3D এর খারাপ দিকসমূহ 2023

3D এর খারাপ দিকসমূহ 2023 - প্রিয় পাঠক, আপনি কি থ্রিডি(3D) এ খারাপ দিকসমূহ 2023 জানতে চান। আজকের পোস্টে আমি আপনাদের সাথে 3D এর খারাপ দিকসমূহ 2023 সম্পর্কে আলোচনা করব। বর্তমান বিশ্বে 3D জনপ্রিয় একটি উন্নত প্রযুক্তি ব্যবস্থা। 3d থ্রিডি হল থ্রিডি ডাইনামেনশন( Three Dimension)। টিভির মতো হলেও এটি এমন একটি প্রযুক্তির যার প্রস্থ, উচ্চতা ও গভীরতা রয়েছে। বস্তুগত অন্ধকারাচ্ছন্ন একটি পরিবেশ টিভির মতো এটি কাজ করে থাকে। সত্য কথা বলতে আমরা বর্তমান দৈনন্দিন  জীবনে সবসময় 3D আশপাশে বসবাস করি। আমাদের মধ্যে অনেকে আছেন যারা থ্রিডি ব্যবহার করেন। কিন্তু 3D এর খারাপ দিক সমূহ 2023 সম্পর্কে জানেনা। তাদের জন্য আমাদের আজকের এই পোস্ট। তাহলে চলুন জেনে নেই, 3D এর খারাপ দিকসমূহ 2023 সম্পর্কে।

3D এর খারাপ দিকসমূহ 2023
বর্তমানে 3D বিশ্বব্যাপী জনপ্রিয় হলেও এটি আমাদের জন্য অনেক ক্ষতি করে থাকে। যদি আমরা অনেকেই ক্ষতি মদ আনলেও 3D ব্যবহার করে থাকি। এখান থেকে আমাদের বেরিয়ে আসা অনেকটাই অসম্ভব হয়ে পড়েছে। কারণ আধুনিক বিশ্বে 3D এর ব্যবহার অতি পরিচিত। আমার চাইলে 3D থেকে নিজেকে দূরে রাখতে পারি না। 3D এর ব্যবহার খুবই ভয়ংকর জানা সত্ত্বেও মানুষ এর ব্যবহার থেকে বিরত হচ্ছে না। বরং দিন দিন 3D এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নিচে আপনাদের সুবিধার্থে 3D ব্যাবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

3D এর খারাপ দিকসমূহ 2023

3D এর খারাপ দিকসমূহ 2023ঃ 3D ব্যবহার গভীর সমস্যা হলেও দর্শকদের অবশ্যই তাদের চোখ পর্দার সমতলে ফোকাস করতে হয়। দর্শকদের চোখ অবশ্যই দশ ফুট দূরে বা ৬০ ফুট বাস ১২০ ফুট দূরে থাকতে হয়। তাই 3D ফিল্ম গুলির জন্য আমাদের দূরত্বে ফোকাস করতে হয়। তাই 600 মিলিয়ন বছরের বিবর্তন ও সমস্যাটি আগে কখনো উপস্থাপনা করেনি। চোখ সহ সমস্ত জীবন্ত জিনিস সবসময় একই বিন্দুতে ফোকাস করে এবং একত্রিত হয়।

3D ব্যবহার না তারা আমাদের চোখের জন্য ভালো। থ্রিডি ব্যবহার করলে আমাদের মাথার সাথে সাথে চোখেরও ক্ষতি হয়ে থাকে। আমাদের ইন্দ্রিয়গ্রহ্য মস্তিষ্কের সিপিইউকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যে কারণে ২০ মিনিট এরপরে অনেকেরই মাথাব্যথা শুরু হয়। তারা এমন কিছু করেছে যার জন্য 600 মিলিয়ন বছরের বিবর্তন তাদের প্রস্তুত করেনি। এটি একটি গভীর সমস্যা যেকোনো পরিমাণ প্রযুক্তিগত টুইটিং ঠিক করতে পারেনা। সত্যি কারের হলোগ্রাফিক ইমেজ তৈরি করা ছাড়া কিছুই সঠিক করে না।

হল শরীফ 3D ফ্লিম গুলির সমন্বয়ে 2D ফিল্ম গুলি মতো দুটো হতে পারে না। কারণ এই অভিসরণের স্থানান্তর প্রতিটি শর্টের স্থান কি পাওয়া এর সামঞ্জস্য করতে মস্তিষ্ক চোখের জন্য অনেক মিলিসেকেন্ড সময় লাগে। 3D ফিল্মগুলি দর্শকদের মনে করিয়ে দেয় যে তারা ছবির সাথে একটি নির্দিষ্ট দৃষ্টিকোণ সম্পর্ক রয়েছে। এটি প্রায় একটি ব্রেকটিয়ান কৌশল। যে মনে হয় ফিল্মের গল্প যদি সত্যি দর্শকদের আকড়ে ধরে থাকে তারা এ ধরনের স্বপ্নের মতো স্পেসলেস এর ছবির ভিতরে রয়েছে। সুতরাং একটি ভালো গল্প আপনাকে আরো বেশি মাত্রায় ভালো লাগা দেবে যা আপনি কখনো বিরত থাকতে পারবেন না। যার জন্য আপনার  থ্রিডি ফিল্ম বারবার দেখতে ইচ্ছা করবে।

