আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে আলোচনা করব। কেননা পবিত্র রমজান মাসের বিদায় হয়ে আসতে চলেছে শাওয়াল মাস। আর তাই আমাদের শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ জানার জন্য। আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ আমাদের দেখার প্রয়োজন হবে। আমাদের মধ্যে অনেকে আছেন যারা পবিত্র আরবি মাসের ইবাদত করার জন্য আরবি মাসের ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। তাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেলে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ বিস্তারিত সকল তথ্য তুলে ধরব। এবং আপনি শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ জানতে পারবেন ।

আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪

সাধারণত বেশিরভাগ সময়ে ইংরেজি ও বাংলা ক্যালেন্ডার ব্যবহার করে থাকি। আর কেবলমাত্র মুসলিমদের ইবাদত ও নফল রোজা সম্পর্কে জানতে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ লিখে গুগলে সার্চ করে থাকে। আজকের পোস্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা আজকের পোস্টে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ আলোচনা করা হবে।

সূচিপত্রঃ আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ 

আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ ভূমিকাঃ

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্দেশ অনুযায়ী আরবি মাসের ইবাদত ও নফল রোজা প্রতি মাসে নির্ধারণ করা হয়। সামনে যেহেতু আরবি শাওয়াল মাস আসতে চলেছে। আর তাই আমাদের আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেখার প্রয়োজন হবে।

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষের নিয়ম অনুসারে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার চাঁদ দেখার উপর নির্ভর করে। প্রতি বছর আরবি শাওয়াল মাস শুরু হয় রমজান মাসের শেষে। রমজান মাসের ক্যালেন্ডার কোন কোন বছর ২৯ তারিখ আবার কোন বছর ৩০ তারিখে শেষ হয়। 

এর উপর নির্ধারণ করে শাওয়াল মাস নির্ধারণ করা হয়। রমজান মাস যেহেতু পবিত্র মাস। আর তাই সকল বান্দারা এই মাসে রোজা করার জন্য প্রস্তুতি নিয়ে থাকে। যদি রমজান মাসের ২৯ তারিখ সন্ধ্যায় চাঁদ দেখা যায়। তাহলে চাঁদ দেখার নিয়ম অনুসারে পরের দিন শাওয়াল মাস হয়।

আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪

মুসলিম বিশ্বের প্রতি বছর সকল মাসগুলো চাঁদ দেখার উপর। ঠিক তেমনি চাঁদ দেখার উপর নির্ভর করে জিলহজ মাস। আরবি ১৪৪৫ হিজরী শাওয়াল মাসের এক তারিখ অনুষ্ঠিত হবে। ইংরেজি এপ্রিল মাসের ১১ তারিখ। বাংলা চৈত্র মাসের ২৮ তারিখ। শাওয়াল মাস শুরু হবে। রোজ বৃহস্পতিবার। "চাঁদ দেখার উপর নির্ভরশীল"। নিচে আপনাদের সুবিধার্থে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেওয়া হলো।

আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪

আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪

শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ 

আরবি ১২ মাসে এক বছর। আরবি এক বছর সময় ৩৬৫ দিন। প্রতিবছর আল্লাহর প্রিয় বান্দা এই শাওয়াল মাসটির জন্য অপেক্ষা করে থাকেন। কারণ শাওয়াল মাসে বিশেষ কিছু সওয়াব রয়েছে। অন্যান্য মাসে তুলনায় মহান আল্লাহর কাছে মাসের ইবাদত বেশি পছন্দের। 

ইসলামে দৃষ্টিতে এই শাওয়াল মাসকে অনেক গুরুত্বপূর্ণ মর্যাদা দেওয়া হয়। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল পড়ছেন। শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ জানতে চান। তাদের সুবিধার্থে শাওয়াল মাসের কত তারিখ এ বিষয়ে জানানো হলো।

আরবি সকল মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল। আরবি ক্যালেন্ডার ১৪৪৫ হিজরী শাওয়াল মাসের ১ তারিখ শুরু হবে। ইংরেজি ২০২৪ সালের এপ্রিল মাসের ১১ তারিখ। বাংলা ১৪৩১ সালের চৈত্র মাসের ২৮ তারিখ। রোজ বৃহস্পতিবার " মুসলিম রীতি অনুযায়ী চাঁদ দেখার উপর নির্ভরশীল"।

মুসলিমদের সবচাইতে পবিত্র ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর শাওয়াল মাসে অনুষ্ঠিত হয়। এ মসজিদে সকল মুসল্লীগণ সামর্থ্য অনুযায়ী মহান আল্লাহর রমজান মাসে তারাবি নামাজ আদায় করে। রমজান মাসের ফরজ রোজা আদায় করে। এছাড়া এই মাসে রয়েছে ৯ রোজার বিশেষ নেয়ামত।

পাঠক বন্ধুরা আপনাদের সুবিধার্থে উপরে আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেয়া হলো। আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেখলে আপনি সব বিষয়ে বিস্তারিত নিজেই জানতে পারবেন। যদি কেউ শাওয়াল মাস নিয়ে আপনাকে কোন প্রশ্ন করে থাকে তাহলে আপনি তার প্রশ্নের উত্তর দিতে পারবেন।

সর্বশেষ কথাঃ আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ - শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ 

বন্ধুরা যারা আমাদের আজকের আর্টিকেলে এতক্ষণে আপনারা নিশ্চয়ই আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ দেখে শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

বন্ধুরা আমরা আজকের পড়তে পড়তে শেষ পর্যন্ত চলে এসেছি। আশা করি আপনারা অনেক উপকৃত হয়েছেন। আরবি শাওয়াল মাসের ক্যালেন্ডার ২০২৪ ও শাওয়াল মাসের আজ কত তারিখ ২০২৪  সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে পেরেছেন। শাওয়াল মাস মুসলিমদের কাছে ইবাদত সম্পন্ন মাস। এ মাসে রয়েছে বিশেষ সওয়াব। এক শাওয়াল মাসের রোজা। দ্বিতীয় শাওয়াল মাসের পবিত্র ঈদুল ফিতরের ঈদ।

মহান আল্লাহর কাছে দোয়া রইল। যেন আপনাদের সকলকে শাওয়াল মাসের ইবাদত করার তৌফিক দান করুন আমীন। এতক্ষন আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

যদি আপনাদের শাওয়াল মাস নিয়ে আরো প্রশ্ন থেকে থাকে। তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্স কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url