মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কি - মাশাআল্লাহ জবাব কি হবে

মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কি ও মাশাআল্লাহ জবাব কি হবে - মাশাআল্লাহ শব্দটার সাথে আপনারা সবাই পরিচিত। আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক শব্দ ব্যবহার করি, কিন্তু আমরা তাদের সঠিক অর্থ জানি না। এই মাশাআল্লাহ শব্দটার অর্থ সম্ভবত খুব কম লোকই জানে।

মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কি

আপনি কি মাশাআল্লাহ এর বাংলা অর্থ জানতে চান এবং মুসলমানরা কেন এই আরবি শব্দ ব্যবহার করেন? মাশাআল্লাহ এর উত্তর কি এবং মাশাআল্লাহ বলার ফজিলত জানতে এই লেখাটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কি

মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ জেনে এবং পাঠ করলে আল্লাহর প্রতি আপনার দোয়ার সম্মান বৃদ্ধি পাবে।

হযরত মুহাম্মদ (সা.) বলেছেন,

 إِذَا رَأَى أَحَدُكُمْ مِنْ أَخِيهِ مَا يُعْجِبُهُ، فَلْيَدْعُ

"যখন তোমাদের কেউ তার ভাইকে এমন কিছু করতে দেখে যা তাকে অবাক করে, তখন দয়া করে আল্লাহর কাছে তাকে রক্ষা করার জন্য প্রার্থনা করুন।"

মাশাআল্লাহ এর অর্থ বাংলায় "আল্লাহ যা ইচ্ছা করেছেন" তবে মাশাআল্লাহ প্রধানত তখন বলা হয় যখন মানুষ সুন্দর বা ভালো কিছু দেখে বা ভালো কিছু অনুভব করে। এটি ভাল কাজের প্রশংসা করার এবং রহমতের জন্য প্রার্থনা করার একটি উপায়।

কুরআন আছে,

وَلَوْلَا إِذْ دَخَلْتَ جَنَّتَكَ قُلْتَ مَا شَاءَ اللَّهُ لَا قُوَّةَ إِلَّا بِاللَّهِ ۚ إِن تَرَنِ أَنَا أَقَلَّ مِنكَ وَالً مِنَكَ وَالً

যখন তুমি তোমার বাগানে প্রবেশ কর, তখন তুমি কি বল না, 'আল্লাহ যা ইচ্ছা করেছেন তাই করেছেন, আর আল্লাহ ছাড়া কোন ক্ষমতা নেই? যদিও তুমি মনে করো আমি সম্পদ ও সন্তানের দিক থেকে তোমার চেয়ে নিকৃষ্ট। -কুরআন 18:39

এই আয়াতটি সূরা কাহাফ থেকে এসেছে, যেখানে আল্লাহ দুই ব্যক্তির গল্প বলেছেন। এই দুইজনের একটা বাগান আছে। কিন্তু দুজনের মধ্যে একজনের অন্যটির চেয়ে ভালো বাগান ছিল, আর এটা তাকে অহংকারী করে তুলেছিল। সে ভুলে যায় যে সমস্ত ভাল জিনিস আল্লাহর কাছ থেকে আসে এবং সে কতটা ভাল তা নিয়ে বড়াই করতে থাকে।

সে সময় তার সাথীরা বলেছিল যে সে অহংকারী হতে পারে না এবং অবশ্যই বলতে হবে "মাশাল্লাহ হু লাকুওয়াতা ইল্লা বিল্লাহ" যার অর্থ আল্লাহ যা চান, তিনি ছাড়া আর কারো তা করার ক্ষমতা নেই। গল্পের শেষে আমরা গর্বিত মানুষের বাগান ধ্বংস দেখতে দেখা য়ায়।

মাশাআল্লাহ জবাব কি হবে

অতিথিরা আপনার ঘরে আসে। সে আপনার সন্তানকে দেখে মাশাআল্লাহ বলে। তাহলে মাশাআল্লাহ উত্তরে আলহামদুলিল্লাহ বলতে হবে। আপনার অতিথিরা "মাশাআল্লাহ" বলে আল্লাহর প্রশংসা করেন। তাই আপনারও উচিত আল্লাহর সৃষ্টির প্রশংসা করা। কেউ মাশাআল্লাহ বললে উত্তর হবে মাশাআল্লাহ, আলহামদুলিল্লাহ। আলহামদুলিল্লাহ বলে আপনিও আল্লাহর নেয়ামতের প্রশংসা করছেন। এতে করে আপনি এবং আল্লাহর ইবাদত করা হয়।

