রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ - আজ রমজানের কত তারিখ ২০২৩

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ ও আজ রমজানের কত তারিখ ২০২৩ - আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকে আমরা আলোচনা করব রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩-আজ রমজানের কত তারিখ ২০২৩ নিয়ে। প্রতিবছর আমাদের মাঝে এই আসে এ রমজান মাস।রমজান মাস হল সারা বিশ্বের ইবাদত করার একটি মাস। রমজান মাস মুসলমানদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। রমজান মাস সকল ধর্মবান মুসল্লী আল্লাহ সন্তুষ্টি অর্জনের জন্য রোজা করেন থাকেন। তাই অনেকে আছে যারা রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখতে চাই। যে কত তারিখে রমজান মাস শুরু হবে।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ - আজ রমজানের কত তারিখ ২০২৩

তাই আজকের পোস্টটি তাদের জন্য যারা রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩-আজ রমজানের কত তারিখ ২০২৩ জানতে চান। তাহলে চলুন জেনে নিন রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩-আজ রমজানের কত তারিখ ২০২৩। এছাড়া রমজান মাসের ফজিলত আমল সম্পর্কে বিস্তারিত তথ্য ।

রমজান মাসে ক্যালেন্ডার ২০২৩

মুসলিম বিশ্বের আরবি মাসগুলো প্রতিটি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে। ঠিক তেমনি প্রতিবছর চাঁদ দেখার উপর নির্ভর করে রমজান মাস। ১৪৪৪ হিজরীর প্রথম রমজান হবে ২০২৩ সালের মার্চ মাসের ২৩ তারিখ ''মুসলিম রিতী অনুযায়ী চাঁদ দেখার উপর নির্ভরশীল''। রমজান মাসে ক্যালেন্ডার ২০২৩ নিচে দেওয়া হল।

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ - আজ রমজানের কত তারিখ ২০২৩

আজ রমজানের কত তারিখ ২০২৩

বন্ধুরা, আপনি জানতে চেয়েছেন আজ রমজানের  কত তারিখ ২০২৩। এখন আমরা জানবো আজ রমজানের কত তারিখ ২০২৩। রমজান মাসে আজ কত তারিখ জানতে চাইলে রমজান মাসের ক্যালেন্ডার দেখতে হবে। যাইহোক রমজান মাস যেহেতু আরবি মাস গুলোর মতো চাঁদ দেখার উপর নির্ভরশীল। তাই মুসলিম রেওয়াজ অনুযায়ী ২০২৩ সালের মার্চ মাসের ২২ তারিখ রাত্রে আকাশে চাঁদ দেখা গেলে ২৩ তারিখ (২৩ তারিখ ভোরে রাত্রে সাহেরী খেতে হবে) তারপর থেকে রোজা শুরু হয়ে যাবে। রমজান মাসের আজ কত তারিখ উপরে ক্যালেন্ডারে দেয়া আছে ওখান থেকে জানতে পারবেন।

২০২৩ সালে রোজার ক্যালেন্ডার - বাংলা ইংরেজি

বন্ধুরা, ২০২৩ সালের রোজার ক্যালেন্ডার বাংলা ও ইংরেজির নিচে দেওয়া হল। পবিত্র রমজান মাস যেহেতু আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল ২০২৩ সালের ২২শে মার্চ যদি আকাশে চাঁদ দেখা যায় তাহলে ২৩ তারিখ ভোর রাত থেকে সেহরি খেতে হবে।  এবং অতঃপর থেকে রোজা শুরু হয়ে যাবে। একটু নিচে ২০২৩ সালের ক্যালেন্ডার দেয়া হলো।

রমজান মাসে যা করবেন না

  • বিলম্বে ইফতার করা
  • শেষের ১০ দিন কেনাকাটায় ব্যস্ত থাকা
  • মিথ্যা কথা বলো অন্যান্য পাপ কাজ করা
  • অপচয় ও অপব্যয় করা
  • তেলাওয়াতের হক আদায় না করে কুরআন খতম করা
  • জামাতের সাথে ফজরের সালাতে শরিক হতে অলস করা
  • বেশি বেশি খাওয়া
  • লোক দেখানো ইবাদত করা

রমজান মাসের ফজিলত ও আমল

রমজান মাস মহান আল্লাহ তায়ালার বিশেষ নেয়ামতের একটি মাস। সোয়াব অর্জন করার মৌসুম। এই মাসে কুরআন অবতীর্ণ হয়েছে। রমজান মাস হল রহমত, বরকত ও নাজাতের মাস। আল কুরআনে রয়েছে, রমজান মাস তার মধ্যে কুরআন নাজিল করা হয়েছে, পথ প্রদর্শক ও হেদায়েতের সুস্পষ্ট বর্ণনা রূপে সত্য মিথ্যার পার্থক্যকারী রূপে।'' সূরা আল বাকারা 185''

