OrdinaryITPostAd

হ্যাংআউট গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায়

হ্যাংআউট গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায় (hangouts)- প্রিয় পাঠক, আপনি কি হ্যাংআউট (hangouts) অ্যাপ ইন্সটল করতে চাচ্ছেন। আজকের পোস্টে আমি আপনাদের সাথে হ্যাংআউটের (hangouts) গ্রুপ ভিডিও কল বন্ধ হওয়ার কারণ ও হ্যাংআউট (hangouts) গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য সম্পর্কে আলোচনা করব। আমাদের মধ্যে অনেকেই আছে যারা হ্যাংআউট (hangouts) অ্যাপস বন্ধ হওয়ার বিষয় এবং হ্যাংআউট (hangouts) অ্যাপস আবার চালু হয়েছে এই সকল তথ্য সম্পর্কে জানেনা। আজকের পোস্ট তাদের জন্য গুরুত্বপূর্ণ। আজকের পোস্টটি হ্যাংআউট (hangouts) গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায় আপনি যদি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন। তাহলে আপনি হ্যাংআউট (hangouts) সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

হ্যাংআউট গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায়

বন্ধুরা, এটা শুনে অবাক হওয়ার কিছু নেই, হ্যাংআউট (hangouts) এর মাধ্যমে একসময় ভিডিও কনফারেন্সিং, ভিডিও সেট, তথ্য আদান-প্রদানের কাজে ব্যবহার করা হতো। কিন্তু হ্যাংআউট (hangouts)  এর অ্যাপস এর মালিক হ্যাংআউটের ব্যবহারকে বন্ধ করে দেন। যার পরিবর্তে Google meet ব্যবহারের বেশি গুরুত্ব বেড়ে যায়। এরপর থেকে তথ্য আদান-প্রদানের জন্য বা ভিডিও কনফারেন্সিংয়ের জন্য হ্যাংআউট (hangouts) এর বিপরীতে Google meet অ্যাপস ব্যবহার করা হতো।

হ্যাংআউট  (hangouts) কি?

হ্যাংআউট (hangouts)কিঃ  হাং আউট হলো গুগলের কমিউনিকেশন পরিষেবার একটি সদস্যদেরকে টেক্সট ভয়েস বা ভিডিও চ্যাট একে অপরের সাথে একটি যোগাযোগের আদান-প্রদানের মাধ্যমে অংশগ্রহণ করতে দেয়। হ্যাংআউট গুগল প্লাস এবং মোবাইল হ্যাংআউট অ্যাপসগুলো IOS এবং এন্ড্রয়েড ডিভাইস গুলোর মধ্যে সামঞ্জস্য।

হ্যাংআউট  (hangouts) ব্যবহৃত দিক

Hangout ব্যবহৃত দিকঃ আপনাদের মধ্যে যারা Google Hangouts ব্যবহার করেছেন। তাদের জন্য এটি অনেক সাশ্রয়ী সহযোগিতা পূর্ণ প্ল্যাটফর্ম হতে পারে। হ্যাংআউট এর Google Hangouts on air নামে একটি ফিচার রয়েছে। যা google plus ব্যবহারকারীদেরকে ইউটিউবের ভিডিও কল লাইভ সম্প্রচার করতে সাহায্য করে। কোন সেমিনার এবং টকশো পরিচালনা করার জন্য এটি বিনামূল্যে ব্যবহারের উপায় হিসেবে হ্যাংআউট Hangouts on air জনপ্রিয়তা অর্জন করেছে। আবার অনেক বার্তা প্রেরণের জন্য হ্যাংআউট ব্যবহারকারীদের উৎসাহিত করে। আপনাদের মধ্যে যারা hangout সম্পর্কে জানতে চান তারা ভিডিও দেখতে পারেন ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

গুগল হ্যাংআউট এর ফিচার সমূহ

গুগল হ্যাংআউট এর ফিউচার সমূহঃ গুগল হ্যাংআউট আমাদের জীবনের তথ্য প্রযুক্তির যোগাযোগের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি অ্যাপস। হ্যাংআউট একসময় মানুষের চলার গতিকে পরিবর্তন এনে দিয়েছে। গুগল হ্যাংআউটের মাধ্যমে আমরা বিভিন্ন তথ্য খুব সহজে আদান-প্রদান করতে পারি। হ্যাংআউটের যে সকল ফিচার রয়েছে তা নিচে দেওয়া হল।

Hangouts এর ব্যবহারের ফলে ব্যবহারকারীদের সাথে চ্যাট, ভিডিও কনফারেন্সিং করা সম্ভব। google হ্যাংআউট এর এমন কতগুলি টুলস বা ফাংশন রয়েছে যা এটিকে উন্নতির অগ্রগতি এনে দিয়েছে। আর ব্যবহার একসময় অনেক বেশি ছিল। গুগল হ্যাংআউট সাধারণত দুটি উপাদান নিয়ে গঠিত।

