভেনা হাসপাতাল ব্যাখ্যা করুন। এখানে ডেঙ্গু বোঝা এবং রোগের জন্য প্রস্তুতির জন্য একটি বিস্তৃত নির্দেশিকা রয়েছে ৷

ডেঙ্গু জ্বর কি?

ডেঙ্গু জ্বর, ব্রেকবোন ফিভার নামেও পরিচিত, এটি একটি ভেক্টর-বাহিত রোগ যা সংক্রামিত মহিলা এডিস মশার কামড়ে ছড়ায়। ডেঙ্গু জ্বর একই ভাইরাসের (DEN-1 থেকে DEN-4) 4টি ভিন্ন স্ট্রেইনের কারণে হতে পারে।

ডেঙ্গু জ্বরের প্রকাশ হালকা (শুধুমাত্র জ্বর) বা গুরুতর হতে পারে। মারাত্মক প্রকাশের মধ্যে রয়েছে ডেঙ্গু শক সিন্ড্রোম এবং ডেঙ্গু হেমোরেজিক ফিভার, যা মৃত্যু হতে পারে।

ডেঙ্গু রোগীদের অধিকাংশই (75-90%) উপসর্গহীন, এমনকি জ্বরও হয় না, যখন তারা অসুস্থ হয়ে পড়ে। এর মানে হল যে যখন অনেক লোক প্রথমবার ডেঙ্গুর উপসর্গ অনুভব করে, এটি ইতিমধ্যেই দ্বিতীয় আক্রমণ। "পর্যবেক্ষণ এবং অনুমানের উপর ভিত্তি করে, ডেঙ্গু জ্বরের দ্বিতীয় আক্রমণটি প্রায়শই গুরুতর হয়," ডাঃ লিওং বলেন।

ডেঙ্গু জ্বর কোথায় হয়?

ডেঙ্গু দক্ষিণ-পূর্ব এশিয়া এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ জুড়ে স্থানীয়, কিন্তু এই রোগটি এখন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চলে দ্রুত ছড়িয়ে পড়ছে। ডেঙ্গুর প্রাদুর্ভাব যে কোনো সময় এবং যে কোনো জায়গায় ঘটতে পারে, ভৌগলিক অবস্থান নির্বিশেষে, যতক্ষণ না জলবায়ু উষ্ণ থাকে, পরিস্থিতি মশার বেঁচে থাকার জন্য উপযোগী হয় এবং মশার কার্যকলাপ তার শীর্ষে থাকে।

"গ্লোবাল ওয়ার্মিং এর প্যাটার্নের সাথে সামঞ্জস্যপূর্ণ, আমরা লক্ষ্য করেছি যে ভেক্টর এডিস মশার পরিসরও প্রসারিত এবং ছড়িয়ে পড়ছে," ডাঃ লিওং বলেন। "এর ফলে বিশ্বব্যাপী ডেঙ্গুর বিস্তার ঘটেছে। আমরা গ্রীষ্মের মাসগুলিতে ইতালি, ভূমধ্যসাগরীয় দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে ডেঙ্গুর রিপোর্ট দেখেছি।"

কোথায় মশা বংশবৃদ্ধি করে?

সংক্ষেপে, এডিস মশা তাদের ডিম পাড়ার জন্য পাত্রে পানি খুঁজতে 400 মিটার পর্যন্ত উড়তে পারে, তবে সাধারণত মানুষের বাসস্থানের কাছাকাছি থাকে। এডিস পরিষ্কার, স্থির জলে বংশবৃদ্ধি করতে পছন্দ করে, যা আমাদের বাড়িতে পাওয়া সহজ। এডিস মশার বংশবৃদ্ধির জন্য সিঙ্গাপুরের 20 সেন্ট মুদ্রার আকারের পরিমাণ পরিষ্কার জল যথেষ্ট।

কিভাবে রোগ ছড়ায়?

