২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ - পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪

আপনি কি ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে জানতে চান। পুরান বছর শেষ বিদায় নিতে চলেছে ১৪৩১। আসতে চলেছে বাংলার নতুন বছর ১৪৩১। অর্থাৎ ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ। বন্ধুরা, পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ
তাহলে চলুন, ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে জেনে নেই। আজকের আলোচনার এক নজরে দেখে নেয়া যাক, আজকের পর্বে কি কি থাকছে।

২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ - পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ ভূমিকাঃ 

বাংলা ক্যালেন্ডার ১৪৩১ অনুযায়ী বাংলাদেশের ১২ টি মাস। বাংলা ক্যালেন্ডার ও বাংলা বছরের একটি মাস হল পহেলা বৈশাখ। প্রতিবছর বাঙালিরা বৈশাখ মাসের ১ তারিখ পহেলা বৈশাখ উদযাপন করে থাকে। আমরা বাংলাদেশে বসবাস করলেও বেশিরভাগ সময় ইংরেজি মাস দেখে দিন তারিখ নির্ধারণ করে থাকি। 

আর তাই অনেকেরই বাংলাদেশে বসবাস করলেও বাংলা শুভ নববর্ষ কবে অর্থাৎ ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে ধারণা থাকে না। যারা ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ জানতে চান। তারা শেষ পর্যন্ত আমাদের আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পহেলা বৈশাখের ইতিহাস

প্রিয় পাঠক বন্ধুরা, বাংলার পহেলা বৈশাখ বা বা শুভ নববর্ষ বাংলার ঐতিহ্য। এই দিনটি আমাদের সকল বাঙ্গালীদের জানা জরুরী। যারা বাংলার মাসের পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জানতে চেয়েছেন। আমাদের আজকের আর্টিকেল ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ এই পর্বে তাদের জন্য নিচে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে বিস্তারিত ভাবে জানানো হবে।

ভারতবর্ষের মোগল সাম্রাজ্য প্রতিষ্ঠার পর সম্রাট হিজরি পঞ্জিকা অনুসারে কৃষি পণ্যের খাজনা আদায় করত। কিন্তু হিজরী সন চাঁদের ওপর নির্ভরশীল হওয়ায় তা কৃষি ফলনের সাথে মিলতো না এর চেয়ে অসময় কৃষকদের খাজনা পরিষদ করতে বাধাগ্রস্ত হতো। খাজনা আদায়ের সুস্থতা প্রণয়নের লক্ষ্যে মুঘল সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন তিনি মূলত পাচিন বর্ষপঞ্জিতে সংস্কার নির্ধারণ করেন।

তখন সম্রাটের আদেশে রাজকীয় জ্যোতিষী বিজ্ঞানী ফাতেহ উল্লাস সিরাজী সৌরসন এবং আরবি হিজরী সনের উপর ভিত্তি করে নতুন বাংলা সনে নিয়ম নির্ধারণ করেন। ১৯৫৬ খ্রিস্টাব্দের ১০ই মার্চ বা ৯৯২ হিজরীতে বাংলা সন গণনা করা হয়। তবে এই গণনা পদ্ধতি কার্যকর করা হয় আকবর সিংহাসন আরোহণের সময় ৫ই নভেম্বর ১৫৫৬ সালে। প্রথম এই সনে নাম ছিল ফসলি সন পরে বঙ্গাব্দ বা বাংলা বর্ষ নামে পরিচিত দেয়া হয়।

আ করে সময়কাল থেকে পহেলা বৈশাখে উদযাপন শুরু হয় তখন বাংলার চরিত্র মাসের শেষ দিনের মধ্যে সকল কাজ না মাশুল ও শুষ্ক পরিশোধ করতে বাধ্য থাকতো। এরপর দিন অর্থাৎ পহেলা বৈশাখ জমির মালিকরা নিজ নিজ অঞ্চলে অধিবাসীদেরকে আমন্ত্রণ করতেন বিভিন্ন উৎসবের আয়োজন করা হতো।

