শীতকাল কখন শুরু হয় - শীত আর কতদিন থাকবে ২০২৩

শিশির ভেজা শীতের আগমন ঘটেছে ইতিমধ্যেই, কিন্তু শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে? ইতিমধ্যে সারাদেশে ঝেঁকে বসেছে শৈতপ্রবাহ শীতের তীব্রতা না থাকলেও সামনে শীতের তীব্রতা আসতে চলেছে তার আগাম বার্তা দিয়ে যাচ্ছে আবহাওয়া। অনেকেরই হয়তো শীত নিয়ে অনেক প্ল্যান আছে। আবার অনেকের প্ল্যান গুলোই শীতকালের জন্য আটকে আছে তাই আমাদের জানার প্রয়োজন হয় শীত আর কতদিন থাকবে ২০২৩। শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে তা জানতে আজকের পোষ্টটি আপনার জন্য সহায়ক হবে।

 আপনার জন্য আরও কিছু জনপ্রিয় পোস্ট

অর্ডিনারী আইটির আজকের পোষ্টটি শীতকালকে ঘিরে। শীতকাল কখন শুরু হয়, শীতকাল আর কতদিন থাকবে, কোন কোন মাস নিয়ে শীতকাল, শীত ঋতুর বৈশিষ্ট্য, এবং শীত প্রধান দেশের তালিকা নিয়ে আজকের পোষ্টটি সাজানো হয়েছে। শীতকাল সম্পর্কিত আজকের পোষ্টটি শেষ করতে স্ক্রল করুন।

সূচিপত্র

শীতের হাওয়া লাগলো প্রাণে

শীতকালে সাধারণত জড়োতা ও বিরক্তির ছাপ ফুটে উঠলেও শীতকালের রয়েছে এক ঐশ্বর্যরুপ। শীতকালের সবচেয়ে বড় সৌন্দর্য মূলত সকালে দেখা যায়। শিশির ভেজা শীতের সকালে চারপাশে ঘিরে আসে সূর্যের মিষ্টি আলো সব মিলিয়ে তৈরী হয় এক অপার সৌন্দর্য। শীতকালে কৃষকরা ব্যস্ত থাকে ফসল এবং সবজি উৎপাদনের কাজে অন্য দিকে গ্রামের নারীরা মেতে ওঠে নতুন চালের তৈরী পিঠার সমাহার নিয়ে। গ্রামে শীতের রুপ আরো বেশি প্রখর খেজুর গুড়, খেজুর রস, বৃদ্ধদের আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা, শিশুদের আনন্দ উৎসবে মেতে ওঠা। সব মিলিয়ে পুরো শীতকাল জুড়েই এই অপরুপ সৌন্দর্য নিয়ে গড়ে ওঠে গ্রামের শীতকালের আবহাওয়া। আমরা আজকে সেই সৌন্দর্যমন্ডিত শীতকাল নিয়েই সুবিস্তার জানবো আরো জানবো শীতের বৈশিষ্ট্য এবং শীত আর কত দিন থাকবে ২০২৩