আপনার যদি একটি কম্পিউটারে ইন্টারনেট কানেকশন এর সাথে হ্যাংআউটের অ্যাপসের ব্যবহারে অনলাইনে ভিডিও কনফারেন্সিং একবার একাধিক ব্যবহারকারীদের কম্পিউটার বাজারকে ভিডিও কনফারেন্সিং করার সুবিধা দিতে পারে এর জন্য আপনাকে আলাদা সফটওয়্যার ইনস্টল করার দরকার হবে না।

আপনি চাইলে হ্যাংআউট সফটওয়্যার ইনস্টল এর মাধ্যমে কম্পিউটারের সাহায্যে তথ্য আদান-প্রদান করতে পারবেন খুব সহজেই। আর এক্ষেত্রে হ্যাংআউট ব্যবহারকারীদের চ্যাটগ্রুপ তৈরি করে নিরাপদ চ্যানেল ব্যবহার আদান-প্রদান সহজে করতে পারবেন।

হ্যাংআউট বন্ধ করে দেওয়ার কারণ

হ্যাংআউট বন্ধ করে দেওয়ার কারণঃ বর্তমান বিশ্বে গুগল কোম্পানি। হ্যাংআউট অ্যাপস বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করেছিল। আর এই কারণেই বর্তমানেও হ্যাংআউট অ্যাপস বন্ধ করার প্রক্রিয়াটি চলমান রয়েছে। কারণ Hangouts app তার বৈশিষ্ট্য হারাচ্ছে। আর তাই এখন যারা হ্যাংআউট টেক্সট ব্যক্তিগতব্যবহার করতে চায় তারা কেউ হ্যাংআউট টেক্সট ব্যক্তিগতভাবে এটি ব্যবহার করতে পারবে না।

hangouts video calling সরিয়ে দেওয়া হয়েছে কারণ তা গুগল মিট এ স্থানান্তর করা হয়েছে। গুগল হ্যাংআউট বন্ধ করে এবার চালু হয়েছে যোগাযোগের নতুন মাধ্যম Google Chat এবং  Google meet । তবে Google chat এর পক্ষ থেকে জানানো হয়েছে যে ,Google work space যারা ব্যবহার করছেন সেই সকল ব্যবহারকারীদের জন্য Google chat এর সুবিধা রয়েছে। 

Google Hangouts পুরোপুরি বন্ধ হয়ে গেলে একমাত্র তার পরেই সবার জন্য গুগল এর সকল ফিচার ব্যবহার প্রযোজ্য হবে। তবে তার জন্য বেশিদিন অপেক্ষা করতে হবে না। এমন কি যে সকল সুবিধাগুলো Google Hangouts এ ছিল সেগুলো সরাসরি স্তানাতর করা হয়েছে Google meet এবং Google Chat এ। এছাড়া বর্তমানে Google Hangouts এর ফিচারগুলোকে সরিয়ে Google chat ও Google meet এ স্তানাতর করা হয়েছে।

কিভাবে আপনি অ্যান্ড্রয়েড ফোনে হ্যাংআউট ব্যবহার করতে

কিভাবে আপনি অ্যান্ড্রয়েড ফোনে হ্যাংআউট ব্যবহার করবেনঃ বন্ধুরা প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোনে হ্যাংআউট অ্যাপ ইন্সটল করুন । তারপরে হ্যাংআউট অ্যাপসটি ওপেন করুন। এরপর নিচে ডান দিকে প্রশ্ন যোগ করুন এবং তারপরে নতুন কথোপকথন কথোপকথনগুলি আলতো চাপুন৷ তৎক্ষণিক একজন ব্যক্তির নাম টাইপ করুন এবং নির্বাচন করুন।

এরপরে আপনার মেসেজ লিখুন. এছাড়াও আপনি ইমোজি, ফটো বা একটি স্টিকার যোগ করতে পারেন। এরপর Send এ আলতো চাপুন। অতপরে বার্তাবান আপনাকে বার্তাপাঠাতে পারে। তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। এবং সবকিছুই আপনার নিয়ন্ত্রণের মধ্যে চলে আসবে।

আমন্ত্রণ সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

  • আপনি যখন আপনার Hangout উইন্ডো নির্বাচন করবেন।
  • বার্তাটি তখন চিহ্নিত করা হবে। এর মানে হল যে বার্তাটি আর বোল্ড হিসাবে প্রদর্শিত হবে না এবং কথোপকথনে প্রেরিত শেষ বার্তার নীচে আপনার প্রোফাইল চিত্রটি প্রদর্শিত হবে ৷
  • তারপরে আপনি যদি আপনার Hangout উইন্ডো বন্ধ বা ছোট করেন, আপনার প্রোফাইল ফটো প্রদর্শিত হবে না ৷
  • এছাড়াও আপনি যে ধরনের ডিভাইস ব্যবহার করেন এবং তখন আপনি অনলাইনে থাকেন তাও হ্যাংআউট ব্যবহারকারীরা দেখতে পাবে।

