আজকের সিমেন্টের দাম ২০২৪ - বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট ২০২৪

আসসালামু আলাইকুম। প্রিয় দর্শক মন্ডলী, আশাকরি আপনারা সবাই ভালো আছেন। আমাদের আজকের এই পোস্টটিতে আমরা আজকের সিমেন্টের দাম ২০২৪ এখনকার বাজার মূল্য কত সেটা তুলে ধরার চেষ্টা করবো। আপনাদের সবার সুবিধার জন্য আমাদের এই ওয়েবসাইটে সিমেন্টের দাম ২০২৪ প্রতিনিয়ত আপডেট করা হয়ে থাকে। তাই বর্তমান বাজারে আজকের সিমেন্টের দাম ২০২৪ সম্পর্কে জানতে আমাদের এই ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

আজকের সিমেন্টের দাম ২০২৪

বর্তমান বিশ্বে সিমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বস্তু হিসেবে পরিচিত। কেননা আজকাল সিমেন্ট ছাড়া বাড়ি তৈরি করা যেন ভাবনাতেও আসে না। বর্তমান বাজারে বিভিন্ন ধরনের সিমেন্ট পাওয়া যায়। আর তাই বিভিন্ন ধরনের সিমেন্টের দাম বিভিন্ন ধরনের কোম্পানি আলাদা আলাদাভাবে নির্ধারণ করে থাকে। আর যারা আমাদের আজকের পোস্টটি পড়বেন তারা আজকের সিমেন্টের দাম ২০২৪ সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে আজকের সিমেন্টের দাম ২০২৪ দেখে নিন।

পেজ সূচিপত্রঃ আজকের সিমেন্টের দাম ২০২৪ - বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট ২০২৪

সিমেন্ট কি

সিমেন্ট হল সেই সব গুঁড়ো পদার্থের সাধারণ নাম যেগুলি জল বা অন্য কোনও তরলের সাথে মিশে কাদার মতো নমনীয় পদার্থ তৈরি করে এবং যা নির্দিষ্ট সময়ের মধ্যে শক্ত হয়ে বিভিন্ন শক্তির কঠিন পদার্থ তৈরি করে। বাড়িঘর, রাস্তাঘাট, ব্রিজ ইত্যাদি নির্মাণ কাজের মূল উপাদান হল সিমেন্ট।

ঘরবাড়ি, রাস্তা, ব্রিজ ইত্যাদি নির্মাণ কাজের প্রধান উপাদান হল সিমেন্ট। কংক্রিট তৈরির প্রধান উপাদান হল সিমেন্ট। কংক্রিট হল পানির পরে সবচেয়ে বেশি ব্যবহৃত উপাদান এবং পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত সম্পদ।

সিমেন্টের প্রধান উপাদান হল-

  • সিলিকা
  • অ্যালুমিনা
  • চুন
  • আয়রন অক্সাইড
  • ম্যাগনেসিয়াম অক্সাইড

সিমেন্ট বিভিন্ন ধরনের আছে। যেমনঃ 

  • পোর্টল্যান্ড সিমেন্ট
  • পোজোলানা সিমেন্ট
  • অ্যালুমিনা সমৃদ্ধ সিমেন্ট
  • জারা প্রতিরোধী সিমেন্ট
  • জলরোধী সিমেন্ট
  • রঙিন সিমেন্ট ইত্যাদি
  • পোর্টল্যান্ড সিমেন্ট সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

সিমেন্ট ব্যবহারের আগে এর গুণমান পরীক্ষা করা জরুরি এবং এর জন্য বিভিন্ন ধরনের সিমেন্ট পরীক্ষা করা হয়। রাসায়নিক উপাদানের উপস্থিতি, সূক্ষ্মতা পরীক্ষা, সময় নির্ধারণ পরীক্ষা, চাপ বহন ক্ষমতা পরীক্ষা ইত্যাদি পরীক্ষার মাধ্যমে সিমেন্টের গুণমান যাচাই করা হয়।

সিমেন্ট সম্পর্কে আরো কিছু প্রশ্ন এবং উত্তর

প্রশ্নঃ সিমেন্ট এর মেয়াদ কত দিন?

