বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ - বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪

প্রিয় বন্ধুরা বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ ও বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪ সম্পর্কে যদি জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনাদের জন্য। আজকের আর্টিকেল থেকে আপনারা বাংলা মাসের নাম সহ এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয় জানতে পারবেন। তাহলে চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ ও বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪ সম্পর্কে।

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ ও বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪ যারা দেখতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ - বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪

বাংলা ১২ মাসের নাম

আরবী এবং ইংরেজি যেমন বারটি মাস হয়েছে বাংলাতেও তেমনি বারটি মাস হয়েছে কিন্তু আমরা বেশিরভাগই ইংরেজি মাস সম্পর্কে ধারণা রাখি কিন্তু বাংলা মাসের নাম অনেকেই জানে না আবার তারিখ গুলো মনে থাকে না। 

সেজন্য এবার আপনাদের জানাবো বাংলা মাসের নাম। প্রকৃতপক্ষে, কর আদায়ের সুবিধার্থে সম্রাট আকবর তার জ্যোতিষী আমীর ফতুল্লা শিরাজীর সহায়তায় ১৫৮৪ খ্রিস্টাব্দের ১০ বা ১১ই মার্চ থেকে 'তারিখ-ই-এলাহী' নামে একটি নতুন বছরের ব্যবস্থা চালু করেন। তৎকালীন কৃষকদের কাছে এটি 'ফসলি পুত্র' নামে পরিচিত ছিল, যা পরবর্তীতে 'বাংলার পুত্র' বা 'বঙ্গাব্দ' নামে জনপ্রিয় হয়। এবং সেটাকে কেন্দ্র করে এই বাংলা মাস গণনা করা শুরু হয়। 

বাংলা মাসের নাম গুলো হলো (bangla maser name) বৈশাখ, জৈষ্ঠ্য, আষাঢ, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন, কার্তিক, অগ্রহায়ণ, পৌষ, মাঘ, ফাল্গুন, চৈত্র।

আশা করি বাংলা মাসের নাম গুলো জানতে পারলেন নিচে বাংলা মাসের নাম সম্পর্কে আরো বিস্তারিত ভাবে বলবো। চলুন এবার জানা যাক বাংলা ১২ মাসের নাম বিস্তারিত তথ্য সম্পর্কে। 

বাংলা ৭টি বারের নাম

উপরে আপনারা জানলেন বাংলা ১২ মাসের নাম সম্পর্কে এবার জানবো বাংলা বারের নাম। আরবি, ইংরেজি যেমন সাত দিনের নাম রয়েছে বাংলাতেও সাত দিনের নাম রয়েছে।  বাংলা বারের নাম অর্থ্যাৎ বাংলা সাত দিনের নাম গুলো হলো।

বাংলা বার - ইংরেজি বার - আরবি বার

শনিবার - Saturday - يوموس سبت - ইয়াওমুস সাবত

রবিবার - Sunday - يومول أحد - ইয়াওমুল আহাদ  

সোমবার - Monday - ياعمول اشنين - ইয়াওমুল ইছনিন

মঙ্গলবার - Tuesday - يوم التلاحتة - ইয়াওমুল তালাহতা

বুধবার - Wednesday - يومول اربح - ইয়াওমুল আরবাহ

বৃহস্পতিবার - Thursday - ياعمول خميس - ইয়াওমুল খামীস

শুক্রবার - Friday - يومول جمعة - ইয়াওমুল জুমুয়া 

বাংলা ৬ ঋতুর নাম

এ পর্যন্ত আমরা বাংলা ১২ মাসের নাম,বাংলা ৭টি বারের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এখন আমরা বাংলার ৬ ঋতুর নাম জানব এবং কোন মাসে কোন ঋতু হয় তাহলে চলুন শুরু করা যাক।

বাংলা ঋতুর নাম -- ইংরেজিতে -- ঋতুর নাম -- বাংলা মাস (২ মাস সমান ১টি ঋতু) -- ইংরেজি মাসের পরিসর