কিভাবে আপনি কম্পিউটারে Hangout ব্যবহার করবেন

কিভাবে আপনি কম্পিউটারে হ্যাংআউট ব্যবহার করবেনঃ আপনার কম্পিউটারে, hangouts.google.com এ যান বা Gmail এ Hangouts খুলুন৷ আপনার যদি Hangouts Chrome এক্সটেনশন থাকে, তাহলে Hangouts একটি নতুন উইন্ডোতে খুলবে৷, নতুন কথোপকথন তৈরি করুন ক্লিক করুন।

একটি নাম বা ইমেল ঠিকানা লিখুন এবং নির্বাচন করুন।আপনার বার্তা টাইপ করুন.আপনি ইমোজি এবং ফটো যোগ করতে পারেন। আপনার কীবোর্ডে, এন্টার টিপুন। বার্তাপাঠাতে পারে তা আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার আমন্ত্রণ সেটিংস কিভাবে পরিবর্তন করবেন তা জানুন।

আপনি যখন আপনার Hangout উইন্ডো নির্বাচন করুন

  • বার্তাটি পঠিত হিসাবে চিহ্নিত করা হবে। এর মানে হল যে বার্তাটি আর বোল্ড হিসাবে প্রদর্শিত হবে না এবং কথোপকথনে প্রেরিত শেষ বার্তার নীচে আপনার প্রোফাইল চিত্রটি প্রদর্শিত হবে ৷
  • আপনি যদি আপনার Hangout উইন্ডো বন্ধ বা ছোট করেন, আপনার প্রোফাইল ফটো প্রদর্শিত হবে না৷
  • আপনি যে ধরনের ডিভাইস ব্যবহার করেন এবং আপনি অনলাইনে থাকেন তা লোকেরা দেখতে পারে।

ক্লাউড মেসেজিংঃ সরেজমিনে, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জারের মতোই হ্যাঙ্গআউটস মূলত একটি মেসেজিং অ্যাপ। Hangouts Google Talk, Google+ Messenger, এবং ক্লাসিক Google & Hangouts ভিডিও চ্যাটকে প্রতিস্থাপন করে৷


অ্যাপটি — অ্যান্ড্রয়েড, আইওএস এবং ক্রোমে উপলব্ধ (কিন্তু উইন্ডোজ ফোন বা ব্ল্যাকবেরি নয়) — টেক্সট কথোপকথন দিয়ে শুরু হয়। আপনাকে একটি পরিচিতি তালিকার পরিবর্তে আপনার সাম্প্রতিক কথোপকথনের একটি তালিকা উপস্থাপন করা হয়েছে৷ এটি প্রথম লক্ষণ যে এটি একটি প্রথাগত তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ ক্লায়েন্টের চেয়ে একটি মোবাইল মেসেঞ্জার বেশি,

একটি পার্থক্য যা আরও পরিষ্কার হয়ে যায় একবার আপনি একটি গ্রুপ চ্যাটে বা একের পর এক কথোপকথনে ডুবে গেলে। কথোপকথনগুলি নাম পায়, যেমন চ্যাট রুম, এবং একটি ছবি বা Google-এর 850টি নতুন হাতে আঁকা ইমোজি যোগ করা সহজ।

Google Hangouts কি নিরাপদ?

Google হ্যাংআউট কি নিরাপদঃ আপনি যেকোনো Google পণ্যের মতো, Hangouts-এর জন্য কোম্পানির গোপনীয়তা নীতি নিশ্চিত করে যে আপনার ডেটা যতটা সম্ভব নিরাপদ রাখতে পারবেন। এটি আপনার ডেটা তৃতীয় পক্ষের কাছে বিক্রি করা, ব্যবহার করা বা Hangouts-এর মূল কার্যকারিতার সাথে সম্পর্কিত নয়।

সর্বশেষ কথা - হ্যাংআউট গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায়

প্রিয় পাঠক, আজকের পোস্টটি হ্যাংআউট গ্রুপ ভিডিও কল বন্ধ হয়ে গেছে খোলার উপায় - hangouts যারা পড়েছেন তারা নিশ্চই তাদের কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরটি জানতে পেরেছেন। নিশ্চয়ই আরো জানতে পেরেছেন হ্যাংআউট  (hangouts) কি?, হ্যাংআউট  (hangouts) ব্যবহৃত দিক, গুগল হ্যাংআউট এর ফিচার সমূহ, হ্যাংআউট বন্ধ করে দেওয়ার কারণ, কিভাবে আপনি অ্যান্ড্রয়েড ফোনে Hangout ব্যবহার করবেন, কিভাবে আপনি কম্পিউটারে Hangout ব্যবহার করবেন, Google Hangouts কি নিরাপদ? এ সকল তথ্য সম্পর্কে।
আশা করি, যারা আজকের পোস্টটি পড়েছেন তারা অবশ্যই হ্যাংআউট অ্যাপস সম্পর্কে সকল তথ্য জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন