রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ - রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪

রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ - প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে আলোচনা করব। আমরা যারা রাজশাহী জেলাতে বসবাস করি। সাধারণত তাদের জন্য রাজশাহী আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানা খুবই জরুরী। আপনাদের সুবিধার্থে রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

আপনি যদি রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন, দেরি না করে রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজের সূচিপত্রঃ রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

আমরা জানি যে রমজান হলো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদত এর মাস। রমজানের সময় সেহরি ও ইফতার নিয়ে বিভিন্ন রকম আলোচনা করা হয়। আমাদের মধ্যে অনেকে আছে যারা সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে চায়। ঠিক তেমন যারা রাজশাহী জেলাতে বসবাস করে তাদের জন্য রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে জানা জরুরী।
রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

বাংলাদেশের প্রতিটি জেলায় ভিন্ন ভিন্ন সময়ে সেহরি ও ইফতার করা হয়। নিজস্ব জেলার সময় অনুযায়ী আমাদেরকে সেহরি ও ইফতার করতে হয়। তাই আমরা যেই যে জেলাতে বসবাস করি সাধারণত সেই জেলার সেহরি ও ইফতারের সময়সূচি জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনাদের জানার সুবিধার্থে রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

প্রথম দশক রহমতের সেহরি ও ইফতারের সময়সূচি

আমরা জানি যে রমজান মাসকে তিনটি ভাগে বিভক্ত করা হয়। রমজান মাসের প্রথম দশ দিন কে বলা হয় রহমত। কারণ এই ১০ দিনে আল্লাহ তায়ালা তার বান্দাদের উপর রহমত নাযিল করেন। তাই আজকের আর্টিকেল রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ এর এখন আমরা প্রথম দশক রহমতের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানব।

রমজান - তারিখ - দিন -- সেহরির শেষ সময় -- ইফতারের সময়
০১ - ১২ মার্চ -- মঙ্গলবার -- -- ৪ঃ৫১ AM -- -- ৬ঃ১০ PM
০২ - ১৩ মার্চ -- বুধবার -- -- ৪ঃ৫০ AM -- -- ৬ঃ১০ PM
০৩- ১৪ মার্চ -- বৃহস্পতিবার -- -- ৪ঃ৪৯ AM -- -- ৬ঃ১১ PM
০৪ - ১৫ মার্চ -- শুক্রবার -- -- ৪ঃ৪৮ AM -- -- ৬ঃ১১ PM
০৫ - ১৬ মার্চ -- শনিবার  -- -- ৪ঃ৪৭ AM -- -- ৬ঃ১২ PM
০৬ - ১৭ মার্চ -- --রবিবার -- -- ৪ঃ৪৬ AM -- -- ৬ঃ১২ PM
০৭ - ১৮ মার্চ -- সোমবার -- -- ৪ঃ৪৫ AM -- -- ৬ঃ১২ PM
০৮ - ১৯ মার্চ -- মঙ্গলবার -- -- ৪ঃ৪৪ AM -- -- ৬ঃ১৩ PM
০৯ - ২০ মার্চ -- বুধবার -- -- ৪ঃ৪৩ AM -- -- ৬ঃ১৩ PM
১০ - ২১ মার্চ -- বৃহস্পতিবার -- -- ৪ঃ৪২ AM -- -- ৬ঃ১৩ PM

দ্বিতীয় দশক মাগফিরাতের সেহরি ও ইফতারের সময়সূচি

দ্বিতীয় দশক হল মাগফিরাত। আল্লাহ তায়ালা তার বান্দাদের অর্থাৎ আমাদের অনেক ভালবাসেন। আল্লাহ তাআলা আমাদের ভুল ত্রুটি ক্ষমা করতে পছন্দ করেন। রমজান মাসের দ্বিতীয় দশক অর্থাৎ ১১ রমজান থেকে শুরু করে ২০ রমজান পর্যন্ত মাগফিরাত এই সময় আল্লাহ তায়ালা তার বান্দাদের ক্ষমা করে থাকেন। 

তাই আজকের আর্টিকেল রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ এর এখন আমরা দ্বিতীয় দশক মাগফিরাতের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানব।

রমজান - তারিখ - দিন -- সেহরির শেষ সময় -- ইফতারের সময়

১১ - ২২ মার্চ -- শুক্রবার -- -- ৪ঃ৪১AM -- -- ৬ঃ১৪ PM
১২ - ২৩ মার্চ-- শনিবার -- -- ৪ঃ৪০ AM -- -- ৬ঃ১৪ PM
১৩ - ২৪ মার্চ -- --রবিবার-- -- ৪ঃ৩৯ AM -- -- ৬ঃ১৪ PM
১৪ - ২৫ মার্চ -- সোমবার -- -- ৪ঃ৩৮ AM -- -- ৬ঃ১৫ PM
১৫ - ২৬ মার্চ -- মঙ্গলবার -- -- ৪ঃ৩৭ AM -- -- ৬ঃ১৫ PM
১৬ - ২৭ মার্চ -- বুধবার -- -- ৪ঃ৩৬ AM -- -- ৬ঃ১৬ PM
১৭ - ২৮ মার্চ -- বৃহস্পতিবার -- -- ৪ঃ২১ AM -- -- ৬ঃ১৬ PM
১৮ - ২৯ মার্চ -- শুক্রবার -- -- ৪ঃ৩৫ AM -- -- ৬ঃ১৭ PM
১৯ - ৩০ মার্চ -- শনিবার -- -- ৪ঃ৩৪ AM -- -- ৬ঃ১৭ PM
২০ - ৩১ মার্চ -- রবিবার -- -- ৪ঃ৩৩ AM -- -- ৬ঃ১৮ PM