এখন থেকে সুন্দর কিছু দেখলে, কাউকে ভালো করতে দেখলে বা কারো সফলতা দেখলে "ওয়াও" বা "অভিনন্দন" না বলে "মাশাল্লাহ" বলবেন। অতএব, আপনি যদি আপনার ছোট ছোট কাজের মাধ্যমে প্রতিনিয়ত আল্লাহকে স্মরণ করেন তবে আল্লাহ আপনার হেদায়েত বাড়িয়ে দেবেন। আপনি আল্লাহর ইবাদতে বেশি বেশি নিজেকে নিয়োজিত করবেন। কারণ আপনাকে মনে রাখতে হবে যে আপনি একদিন মারা যাবেন এবং আপনার কর্মের পরিণতি নিয়ে আপনাকে বাঁচতে হবে।

আপনি যদি মাশাআল্লাহ উত্তর সম্পর্কে বিভ্রান্ত হয়ে থাকেন তবে আমরা মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কী এবং আপনার বিভ্রান্তি দূর করার জন্য মাশাআল্লাহর উত্তরগুলি কী তা নিয়ে একটি ছোট আর্টিকেল নিয়ে এসেছি।

মাশাআল্লাহ শব্দটি কোথা থেকে এসেছে?

মাশাআল্লাহ শব্দটি কোথা থেকে এসেছে? এই শব্দটি কুরআনে একবারই এসেছে, সূরা আল-কাহফে;

"কেন, যখন তোমরা তোমাদের বাগানে প্রবেশ করেছিলে, তখন বললে না, 'আল্লাহ চান, আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই'।

এই আয়াতটি ছাড়া বর্তমানে মুসলমানদের মধ্যে ব্যবহৃত ‘মাশাআল্লাহ’ শব্দটি আর কোথাও পাওয়া যায় না। অনুরূপ বিবৃতি সমগ্র কুরআন জুড়ে পাওয়া যেতে পারে, কিন্তু উপরের আয়াত এটি সবচেয়ে স্পষ্টভাবে প্রকাশ করে। মাশাআল্লাহ শব্দটি কিছু হাদিসেও দেখা যায় যেখানে আল্লাহর রাসূল (সাঃ) মাশাআল্লাহ বলার জন্য একজন ব্যক্তির প্রশংসা করেছেন।

মাশাআল্লাহ শব্দটি কোথা থেকে এসেছে? কখন বা কোথায় এটি প্রথম তৈরি হয়েছিল তা আমরা জানি না, তবে এটি মুসলিম দেশগুলিতে সীমাবদ্ধতা ছাড়াই ছড়িয়ে পড়েছে - এর ব্যবহার ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, ইরাক, তুরস্ক, আফগানিস্তান, সোমালিয়া, বাংলাদেশ, পাকিস্তান, ভারত ইত্যাদিতে বিস্তৃত হয়েছে।

তবুও, এটি খ্রিস্টান, ইহুদি এবং ধর্মনিরপেক্ষ লোকেরাও ব্যবহার করে যেগুলি একসময় অটোমান সাম্রাজ্য দ্বারা শাসিত ছিল, যেমন: সার্বিয়া, ক্রোয়েশিয়া, রোমানিয়া, আলবেনিয়া এবং গ্রিসের কিছু অংশ।

মাশাআল্লাহ হাদিসে

হাদিসে আছে মাশাআল্লাহ,

আবু উমামা ইবনে সাহেল ইবনে হুনাইফ বর্ণনা করেছেন যে তার পিতা তাকে বলেছেন যে, রাসূলুল্লাহ (সা) রওনা হলেন এবং তারা তার সাথে মক্কায় যাত্রা করলেন যতক্ষণ না তারা শিহ বু হাজরে পৌঁছান। - ইউফাচ। সাহল ইবনে হুনাইফ নিজে গোসল করতেন।তিনি ছিলেন সুদর্শন আকৃতি ও গায়ের রঙের একজন সাদা মানুষ।

