ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

প্রিয় বন্ধুরা, আপনারা কি ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে চান। ফেব্রুয়ারি মাস অনেক ছোট একটি মাস। ফেব্রুয়ারি মাসের দিনগুলো অনেক গুরুত্বপূর্ণ। এই মাসে সবচেয়ে জনপ্রিয় দিন জনপ্রিয় সরকারি ছুটি বলতে অমর একুশে ফেব্রুয়ারিকে বলা হয়ে থাকে। আজকের পোস্টে ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির ২০২৩ সম্পর্কে আলোচনা করব। নিচে ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির  তালিকা ২০২৩ সম্পর্কে জানাবো।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

সরকারি ছুটির দিন কতই না ভালো লাগে। ছোট বেলায় যখন স্কুলে পড়তাম তখন ছুটির জন্য অপেক্ষা করতাম। মনে হতো কোন দিন বন্ধ থাকবে। আনন্দ করব ঘুরবো, খেলবো কতইনা মজা হবে। তাহলে বন্ধুরা, চলুন আজকে জেনে নেয়া যাক, ভোরের আলো আইটির পক্ষ থেকে আপনাদের জন্য ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা বিস্তারিত আলোচনা করব।

ফেব্রুয়ারি মাসের ছুটির তালিকা "উপস্থাপনা"

একুশে ফেব্রুয়ারি মাস মানে বাংলা ভাষায় মাস। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানে বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতির দাবিতে আত্ম্যেৎসর্গের নজির সৃষ্টি করে বাংলাদেশের মানুষ। এই মাসে মাতৃভাষার জন্য আন্দোলন এবং পরবর্তীতে যুদ্ধ সংঘটিত হয়েছিল। যাইহোক, অন্যান্য মাসের মত ফেব্রুয়ারি মাসে ও সরকারি বেসরকারি ছুটি রয়েছে। নিচে সরকারি ছুটির তালিকা সম্পর্কে জানাবো।

আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটিতে কোন প্ল্যানিং করতে চান। তাহলে আপনাকে অবশ্যই ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে জানতে হবে। কেননা ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা সম্পর্কে যদি জানা না থাকে তাহলে ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটি ২০২৩ আপনি কোন পরিকল্পনা সঠিকভাবে করতে পারবেন না।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির পাশাপাশি মাসে আন্তর্জাতিক দিবসগুলো সম্পর্কে আলোচনা করা হলো। আপনি যদি ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির সাথে অন্য সকল আন্তর্জাতিক দিবস সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন।

আপনি যদি সম্পন্ন পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির পাশাপাশি আন্তর্জাতিক দিবস সম্পর্কে জানতে পারবেন। বন্ধুরা, দেরি না করে জেনে নেয়া যাক, ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে।

ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির দিন ১ দিন। আর সে দিনটি হল একুশে ফেব্রুয়ারি। প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এই দিনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়ে থাকে। একুশে ফেব্রুয়ারি মাসে আর অন্য কোন ছুটি নেই।  এছাড়া শুক্রবার ও শনিবার ছুটি হয়েছে। এছাড়া বেসরকারি ভাবে ফেব্রুয়ারি রোজ রবিবার শবে-মেরাজের সরকারি ছুটি রয়েছে। বন্ধুরা, ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির তালিকা ২০২৩ দেখলেন। এখন ফেব্রুয়ারি মাসের সরকারি দিবস সম্পর্কে জানাবো।

ফেব্রুয়ারি মাসে দিবস সমূহ

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও আরো আন্তর্জাতিক দিবস রয়েছে। জাতিসংঘের ঘোষণা মতে ফেব্রুয়ারি মাসে যে সকল আন্তর্জাতিক দিবস আছে নিচে আলোচনা করা হলো। ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করা হয়। আন্তর্জাতিক দিবস মাতৃভাষা স্বীকৃতি দেয়ার পর বাংলাদেশের মাতৃভাষা বাংলা স্বীকৃতি পেয়েছে।
যাইহোক, একুশে ফেব্রুয়ারি মাসের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ছাড়াও আরো দিবস রয়েছে তা নিচে আলোচনা করা হলো।
  • ০৪ ফেব্রুয়ারি "আন্তর্জাতিক মানব ভ্রাতূত্ব দিবস"
  • ১০ ফেব্রুয়ারি শুক্রবার "বিশ্ব ডাল দিবস"
  • ১১ ফেব্রুয়ারি শনিবার "আন্তর্জাতিক নারী দিবস"
  • ১৩ ফেব্রুয়ারি সোমবার "বিশ্ব বেতার দিবস"
  • ভালোবাসা দিবস "বাংলাদেশ" ১৪ই ফেব্রুয়ারি
  • সুন্দরবন দিবস "বাংলাদেশ" ১৪ই ফেব্রুয়ারি
  • ২০ ফেব্রুয়ারি সোমবার "বিশ্ব সামাজিক ন্যায় বিচার দিবস"
  • ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার "আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

ফেব্রুয়ারি মাসের দিবস সম্পর্কে জানতে পেরেছেন। ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি ২০২৩ সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। যদি আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটি ২০২৩ পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন।

সর্বশেষ কথা

বন্ধুরা, আজকের পোস্টে ফেব্রুয়ারি মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে আলোচনা করা হয়েছে। এছাড়াও আন্তর্জাতিক দিবস গুলো তুলে ধরা হয়েছে। আপনি যদি প্রথম থেকে ফেব্রুয়ারি মাসে ছুটির তালিকা ২০২৩ পড়ে থাকেন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন। আশা করছি উপকৃত হবেন।
এতক্ষন আমাদের সঙ্গে থেকে আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
Next Post Previous Post