কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ - কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪

কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে আজকেরে আর্টিকেলে আলোচনা করা হবে। যেহেতু বর্তমানে চলেছে পবিত্র মাস মাহে রমজান। সেহেতু কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ প্রকাশ করা হয়েছে। তাই আপনাদের সুবিধার্থে কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ উল্লেখ করা হলো।

কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

আপনি যদি কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪  সম্পর্কে জানতে চান। তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন, দেরি না করে কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজের সূচিপত্রঃ কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ - কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪

কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ - কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪

বর্তমানে চলেছে মুসলমানদের ইবাদতের মাস। এই সময় আমরা কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেলে উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি আপনি এখান থেকে সেহরী করার ফজিলত সহ আরো অনেকগুলো বিষয় জানতে পারবেন।

রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
০১ ১২ মার্চ মঙ্গলবার ৪ঃ৫১ PM ৬ঃ১০ PM
০২ ১৩ মার্চ বুধবার ৪ঃ৫০ PM ৬ঃ১০ PM
০৩ ১৪ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৪৯ PM ৬ঃ১১ PM
০৪ ১৫ মার্চ শুক্রবার ৪ঃ৪৮ PM ৬ঃ১১ PM
০৫ ১৬ মার্চ শনিবার ৪ঃ৪৭ PM ৬ঃ১২ PM
০৬ ১৭ মার্চ রবিবার ৪ঃ৪৬ PM ৬ঃ১২ PM
০৭ ১৮ মার্চ সোমবার ৪ঃ৪৫ PM ৬ঃ১২ PM
০৮ ১৯ মার্চ মঙ্গলবার ৪ঃ৪৪ PM ৬ঃ১৩ PM
০৯ ২০ মার্চ বুধবার ৪ঃ৪৩ PM ৬ঃ১৩ PM
১০ ২১ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৪২ PM ৬ঃ১৩ PM
১১ ২২ মার্চ শুক্রবার ৪ঃ৪১ PM ৬ঃ১৪ PM
১২ ২৩ মার্চ শনিবার ৪ঃ৪০ PM ৬ঃ১৪ PM
১৩ ২৪ মার্চ রবিবার ৪ঃ৩৯ PM ৬ঃ১৪ PM
১৪ ২৫ মার্চ সোমবার ৪ঃ৩৮ PM ৬ঃ১৫ PM
১৫ ২৬ মার্চ মঙ্গলবার ৪ঃ৩৭ PM ৬ঃ১৫ PM
১৬ ২৭ মার্চ বুধবার ৪ঃ৩৬ PM ৬ঃ১৬ PM
১৭ ২৮ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৩৫ PM ৬ঃ১৬ PM
১৮ ২৯ মার্চ শুক্রবার ৪ঃ৩৪ PM ৬ঃ১৭ PM
১৯ ৩০ মার্চ শনিবার ৪ঃ৩৩ PM ৬ঃ১৭ PM
২০ ৩১ মার্চ রবিবার ৪ঃ৩২ PM ৬ঃ১৮ PM
২১ ০১ মার্চ সোমবার ৪ঃ৩১ PM ৬ঃ১৮ PM
২২ ০২ মার্চ মঙ্গলবার ৪ঃ৩১ PM ৬ঃ১৯ PM
২৩ ০৩ এপ্রিল বুধবার ৪ঃ৩০ PM ৬ঃ১৯ PM
২৪ ০৪ এপ্রিল বৃহস্পতিবার ৪ঃ২৯ PM ৬ঃ১৯ PM
২৫ ০৫এপ্রিল শুক্রবার ৪ঃ২৮ PM ৬ঃ২০ PM
২৬ ০৬ এপ্রিল শনিবার ৪ঃ২৯ PM ৬ঃ২০ PM
২৭ ০৭ এপ্রিল রবিবার ৪ঃ২৮ PM ৬ঃ২১ PM
২৮ ০৮ এপ্রিল সোমবার ৪ঃ২৭ PM ৬ঃ২১ PM
২৯ ০৯ এপ্রিল মঙ্গলবার ৪ঃ২৬ PM ৬ঃ২১ PM
৩০ ১০ এপ্রিল বুধবার ৪ঃ২৫ PM ৬ঃ২০ PM
Vorer Alo It 2024 Mahabur

সেহেরি করার ফজিলত, আজকের সেহরির শেষ সময় কক্সবাজার, আজকের ইফতারের শেষ সময় কক্সবাজার, ইফতারের আগে দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন প্রিয় বন্ধুরা, উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

সেহেরি করার ফজিলত ২০২৪

কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ পোস্টে শুরুতেই সেহেরি করার ফজিলত সম্পর্কে জানব। সেহেরি হলো সারাদিন রোজা সুন্দর মত রাখার জন্য অত্যন্ত সহায়ক। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ নবী করিম সাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, " সেহরি খাওয়ার মাধ্যমে দ্বীনের রোজা পূর্ণ করার জন্য সাহায্য নয় এবং দুপুরে ঘুমের মাধ্যমে রাতের নামাজের জন্য সাহায্য নাও।"{ ইবনে মাজাহঃ ১৬৯৩}