ডেঙ্গু সরাসরি ব্যক্তি থেকে ব্যক্তিতে ছড়াতে পারে না, তবে ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তিরা মশাকে সংক্রমিত করতে পারে। ডেঙ্গু ছড়ায় যখন মশারা সংক্রমিত হয় যখন তারা ডেঙ্গু-আক্রান্ত ব্যক্তির রক্ত ​​খায়, এবং তারপর যখন তারা অন্য মানুষকে কামড়ায় তখন ভাইরাসটি ছড়ায়।

"5-14 দিন পরে, ভাইরাসটি মশার লালা গ্রন্থিতে পরিপক্ক হবে এবং মশা যখন পরবর্তীতে কামড় দেয় এবং খাওয়ায় তখন পরবর্তী শিকারের কাছে প্রেরণ করা হয়," ডাঃ লিওং ব্যাখ্যা করেন।

আমরা ইতিমধ্যে জানি যে যখন ভাইরাসগুলি মানুষের রক্তপ্রবাহে সঞ্চালিত হয় এবং সংখ্যাবৃদ্ধি করে, তখন মানুষ জাতীয় সীমানা জুড়ে বা এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে সংক্রমণ বহন করতে পারে।

প্রকৃতপক্ষে, একটি সাধারণ দৃষ্টিভঙ্গি হল যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দক্ষিণ-পূর্ব এশিয়ায় জাপানি দখলদারিত্ব মশার বৃদ্ধি এবং সংক্রমণের জন্য একটি পথ সরবরাহ করেছিল, যা সিঙ্গাপুর এলাকায় ভাইরাসকে ছড়িয়ে দেওয়ার অনুমতি দেয়। মশারা সেনাবাহিনীকে অনুসরণ করে, যেখানে মশার বংশবৃদ্ধির জন্য জল এবং খাবার রয়েছে।

ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো কী কী?

জ্বর, মাথাব্যথা।

পেশী এবং জয়েন্টে ব্যথা, উচ্চ জ্বর, চোখের বলের পিছনে ব্যথা।

বমি বা বমি বমি ভাব।

ডেঙ্গু জ্বর ফ্লু-এর মতো উপসর্গের সাথে উপস্থিত হয়, সাধারণত ইতিমধ্যে সংক্রামিত মশা কামড়ানোর প্রায় 1.5-10 দিন পরে। হালকা ক্ষেত্রে, উপরের উপসর্গগুলি 2-7 দিনের মধ্যে নিজেরাই সমাধান হয়ে যাবে।

প্রাথমিক লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশী এবং জয়েন্টে ব্যথা, উচ্চ জ্বর, চোখের গোলাগুলির পিছনে ব্যথা এবং বমি বা বমি বমি ভাব। "ডেঙ্গুর শেষ পর্যায়ে শরীরে ফুসকুড়ি হওয়ার প্রবণতা দেখা দেয়," ডাঃ লিওং বলেন। "ফুসকুড়ির অনুপস্থিতি গুরুতর ডেঙ্গুর জন্য একটি ঝুঁকির কারণ হিসাবে বিবেচিত হয়, প্রধানত কারণ এটি ডেঙ্গু সনাক্ত না করার দিকে পরিচালিত করবে।"

প্রাথমিক লক্ষণগুলি দেখা দেওয়ার তিন থেকে সাত দিন পরে, গুরুতর ডেঙ্গু আরও খারাপ লক্ষণগুলির দিকে অগ্রসর হতে পারে যেমন গুরুতর পেটে ব্যথা, ক্রমাগত বমি, মাড়ি থেকে রক্তপাত, হেমেটেমিসিস, শ্বাসকষ্ট, ক্লান্তি বা অস্থিরতা।

"ডেঙ্গু সংক্রমণের ক্ষেত্রে যা অনন্য তা হল যে এটি প্লেটলেটগুলির আকস্মিক হ্রাস ঘটায় (কোষের টুকরো যা রক্ত ​​​​জমাট বাঁধে যা স্টপার হিসাবে কাজ করে), যার ফলে অভ্যন্তরীণ অঙ্গগুলিতে, বিশেষত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টে রক্তক্ষরণ হয়," ডাঃ লিওং ব্যাখ্যা করেন।

ডেঙ্গু জ্বরের ঝুঁকিতে কারা?