শীতকাল কখন শুরু হয় | কোন কোন মাস নিয়ে শীতকাল

শীত আর কত দিন থাকবে ২০২৩ সালে তা নিয়ে সুবিস্তার আলোচনা করার জন্য আমাদের আরো বিস্তারিত তথ্য জানার প্রয়োজন। তার মধ্যে একটি বিষয় হলো বাংলা মাস। বাংলা মাস সম্পর্কে বিস্তারিত জানতে পারলে শীত আর কত দিন থাকবে ২০২৩ সালে তা আমরা ভালো ভাবে বুঝতে পারবো। বাংলা সাল এর পঞ্চম ঋতু হলো শীত। বাংলা সাল ৬ টি ঋতু নিয়ে শেষ হয় ঋতু গুলো হলো
  • গ্রীষ্ম
  • বর্ষা
  • শরৎ
  • হেমন্ত
  • শীত
  • বসন্ত
এই ছয়টি ঋতুকে ঘিরে বাংলা সন। আমরা লক্ষ্য করে দেখতে পাচ্ছি শীতকাল হলো বাংলা সনের পঞ্চম ঋতু। শীতকাল কখন শুরু হয় তা জানার জন্য আগে আমরা বাংলা সনের মাস গুলো সম্পর্কে জেনে নিই। বাংলা মাসের নাম এবং ঋতু সম্পর্কে জানতে পারলে আমরা এটাও সহজে বুঝতে পারবো শীত আর কতদিন থাকবে ২০২৩। বাংলা ১২ টি মাস নিয়ে একটি বছর। তার মধ্য প্রত্যক দুইটি মাস নিয়ে একটি ঋতু হয়। বাংলা ১২ টি মাস হলোঃ
  • বৈশাখ
  • জৈষ্ঠ্য
  • আষাড়
  • শ্রাবণ
  • ভাদ্র
  • আশ্বিন
  • কার্তিক
  • অগ্রহায়ণ
  • পৌষ
  • মাঘ
  • ফাল্গুন
  • চৈত্র
এই ১২ টি মাসের মধ্যে প্রত্যক দুই দুই মাস করে নিয়ে একটি ঋতু। অর্থ্যাৎ বৈশাখ- জৈষ্ঠ্য নিয়ে গ্রীষ্মকাল। আষাড়, শ্রাবণ নিয়ে বর্ষাকাল। ভাদ্র,আশ্বিন এই দুই মাস নিয়ে শরৎকাল। কার্তিক অগ্রহায়ণ এই দুই মাসের সমন্বয়ে হেমন্তকাল। পৌষ -মাঘ এই দুই মাস নিয়ে আমাদের আজকের পোষ্টের কাঙ্ক্ষিত সেই শীতকাল। এবং সর্বশেষ দুই মাস ফাল্গুণ, চৈত্র নিয়ে বসন্তকাল। অতএব আমরা বুঝতেই পারছি এখন শীতকাল কখন শুরু হয়, পৌষ এবং মাঘ মাস নিয়ে শীতকাল শুরু হয়। তবে পৌষ ও মাঘ নিয়ে শীতকাল শুরু হলেও কার্তিক মাসের শেষ দিকে এবং অগ্রহায়ন মাসেও শীতের আভাস মেলে। কোন কোন মাস নিয়ে শীতকাল হয় আশা করি আপনারা এখন বুঝতে পেরেছেন। এবারে আমরা জানবো শীত আর কতদিন থাকবে ২০২৩।

শীত আর কতদিন থাকবে ২০২৩

আমরা পোষ্টের উপরের অংশে বাংলা মাস এবং বাংলা ঋতু সম্পর্কে জেনেছি আরো জেনেছি কোন কোন মাস নিয়ে শীতকাল। এখন জানবো শীত আর কতদিন থাকবে ২০২৩। শীতের আভাস মূলত কার্তিক মাসের শেষের দিক থেকেই আমরা টের পেতে শুরু করেছি। পৌষ এবং মাঘ এই দুই মাস নিয়ে শীতকাল হলেও তার আগে থেকেই আমরা শীত অনুভব করি সেই সূত্রেই কার্তিক মাস থেকেই আমরা শীত অনুভব করছি, কিন্তু এখনো শীতের তীব্রতা অনুভব করছিনা। শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে তা বোঝাই যাচ্ছে কেনোনা অক্টবোর মাসের শুরুতেই যেহেতু শীত এসে গেছে এই শীত এখনো নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি এবং ফেব্রুয়ারীর মাঝামাঝি পর্যন্ত বিদ্যমান থাকবে। তাই ২০২৩ সালের শেষ তিন মাস অক্টোবর, নভেম্বর, এবং ডিসেম্বর এই তিনমাসেই আমরা শীত অনুভব করবো। শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে তা আরো ভালো ভাবে বুঝতে স্ক্রল করুন।
শীত আর কত দিন থাকবে ২০২৩ সালে তা আমরা এবার আরেকটু স্বচ্ছ ভাবে বোঝার চেষ্টা করবো। শুধু মাত্র ২০২৩ সালেই শীত শেষ হবেনা, ২০২৩ সালের শুরুর দিকেও শীতকাল বিদ্যমান থাকবে। ২০২৩ সালের জানুয়ারি, ফেব্রুয়ারী এই দুই মাসেও শীত থাকবে। অর্থ্যাৎ বাংলা সনের এক বছরে শীত শেষ হলেও ইংরেজি মাসের হিসেবে দুই বছরেই শীত বিদ্যমান থাকে। সাধারণত ইংরেজি একটি বছরের শেষের মাস গুলোতে এবং নতুন বছরের শুরু মাস গুলোতে শীত থাকে। অর্থ্যাৎ শীত আর কতদিন থাকবে ২০২৩ এর উত্তরে আমরা বলতে পারি যে, এখনো চার মাস জুড়ে শীতের দেখা মিলবে তবে তার মধ্যে শীতের তিব্রতার মধ্যে তারতম্য ঘটবে। কোনো কোনো মাসে বেশি শীত এবং কোনো কোনো মাসে কম শীত অনুভুত হবে।