বনী উদয় ইবনে কাবুর ছোট ভাই আমির বিন রাবিয়া তার বাপ্তিস্মের সময় তার দিকে তাকিয়ে বলেছিলেন: "আমি এমন কিছু দেখিনি, এমনকি কুমারীর চামড়াও নয়!" তারপর সালের খিঁচুনি হয়েছিল (তার খিঁচুনি হয়েছিল) এবং সে মাটিতে পড়ে গেল)।

তাকে রসূল (সা.)-এর কাছে নিয়ে আসা হলো এবং বললেন: “হে আল্লাহর রাসূল, আপনি কি জানেন সাহেলে কী ঘটেছে?” আল্লাহর কসম, সে মাথা তুলতে পারবে না এবং জাগবে না। তিনি বললেন, আপনি কি কাউকে দোষারোপ করেন? "তারা বলল, আমির বিন রাবিয়া তার দিকে তাকালেন। তারপর আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আমীরকে ডেকে রাগান্বিতভাবে বললেনঃ তোমাদের মধ্যে কে তার ভাইকে হত্যা করতে চায়?

আপনি যদি আপনার পছন্দের কিছু দেখতে পান তবে তার জন্য দোয়া করবেন না কেন? অতঃপর তিনি তাকে (‘আমির’) বললেন, ‘তাকে গোসল দাও। অতঃপর তিনি একটি পাত্রে তার মুখমন্ডল, হাত, কনুই, পায়ের পাতা এবং তার ইজহার (নিম্ন জামা) এর ভিতরের অংশ ধুয়ে তার (সাহল)-এর উপর পানি ঢেলে দেন - একজন লোক তার মাথায় পানি ঢেলে দেয় এবং নৌকাটি কাত হয়ে যায়। তার দ্বারা করা হয়েছিল, এবং তারপর সাল তার পক্ষ থেকে কোন দোষ ছাড়াই লোকদের সাথে চলে গেল। (আল-মুসনাদ, 3/48, আল-মাজিমা, 5/107)

এই হাদিসের মাধ্যমে আমরা বুঝতে পারি যে সৃষ্টির সৌন্দর্য উপলব্ধি করার সময় মাশাআল্লাহ পাঠ করা কতটা গুরুত্বপূর্ণ। যদি উপেক্ষা করা হয়, আমরা এটিকে ক্ষতি করতে পারি বা এমনকি এটি ধ্বংস করতে পারি।

মাশাআল্লাহ পাঠের ফজিলত

মাশাআল্লাহ পাঠের ফজিলত সম্পর্কে কিছু মুসলিম সম্প্রদায়ের লোকেরা বিশ্বাস করে যে মাশাআল্লাহ পাঠ করার ক্ষমতা রয়েছে মন্দ চোখ থেকে রক্ষা করার, অশুভ জিন জাতি ঘরে প্রবেশ করা থেকে বিরত রাখতে এবং আল্লাহর রহমত কামনা করার।

যেমন আগে উল্লেখ করা হয়েছে, এই বাক্য, বা প্রার্থনা (আপনি এটিকে কীভাবে দেখছেন তার উপর নির্ভর করে), আল্লাহর ইচ্ছার একটি অভিব্যক্তি: পূর্বনির্ধারণ, ঐশ্বরিক পূর্বনির্ধারণ, বা কদর, একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কুরআনের শিক্ষা এবং বিশ্বাসের ছয়টি ধারার এই ধারণাটি মহাবিশ্বের প্রতিটি পরমাণুর উপর আল্লাহর ক্ষমতা, কর্তৃত্ব এবং সার্বভৌমত্বকে নির্দেশ করে। এই ধারণাটি এই বিশ্বের সমস্ত মন্দের বিরুদ্ধে আল্লাহর জ্ঞান, মঙ্গল এবং করুণাকে বোঝায়।