অল্পবয়সী শিশু এবং যাদের আগে কখনও ডেঙ্গু সংক্রমণ হয়নি তাদের বয়স্ক শিশু এবং প্রাপ্তবয়স্কদের তুলনায় কম গুরুতর রোগ হওয়ার প্রবণতা রয়েছে। কিন্তু গুরুতর সমস্যা এখনও দেখা দিতে পারে। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে ডেঙ্গু হেমোরেজিক ফিভার (DHF), যা পরে রক্তক্ষরণ, শক এবং এমনকি মৃত্যুর দিকেও অগ্রসর হতে পারে, এটি ডেঙ্গু শক সিন্ড্রোম (DSS) নামে পরিচিত।

গবেষণায় দেখা গেছে যে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং যাদের দ্বিতীয় ডেঙ্গু সংক্রমণ আছে তাদের ডিএইচএফ হওয়ার ঝুঁকি বেশি। "প্রফেসর স্কট হালস্টেড ডেঙ্গু গবেষণার ক্ষেত্রে একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব, এবং তিনি এই ধারণাটি প্রচার করেছিলেন যে প্রথম সংক্রমণ দ্বিতীয় সংক্রমণে শরীরকে আরও খারাপ করতে পারে," ডাঃ লিওং ব্যাখ্যা করেছেন। "তবে, আমরা এই রোগ সম্পর্কে আরও শিখছি, বিজ্ঞানীরা ক্রমবর্ধমানভাবে পর্যবেক্ষণ করছেন যে তৃতীয় এবং পরবর্তী চতুর্থ ডেঙ্গু সংক্রমণ পরিবর্তে হালকা হতে পারে!"

কখন আমার ডেঙ্গুর জন্য পরীক্ষা করা উচিত?

আপনি যদি এমন কোনো এলাকা থেকে ফিরে আসেন যেখানে ডেঙ্গু স্থানীয়, তাহলে মানসিক শান্তির জন্য উপসর্গ দেখা দেওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

জ্বর, মাথাব্যথা, এবং পেশী ব্যথার লক্ষণগুলি অন্যান্য সাধারণ হালকা অসুস্থতা যেমন ইনফ্লুয়েঞ্জা, চিকুনগুনিয়া এবং জিকা ভাইরাস সংক্রমণের মতো প্রায় একই রকম। সাধারণত, অসুস্থতা নির্ণয়ের জন্য আমরা অসুস্থতার 3 দিনে রক্ত ​​​​পরীক্ষা করার পরামর্শ দিই।

আমি কিভাবে ডেঙ্গু জ্বর থেকে নিজেকে রক্ষা করতে পারি?

মশার কামড় প্রতিরোধ করে ডেঙ্গুর সংক্রমণ এড়ানো যায়। পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করুন এবং লম্বা প্যান্ট, লম্বা হাতা শার্ট এবং মোজা পরুন। আপনার বাড়িতে কাঠামোগত বাধা ইনস্টল করুন.

মশার কামড় এড়ানোই সর্বোত্তম সুরক্ষা। যতটা সম্ভব ত্বকের এক্সপোজার কমিয়ে দিন যাতে কামড়ানোর সম্ভাবনা অনেক কমে যায়। যেখানে মশা থাকে সেখানে লম্বা প্যান্ট, লম্বা হাতা শার্ট এবং মোজা পরুন।

এছাড়াও এমন একটি প্রতিরোধক ব্যবহার করুন যাতে কমপক্ষে 10 শতাংশ ডাইথাইলটোলুইডিন (DEET), এমন একটি পদার্থ যা কামড়ানো কীটপতঙ্গকে তাড়ায়। দীর্ঘায়িত এক্সপোজারের সাথে, DEET এর উচ্চ ঘনত্বের প্রয়োজন হতে পারে, তবে ছোট বাচ্চাদের ব্যবহার এড়িয়ে চলুন। এছাড়াও, তীব্র সুগন্ধযুক্ত সাবান এবং পারফিউম এড়িয়ে চলুন, যা মশাকে আকর্ষণ করে।

আপনার বাড়িতে জানালার পর্দা বা পোকামাকড় নিরোধক জালের মতো কাঠামোগত বাধা ইনস্টল করুন। কীটনাশক-চিকিত্সা জালগুলি আরও সুরক্ষামূলক। কীটনাশক শুধুমাত্র মশা এবং অন্যান্য পোকামাকড়ই মেরে ফেলে না, বরং একটি শারীরিক বাধা হিসেবেও কাজ করে যা মশাকে ঘরে ঢুকতে বাধা দেয়।

মনে রাখবেন, এডিস পরিষ্কার, স্থির জলে বাড়ির ভিতরে প্রজনন করতে পছন্দ করে, তাই সম্ভাব্য প্রজনন স্থানগুলি (যেমন, বালতি, জল দেওয়ার ক্যান, পাত্র) সরিয়ে ফেলুন। মশার ডিম অপসারণ করতে এবং শক্ত পৃষ্ঠে পুঁজ রোধ করতে পাত্রের মাটি আলগা করতে নিয়মিত আপনার পাত্র পরিষ্কার এবং স্ক্রাব করার অভ্যাস করুন।

ডেঙ্গুর বিরুদ্ধে কি কোনো ভ্যাকসিন আছে যা আমি পেতে পারি?