উত্তরঃ সিমেন্ট সঠিকভাবে সংরক্ষণ করা হলে প্রায় ছয় মাস ব্যবহার করা যেতে পারে। কিছু ছোটখাটো দিক অনুসরণ করলে এই সময় পর্যন্ত সিমেন্ট সংরক্ষণ করা যায়। মীর সিমেন্টের প্রকৌশলী শরিফুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সিমেন্ট তিন মাস সংরক্ষণ করলে এর কার্যকারিতা ২০ থেকে ৩০ শতাংশ কমে যায়।

প্রশ্নঃ বাংলাদেশের সিমেন্ট এর দাম কত?

উত্তরঃ এক কেজি আছে যার দাম প্রায় ৪৮৫ টাকা। আবার, পোর্টল্যান্ড কম্পোজিট সিমেন্ট প্রতি ব্যাগ ৫০০ থেকে ৭০০ টাকায় পাওয়া যাচ্ছে। হোয়াইট পোর্টল্যান্ড সিমেন্ট প্রতি বস্তা ৯৯০ টাকা থেকে ১০৫০ টাকা পর্যন্ত পাওয়া যাচ্ছে।

প্রশ্নঃ কোন সিমেন্ট সবচেয়ে ভালো?

উত্তরঃ গ্রেড ৩ সিমেন্ট হল ভারতে উপলব্ধ সিমেন্টের সর্বোচ্চ গ্রেড। নিরাময়ের ২৮ দিন পর এর সংকোচনের শক্তি ৫৩ N/mm²।

প্রশ্নঃ সিমেন্টে চুনের পরিমান কত?

উত্তরঃ চুন (CaO) - সিমেন্ট চুনের 60-70 শতাংশ। প্রয়োজনের তুলনায় চুনের পরিমাণ কম হলে সিমেন্টের শক্তি কমে যাবে এবং তা দ্রুত সেট হয়ে যাবে। পরিমাণ বেশি হলে সিমেন্টে ত্রুটি যুক্ত হয়।

প্রশ্নঃ সিমেন্টের গ্রেড কি?

উত্তরঃ সিমেন্ট বিভিন্ন গ্রেডে পাওয়া যায়, যা কংক্রিট মিশ্রণের শক্তি নির্দেশ করে। অতএব, সিমেন্টের গ্রেড এবং কীভাবে এটি বাড়ির নির্মাণকে প্রভাবিত করতে পারে তা জানতে হবে। বাজারে সাধারণত ৩৩ গ্রেড, ৪৩ গ্রেড এবং ৫৩ গ্রেডের সিমেন্ট পাওয়া যায়।

প্রশ্নঃ সিমেন্ট ও চুনের মধ্যে পার্থক্য কি?

উত্তরঃ চুন মর্টার, সিমেন্ট-ভিত্তিক মর্টারের সাথে তুলনা করলে, অনেক বেশি ধীরে ধীরে শক্ত হয়। এটি এটির সাথে কাজ করা সহজ করে তোলে এবং প্রয়োগের সময় ক্র্যাকিংয়ের সম্ভাবনা হ্রাস করে। উপরন্তু, যে কোনো ফাটল যে কার্বন ডাই অক্সাইড শোষণ করবে এবং সময়ের সাথে সাথে মেরামত করবে। চুন শ্বাস-প্রশ্বাসযোগ্য, নমনীয় এবং ছিদ্রযুক্ত।

প্রশ্নঃ বছরের পুরনো সিমেন্ট ব্যবহার করা যাবে কি?