অর্থাৎ এই মাশাআল্লাহ বলা এবং এর কথায় বিশ্বাস করার অর্থ হলো দুঃখ, কষ্ট ও দুর্ভাগ্য প্রতিরোধ করার ক্ষমতা আল্লাহর কাছে স্বীকার করা। উদাহরণস্বরূপ, আপনার আদর্শ চাকরি খুঁজে পাওয়ার পরে বা বিয়ে করার পরে এটি বলার অর্থ হল বিশ্বাস করা এবং আশা করা যে আল্লাহ এই জিনিসটির কল্যাণ অনির্দিষ্টকাল ধরে রাখবেন।

এলভস হল ধোঁয়াবিহীন আগুনের তৈরি অদৃশ্য প্রাণী যারা ঈর্ষান্বিত, তাদের অনুসারীদের কানে ফিসফিস করে, এবং মন্দে ভরা অন্ধকার জায়গায় তাড়া করে। যাইহোক, এটি লক্ষ করা উচিত যে সমস্ত এলভ মন্দ এবং ভয়ঙ্কর নয়। অনেক মুসলিম সংস্কৃতিতে (যেমন আফগানিস্তান, মিশর এবং পাকিস্তান) এটা বিশ্বাস করা হয় যে মাশাআল্লাহ শব্দগুলো বললে জ্বীন তাড়িয়ে যাবে।

দুষ্ট জ্বীন যারা মাশাআল্লাহর গুণাবলী পাঠ করে তারা এই ধরনের প্রশংসা শুনতে সহ্য করতে পারে না, বিশেষ করে একটি অন্ধকার জায়গায়। অনুরূপভাবে, মাশাআল্লাহ বলার ফজিলত জেনে এবং আল্লাহর বাণী সত্য হওয়ার আশায় আত্মবিশ্বাসের সাথে এই প্রশংসা করা, রহমত গ্রহণ করা।

"যারা আল্লাহকে বিশ্বাস করে এবং তাকে মেনে চলে, তিনি তাদের তাঁর করুণা ও অনুগ্রহ গ্রহণ করবেন এবং তাদের সঠিক পথে পরিচালিত করবেন।" [কুরআন 4:175]

মাশাআল্লাহ কখন বলতে হয়? মাশাআল্লাহ বলার সঠিক নিয়ম

সমগ্র মুসলিম বিশ্ব জুড়ে, মাশাআল্লাহ শব্দটি একটি অত্যন্ত আবেগপূর্ণ শব্দ, যা উচ্চতর আবেগ জাগিয়ে তুলতে সক্ষম। কুরআন ও হাদিস সাহিত্য থেকে মুসলিম সংস্কৃতি এবং ইসলামী ধর্মতত্ত্ব বোঝা সমীকরণের অর্ধেক মাত্র। এই উপকরণগুলো অধ্যয়ন করলে আপনি আল্লাহ ও তার ধর্ম সম্পর্কে আরও বুঝতে সাহায্য করবে, আসুন শিখি কখন মাশাআল্লাহ বলতে হয়?

আনন্দ প্রকাশ করার সময় মাশাআল্লাহ বলুন। কারও খ্যাতি, কাজ বা ব্যক্তিত্বের প্রশংসা বা স্বীকৃতি দেওয়ার সময় লোকেরা "মাশাআল্লাহ" বলে।

মাশাআল্লাহ কৃতজ্ঞতা বা প্রশংসা প্রকাশ করার একটি দুর্দান্ত উপায়।

মাশাআল্লাহ কখন বলেন? এই সমস্ত ক্ষেত্রে, মাশাল্লাহ কথোপকথনের মধ্যে একটি দ্রুত আহ্বান। এটি কদর বা ঐশ্বরিক পূর্বনির্ধারণের ইসলামী ধারণাকে শক্তিশালী করে। এর কথোপকথন ব্যবহারের কিছু উদাহরণ হলঃ

  •    "আপনার প্রচারের জন্য অভিনন্দন - মাশাআল্লাহ।"
  •    "আমি আনন্দিত যে সপ্তাহান্তে আসছে - মাশাল্লাহ।"
  •    "মাশাআল্লাহ আমার বাচ্চা; আল্লাহ আমাকে বাবা বানিয়েছেন।"
  •    "মাশাআল্লাহ, এই সূর্যোদয় খুব সুন্দর।"

মাশাআল্লাহ উত্তর কি বলতে হবে?