অক্টোবর 2016 পর্যন্ত, ডেঙ্গু ভ্যাকসিন Dengvaxia® 12-45 বছর বয়সী ব্যক্তিদের ডেঙ্গু রোগ প্রতিরোধের জন্য সিঙ্গাপুর স্বাস্থ্য বিজ্ঞান কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হয়েছে। পরীক্ষায় দেখা গেছে যে ভ্যাকসিনটি ডেঙ্গু জ্বর প্রতিরোধে 70 শতাংশ কার্যকর এবং প্রাণঘাতী মারাত্মক ডেঙ্গু জ্বর প্রতিরোধে 95 শতাংশ কার্যকর।

তার বিশেষজ্ঞ প্যানেল পর্যালোচনায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সুপারিশ করে যে দেশগুলি জাতীয় ভ্যাকসিন কর্মসূচি বাস্তবায়নের জন্য Dengvaxia® ব্যবহার করে যদি জনসংখ্যার মধ্যে পূর্বের ডেঙ্গু সংক্রমণের প্রাদুর্ভাব 50% এর নিচে নেমে আসে। তাই সিঙ্গাপুরে ভ্যাকসিনের কার্যকারিতা তুলনামূলকভাবে দুর্বল হয়ে পড়বে। Dengvaxia® ভ্যাকসিন গ্রহণ করতে ইচ্ছুক ব্যক্তিদের প্রথমে তাদের চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত।

ডঃ লিওং এমন ব্যক্তিদের জন্য টিকা দেওয়ার পরামর্শ দেন যাদের অতীতে ডেঙ্গু জ্বর হয়েছে। এটি দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধ করার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যা প্রথমটির চেয়ে বেশি গুরুতর।

৭০ শতাংশ মানুষ উপসর্গহীনভাবে ডেঙ্গুতে সংক্রমিত হয়, অর্থাৎ প্রথমবার সংক্রমিত হওয়ার পর তারা জানে না যে তারা অসুস্থ। ডেঙ্গু নিশ্চিত করতে, আপনি আপনার ডাক্তারকে প্যানবিও ডেঙ্গু আইজিজি এলিসা পরীক্ষার জন্য জিজ্ঞাসা করতে পারেন।

স্বাস্থ্যসেবা পেশাদাররা কীভাবে ডেঙ্গু জ্বর নির্ণয় করেন?

ডেঙ্গু জ্বর নির্ণয় করা কঠিন হতে পারে কারণ উপসর্গ এবং লক্ষণগুলি অন্যান্য ভাইরাল অসুস্থতার (যেমন ইনফ্লুয়েঞ্জা, জিকা ভাইরাস সংক্রমণ, চিকুনগুনিয়া সংক্রমণ, ম্যালেরিয়া, টাইফয়েড জ্বর ইত্যাদি) এর সাথে খুব মিল।

ডেঙ্গুর নির্ণয় নিশ্চিত করতে, আপনার ডাক্তার লক্ষণগুলি মূল্যায়ন করেন, রক্ত ​​পরীক্ষা করেন এবং আপনার চিকিৎসা ইতিহাসের মূল্যায়ন করেন। "তীব্র পর্যায়ে, বিশেষ করে অসুস্থতার 3 তম দিনে, ডেঙ্গু অ্যান্টিজেন NS1 ব্যবহার করে রোগ নির্ণয়ের সংবেদনশীলতা এবং বৈধতা বেশি," বলেছেন ডাঃ লিওং৷ "একটি ডেঙ্গু IgM/IgG অ্যান্টিবডি পরীক্ষা যদি অসুস্থতার 5 তম দিন বা তার পরে হয় তবে সংক্রমণ নির্ণয়ের জন্য আরও উপযুক্ত।"

ডাক্তার আপনার ভ্রমণের ইতিহাস সম্পর্কেও জিজ্ঞাসা করতে পারেন - দেশ এবং তারিখ সহ আপনার ভ্রমণের বিবরণ বিস্তারিতভাবে বর্ণনা করতে ভুলবেন না, সেইসাথে মশার সংস্পর্শে আসা সম্ভাব্য কোনো তথ্যও।

ডেঙ্গু জ্বরের চিকিৎসা কিভাবে করবেন?

