রুট ক্যানেলের ক্ষতিকর দিক - দাঁতের ক্যাপ কত দিন থাকে

আমরা অনেকেই জানিনা রুট ক্যানেলের ক্ষতিকর দিক এবং দাঁতের ক্যাপ কত দিন থাকে। রুট ক্যানেল হল দাঁতের যেকোন সমস্যায় ব্যবহৃত চিকিৎসার মধ্যে অন্যতম। তো চলুন জেনে নেওয়া যাক, রুট ক্যানেলের ক্ষতিকর দিক এবং দাঁতের ক্যাপ কত দিন থাকে।

রুট ক্যানেলের ক্ষতিকর দিক

আমরা যারা মধ্যবিত্ত পরিবার থেকে এসেছি আমরা কিছু করার আগে খরচ সম্পর্কে জানি না। দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? এবং রুট ক্যানেল কতক্ষণ সময় নেয়?

পেজ সুচিপত্রঃ  রুট ক্যানেলের ক্ষতিকর দিক - দাঁতের ক্যাপ কত দিন থাকে

রুট ক্যানেলের ক্ষতিকর দিক

এবার জেনে নেওয়া যাক, রুট ক্যানেলের ক্ষতিকর দিকগুলো সম্পর্কে। রুট ক্যানেল সঠিকভাবে না করলে আমাদের দাঁতের জন্য ক্ষতিকর হতে পারে। কিন্তু একটি সঠিক রুট ক্যানেল আমাদের দাঁতের জন্য উপকারী। তবে রুট ক্যানেল সঠিকভাবে করা না হলে বেশ কিছু অসুবিধা রয়েছে। চলুন তথ্য পাওয়া যাক,

রুট ক্যানেল সঠিকভাবে করা না হলে কয়েকদিন পর দাঁতে খুব ব্যথা হতে পারে। পানি থেকে আগের মাথাব্যথার মতো, এই সমস্যাগুলি রুট ক্যানেলের কয়েক দিন পরে পুনরাবৃত্তি হয়। যেহেতু এটি ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে হয়, তাই কয়েকদিন পর ব্যাকটেরিয়ার সংক্রমণ আবার দেখা দেয়।

দাঁতের ক্যাপ কত দিন থাকে

রুট ক্যানেল দাঁতে স্থাপন করার পরে, দাঁতের ক্যাপ কত দিন থাকে এবং সাধারণত ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে স্থায়ী হয়। কিছু ক্ষেত্রে, এই সময়কাল অন্তত দাঁতের অবস্থা এবং চিকিৎসার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

রুট ক্যানেল এবং ক্যাপিংয়ের খরচ বিভিন্ন দেশে এবং চিকিৎসা প্রদানকারীর প্রকারের উপর নির্ভর করে। আপনার অবস্থান এবং চিকিৎসা প্রদানকারীর প্রতি আপনার আবেগের উপর নির্ভর করে খরচ পরিবর্তিত হতে পারে।

সাধারণত, রুট ক্যানেল এবং ক্যাপিংয়ের খরচ একটি নির্দিষ্ট চূড়ান্ত খরচ সহ প্রায় ৫,০০০ থেকে ২০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। এই দামগুলি চিকিৎসা প্রদানকারী এবং স্থানীয় দামের মধ্যে পরিবর্তিত হতে পারে। পরীক্ষা এবং তদন্তের জন্য আপনার স্থানীয় ডেন্টিস্টের সাথে আলোচনা করা উচিত।

দাঁতের রুট ক্যানেল কেন করা হয়

প্রিয় পাঠক বন্ধুরা, , আজকের পোস্টে আমরা এখন জানবো দাঁতের রুট ক্যানেল কেন করা হয়।

উইকিপিডিয়ার মতে, রুট ক্যানেল ট্রিটমেন্ট (এন্ডোডন্টিক থেরাপি, এন্ডোডন্টিক ট্রিটমেন্ট বা রুট ক্যানেল থেরাপি নামেও পরিচিত) হল একটি চিকিৎসা পদ্ধতি যার লক্ষ্য সংক্রমিত দাঁতের সজ্জা থেকে সংক্রমণ অপসারণ করা এবং সংক্রামিত দাঁতকে ভবিষ্যতে মাইক্রোবিয়াল আক্রমণ থেকে রক্ষা করা।