চোখ এবং মাথার সমস্যা

চোখ এবং মাথার সমস্যাঃ 3D ব্যবহারে সবচাইতে বেশি ক্ষতি হয়ে থাকে চোখও মাথার। যা আমাদের মস্তিষ্কের ক্ষতি সাধন করে থাকে। যখন আমরা 3D ব্যবহার করি তখন আমাদের থ্রিডি ব্যবহারের ফলে চোখের এবং মাথার উপর চাপ পড়ে। ফলে আস্তে আস্তে বিভিন্ন রোগে আক্রান্ত হতে থাকে। তাই আমাদের 3D ব্যবহার হতে যতদূর সম্ভব বিরত থাকা উচিত।

প্রচুর ব্যয়বহুল

প্রচুর ব্যয়বহুলঃ 3D অন্যান্য ক্ষেত্রের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল সম্পন্ন। কারণ এটি তৈরিতে এবং চালানোর ক্ষেত্রে অনেক বেশি অর্থের প্রয়োজন হয়। যা অনেক সময় ক্ষতিতে পরতে হয়।

3D এর অবাধ ব্যবহার

3D এর অবাধ ব্যবহারঃ বর্তমান বিশ্বে 3D জায়গা দখল করে নিয়েছে এনিমেশন জগতে। 3D বিভিন্ন কাজে বা অকাজে ব্যবহৃত হয়ে থাকে। যেমনঃ সিনেমা দেখার ক্ষেত্রে, গেম খেলার ক্ষেত্রে, নৌ কাজে। এছাড়াও আমাদের বিভিন্ন দক্ষনীয় কাজে 3D ব্যবহার করা হয়ে থাকে।

বর্তমান বিশ্বের গেম খেলার জন্য থ্রিডি ব্যবহার অতুলনীয়। 3D আবিস্কারের ফলে গেমিং জগতে গেম সমূহ আরও উন্নত পদ্ধতি আবিস্কৃত হয়েছে। যার জন্য বাচ্চা থেকে শুরু করে বড়রাও এই গেমের প্রতি আগ্রহ বা আসক্ত হয়ে গেছে। গেমস খেলে সময় নষ্ট থেকে শুরু করে অর্থের অপব্যবহার হয়। যা পারিবারিক ও সামাজিক জীবনে ক্ষতি করে থাকে। এটি 3D এর একটি অনেক বড় ক্ষতিকর দিক। যা গোটা বিশ্বকে ধংস্ব করতে সক্ষম।

সিনেমা দেখার ক্ষেত্রে 3D বিশেষ ভুমিকা পালন করলেও এটি আমাদের চোখের ও মস্তিষ্কের ক্ষতি সাধন করে থাকে। কারণ 3D একটি অন্ধকারাচ্ছন্ন পরিবেশে দেখতে হয়। যা চোখের সমস্যার সৃষ্টি করে। কারণ আমাদের চোখ কখনই একটানা অন্ধকারাচ্ছন্ন এক টুকরো আলোর মধ্যে বেশিক্ষণ থাকতে সক্ষম না। তাছাড়া বেশিক্ষণ অন্ধকারাচ্ছন্ন একটু আলোর মধ্যে আমাদের মাথার স্নায়ুতন্ত্রের বিকল ঘটাতে পারে। এই জন্য 3D ক্ষতিকর একটি বস্তু। যা আমাদের মানুষ সমাজকে আস্তে আস্তে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

সর্বশেষ কথাঃ 3D এর খারাপ দিকসমূহ 2023

প্রিয় পাঠক, আজকের পোস্টটি যারা পড়েছেন তারা নিশ্চয়ই 3D এর খারাপ দিক সমূহ 2023 সম্পর্কে জানতে পেরেছেন। বর্তমান সময়ে 3D এর ব্যবহার প্রচলিত রয়েছে। 3D আমাদের চোখ ও ব্রেনের জন্য ক্ষতিকর জানা সত্ত্বেও আমরা এই 3D ব্যবহার করে থাকি। সত্য কথা বলতেই যে 3D প্রতি বর্তমানে ইয়াং জেনারেশন মোহিত। যার ফলে 3D ব্যবহার না চাইলেও তারা করে থাকে।

বর্তমানে ইন্টারন্যাশনাল ভাবে গেম খেলার জন্য বেশি 3D ব্যবহার করা হয়। গেমগুলি খেলার কারণে আমাদের ব্রেন ও চোখ এমন ভাবে ক্ষতি সাধন হয়। যা আমাদের আস্তে আস্তে ধ্বংসের দিকে নিয়ে যায়।

তাই আমাদের চেষ্টা করা উচিত 3D ব্যবহার হতে বিরত থাকা। আশা করি, আজকের পোস্টটি পড়ে আপনারা 3D এর খারাপ দিক সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post