উত্তরঃ আমরা দৃঢ়ভাবে সুপারিশ করছি যে আপনি এমন কোনও সিমেন্ট ব্যবহার করবেন না যা তারিখ অনুসারে এর ব্যবহার অতিক্রম করেছে। সিমেন্টের তারিখ অনুসারে ব্যবহার 'ক্রোমিয়াম VI' সম্পর্কিত স্বাস্থ্য এবং সুরক্ষা বিধিগুলির সাথে সম্পর্কিত যা অ্যালার্জিজনিত ডার্মাটাইটিস হতে পারে।

বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট

সিমেন্ট আমাদের প্রতিনিয়ত আশেপাশে বাড়ি, রাস্তা, কাজে ব্যবহার হয়ে থাকে। আপনি যখন নিজের বাড়ি অথবা কোন কিছু তৈরি করতে যাবেন যেটাতে সিমেন্ট ব্যবহার হবে। তখন আপনার সিমেন্ট সম্পর্কে জানার প্রয়োজন হবে। আজকের সিমেন্টের দাম ২০২৪ আমাদের এই পোস্ট আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে। আশা করি আপনি আজকের সিমেন্টের দাম ২০২৪ কি তা জানতে পারবেন।

ক্রাউন সিমেন্ট দাম ২০২৪

বর্তমানে নির্মাণসামগ্রীর বাজার অনেক দামী, তাই ক্রাউন সিমেন্টের দামও অনেক বেশি। বর্তমানে ১ বস্তা ক্রাউন সিমেন্টের দাম প্রায় ৫৩০ টাকা।

ক্রাউন সিমেন্টের দাম প্রায়ই ওঠানামা করে। সিমেন্ট তৈরিতে বিভিন্ন ধরনের উপকরণের প্রয়োজন হওয়ায় সিমেন্টের দাম সময়ে সময়ে ওঠানামা করে। বর্তমানে ক্রাউন সিমেন্টের দাম প্রায় ৫৩০ টাকা।

ক্রাউন সিমেন্ট কেমন তা বলার আগে আমাদের দেখতে হবে এই সিমেন্টে কী কী উপাদান রয়েছে।ক্রাউন সিমেন্ট ব্যবহার করে দীর্ঘস্থায়ী কংক্রিট তৈরি করা যায়। ক্রাউন সিমেন্টের পানি থেকে সিমেন্ট অনুপাত 0.42 এ রাখা হয়েছে। এই সিমেন্ট BFC-যুক্ত কংক্রিটে কম ব্যাপ্তিযোগ্যতা / কম হাইড্রেশন / উচ্চ চূড়ান্ত সংকোচন শক্তি / সালফেট-অ্যাসিড আক্রমণ / আক্রমণাত্মক রাসায়নিক এবং ক্ষতিকারক ক্ষার-সিলিকা প্রতিরোধ ক্ষমতা রয়েছে। প্রতিটি ব্যাগের ধারণক্ষমতা 50 কেজি সিমেন্ট।

সেভেন রিংস সিমেন্ট দাম ২০২৪

বাড়ি তৈরি করতে প্রচুর সিমেন্টের বস্তা লাগে। বাংলাদেশে বিক্রি হওয়া এ ধরনের সব কোম্পানির সিমেন্ট মূলত প্রতি ব্যাগ বিক্রি হয়। সাধারণত এক ব্যাগ সিমেন্টে 50 কেজি সিমেন্ট থাকে। আপনি যদি বর্তমান বাজারে সিমেন্টের দাম খুঁজছেন, তাহলে আমি আপনাকে জানাতে চাই যে 50 কেজির প্রতি ব্যাগ সিমেন্টের দাম 10 টাকা। 580. আপনি আপনার কাছাকাছি যেকোনো ডিলারশিপ থেকে সেভেন রিং কোম্পানির সিমেন্ট কিনতে পারেন।

প্রতি ৫০ কেজি ওজনের সেভেন রিং সিমেন্টের বর্তমান বাজার মূল্য ৫৮০ টাকা থেকে ৬২০ টাকা।