যদি কেউ আপনার জন্য মাশাআল্লাহ বলে, আপনার মাশাআল্লাহ কি উত্তর দেবেন? জানতে চাই?

মাশাআল্লাহ, উত্তরের আরবি রূপ হিসাবে আপনি "বারাকাল্লাহ ফিক্" বলতে পারেন; বারাকাল্লাহ ফিক বা ফিকুমকে প্রায়শই অন্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি উপায় বলা হয়। এর আক্ষরিক অর্থ ধন্যবাদ।

এটি সেই ব্যক্তির প্রতি আল্লাহর কৃতজ্ঞতা এবং সরাসরি প্রার্থনার বহিঃপ্রকাশ। ঐতিহ্যগতভাবে, এটি জাজাকাল্লাহ বা জাজাকাল্লাহ খাইরানের বিকল্প হিসেবে ব্যবহৃত হয়।

মাশাআল্লাহ কেন বলতে হয় ?

মাশাআল্লাহ একথা বলেন কেন? এর একটি প্রধান কারণ হল তাদের বিশ্বাস যে "মাশাআল্লাহ" এমন ভালো উদ্দেশ্যের মালিককে বদ নজর থেকে রক্ষা করে। আরেকটি কারণ হল এটি একটি প্রার্থনা এবং প্রশংসা, যা নির্দেশ করে যে সমস্ত ভাল কাজ আল্লাহর ইচ্ছা অনুসারে এবং শেষ পর্যন্ত তাঁর সম্পত্তি।

মুসলিম বিশ্বে এই হাদিসটির একটি শক্তিশালী মূল্য রয়েছে, তাই সকল মুসলমান নিরাপত্তার জন্য মাশাআল্লাহ বলে। হাদিস অনুযায়ী মাশাআল্লাহ শব্দটি মানুষকে খারাপ দৃষ্টি ও হিংসা থেকে রক্ষা করে।

মাশাআল্লাহ না বললে কি হবে?

আপনি এটি করতে চান না. মুসলমানরা আশা করে যে আপনি যখনই কোনো কিছুর প্রশংসা করেন তখনই আপনি এই শব্দটি বলবেন। আপনি যদি মাশাআল্লাহ বলতে না চান, তাহলে এর মানে হল আপনি এতে ঈর্ষান্বিত বা ঈর্ষান্বিত বা আপনার দৃষ্টিশক্তি কম।

যদি কেউ আপনাকে বারবার এই শব্দটি বলতে বলে। এটা ঠিক যে তারা দৃঢ়ভাবে বিশ্বাস করে যে মসলা খারাপ চোখের বিরুদ্ধে একটি ঢালের মতো।

শেষকথাঃ  মাশাআল্লাহ শব্দের বাংলা অর্থ কি - মাশাআল্লাহ জবাব কি হবে

মাশাল্লাহকে বিভিন্নভাবে অনুবাদ করা যেতে পারে, তবে এর মূল অর্থ হল "আল্লাহর ইচ্ছা।" মাসআলা সমস্ত সৃষ্টির উপর আল্লাহর সার্বভৌমত্বকে বোঝায়, এটি আল্লাহর আয়াতের প্রতি কৃতজ্ঞতা এবং বিস্ময় প্রকাশ করে এবং কিছু ক্ষেত্রে কথোপকথনে সন্নিবেশিত একটি দ্রুত আবেদন হিসাবে দেখা যায়।

মাশাআল্লাহ শব্দটি কোরানে একবারই আবির্ভূত হয়েছে, কিন্তু হাদিস সাহিত্যে বহুবার আবির্ভূত হয়েছে, যা সমগ্র মুসলিম বিশ্বে এর ব্যবহারে অবদান রাখতে পারে। আশা করি আপনি আমাদের নিবন্ধটি পড়ার পরে আপনার সমস্ত প্রশ্নের উত্তর পেয়েছেন।

আমরা পরবর্তী নিবন্ধে এই ধরনের আরবি শব্দের অর্থ সম্পর্কে তথ্য নিয়ে আসব। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url