ডেঙ্গু জ্বর এমন একটি ভাইরাসের কারণে হয় যার কোনো নির্দিষ্ট চিকিৎসার ওষুধ বা অ্যান্টিবায়োটিক নেই। সাধারণ ডেঙ্গু জ্বরের সাথে, চিকিত্সার লক্ষ্য লক্ষণগুলি থেকে মুক্তি দেওয়া। বমি এবং উচ্চ জ্বর থেকে ডিহাইড্রেশন এড়াতে আপনার ডাক্তার আপনাকে বিশ্রাম এবং প্রচুর তরল পান করার পরামর্শ দিতে পারেন। জ্বর এবং জয়েন্টের ব্যথা কমাতে প্যারাসিটামল গ্রহণ করা যেতে পারে, তবে ব্যথা উপশমকারী এড়িয়ে চলুন যা রক্তপাতের জটিলতা বাড়াতে পারে, যেমন অ্যাসপিরিন, আইবুপ্রোফেন এবং নেপ্রোক্সেন সোডিয়াম।

উল্লেখ্য যে ডেঙ্গু ভাইরাসের 4টি স্ট্রেন রয়েছে এবং একবার আপনি একটি স্ট্রেন থেকে পুনরুদ্ধার করলে, আপনার শরীরে এটির প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার কারণে আপনি আবার একই স্ট্রেন পাওয়ার সম্ভাবনা খুব কম। কিন্তু অন্যান্য স্ট্রেনের কারণে ডেঙ্গু জ্বরে আবার সংক্রমিত হওয়া আপনার পক্ষে সম্ভব।

ডেঙ্গু রোগীদের কখন হাসপাতালে যেতে হবে?

উল্লেখ্য যে নিম্নোক্তগুলো গুরুতর ডেঙ্গুর সতর্কীকরণ লক্ষণ:

  • সাংঘাতিক পেটে ব্যথা
  • অবিরাম বমি
  • মাড়ি রক্তপাত
  • রক্ত বমি করা
  • নিঃশ্বাসের দুর্বলতা
  • ক্লান্তি বা অস্থিরতা

"যদি আপনার সন্দেহ হয় যে আপনার ডেঙ্গু জ্বর আছে, তাহলে আপনার প্রথমেই প্রচুর তরল পান করা উচিত। আপনার প্রস্রাবের রঙের দ্বারা হাইড্রেশনের পর্যাপ্ততা নির্ণয় করা যেতে পারে," ডাঃ লিওং পরামর্শ দেন। "এটি এমন হওয়া উচিত যেখানে প্রস্রাবের রঙ পরিষ্কার বা ফ্যাকাশে হলুদ হয়ে যায়।"

লক্ষণগুলি শুরু হওয়ার 3-7 দিন পরে সতর্কতা লক্ষণ দেখা দিতে পারে, কারণ শরীরের তাপমাত্রা কমে যায়। মনে রাখবেন যে আপনার তাপমাত্রা কমে গেলেও, এর মানে এই নয় যে আপনি সুস্থ হয়ে উঠছেন।

যদি গুরুতর ডেঙ্গু জ্বরের সতর্কতা লক্ষণ থাকে, তবে ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ যাতে রোগ নিয়ন্ত্রণের জন্য হাসপাতালে ভর্তি করা যেতে পারে। "সতর্কতামূলক লক্ষণগুলির মধ্যে রয়েছে তীব্র পেটে ব্যথা, অবিরাম বমি, মাড়ি থেকে রক্তপাত, বমি হওয়া, শ্বাসকষ্ট, ক্লান্তি বা অস্থিরতা," ডাঃ লিওং বলেন।

"যদি আপনার সন্দেহ হয় যে আপনার ডেঙ্গু জ্বর আছে, তাহলে আপনার প্রথমেই প্রচুর তরল পান করা উচিত। আপনার প্রস্রাবের রঙের দ্বারা হাইড্রেশনের পর্যাপ্ততা নির্ণয় করা যেতে পারে," ডাঃ লিওং পরামর্শ দেন। "এটি এমন হওয়া উচিত যেখানে প্রস্রাবের রঙ পরিষ্কার বা ফ্যাকাশে হলুদ হয়ে যায়।"

ডেঙ্গু জ্বর কখন প্রাণঘাতী হয়?