প্রায় সবাই খুব ভালো মানের উপকরণ দিয়ে তাদের বাড়ি বানাতে চায়। একইভাবে ঘরে ভালো সিমেন্ট ব্যবহারের বিকল্প নেই। আপনি যদি আপনার কষ্টার্জিত অর্থ দিয়ে আপনার স্বপ্নের বাড়ি বানাতে চান তাহলে নির্দ্বিধায় সেভেন রিং সিমেন্ট ব্যবহার করুন। অনেকের মনে প্রশ্ন থাকে বা ইন্টারনেটে সার্চ করে কিভাবে সেভেন রিং সিমেন্ট হয়। 

দ্য সেভেন রিং কোম্পানি আজ বাজারে উপলব্ধ মানসম্পন্ন কোম্পানিগুলির মধ্যে একটি। অর্থাৎ আপনি চাইলে আপনার ঘর নির্মাণে সেভেন রিং সিমেন্ট ব্যবহার করতে পারেন। সেভেন রিং কোম্পানির সিমেন্ট ঢাকা শহরসহ বাংলাদেশের বিভিন্ন শহরে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

শাহ সিমেন্ট স্পেশাল দাম ২০২৪

আমাদের আজকের এই পোস্টে বর্তমান বাজারে শাহ সিমেন্টের মূল্য 2024 তুলে ধরা হয়েছে। এখানে উল্লেখিত শাহ সিমেন্টের দাম একটি ধারণা মাত্র। কারণ বিভিন্ন দোকানে এবং বিভিন্ন শহরে এবং বিভিন্ন সময়ে সিমেন্টের দাম ওঠানামা করে।

আর বিভিন্ন পরিস্থিতিতে সিমেন্টের দাম কিছুটা বাড়ানো হয়। এখানে উল্লেখিত শাহ সিমেন্টের দাম ৫-১০ টাকা কম-বেশি হতে পারে। আর আশা করা হচ্ছে ২০২৪ সালে শাহ সিমেন্টের দাম বাড়বে না।

শাহ সিমেন্ট হল বাংলাদেশের সেরা সিমেন্ট 2024 এর তালিকায় ১ম অবস্থানে থাকা সিমেন্ট। শাহ সিমেন্ট বাংলাদেশের একটি বিখ্যাত কোম্পানি আবুল খায়ের গ্রুপের কোম্পানি শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি পণ্য। এটি বাংলাদেশে 2000 সাল থেকে উৎপাদন করছে এবং শাহ সিমেন্ট কারখানাটি ঢাকা নারায়ণগঞ্জে অবস্থিত।

আমাদের আজকের এই পোস্টে শাহ সিমেন্টের প্রতি ১ ব্যাগের দাম তুলে ধরা হয়েছে। প্রিয় পাঠকগণ, আজকের পোস্ট থেকে আপনারা জানবেন ২০২৪ সালে শাহ সিমেন্টের দাম: শাহ সিমেন্টের বর্তমান বাজার মূল্য মাত্র ৫২০ টাকা।

প্রিমিয়ার সিমেন্ট দাম ২০২৪

প্রিমিয়ার সিমেন্টের দাম সময়ে সময়ে ওঠানামা করে। সিমেন্ট তৈরিতে বিভিন্ন ধরনের উপকরণের প্রয়োজন হওয়ায় সিমেন্টের দাম সময়ে সময়ে ওঠানামা করে। বর্তমানে প্রিমিয়ার সিমেন্টের দাম প্রায় ৪৮০ টাকা।

সিমেন্টের দাম সাধারণত প্রতি ব্যাগ নির্ধারণ করা হয়। প্রিমিয়ার সিমেন্টের ১ বস্তা সাধারণত 50 কেজি ওজনের হয়। ৫০ কেজির ১ বস্তা প্রিমিয়ার সিমেন্টের দাম ৪৮০ টাকা থেকে ৪৮৫ টাকা।