রুট ক্যানেল এর উপকারিতা

রুট ক্যানেলের ক্ষতিকর দিক? এ সম্পর্কে জেনে আসুন এখন জেনে নিই রুট ক্যানেল এর উপকারিতা সম্পর্কে। দাঁতের সমস্যার জন্য আমরা সাধারণত রুট ক্যানেল করে থাকি। আপনারা সবাই দেখবেন জীবাণু বা ব্যাকটেরিয়া আমাদের দাঁতে ঢুকে পুরো অংশ খেয়ে ভিতর থেকে গর্ত করে।

যদি এমন হয়, পানি পান করলে আমাদের দাঁত অতিরিক্ত ভিজে যায় এবং আমরা কোনো মিষ্টি খাবার খেতে পারি না। এই সমস্যাগুলি সমাধান করার জন্য সাধারণত একটি রুট ক্যানেল প্রয়োজন। রুট ক্যানেল না থাকলে সম্পূর্ণ দাঁতের ক্ষতি হতে পারে। এসব সমস্যার সমাধান করতে চাইলে অবশ্যই রুট ক্যানেল থাকতে হবে।

রুট ক্যানেলের পর যেকোনো ধরনের ঠান্ডা খাবার সহজেই খাওয়া যায়। এই সময়ে, দাঁতে কোন ঝিম অনুভূত হয় না। এ ছাড়া খাওয়ার সময় অতিরিক্ত ব্যথা হলেও রুট ক্যানেলে এই ব্যথা হয় না। অনেক সময় ব্যাকটেরিয়া দাঁতের ওই অংশে অতিরিক্ত গন্ধ সৃষ্টি করে, রুট ক্যানেল করার পর গন্ধ অনেকটাই কমে যায়।

রুট ক্যানেল কতদিন স্থায়ী থাকে

রুট ক্যানেল এর উপকারিতা? বিষয়টি জানার পর এখন আমরা জানতে পারবো রুট ক্যানেল কতদিন স্থায়ী থাকে? দাঁতের সমস্যা সমাধানে রুট ক্যানেল ব্যবহার করা হয়। যেহেতু একটি রুট ক্যানেল ভাল একটির অর্ধেক খরচ করে, কেউ এটি কয়েক মাসের জন্য কখনই করবে না। যখন আমরা একটি রুট ক্যানেল করি তখন আমরা এটি দীর্ঘস্থায়ী করতে চাই।

দীর্ঘস্থায়ী হবে তখনই যখন আমরা আমাদের দাঁতের রুট ক্যানেলটি একজন ভাল ডাক্তারের দ্বারা করাব। যদি এটি একটি ভাল ডাক্তার দ্বারা না করা হয় তবে রুট ক্যানেল প্রায়ই কয়েক দিনের মধ্যে ধ্বংস হয়ে যেতে পারে। এই সমস্যার সম্মুখীন না হওয়ার জন্য, আমাদের উচিত একজন ভাল ডাক্তারের সাথে পরামর্শ করা এবং তাদের দ্বারা রুট ক্যানেল করানো।

তাই রুট ক্যানেল কতদিন স্থায়ী থাকে তা নির্ভর করে আপনার ডাক্তারের ওপর। তাই কিছু টাকা বাঁচানোর জন্য কখনোই নিম্নমানের ডাক্তারের দ্বারা রুট ক্যানেল করাবেন না। আপনি যদি দীর্ঘমেয়াদী চান তবে অবশ্যই আপনার এলাকার একজন ভাল দাঁতের ডাক্তারের কাছে যান এবং তাদের সমস্যার সমাধান করুন। তাহলে এটি দীর্ঘস্থায়ী হবে।

রুট ক্যানেল করার নিয়ম

অনেকেই রুট ক্যানেল করার নিয়ম জানতে চান। রুট ক্যানেলের নিয়মগুলো খুবই সহজ। আমরা জানি যে যখন দাঁতে গর্ত থাকে, তখন গর্তটি পূরণ করার পদ্ধতিকে সাধারণত রুট ক্যানেল বলা হয়। কিন্তু রুট ক্যানেলের বেশ কিছু নিয়ম আছে, অবশ্যই চিকিৎসকরা এই নিয়মগুলো মেনে এই পদ্ধতি অবলম্বন করেন।