শীত ঋতুর বৈশিষ্ট্য

শীত ঋতুর বৈশিষ্ট্য বলতে গেলে আমরা প্রথমত যে বৈশিষ্ঠ্যর কথা বলতে পারি তা হলো ঠান্ডা। অর্থ্যাৎ শীতের প্রধান বৈশিষ্ট্য হলো আবহাওয়া ঠান্ডা থাকে, এবং বাতাসের আদ্রতা ও তাপমাত্রার উপর নির্ভর করে শীতের তীব্রতার তারতম্য ঘটে। বাংলাদেশের শীতকাল অর্থ্যাৎ জানুয়ারি মাসে গড় তাপমাত্রা দেশের উত্তর-পশ্চিম অঞ্চলে এবং উত্তর- পূর্বাঞ্চলে ১০° সেলসিয়াস থেকে শুরু করে উপকূলীয় অঞ্চলে ২০°-২১° সেলসিয়াস পর্যন্ত হয়। তাপমাত্রা কমে যাওয়াটাই শীত ঋতুর বৈশিষ্ট্য। এছাড়াও শীত ঋতুর বৈশিষ্ট্য হলো শৈতপ্রবাহ, এবং অল্প বৃষ্টি।
শীত ঋতুর বৈশিষ্ট্য প্রাকৃতিক ভাবেও পরিলক্ষিত হয় যেমন আবহাওয়া শুষ্ক থাকে, কুয়াশা থাকে, সূর্য অনেকদিন দেখা যায়না অথবা সূর্যের আলোর তাপমাত্রা কম থাকে। নানান ধরণের ফলমূল, সবজির সমাহার দেখা যায় শীতে। নতুন ধান ও মাসকলাই হয় তাই নতুন পিঠা পাওয়া যায় শীতকালে। এছাড়াও শীত ঋতুর বৈশিষ্ট্য গুলোর মধ্য আরো একটি বড় বৈশিষ্ট্য হলো শীতকালে দিন ছোট হয় এবং রাত বড় হয়। শীত আর কতদিন থাকবে ২০২৩ এবং শীত ঋতুর বৈশিষ্ট্য সম্পর্কে আমরা জেনেছি, এবারে আমরা জানবো শীত প্রধান দেশের তালিকা।