প্রিমিয়ার সিমেন্ট কী তা বলার আগে আমাদের দেখতে হবে এই সিমেন্টে কী কী উপাদান রয়েছে। প্রিমিয়ার সিমেন্টে কম্পোজিশন ক্লিঙ্কার 65% থেকে 79%, স্ল্যাগ/ফ্লাই অ্যাশ/চুনাপাথর 21% থেকে 35%, জিপসাম 0% থেকে 5%। কারণ প্রিমিয়ার হল পিএফএ এবং স্ল্যাগ সহ একটি পিসিসি-টাইপ সিমেন্ট। এটা কংক্রিট একটি দীর্ঘমেয়াদী শক্তি উন্নয়ন সুবিধা আছে।

হোলসিম সিমেন্ট দাম ২০২৪

আমাদের আজকের এই নিবন্ধে হলসিম সিমেন্টের মূল্য 2024 তুলে ধরা হলো। এখানে উল্লিখিত হলসিম সিমেন্টের মূল্য একটি অনুমান মাত্র। কারণ বিভিন্ন দোকানে এবং বিভিন্ন শহরেও বিভিন্ন সময়ে সিমেন্টের দামের তারতম্য হয়। বিভিন্ন পরিস্থিতিতে সিমেন্টের দাম কিছুটা বাড়ে। তাই আশা করা যায় যে ২০২৪ সালে Holcim সিমেন্টের দাম আর বাড়বে না। এবং এটি বাড়লেও এখানে উল্লেখিত দাম দোকানের দামে 5-10 টাকা কম বা কম হতে পারে।

বাংলাদেশের সেরা সিমেন্টের তালিকায় যে সিমেন্টটি স্থান দখল করেছে সেটি হল হোলসিম সিমেন্ট। এটি হলসিম বাংলাদেশ লিমিটেডের একটি পণ্য, একটি সুইস ভিত্তিক বিদেশী কোম্পানি লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

এটি বাংলাদেশে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল, হলসিম সিমেন্ট কারখানাটি ঢাকার নারায়ণগঞ্জে অবস্থিত। উল্লেখ্য, হোলসিম বাংলাদেশ লিমিটেড লাফাজ সুরমা বাংলাদেশ লিমিটেডের সাথে একীভূত হওয়ার পর কোম্পানিটির বর্তমান নাম হল লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড।

আমাদের পোস্টে প্রতি 1 ব্যাগ সিমেন্টের দাম উল্লেখ করা হয়েছে। প্রিয় পাঠক, আজকের পোস্ট থেকে, আমরা সবাই ২০২৪ সালে Holcim সিমেন্টের দাম সম্পর্কে জানবো। Holcim Cement এর বর্তমান বাজার মূল্য মাত্র ৫৪০ টাকা।

কনফিডেন্স সিমেন্ট দাম ২০২৪

কনফিডেন্স সিমেন্ট পিএলসির নিট মুনাফা ২০২৪ সালে অর্থবছরে 2.44 গুণ বেড়েছে। চলতি অর্থবছরে কোম্পানির নিট মুনাফা হয়েছে ২৭ কোটি ১৯ লাখ টাকা, যা গত অর্থবছরে ১১ কোটি ১৬ লাখ টাকা ছিল। আগের আর্থিক বছর। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, কনফিডেন্স সিমেন্টের 2023 সালের সমাপ্ত আর্থিক বছরে শেয়ার প্রতি একত্রিত আয় (ইপিএস) দাঁড়িয়েছে 3 টাকা 31 পয়সা, যা আগের আর্থিক বছরে ১ টাকা ২৫ পয়সা (সংশোধিত) ছিল। একই সঙ্গে সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। কোম্পানিটির আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সুপারক্রিট সিমেন্ট দাম ২০২৪

সকলের সুবিধার জন্য, এই নিবন্ধে আমরা দৈনিক বাজারে সুপারক্রিট সিমেন্টের মূল্য 2024 সম্পর্কে আপডেট প্রদান করি। তাই সুপারক্রিট সিমেন্টের দাম 2024 জানতে নিয়মিত আমাদের সাইটে যান।