তৃতীয় দশক নাজাতের সেহরি ও ইফতারের সময়সূচি

২১ রমজান থেকে ৩০ রমজান পর্যন্ত সময়কে বলা হয় নাজাত। এটি হচ্ছে রহমত এবং মাগফিরাতের দশকের চাইতে অনেক বেশি ফজিলত পূর্ণ। কারণ নাজাতের অংশের বেজোড় রাতগুলোতে রয়েছে লাইলাতুল কদর যা হাজার মাসের চেয়ে উত্তম। 

সাধারণত তাই নাজাত মাসের এত বেশি গুরুত্ব রয়েছে। তাই আজকের আর্টিকেল রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ এর এখন আমরা তৃতীয় দশক নাজাতের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানব।।

রমজান - তারিখ - দিন -- সেহরির শেষ সময় -- ইফতারের সময়
২১ - ১ এপ্রিল -- সোমবার -- -- ৪ঃ৩২ AM -- -- ৬ঃ১৮ PM
২২ - ২ এপ্রিল -- মঙ্গলবার-- -- ৪ঃ৩১ AM -- -- ৬ঃ১৯ PM
২৩ - ৩ এপ্রিল -- বুধবার -- -- ৪ঃ৩০ AM -- -- ৬ঃ১৯ PM
২৪ - ৪ এপ্রিল -- বৃহস্পতিবার -- -- ৪ঃ২৯ AM -- -- ৬ঃ১৯ PM
২৫ - ৫ এপ্রিল -- শুক্রবার -- -- ৪ঃ২৮ AM -- -- ৬ঃ২০ PM
২৬ - ৬ এপ্রিল -- শনিবার -- -- ৪ঃ২৭ AM -- -- ৬ঃ২০ PM
২৭ - ৭ এপ্রিল -- --রবিবার -- -- ৪ঃ২৬ AM -- -- ৬ঃ২১ PM
২৮ - ৮ এপ্রিল -- সোমবার -- -- ৪ঃ২৫ AM -- -- ৬ঃ২১ PM
২৯ - ৯ এপ্রিল -- মঙ্গলবার -- -- ৪ঃ২৪ AM -- -- ৬ঃ২১ PM
৩০ - ১০ এপ্রিল -- বুধবার -- -- ৪ঃ২৩ AM -- -- ৬ঃ২০ PM

সেহেরি করার গুরুত্ব এবং ফজিলত

প্রিয় বন্ধুরা ইতিমধ্যেই আমরা রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে জেনেছি। আমরা অনেকেই সেহরি করার গুরুত্ব ও ফজিলত সম্পর্কে জানিনা। সাধারণত তাই আমাদের অনেকের মাঝে সেহরি করার কোন আগ্রহ নেই। কিন্তু আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ সেহরি করতে আমাদের নির্দেশ দিয়েছেন।
সেহরি খাওয়া সারাদিন রোজা সুন্দরমতো রাখার জন্য সহায়ক। হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাঃ নবী সাঃ থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, "সেহরি খাওয়ার মাধ্যমে দিনের রোজা পূর্ণ করার জন্য সাহায্য নাও এবং দুপুরে ঘুমের মাধ্যমে রাতের নামাজের জন্য সাহায্য নাও।" {ইবনে মাজাহঃ ১৬৯৩}

ক্ষিধে না থাকলে অল্প পরিমাণে হলেও সেহরি খাওয়া উচিত। হজরত আবু সাঈদ রাঃ থেকে বর্ণিত হাদিসে নবী সাঃ বলেছেন, "সেহরি খাওয়া বরকত। একে পরিত্যাগ করো না, যদিও এক ঢোক পানির মাধ্যমে হয়। আল্লাহ ও ফেরেশতা সেহরি ভক্ষণকারীদের জন্য রহমতের দোয়া করেন।" {মুসনাদে আহমদ ইবনে হাম্বলঃ ১১১০১।

সেহরি খুবই বরকতময় জিনিস। বিভিন্ন হাদিসে বিষয়টি ব্যক্ত হয়েছে। হজরত আনাস ইবনে মালেক রাঃ থেকে বর্ণিত নবী সাঃ বলেছেন, "তোমরা সেহরি খাও, সেহরিতে বরকত আছে।" {বুখারিঃ ১৮২৩} সেহরি খাওয়ার মধ্যে বরকত আছে এর অর্থ হলো এর দ্বারা আল্লাহর হুকুম আদায় করা সহজ হয়। আল্লাহর হুকুম হলো ফজরের সময় থেকে রোজা শুরু কর এবং সূর্য ডোবার সময় শেষ কর।

সর্বশেষ কথাঃ রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ - রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪

প্রিয় পাঠক, আজকের পোস্টটি রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন। তারা নিশ্চয়ই এতক্ষণে রাজশাহী জেলা সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ ও রাজশাহী ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।
Next Post Previous Post