রমজান মাস উপলক্ষে বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, মাস বরকতময় মাসের তোমাদের দোয়ায় উপস্থিত হয়েছে। পুরো মাসের রোজা করা আল্লাহ তাআলা ফরজ করেছেন। রমজান মাসে জান্নাতের দরজা উন্মুক্ত করে দেয়া হয়। বন্ধ করে দেয়া হয়  জাহান্নামের দরজা গুলো। দুষ্টু শয়তানদের এই মাসে শৃঙ্খলাবদ্ধ করা হয়। এই মাসে আল্লাহতালা কর্তৃক একটি রাত প্রদত্ত হয়েছে। যা হাজার মাস থেকে উত্তম। যে এর কল্যাণ থেকে বঞ্চিত হলো। সে বঞ্চিত হল মহা কল্যাণ থেকে।

রোজার রাখার নিয়ত

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِي

আরবি উচ্চারণঃ নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারাদাল্লাকা ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলায় নিয়তঃ হে আল্লাহ আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ নিয়ত করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল করো নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজা রাখার দোয়া

ইফতারের পূর্বে বেশি বেশি ইস্তেগফার করা

اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم
আরবি উচ্চারণঃ
আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।

ইফতারের সময়দোয়া পড়ে ইফতার করো

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারির পরে আল্লাহর কাছে দোয়া করে শুকরিয়া আদায় করা

হজরত আবদুল্লাহ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন ইফতার করতেন তখন বলতেন-

ذَهَبَ الظَّمَاءُ وَابْتَلَتِ الْعُرُوْقُ وَ ثَبَتَ الْأَجْرُ اِنْ شَاءَ اللهُ

উচ্চারণ : ‘জাহাবাজ জামাউ; ওয়াবতালাতিল উ’রুকু; ওয়া ছাবাতাল আঝরূ ইনশাআল্লাহ।’
অর্থ :  (ইফতারের মাধ্যমে) পিপাসা দূর হলো, শিরা-উপসিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সাওয়াবও স্থির হলো ‘ (আবু দাউদ, মিশকাত)

রমজান মাসে বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ কিভাবে প্রস্তুতি নিতেন

হযরত আবু হুরাইরা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন-

“যখন তোমাদের মধ্যে বরকতময় মাস রমজানের আগমন ঘটে যে মাসে সর্বশক্তিমান মহান আল্লাহ তোমাদের জন্য রোজাকে নির্দিষ্ট করেছেন, তখন জান্নাতের দরজাসমূহ খুলে দেওয়া হয় এবং জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং সকল শয়তানকে শেকলে বন্দী করা হয়। এই মাসে, আল্লাহ এমন একটি রাত রেখেছেন যা হাজার মাসের তুলনায় উত্তম; যে এর কল্যাণ থেকে বঞ্চিত হল, সে প্রকৃতই বঞ্চিত হল।” (নাসায়ী)

হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত হয়েছে,

“রাসূল (সা.) যে মাসে অধিক রোজা পালন করতেন, তা হল শাবান; এবং আবশ্যিকভাবে তিনি তা রমজানের সাথে যুক্ত করতেন।” (নাসায়ী, আবু দাউদ)

তবে শাবান মাসে তিনি কতদিন রোজা রাখতেন তা নির্দিষ্টভাবে জানা যায়নি। কিন্তু এটি আমরা সাধারণভাবে ধারণা করে নিতে পারি, রমজান আসার পূর্বেই তিনি দৈনিক রোজা রাখার অনুশীলনের সূচনা করতেন। কিন্তু পুরো মাস তিনি রোজা রাখতেন না।

সর্বশেষ কথা

যারা রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখতে চান। ২০২৩ সালে কত তারিখে রমজান মাস শুরু হবে। তাদের জন্য রমজান মাস কত তারিখে শুরু হবে উপরে কোন মাস শুরু হবে বাংলা, আরবি সব উপরে দেয়া হয়েছে। আশা করি নিশ্চয়ই উপকৃত হয়েছে। 

নিশ্চয়ই জানতে পেরেছেন রমজান মাসের ক্যালেন্ডার ২০২৩-রমজান মাসের ফজিলত ও আমল সম্পর্কে। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url