এই পোস্টে আমরা সুপারক্রিট সিমেন্টের বর্তমান মূল্য তুলে ধরেছি। এখানে উল্লিখিত সুপারক্রিট সিমেন্টের দাম শুধুমাত্র একটি ধারণা। কারণ বিভিন্ন দোকানে এবং বিভিন্ন শহরে বিভিন্ন সময়ে সিমেন্টের দাম বাড়তে থাকে।

আর বিভিন্ন পরিস্থিতি ও সরবরাহ কম থাকায় সিমেন্টের দাম কিছুটা বেড়েছে। এই পোস্টে উল্লেখিত সুপারক্রিট সিমেন্টের দাম 5 থেকে 10 টাকা কম বা কম হতে পারে। এবং আশা করা হচ্ছে যে সুপারক্রিট সিমেন্টের দাম 2024 সালে বাড়বে না।

বাংলাদেশের 2024 সালের সেরা সিমেন্টের তালিকায় 10 তম স্থানে থাকা সিমেন্টটি হল সুপারক্রিট সিমেন্ট, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের একটি পণ্য। এটি 2003 সাল থেকে বাংলাদেশে সিমেন্ট উৎপাদন করে আসছে, সুপারক্রিট সিমেন্ট কোম্পানির কারখানা সুনামগঞ্জের চাতক উপজেলায় অবস্থিত।

আজ এই নিবন্ধে আমরা প্রতি 1 ব্যাগ সুপারক্রিট সিমেন্টের দাম উল্লেখ করেছি। প্রিয় পাঠক, আজকের পোস্ট থেকে আপনি 2024 সালে সুপারক্রিট সিমেন্টের দাম সম্পর্কে জানতে পারবেন। সুপারক্রিট সিমেন্টের বর্তমান মূল্য 560-600 টাকা পর্যন্ত বিক্রি হয়।

ক্রাউন সিমেন্টের দাম ২০২৪

ক্রাউন সিমেন্টের দাম প্রায়ই ওঠানামা করে। সিমেন্ট তৈরিতে বিভিন্ন ধরনের উপকরণের প্রয়োজন হওয়ায় সিমেন্টের দাম সময়ে সময়ে ওঠানামা করে। বর্তমানে ক্রাউন সিমেন্টের দাম প্রায় ৫৩০ টাকা। ৫০ কেজির ১ বস্তা ক্রাউন সিমেন্টের দাম ৫২০ টাকা থেকে ৫৩০ টাকা।

ক্রাউন সিমেন্ট কেমন তা বলার আগে আমাদের দেখতে হবে এই সিমেন্টে কী কী উপাদান রয়েছে।

ক্রাউন সিমেন্ট ব্যবহার করে দীর্ঘস্থায়ী কংক্রিট তৈরি করা যায়। ক্রাউন সিমেন্টের পানি থেকে সিমেন্ট অনুপাত 0.42 এ রাখা হয়েছে। এই সিমেন্ট BFC-যুক্ত কংক্রিটে কম ব্যাপ্তিযোগ্যতা / কম হাইড্রেশন / উচ্চ চূড়ান্ত সংকোচন শক্তি / সালফেট-অ্যাসিড আক্রমণ / আক্রমণাত্মক রাসায়নিক এবং ক্ষতিকারক ক্ষার-সিলিকা প্রতিরোধ ক্ষমতা রয়েছে। প্রতিটি ব্যাগের ধারণক্ষমতা 50 কেজি সিমেন্ট।

ফ্রেশ সিমেন্ট এর দাম ২০২৪

আজকের পোস্টে ফ্রেশ সিমেন্টের মূল্য 2024 হাইলাইট করা হয়েছে। এখানে দেখানো বা উল্লেখ করা ফ্রেশ সিমেন্টের দাম শুধুমাত্র একটি ধারণা। কারণ বিভিন্ন দোকানে, বিভিন্ন শহরে ও বিভিন্ন সময়ে সিমেন্টের দাম কমবেশি হয়। করোনার সময় ও বিভিন্ন পরিস্থিতিতে সিমেন্টের সরবরাহ কম থাকায় সিমেন্টের দাম কিছুটা বেড়েছে। তাই আশা করা যায় যে 2024 সালে ফ্রেশ সিমেন্টের দাম বাড়বে না। এখানে উল্লেখিত দাম দোকান বা এলাকার উপর নির্ভর করে 5-10 টাকা পরিবর্তিত হতে পারে।

বাংলাদেশের 2024 সালের সেরা সিমেন্টের তালিকায় যে সিমেন্টটি সেরা অবস্থানে রয়েছে তা হল তাজা সিমেন্ট। ফ্রেশ সিমেন্ট হল ফ্রেশ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি পণ্য, মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের একটি কোম্পানি, বাংলাদেশের অন্যতম বৃহত্তম কোম্পানি। এটি 2001 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ফ্রেশ সিমেন্ট কোম্পানির কারখানাটি ঢাকার নারায়গঞ্জে অবস্থিত।

এই নিবন্ধে আমরা 1 ব্যাগ সিমেন্টের দাম তুলে ধরেছি। প্রিয় পাঠক, আজকের পোস্ট থেকে আমরা 2024 সালের ফ্রেশ সিমেন্টের দাম সম্পর্কে জানবো: ফ্রেশ সিমেন্টের বর্তমান বাজার মূল্য মাত্র 525 টাকা। এখানে উল্লেখিত দামের সাথে বাজারে 5-10 টাকা কমবেশি হতে পারে।

আকিজ সিমেন্ট এর দাম ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আজকের পোস্টে, আমি বর্তমান বাজারে আকিজ সিমেন্ট 2024 এর দাম কতটা বিক্রি হচ্ছে তা তুলে ধরার চেষ্টা করব। আকিজ সিমেন্টের দাম আপনার সুবিধার জন্য এই পোস্টে নিয়মিত আপডেট করা হয়। তাই নিয়মিত বাজারে আকিজ সিমেন্টের দাম জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

বাংলাদেশের সেরা সিমেন্টের তালিকায় যে সিমেন্টটি সবচেয়ে ভালো অবস্থানে আছে সেটি হলো আকিজ সিমেন্ট। এটি আকিজ গ্রুপের কোম্পানি আকিজ সিমেন্ট কোম্পানি লিমিটেডের একটি পণ্য। আকিজ সিমেন্ট বাংলাদেশে 2002 সাল থেকে উৎপাদন করছে।

বাংলাদেশের সেরা আকিজ সিমেন্ট কোম্পানির কারখানাটি ঢাকার নারায়ণগঞ্জে অবস্থিত। উল্লেখ্য, আকিজ সিমেন্ট লিমিটেড উল্লম্ব রোলিং মেশিনের মাধ্যমে তারায় সিমেন্টের উন্নত প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশে প্রথমবারের মতো সিমেন্ট উৎপাদন করছে।

এই পোস্টে আমরা সিমেন্টের প্রতিটি ব্যাগের মূল্য তুলে ধরেছি। প্রিয় পাঠক, আমাদের আজকের পোস্ট থেকে আমরা 2024 সালে আকিজ সিমেন্টের দাম সম্পর্কে জানব। আকিজ সিমেন্টের বর্তমান বাজার মূল্য মাত্র 550 টাকা। 

কখনও কখনও বাজার মূল্য এখানে উল্লেখিত দামের সাথে 5-10 টাকা বেশি বা কম হতে পারে। . আপনি যদি সরাসরি আকিজ কোম্পানির সাথে যোগাযোগ করতে পারেন এবং সিমেন্ট ক্রয় করতে পারেন, আপনি প্রতি ব্যাগ কমপক্ষে 10-30 টাকা কিনতে পারেন।

