বুলুবেরি ফল খাওয়ার ১১টি উপকারিতা জেনে নিন

প্রিয় বন্ধুরা, আজকের পোস্টে বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা  আলোচনা করবো। অনেক উপকারী একটি ফল হল বুলুবেরি। ইউরোপের কিছু অংশে এবং উত্তর আমেরিকাতে ব্যাপকভাবে চাষ হয় এই ফল।বুলুবেরি দেখতে কিছুটা জামের মতো হয়, তবে জাম যেমন একটু লম্বা হয় বুলুবেরি তেমন লম্বা হয় না গোলাকার হয়ে থাকে। এটি কাঁচা অবস্থায় হালকা সবুজ থাকে এবং পাকলে গাঢ় বেগুনি রং ধারণ করে। পাকার পরে এই ফলটি নরম রসালো মিষ্টি স্বাদের হয়ে থাকে।

প্রিয় বন্ধুরা,  নিশ্চয়ই আপনারা বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা  সম্পর্কে জানতে চেয়েছেন। আজকের পোস্টে বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করবো। শেষ পর্যন্ত জানতে আমাদের সঙ্গে থাকুন।

বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা "উপস্থাপনা"

বুলুবেরি একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। এর উচ্চতা সাধারণত ১০ সেন্টিমিটার হয়ে থাকে। এই ফল মে' থেকে আগস্ট' মাসে বেশি পাওয়া যায়। বুলুবেরি স্যুপ ও সালাদ হিসেবে খাওয়া যায়। তাছাড়া ব্লুবেরি বিভিন্ন কেক এবং মিষ্টি জাতীয় খাবার গুলোতে ব্যবহার করা হয়। এতে খাবারের স্বাদ ও সৌন্দর্য বৃদ্ধি পায়।বুলুবেরি শুকিয়ে সংরক্ষণ করা যায়। শুকনো বা পাকা বুলুবেরি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বুলুবেরি অনেক ভিটামিন এবং পুষ্টিগুন বিদ্যমান থাকায় পুষ্টিবিদরা এই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আসুন জেনে নেই, বুলুবেরি খাওয়ার উপকারিতা সম্পর্কে। বিস্তারিত নিচে আলোচনা করা হলো।

বুলুবেরি ফল খাওয়ার ১১টি উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

অন্য যে কোনো ফলের তুলনায় বুলুবেরিতে সবচেয়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট গুলো আপনার শরীরকে অক্সিডেটিভ কোষের ক্ষতি থেকে রক্ষা করে এবং বিভিন্ন রোগ থেকে শরীরকে সুরক্ষিত রাখে। নিয়মিত সেবন করলে সংক্রমণ রোগের বিরুদ্ধে শরীরকে শক্তিশালী করে তোলে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

হৃদরোগ প্রতিরোধ করতে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

শুকনো বুলুবেরিতে পাওয়া ফাইটোনিজট্রেয়েন্ট কার্ডিওভাসুকলার সিস্টেমকে শক্তিশালী করতে এবং হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

স্মরণশক্তি বৃদ্ধি | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

বুলুবেরি শিশুদের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সবচেয়ে ভালো প্রভাব ফেলে শুধু মাত্র শিশুদের জন্য নয়, প্রাপ্তবয়স্কদের জন্য অনেক উপকারী। একজন ব্যক্তিকে ফোকাস অর্জন করতে,পরিকল্পনা তৈরি করতে এবং মাল্টিটাস্ক করতে সাহায্য করে। ফলে আপনার স্মরণশক্তি বৃদ্ধি পায়।

ক্যান্সার প্রতিরোধ করতে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

বুলুবেরি ভিটামিন এ, ভিটামিন সি এবং বিভিন্ন ফাইটো-নিউট্রিয়েন্টস শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এর হিসেবে কাজ করে।অ্যান্টিঅক্সিডেন্ট আপনার কোষকে রোগ সংযুক্ত ফ্রি-রেডিকেল এর ক্ষতি থেকে রক্ষা করে। এবং টিউমারের বৃদ্ধিতে বাধা দিতে পারে এটি এন্তোমেট্রিয়াল অগ্নাশয়,ফ্যারিনক্স,মুখ,খাদ্যনালী,ফুস্ফুস,কোলন এবং প্রোস্টেট ক্যান্সারকে প্রতিরোধ করতে সাহায্য করে।

ডায়াবেটিসের ঝুঁকি কমাতে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

বুলুবেরিতে খুব বেশি বা খুব কম চিনি নেই। এটাতে একদম সঠিক পর্যাপ্ত পরিমাণে চিনি থাকে। এটি আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। যারা ডায়াবেটিস এবং ইনসুলিন এর সমস্যায় ভুগছেন তারা ফলটি খেতে পারেন। আপনার ইনসুলিন এবং সংবেদনশীলতা এবং গ্লুকোজ বিপাকের উপকারী প্রভাব ফেলে। ফলে এটি আপনার বিপাকীয় সিন্ডোম এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

বুলুবেরিতে এমন পদার্থ রয়েছে যা অ্যান্টি অ্যাডেসিভ নামে পরিচিত। এটা আপনাকে ই' কোলাই এর মত ব্যাকটেরিয়াকে আপনার মূত্রাশয় দেয়ালে বাধা থেকে আটকাতে সাহায্য করে। আপনার মূত্রনালীর সংক্রমণ প্রতিরোধ ও নিরাময়ে সহায়তা করে।

ওজন কমাতে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা 

ফাইবার সমৃদ্ধ খাবার তৃপ্তির অনুভূতি বা পরিপূর্ণ হওয়ায় অনুভূতি বাড়াতে সাহায্য করে। যা আপনার ক্ষুধা কমিয়ে দেয় এবং অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখবে। আপনার ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ফাইবার। বুলুবেরি ফাইবার সমৃদ্ধ ফল হওয়ায়। যারা ওজন কমাতে চান তারা এই ফলটি খেতে পারেন।

ত্বকের যত্নে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

এক কাপ বুলুবেরি আপনার শরীরকে ভিটামিন সি গ্রহণের দৈনিক ২৪ % প্রদান করে থাকে। যা আপনার ত্বককে সুস্থ রাখতে এবং ত্বকের উন্নতি করতে যথেষ্ট। ভিটামিন-সি সূর্যের কিরণ এর কাছ থেকে ত্বককে রক্ষা করতে, বলিরেখা মসৃণ করতে এবং ত্বকের সামগ্রিক গঠন উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

আপনি কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? তাহলে বুলুবেরি আপনার সমস্যার সমাধান। নিয়মিত খাদ্য তালিকায় বুলুবেরি রাখলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর হয়ে যাবে। কারণ বুলুবেরিতে থাকা ফাইবার আপনাকে একটি ভালো পচনতন্ত্র  অর্জনে সহায়তা করবে।

হাড়ের শক্তি বজায় রাখতে | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা 

বুলুবেরিতে ক্যালসিয়াম ম্যাগনেশিয়াম ম্যাঙ্গানিজ ফসফরাস আয়রন এবং ভিটামিন কে থাকে। যা হাড় গঠনের জন্য গুরুত্বপূর্ণ। এ সকল খনিজ ও ভিটামিন নিয়মিত গ্রহণের ফলে আপনার হাড় গঠন এবং হাড়ের শক্তি বজায় রাখতে সাহায্য করবে।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায় | বুলুবেরি ফল খাওয়ার উপকারিতা

বুলুবেরিতে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে।বুলুবেরি আপনাকে ধমনী শক্ত হওয়া থেকে রক্ষা করতে পারে ফলে স্টক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমে যায়।

১০০ গ্রাম বুলুবেরিতে পুষ্টিগুণ উপাদান রয়েছে

উপাদান               পরিমাণ

ক্যালসিয়াম          -6 mg

আয়রন                 -0.28 gm

ম্যাগনেসিয়াম       -6 mg

ম্যাঙ্গানিজ            -0.336 mg

জিংক                   -.16 cm

সোডিয়াম             -1 mg

পটাশিয়াম            -77 mg

নিয়াসিন               -0.418 mg

ভিটামিন এ           -54 IU

ভিটামিন সি          -9.7 mg

ভিটামিন ই           -0.57mg

এনার্জি                 -57 Kcal

কার্বোহাইড্রেট      -14.19 g

প্রোটিন                 -0.74 g

টোটাল ফ্যাট        -0.33g

ডাইটেরি ফাইবার -2.4 g

সর্বশেষ কথা

বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বোঝাতে পেরেছি বুলুবেরি খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে। যারা বুঝতে পারেননি তারা মনোযোগ দিয়ে সম্পন্ন পোস্টটি পুনরায় পড়ুন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url