ডেঙ্গু হেমোরেজিক ফিভার (DHF) হল ডেঙ্গু জ্বরের একটি জটিলতা যা সাধারণত 10 বছরের কম বয়সী শিশু বা বয়স্কদের প্রভাবিত করে। DHF হঠাৎ ঘটে, ক্রমাগত উচ্চ জ্বর এবং মাথাব্যথা হিসাবে উদ্ভাসিত হয়। এটি প্রায়শই সম্পর্কিত শ্বাসযন্ত্র এবং অন্ত্রের লক্ষণগুলির সাথে থাকে, যেমন গলা ব্যথা, কাশি, বমি বমি ভাব, বমি এবং পেটে ব্যথা। চিকিত্সা ছাড়াই, রোগী 2-6 দিন পরে শকে যায়, এবং লক্ষণগুলি হঠাৎ করে চলে যায়, আঁটসাঁট অংশ, দুর্বল নাড়ি এবং নীলাভ পেরিওরাল।

DHF সহজে ক্ষত, ত্বকে লাল বা বেগুনি রক্তের দাগ, রক্ত ​​বমি, মলের মধ্যে রক্ত, মাড়িতে রক্তপাত এবং নাক দিয়ে রক্তপাত দ্বারা চিহ্নিত করা হয়।

"ডেঙ্গুর বিরল কিন্তু পরিচিত জটিলতার মধ্যে রয়েছে মায়োকার্ডাইটিস (হৃদপিণ্ডের প্রদাহ), যা গুরুতর হাইপোটেনশন (নিম্ন রক্তচাপ), হৃদযন্ত্রের ব্যর্থতা এবং পেরিফেরাল স্নায়ুর ক্ষতির দিকে পরিচালিত করে," ডঃ লিওং যোগ করেন। "পরবর্তীটি পুনরুদ্ধারের পরে কয়েক দিন থেকে সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকতে পারে, অঙ্গপ্রত্যঙ্গে অবিরাম অসাড়তা সহ।"

প্রথম কয়েকদিন DHF-এর রোগীদের অবশ্যই নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত কারণ শক অপ্রত্যাশিতভাবে বা বারবার ঘটতে পারে। DHF এর উচ্চ মৃত্যুহার রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, উপযুক্ত চিকিৎসার মাধ্যমে মৃত্যুহার 2.5%। কিন্তু সঠিক চিকিৎসা না হলে মৃত্যুর হার ২০% বেড়ে যায়। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে শিশু রোগীদের মধ্যে। 1 বছরের কম বয়সী শিশুরা উচ্চ ঝুঁকিতে থাকে।

সর্বশেষ কথাঃ ডেঙ্গু রোগের লক্ষণ কি কি - dengu roger lokkhon 

প্রিয় পাঠকবৃন্দ, আমরা এই পোস্টের মাধ্যমে  গর্ভের সন্তান ছেলে না মেয়ে সহজ ঘরোয়া পরীক্ষায় জেনে নিন, নাভি দেখে সন্তান বুঝার উপায়, মেয়ে হওয়ার লক্ষণ, ছেলে সন্তান হওয়ার লক্ষণ সমূহ, ছেলে বাচ্চা পেটের কোন দিকে থাকে, গর্ভের সন্তান ছেলে হবে না মেয়ে জানার উপায়, ছেলে হবে না মেয়ে হবে সহজ এই পরীক্ষার মাধ্যমে জেনে নিন এ সকল বিষয়ে আলোচনা করেছি।

আশা করি এই পোস্টটি সম্পূর্ণ পড়ে আপনি সঠিক ব্যাখ্যা সহ আপনার প্রশ্নের উত্তর পেয়েছেন এবং এই পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন। আপনি যদি এই ধরনের নতুন তথ্যপূর্ণ পোস্ট পড়তে চান এবং নতুন কিছু জানতে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ভালো থাকুন, সুস্থ থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url