সিমেন্টের গুনাগুন - ভালো সিমেন্ট চেনার উপায়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা ভালো সিমেন্ট চেনার উপায় সম্পর্কে জানতে চান। আপনি যখন সিমেন্ট ক্রয় করতে যাবেন। সেই সিমেন্ট কি কি গুনাগুন রয়েছে তা সম্পর্কে জেনে তারপর সিমেন্ট ক্রয় করবেন। ভালো সিমেন্টের সাধারণত উচ্চ প্রাথমিক শক্তি, উচ্চ হাইড্রোস্ট্যাটিক তাপ, হিমাঙ্কের ভাল প্রতিরোধ, দুর্বল তাপ প্রতিরোধের, দরিদ্র জারা প্রতিরোধের, কম শুষ্ক সংকোচন।

মীর সিমেন্টের অন্যতম প্রকৌশলী শরিফুল ইসলাম ল্যাবরেটরি ছাড়াও সরাসরি অভিজ্ঞতা এবং হাতের পরীক্ষার মাধ্যমে কীভাবে ভালো সিমেন্ট চিনতে পারেন সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কিছু সহজ পরীক্ষা ভালো সিমেন্ট শনাক্ত করতে সাহায্য করে। যদিও এই পরীক্ষাগুলি মানের দিক থেকে 100 শতাংশ গ্রহণযোগ্য নয়, তবে এগুলি মোটামুটি বিশ্বাস করা যেতে পারে।

শরিফুল ইসলাম বলেন, ভালো সিমেন্টের রং হবে পরিষ্কার ধূসর এবং ব্যাগের সব অংশে একই রঙের সিমেন্ট থাকবে। ব্যাগে সিমেন্টে হাত ঢুকালে ঠান্ডা (তাপমাত্রা) অনুভূত হবে।

“আপনি যদি আপনার হাতে এক মুঠো সিমেন্টের স্তুপ করেন, তবে স্ট্যাকটি অপরিবর্তিত থাকবে (দৃঢ়তা)। পড়বে না। পানির সাথে সিমেন্ট মেশালে সিমেন্ট পুরোপুরি মিশে যাবে; কোন অংশ ভাসবে না। আপনি যদি আপনার আঙ্গুলের মধ্যে সিমেন্ট ঘষেন তবে এটি পাউডারের মতো মসৃণ মনে হবে।"

এছাড়াও বাজার থেকে সিমেন্ট কেনার সময় সিমেন্টের ব্যাগে মেয়াদ শেষ হওয়ার তারিখ দেখে নিন। সর্বদা তাজা সিমেন্ট কিনুন এবং এটি অলস বসে না দিয়ে ব্যবহার করুন।

সিমেন্ট গুদামে বা ঘরে তিন মাস রেখে দিলে ২০ থেকে ৩০ শতাংশ, ছয় মাস রেখে দিলে ৩০ থেকে ৪০ শতাংশ এবং ১২ মাস রেখে দিলে শক্তি ৪০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে জানান প্রকৌশলী শরিফুল ইসলাম। মীর সিমেন্টের।

লেখকের মন্তব্যঃ আজকের সিমেন্টের দাম ২০২৪ - বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট ২০২৪

দীর্ঘস্থায়ী ও মজবুত বাসস্থান তৈরি করতে চাইলে সুপারক্রিট কোম্পানির সিমেন্ট ব্যবহারের বিকল্প নেই। এই কোম্পানিটি দীর্ঘদিন ধরে বাংলাদেশে উন্নতমানের সিমেন্ট সরবরাহ করে আসছে। আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাকে আজকের সিমেন্টের দাম ২০২৪ ও বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট ২০২৪ সম্পর্কে বলার চেষ্টা করেছি। আশা করি আপনি ইতিমধ্যে এই পোস্টের মাধ্যমে আজকের সিমেন্টের দাম ২০২৪ ও বাংলাদেশের সেরা ১০ সিমেন্ট ২০২৪ সম্পর্কে জেনেছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url