খিদে না থাকলে অল্প সময়ে এর জন্য হলেও সেহরি করা উচিত। হযরত আবু সাঈদ রাঃ থেকে বর্ণিত হাদিসে নবী করিম সাঃ বলেছেন, " সেহরি খাওয়া বরকত। একে পরিত্যাগ করোনা, যদিও এক ঢোক পানির মাধ্যমে হয়। আল্লাহ ফেরেশতা সেহরি ভক্ষণকারীদের জন্য রহমত এর দোয়া করেন"{ মুসনাদে আহমেদ ইবনে হাম্বলঃ ১১১০১}

সেহেরি করার ফজিলত ২০২৪

উক্ত দুইটি হাদিস থেকে জানতে পারলাম যে সেহেরি করা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ সেহরি করার নির্দেশ করেছেন। সেহরি খাওয়ার মাধ্যমে বরকত আছে। সেহেরি এর অর্থ হল এর দ্বারা আল্লাহর হুকুম আদায় করা। আল্লাহর হুকুম হল ফজরের সময় থেকে রোজা শুরু করে এবং সূর্য ডোবার সময় পর্যন্ত অনাহারে থাকা।

আজকের সেহরির শেষ সময় কক্সবাজার ২০২৪

পবিত্র রমজান মাস হল মুসলমানদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস। এই মাসে আমরা আল্লাহ তায়ালার ইবাদত করে থাকি। আল্লাহ তায়ালাকে সন্তুষ্ট করার জন্য সারা মাস রোজা রাখি। যেহেতু আমরা কক্সবাজার জেলায় বসবাস করি সে তো আমাদের কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানা জরুরী। আর এই জন্য আমাদের কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানতে হয়। নির্দিষ্ট সময়ের পরে সেহরি খাওয়া উচিত নয়।

ইচ্ছা করে যদি দেরি করা হয় তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে। তাই আমাদেরকে আজকের সেহরির শেষ সময় কক্সবাজার ২০২৪ সম্পর্কে জানতে হবে। যদি কখনো ভুলক্রমে কয়েক মিনিট দেরি হয়ে যায় তাহলে সেটাতে কোন সমস্যা নেই। আজকের এই আর্টিকেলে কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে আলোচনা করছি।

মুসলিমদের চাঁদ দেখার উপর মাস নির্ভরশীল। সেহেতু প্রথম রমজান চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে ইসলামী ফাউন্ডেশন এবং শাবান মাসের চাঁদ অনুযায়ী প্রথম রমজান ১২ মার্চ তারিখ সম্পূর্ণ হবে। প্রথম রমজানের সেহরির শেষ সময় ৪.৫১ মিনিটে। এভাবে প্রতিদিন সেহেরির সময় কমতে থাকবে। এবং ইফতারের সময় বৃদ্ধি পেতে থাকবে।

আজকের ইফতারের শেষ সময় কক্সবাজার ২০২৪

মহান আল্লাহ তা'আলা নির্দেশে সারাদিন রোজা রাখার পর ইফতার করার মাধ্যমে আমরা রোজা সম্পন্ন করে থাকি। আর তাই আজকের ইফতারের সময়সূচি জানা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশন থেকে  কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ ঘোষণা করা হয়। ঠিক এই বছরও আজকের ইফতারের সময়সূচি ঘোষণা করা হয়েছে। প্রথম রমজান হবে ১২ মার্চ তারিখে। যদিও সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

প্রথম রমজানের সেহেরির শেষ সময় হবে ভোর ৪.৫১ মিনিটে। এবং ইফতারের সময় হবে ৬.১০ মিনিটে। এটা শুধু কক্সবাজার জেলার জন্য প্রযোজ্য। এভাবে আস্তে আস্তে সেহরির সময় কম হতে থাকবে এবং ইফতারের সময় বৃদ্ধি পেতে থাকবে।

ইফতারের আগে দোয়া ২০২৪

উপরে আলোচনায় আমরা ইতিমধ্যেই কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জেনেছি। এখন আমরা ইফতারের আগের দোয়া সম্পর্কে জানব। হাদিসে বর্ণিত আছে, বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ বলেন, "যিনি ইমানের সঙ্গে সওয়াব লাভের আশায় রমজানের রোজা রাখবে মহান আল্লাহ তালা তার আগের সব গুনাহ ক্ষমা করে দেবেন।" (বুখারি, হাদিসঃ ১৯০১, তিরমিজি, হাদিসঃ ৬৮৩)

ইফতারের আগে ও পরে দোয়া পড়তে হয়। ইফতারের আগের দোয়াঃ

বাংলা উচ্চারণঃ ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।’

অর্থঃ আল্লাহর নামে (শুরু করছি) হে আল্লাহ! আমি তোমারই জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিক দ্বারা ইফতার করছি। {আবু দাউদ মুরসাল, মিশকাত}

ইফতার করার সময় যে দোয়া পড়তে হয়ঃ

বাংলা উচ্চারণঃ ‘আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।’

অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

সর্বশেষ কথাঃ কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ - কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪

প্রিয় পাঠক, আজকের পোস্টটি কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন। তারা নিশ্চয়ই এতক্ষণে কক্সবাজার জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ ও কক্সবাজার ইফতারের সময়সূচি ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url