শীতপ্রধান দেশের তালিকা

আমাদের আজকের পোষ্টটি শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে সে সম্পর্কে হলেও পোষ্টটিতে আমরা চেষ্টা করছি শীত সম্পর্কিত সকল তথ্য উপস্থাপনের জন্য তাই শীত প্রধান দেশের তালিকা নিয়ে এবারে আলোচনা করা যাক। শীত প্রধান দেশের তালিকা তৈরী করতে আমরা আজকে শীতপ্রধান ৭টি দেশ সম্পর্কে জানবো। নিচে ৭ টি শীত প্রধান দেশের তালিকা দেয়া হলো
  • গ্রীনল্যান্ড
  • আমেরিকা
  • ফিনল্যান্ড
  • মঙ্গোলিয়া
  • কানাডা
  • আইসল্যান্ড
  • এস্তোনিয়া
পৃথিবীব্যাপি এই ৭ টি দেশ সবচেয়ে বেশি শীতলতম দেশ হিসেবে পরিচিত। অর্থ্যাৎ এই ৭ টি দেশে সবচেয়ে বেশি শীত অনুভব হয়। সেই দিক বিবেচনায় আমাদের বাংলাদেশ মূলত শীত প্রধান দেশ নয়, আমাদের দেশ ৬ ঋতুর দেশ সময় ও মাস ভেদে আমাদের দেশে একেক ঋতুতে আবহাওয়ার একেক রকম পরিবর্তন পরিলক্ষিত হয়ে থাকে।

শীতের দিনে মনে পড়ে তাকে যে ছেলেটি উদোম গায়ে দাঁড়ায় পথের বাঁকে

শীতকাল অনেকের কাছে উপভোগের বিষয় হলেও অনেকের কাছে শীতকাল একটি অভিশাপের মত। আমাদের দেশ দারিদ্র প্রধান দেশ, আমাদের দেশে এমন এক শ্রেনীর মানুষ রয়েছে যাদের শীতের তীব্রতা নিবারণ করার মত বস্ত্র থাকেনা ফলে শীতের তীব্রতায় তারা অনেক কষ্ট করে৷ আমাদের দেশের গ্রামাঞ্চলের বৃদ্ধরা দারিদ্র পরিবারের শিশুরা সেই শ্রেণির অন্তর্ভুক্ত। 

এছাড়াও শহর অঞ্চলেও এমন অনেকে রয়েছে যাদের বসবাস রাস্তায় ফুটপাতে বা খোলা আকাশের নিচে। এসকল পথশিশুরা শীতে অনেক কষ্ট পায়, শীত নিবারণের জন্য যথেষ্ট বস্ত্র থাকেনা তাদের ফলে শীতের প্রভাবে নানা ধরণের অসুখে আক্রান্ত হয় এবং অনেকে শীতের তিব্রতা সহ্য করতে না পেরে মারাও যায়। তাই তো কবির ভাষায় "শীতের দিনে মনে পড়ে তাকে, যে ছেলেটি উদোম গায়ে দাঁড়ায় পথের বাঁকে।

উপসংহার

শীত সোহাগী আসলো দেশে
হিম কুয়াশায় মুড়ে
পিঠাপুলি সোনারোদে
মিঠে দানা গুড়ে।
শীত আর কত দিন থাকবে ২০২৩ সালে এই টপিক্স নিয়ে আজকের পোষ্টটি ছিলো সেই সাথে শীত সম্পর্কে আমরা আরো অনেক তথ্য দিয়ে পোষ্টটি সাজানোর চেষ্টা করেছি। প্রকৃতপক্ষে, অনেক সময় শীতে ঠান্ডার জন্য আমরা বিরক্ত হলেও শীতের সৌন্দর্য আর প্রকৃতি আমাদের মুগ্ধ করে বার বার। শীত আমাদের দেশের একটি অন্যতম প্রধান ঋতু। 

আর এই শীতকে উপভোগ করতে হলে বাংলার গ্রামাঞ্চলে গিয়ে উপভোগ করলে শীতের আসল সৌন্দর্য অনুভব করা যাবে। শীতের আগমন নিয়ে শুরু করে শীত আর কতদিন থাকবে ২০২৩ সালে তার সব কিছুই আজকের পোষ্টটিতে সুবিস্তার আলোচনা করা হয়েছে, আশা করি আজকের পোষ্টটি আপনাদের ভালো লেগেছে। ২২৬৩২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url