তখনকার দিনে প্রধান ঘটনা ছিল হালখাতা তৈরি করা। হালখাতা বলতে এক নির্দিষ্ট হিসাবকে বোঝানো হয়। ক্রেতারা সারা বছরে যা বাকিতে বা বকেয়া নেবে। পরবর্তীতে হালখাতার সময় পরিশোধ করিবে।

২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ  - পহেলা বৈশাখ ইংরেজি ২০২৪ কত তারিখ

যেহেতু আমরা বাংলাদেশে বসবাস করি সেহেতো আমাদের বাংলা মাসের সকল ঐতিহ্যকে আমাদের জেনে রাখা উচিত। আমরা বাংলাদেশে বসবাস করা সত্ত্বেও ইংরেজি মাস বেশি ফলো করার কারণে। অনেক সময় বাংলা মাসের বিশেষ কিছু দিনগুলো সম্পর্কে ভুলে থাকি। 

অনেকেই আছেন যারা ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ ইংরেজী ২০২৪ তারিখ লিখে গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। সর্বপ্রথম আপনাদের ভোরের আলো আইটির পক্ষ থেকে জানাই স্বাগতম। আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনাদের শহরে থাকতে নিচে ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ ইংরেজী ২০২৪ তারিখ জানানো হলো।

২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ
২০২৪ সালের পহেলা বৈশাখ বাংলা ক্যালেন্ডার বৈশাখ মাসের ১ তারিখ রোজ রবিবার এবং পহেলা বৈশাখ ইংরেজি ২০২৪ এপ্রিল মাসের ১৪ তারিখ রোজ শুক্রবার। বন্ধুরা, আপনারা যারা অধীর আগ্রহে ছিলেন ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ ইংরেজী ২০২৪ তারিখ সম্পর্কে জানার জন্য। আশা করি, পহেলা বৈশাখের বাংলা মাসের ক্যালেন্ডার ১৪৩১ দেখে আপনি খুব সহজে জানতে পেরেছেন।

পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪

পহেলা বৈশাখ অথবা বাংলার নববর্ষ। বাংলাদেশে বাংলার বাঙালিদের বছরের প্রথম দিন শুরু হয় পহেলা বৈশাখ। বাংলাদেশে পহেলা বৈশাখ বাঙালিরা অনেক আনন্দের সাথে পালন করে থাকে। বাংলাদেশ, ত্রিপুরা, ভারত বর্ষ বাংলার মানুষেরা পহেলা বৈশাখ খুব ধুমধাম করে উদযাপন করে থাকে।

অনেকে আছেন যারা বাংলাদেশে বসবাস করা সত্ত্বেও বাংলা ক্যালেন্ডার সম্পর্কে অবগত রয়েছেন। যারা পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে জানেন না। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেল ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ এই পর্বে থাকছে। পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে।

বাংলাদেশের বাঙালিরা সাধারণত বাংলার মাস অনুযায়ী তাদের বিভিন্ন উৎসব থেকে থাকে। আর তাই বাঙ্গালীদের নতুন বছর আগমন করে থাকে পহেলা বৈশাখ ১ তারিখে। ২০২৪ সালের নতুন বছরে পহেলা বৈশাখ ইংরেজি এপ্রিল মাসের ১৪ তারিখ এবং বাংলা বৈশাখ মাসের ১ তারিখ রোজ রবিবার।

সর্বশেষ কথাঃ ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ 

যারা আমাদের আজকের আর্টিকেল ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ ও পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই বাংলাদেশের বাঙালির গর্ভের পহেলা বৈশাখের ইতিহাস, ২০২৪ সালের পহেলা বৈশাখ কত তারিখ, পহেলা বৈশাখ কত তারিখ বাংলাদেশ ২০২৪ সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি, আজকের আর্টিকেলটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url