কারণ সংক্রমণের ফলে ব্যাকটেরিয়া দাঁতের ভেতর থেকে ক্ষয় ঘটায়। তাই আমরা যখন খাবার খাই তখন খাবার এই গর্তের ভিতরে চলে যায়। আবার অনেক ব্যথা অনুভূত হয়। যখন একটি রুট ক্যানেল সঞ্চালিত হয়, এটি সাধারণত চেতনানাশক দিয়ে সম্পূর্ণরূপে দাঁতের মাড়ি অবেষ হয়। কারণ রুট ক্যানেলের সময় ব্যথা অনুভূত হতে পারে।

তারপর গর্ত পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করা হয়। এটি এমনভাবে পরিষ্কার করা হয় যাতে এর ভিতরে কোনো জীবাণু না থাকে। যদি ব্যাকটেরিয়া উপস্থিত থাকে তবে সংক্রমণটি একটি নতুন গহ্বর সৃষ্টি করতে পারে বা সংক্রমণ অন্য দাঁতে ছড়িয়ে পড়তে পারে। তাই এই সংক্রমণ বন্ধ করার জন্য, রুট ক্যানেল পরিষ্কার করা হয় এবং একটি ক্যাপ স্থাপন করা হয়।

রুট ক্যানেল করার সময় ব্যাথা - রুট ক্যানেল ব্যাথা

রুট ক্যানেল করার সময় ব্যাথা? অনেকেই জানতে চান। আমাদের রুট ক্যানেল করতে কত টাকা লাগে? আমি এসব বিষয়ে জানি। অবশ্যই, সঠিক চিকিৎসা পেতে এবং এর জন্য কত খরচ হবে আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে পড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকেই মনে করেন রুট ক্যানেল করার সময় ব্যাথা খুব বেদনাদায়ক।

আসলে এটা তেমন নয় কিন্তু অনেক ক্ষেত্রেই যন্ত্রণাদায়ক হতে পারে। বিশেষ করে অনেক ইনফেকশন এবং অনেক ক্যাভিটি সহ সেই দাঁতগুলিতে সাধারণত অনেক ব্যথা হতে পারে। যেহেতু রুট ক্যানেল ভালোভাবে পরিষ্কার করা হয় এবং রুট ক্যানেলযুক্ত দাঁত সম্পূর্ণ ভালো হয়ে যায় তাই ব্যথার কোনো সম্ভাবনা নেই।

রুট ক্যানেল করার আগে করনীয়

রুট ক্যানেল করার আগে করনীয়  আছে, যা আমাদের অবশ্যই মেনে চলতে হবে। রুট ক্যানেল করার আগে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত। সাধারণত রোগীর কিছু করার থাকে না। তবে রুট ক্যানেলের আগে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। মুখে যেন দুর্গন্ধ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ডাক্তার যখন রুট ক্যানেল শুরু করেন, তখন তাকে সাধারণত রুট ক্যানেলের আগে সমস্ত যন্ত্র পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে হয়। যেহেতু অনেক লোককে একই সরঞ্জাম দিয়ে চিকিৎসা করা হয়, তাই এটি গুরুত্বপূর্ণ। অনেক ভুয়া ডাক্তার আছে যারা এসব যন্ত্র পরিষ্কার করে না। তাই এই বিষয়গুলো মাথায় রাখুন।

দাঁতের কোনো সমস্যা সেরে যাবে কিনা তা চিকিৎসকের কাছে পরীক্ষা করে দেখতে হবে। রোগীর আরও ভালভাবে উল্লেখ করা উচিত যে তার এই দাঁতের সমস্যা হচ্ছে। এবং কি ধরনের সমস্যা বিস্তারিতভাবে ব্যাখ্যা করা উচিত। যেমন ঠান্ডা পানি পান করা বা ঠাণ্ডা খাবার বেশি খাওয়া। এছাড়া অনেক ব্যথা হচ্ছে।

রুট ক্যানেল করার পরে করনীয়

রুট ক্যানেল করার পরে করনীয় রোগীদের চিকিৎসা করা উচিত। আপনি যদি আপনার রুট ক্যানেলকে দীর্ঘস্থায়ী করতে চান তবে আপনাকে বেশ কয়েকটি বিষয় অনুসরণ করতে হবে। আমরা মনে করি আমরা রুট ক্যানেলের পরে সব ধরনের কাজ করতে পারি এবং খেতে পারি, কিন্তু ব্যাপারটা তা নয়। রুট ক্যানেলের পরে, ডাক্তার কী করবেন এবং কী করবেন না তা জানতে পারবেন।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ডাক্তার যদি আপনাকে খাদ্য তালিকা না দেন, তাহলে আপনি নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনি কী খাবার খেতে পারবেন এবং কী খেতে পারবেন না। উদাহরণস্বরূপ, রুট ক্যানেলের পরে কোন শক্ত খাবার খাওয়া যাবে না, বিশেষ করে যদি রুট ক্যানেলের মধ্য দিয়ে যাওয়া দাঁতটিকে দাগ দিয়ে চিবানো যায় না।

রুট ক্যানেলের পরে, অতিরিক্ত পরিমাণে ঠান্ডা জল এবং খাবার খাওয়া উচিত নয়। রুট ক্যানেলযুক্ত দাঁত ঘন ঘন ব্রাশ করা উচিত নয়। সাধারণত আমাদের এসব কাজ থেকে বিরত থাকতে হবে। এই ভুলগুলোর কারণে রুট ক্যানেল নষ্ট হয়ে যায় এবং আগের সমস্যাগুলো কিছুক্ষণের মধ্যেই আবার দেখা দেয়।

রুট ক্যানেল করতে কত দিন লাগে - রুট ক্যানেল কত দিন থাকে

রুট ক্যানেল করতে কত দিন লাগে? একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। অনেকের ধারণা কয়েক মিনিটের মধ্যে রুট ক্যানেল হয়ে যায়। অনেকেই মনে করেন একটি রুট ক্যানেল হতে অনেক সময় লাগে। কিন্তু যে ক্ষেত্রে হয় না। আপনার যদি দাঁতে অতিরিক্ত গর্ত অথবা ভেঙ্গে থাকে এবং খেতে সমস্যা হয় বা ঠান্ডা খাবার খাওয়ার পরে অতিরিক্ত লালা নিঃসরণ হয় তবে আপনার রুট ক্যানেলের প্রয়োজন হতে পারে।

কোনো চিকিৎসা করানোর আগে চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া উচিত। চিকিৎসা কতদিন এবং কতদিন লাগবে তা জানা জরুরি। একটি রুট ক্যানেলের সমস্যা সমাধানের জন্য একজন ভালো ডাক্তারের কাছে গেলে সর্বোচ্চ দুই থেকে তিন দিন সময় লাগবে। কারণ এই সমস্যা জটিল।

ঢাকা ডেন্টাল কলেজে রুট ক্যানেল খরচ

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমরা এখন জানবো ঢাকা ডেন্টাল কলেজে রুট ক্যানেল খরচ।

প্রাইভেটে দশ হাজার টাকা চায়। আসলেই কি এতো খরচ হয়? ডাক্তারভেদে খরচ ৭ হাজার থেকে ১৫ হাজার টাকা।

দাঁতের রুট ক্যানেল ও ক্যাপ খরচ - রুট ক্যানেল ও ক্যাপ খরচ - দাঁতের রুট ক্যানেল খরচ কত - দাঁতের রুট ক্যানেল খরচ

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমরা এখন জানবো ঢাকা দাঁতের রুট ক্যানেল ও ক্যাপ খরচ এবং রুট ক্যানেল ও ক্যাপ খরচ।

সাধারণত ব্যক্তিগত চেম্বারে দাঁত ভরাটের অবস্থার উপর নির্ভর করে ১০০০ টাকা, রুট ক্যানেল ৪০০০ টাকা, স্কেলিং ১৫০০ টাকা, টুথ ইমপ্লান্ট ২০০০ টাকা। ক্যাপ ফিটিং (দাঁত হারিয়ে যাওয়ার ক্ষেত্রে) ২৫-৩০ হাজার টাকা চার্জ করা হয়। এছাড়া ইমপ্লান্টের দাম ৫০-৫৫ হাজার টাকা।

দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে - রুট ক্যানেল করতে কত টাকা লাগে - রুট ক্যানেল এর খরচ ২০২৪ - রুট ক্যানেল কস্ট ইন বাংলাদেশ

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমরা এখন জানবো দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে, রুট ক্যানেল করতে কত টাকা লাগে, রুট ক্যানেল এর খরচ ২০২৪, রুট ক্যানেল কস্ট ইন বাংলাদেশ।

আপনার অবস্থান এবং চিকিৎসা প্রদানকারীর প্রতি আপনার আবেগের উপর নির্ভর করে খরচ পরিবর্তিত হতে পারে। সাধারণত, রুট ক্যানেল এবং ক্যাপিংয়ের খরচ একটি নির্দিষ্ট চূড়ান্ত খরচ সহ প্রায় ৫,০০০ থেকে ২০,০০০ টাকা পর্যন্ত হতে পারে। এই দামগুলি চিকিৎসা প্রদানকারী এবং স্থানীয় দামের মধ্যে পরিবর্তিত হতে পারে।

আশা করি আজকের পোস্টে আপনারা ইতিমধ্যে দাঁতের রুট ক্যানেল করতে কত টাকা লাগে, রুট ক্যানেল করতে কত টাকা লাগে, রুট ক্যানেল এর খরচ ২০২৪, রুট ক্যানেল কস্ট ইন বাংলাদেশ এ সকল বিষয় জানতে পেরেছেন।

রুট ক্যানেলের সর্বশেষ আপডেট প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ দাঁতের ক্যাপ লাগানোর খরচ কত?

উত্তরঃ ক্যাপ ফিটিং (দাঁত হারিয়ে যাওয়ার ক্ষেত্রে) 25-30 হাজার টাকা চার্জ করা হয়। এছাড়া ইমপ্লান্টের দাম ৫০-৫৫ হাজার টাকা। আমাদের দেশে দাঁতের চিকিৎসার খরচ বিদেশের তুলনায় কম উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের দেশের যে কোনো জায়গায় ডেন্টিস্টরা চেম্বার দিতে পারেন।

প্রশ্নঃ দাঁতে ক্যাপ লাগানো কি জায়েজ?

উত্তরঃ অপারগ অবস্থায় ডাক্তারের পরামর্শে ক্যাপ পরা জায়েজ। ভরাট এবং রুট ক্যানাল এছাড়াও গ্রহণযোগ্য, অথবা কাঁচা দাঁত ফেলে দিলে সুস্থ মানুষের স্নায়বিক ক্ষতি হতে পারে।

প্রশ্নঃ মুকুট ছাড়া রুট ক্যানেল কতদিন স্থায়ী হয়?

উত্তরঃ জার্নাল অফ এন্ডোডন্টিক্স-এর একটি সমীক্ষা অনুসারে, একটি ভালভাবে সম্পন্ন রুট ক্যানেল মুকুট ছাড়াই সারাজীবন স্থায়ী হতে পারে, বিশেষ করে সামনের দাঁতে। যাইহোক, পিছনের দাঁতগুলি ফ্র্যাকচারের প্রবণতা বেশি হতে পারে, যা একটি মুকুটকে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতার জন্য আরও প্রবণ করে তোলে।

প্রশ্নঃ দাঁতে ক্যাপ লাগানোর পর ব্যাথা হয় কেন?

উত্তরঃ আবার খাবার আটকে গেলেও দাঁতে ব্যথা হতে পারে। আপাতত লবণ-গরম পানি দিয়ে দিনে চার থেকে পাঁচবার ধুয়ে ফেলুন। খাওয়ার পরে দাঁত থেকে খাবারের কণা অপসারণ করতে ডেন্টাল ফ্লস ব্যবহার করুন। এবং যদি ক্যাপ নিয়ে কোন সমস্যা না হয়, তাহলে দাঁত না তুলে ক্যাপের উপরে রুট ক্যানেল করা যেতে পারে।

প্রশ্নঃ কোন দাঁতের ক্যাপ ভালো?

উত্তরঃ তাদের স্থায়িত্ব এবং জারা প্রতিরোধের জন্য পরিচিত, টাইটানিয়াম মুকুটগুলি অবিশ্বাস্যভাবে শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী। এগুলি সবচেয়ে দীর্ঘস্থায়ী বিকল্প কিন্তু সবচেয়ে ব্যয়বহুল। ধাতব মুকুটগুলি খুব টেকসই এবং ক্ষয় প্রতিরোধ করতে সক্ষম এবং চিবানো এবং কামড়ানো সহ্য করতে এবং সবচেয়ে টেকসই বলে বিবেচিত হয়।

প্রশ্নঃ দাঁতের চিকিৎসা কত প্রকার?

উত্তরঃ এর মধ্যে রয়েছে দাঁত তোলা, ইমপ্লান্ট, গাম গ্রাফ্ট, আক্কেল দাঁত অপসারণ, রুট ক্যানেল চিকিৎসা এবং চোয়ালের অস্ত্রোপচার। এটি মুখের ক্যান্সার, অপরিবর্তনীয় দাঁতের ক্ষয়, মাড়ির গুরুতর রোগ, চোয়ালের হাড় ক্ষয়, দাঁত ভাঙা, টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট ডিসঅর্ডার (টিএমডি), স্লিপ অ্যাপনিয়া সার্জারি এবং ঠোঁট ও তালু মেরামতের জন্য করা হয়।

প্রশ্নঃ রুট ক্যানেল চিকিৎসার পর কি ক্যাপ লাগে?

উত্তরঃ এমন একটি দাঁতের উপর একটি ডেন্টাল ক্রাউন স্থাপন করা যা এইমাত্র একটি রুট ক্যানেল পেয়েছে যদি দাঁতটি প্রিমোলার, মোলার বা পিছনের মোলারগুলির একটি হয়। খাওয়ার সময় সারাদিন একটানা ব্যবহার করা হয় বলে এই দাঁতগুলোকে শক্ত রাখতে হবে।

প্রশ্নঃ টুথ ক্যাপ কোনটা ভালো মেটাল না সিরামিক?

উত্তরঃ ধাতব দাঁতের মুকুটগুলি সিরামিক মুকুটের তুলনায় উচ্চ শক্তি সরবরাহ করে, তবে তারা একই স্তরের সৌন্দর্যের সুবিধা দেয় না। শেষ পর্যন্ত, একটি ধাতব দাঁতের মুকুট একটি উপযুক্ত সমাধান কিনা তা দাঁতের অবস্থান এবং রোগীর পছন্দের উপর নির্ভর করে।

প্রশ্নঃ দাঁতের ক্যাপ ও মুকুটের মধ্যে পার্থক্য কি?

উত্তরঃ মুকুটগুলি দাঁতের পুরো দৃশ্যমান অংশকে ঢেকে রাখে ("মুকুট"), শক্তি এবং সুরক্ষা যোগ করে। অন্যদিকে, ডেন্টাল ক্যাপ সাধারণত কম গুরুতর ক্ষেত্রে ব্যবহার করা হয় যেখানে শুধুমাত্র দাঁতের আংশিক কভারেজের প্রয়োজন হয়। ক্যাপগুলি তাদের উদ্দেশ্যমূলক উদ্দেশ্য এবং আপনার মুখের অবস্থানের উপর নির্ভর করে বিভিন্ন উপকরণ থেকে তৈরি করা যেতে পারে।

প্রশ্নঃ দাঁত তোলে প্রতিস্থাপন না করলে কি হয়?

উত্তরঃ দাঁত আঁকাবাঁকা হয়ে যেতে পারে বা দাঁতের মাঝে নতুন ফাঁক দেখা দিতে পারে। একটি দাঁত যা হারিয়ে যাওয়া দাঁতের স্থানের বিরোধিতা করে সেটি তার অবস্থান থেকে বাড়তে শুরু করতে পারে কারণ এটির বিরোধিতা করার জন্য একটি বিরোধী দাঁত আর নেই।

দাঁতের রুট ক্যানেল ভিডিও

প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমরা এখন দাঁতের রুট ক্যানেল ভিডিও দেখব।

সর্বশেষ কথাঃ রুট ক্যানেলের ক্ষতিকর দিক - দাঁতের ক্যাপ কত দিন থাকে

রুট ক্যানেলের ক্ষতিকর দিক এবং দাঁতের ক্যাপ কত দিন থাকে? বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। রুট ক্যানেলের মতো আপনার দাঁতের সমস্যার জন্য ডাক্তার এর কাছে যেতে চাইলে আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে পড়া উচিত। কারণ এখানে আমরা রুট ক্যানেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। রুট ক্যানেল সম্পর্কে জানতে সমস্যা হলে এবং রুট ক্যানেল সকল তথ্য পেতে চাইলে উপরের বিষয়গুলো ভালোভাবে জেনে চিকিৎসকের পরামর্শ নিন। আশা করি আপনি এখান থেকে অনেক উপকৃত হয়েছেন। আর আপনি যদি এই ধরনের আর্টিকেল পড়তে চান তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url