গ্রীষ্মকাল -- Summer -- বৈশাখ, জ্যৈষ্ঠ -- ১৪ এপ্রিল থেকে ১৪ জুন

বর্ষাকাল -- Rainy Season -- আষাঢ়, শ্রাবণ -- ১৫ জুন থেকে ১৫ আগস্ট

শরৎকাল -- Autumn -- ভাদ্র, আশ্বিন -- ১৬ আগস্ট থেকে ১৫ অক্টোবর

হেমন্তকাল--Late Autumn--কার্তিক, অগ্রহায়ণ--১৬ অক্টোবর থেকে ১৫ ডিসেম্বর

শীতকাল--Winter--পৌষ, মাঘ--১৬ ডিসেম্বর থেকে ১৩ ফেব্রুয়ারি

বসন্তকাল -- Spring -- ফাল্গুন, চৈত্র--১৪ ফেব্রুয়ারি থেকে ১৩ এপ্রিল

বাংলা ১২ মাসের নামকরণের ইতিহাস

আমরা উপরে বাংলা ১২ মাসের নাম,বাংলা ৭টি বারের নাম, বাংলার ৬ ঋতুর নাম উল্লেখ করেছি তা সূচনা লগ্নে রয়েছে, বাংলায় ১২ মাসের নাম আলাদা ছিল। অনেক পণ্ডিত ও বিশেষজ্ঞ গবেষণা করে অভিমত ব্যক্ত করেছেন যে, বাংলার ১২ মাসের নামটি মূলত ৭৮ খ্রিস্টাব্দে "সাক" জাতির শাসনামলে প্রচলিত বিভিন্ন যুগ বা নাম থেকে এসেছে।

তদুপরি, অনেকের অভিমত যে বাংলার আজকের ১২ মাসের নামগুলিকে কিছু যুগ আগে বিভিন্ন নাম দেওয়া হয়েছিল (ফারওয়ার্দীন, খোরদাদ, তির, মুরদাদ, শাহরিয়ার, আবান, আজর, দে, বাহমান)। আমি আপনাদের সাথে যা শেয়ার করব তা দেখলে আপনি বিষয়টি ভালভাবে বুঝতে পারবেন।

মাস দিন(সংস্কারকৃত)---দিন (সনাতন)---ঋতু---নামকরণের সূত্র (নক্ষত্র)---রাশি (যে রাশিতে সূর্য অবস্থিত)

বৈশাখ --৩১ -- ৩০/৩১ -- গ্রীষ্মকাল -- বিশাখা -- মেষ রাশি

জৈষ্ঠ্য --৩১ -- ৩১/৩২ -- জ্যেষ্ঠা -- বৃষ রাশি

আষাঢ় -- ৩১ -- ৩১/৩২ -- বর্ষাকাল -- উত্তরাষাঢ়া -- মিথুন রাশি

শ্রাবণ -- ৩১ -- ৩১/৩২ -- শ্রবণা -- কর্কট রাশি

ভাদ্র -- ৩১-- ৩১/৩২ -- শরৎকাল -- পূর্বভাদ্রপদ -- সিংহ রাশি

আশ্বিন -- ৩১ -- ৩১/৩০ -- অশ্বিনী -- কন্যা রাশি

কার্তিক --৩০ -- ২৯/৩০ -- হেমন্তকাল -- কৃত্তিকা -- তুলা রাশি

পৌষ --৩০ -- ২৯/৩০ -- মৃগশিরা -- বৃশ্চিক রাশি

আগ্রহায়ণ --৩০ -- ২৯/৩০ -- শীতকাল -- পু্যা -- ধনু রাশি

মাঘ -- ৩০ -- ২৯/৩০ -- মঘা -- মকর রাশি

ফাল্গুন -- ২৯/৩০ -- ২৯/৩০ -- বসন্তকাল -- উত্তরফাল্গুনী -- কুম্ভ রাশি

চৈত্র  ৩০ --৩১/৩১ -- চিত্রা -- মীন রাশি

বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪

বাংলা ক্যালেন্ডার যেমন আমাদের বাঙালিদের জন্য গুরুত্বপূর্ণ। তেমনি আমাদের প্রতিবেশী দেশ ভারতে বা বিশ্বের বিভিন্ন দেশে থাকা বাঙালিদের জন্য একটি আড্ডা বা বছরের ক্যালেন্ডার খুবই গুরুত্বপূর্ণ। আমরা সাধারণত ইংরেজি ক্যালেন্ডার বেশি ব্যবহার করি।

কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪ কী তা জানার আগ্রহ প্রকাশ করেন। কিন্তু সঠিক উৎস ও সঠিক ক্যালেন্ডারের অভাবে সঠিক দিন ও তারিখ সম্পর্কে তাদের জানানো যাচ্ছে না। তাই আমরা ভোরের আলো আইটির পক্ষ থেকে আপনার জন্য সবচেয়ে  সুন্দর পোস্ট তৈরি করেছি।

যা আপনি এখন পড়ছেন এবং আপনি যদি এই সম্পূর্ণ পোস্টটি একবার ভালোভাবে পড়তে পারেন তাহলে বাংলা বছরের প্রতিটি মাস ও ঋতু কখন এবং কোন দিন সম্পর্কে সম্পূর্ণ ধারণা পেতে পারেন।

এছাড়াও আপনি যদি চান আপনি এই পোস্টটি বুকমার্ক করে রাখতে পারেন যখনই আপনি বাংলা তারিখ এবং বাংলা মাসের কোন দিনটি আজকে জানতে চান তাহলে আপনি চেক করতে পারেন বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪।

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪

অনেক সময় বাংলা মাসের তারিখ জানার প্রয়োজন হয়। কিন্তু বাংলা মাসের ক্যালেন্ডার না থাকার কারণে জানতে পারি না। সেজন্য আপনাদের জন্য নিচে ২০২৪ সালের বাংলা ক্যালেন্ডার এর ছবি দিয়ে দিলাম ছবি ডাউনলোড করে রেখে দিতে পারেন ইংরেজি এবং আরবি তারিখ দেখতে পারেন।

বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২৪

বৈশাখ মাসের প্রথম দিন বাংলা নববর্ষ। এই দিনটি বাংলাদেশে "পহেলা বৈশাখ" এবং ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যে "পয়লা বৈশাখ" নামে পরিচিত। বাংলাদেশ ও ভারতের তিনটি রাজ্যে এই দিনটি নানা সাংস্কৃতিক অনুষ্ঠান ও ধর্মীয় উৎসবের মধ্য দিয়ে পালিত হয়। এই দিনে সমস্ত ব্যবসায়িক কার্যক্রম শুরু হয়। ব্যবসায়ীরা এ দিন নতুন হালখাতা শুরু করেন। 

নতুন হালখাতা উপলক্ষে ক্রেতাদের মাঝে মিষ্টি, উপহার ও বাংলা ক্যালেন্ডার বিতরণ করেছেন ব্যবসায়ীরা। কলকাতার কালীঘাট মন্দির এবং দক্ষিণেশ্বর কালীবাড়িতে এই দিনে প্রচুর তীর্থযাত্রী পূজা করেন এবং ব্যবসায়ীরা লক্ষ্মী-গণেশ ও হালখাতার পূজা করেন।

বৈশাখ মাসের উৎসব-অনুষ্ঠান

১ বৈশাখ - পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ), বাংলা দিবস (পশ্চিমবঙ্গ, ভারতের রাজ্য দিবস)।

২৫ বৈশাখ - রবীন্দ্র জয়ন্তী (রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন)।

বৈশাখ মাসের ক্যালেন্ডার ২০২৪

জ্যেষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৪

জ্যেষ্ঠ বা জেঠ, যা জেঠ বা যষ্টি নামেও পরিচিত, বাংলা ক্যালেন্ডারের দ্বিতীয় মাস এবং গ্রীষ্মের শেষ মাস। জ্যেষ্ঠ নক্ষত্রের নামানুসারে এই মাসের নামকরণ করা হয়েছে।

জ্যেষ্ঠ মাসের ক্যালেন্ডার ২০২৪

আষাঢ় মাসের ক্যালেন্ডার ২০২৪

আষাঢ় বাংলা ক্যালেন্ডারের তৃতীয় মাস। নামটি পূর্বাষাধা নক্ষত্র এবং উত্তরাষাধা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে এসেছে। ভারতীয় রাষ্ট্রীয় চতুর্থ মাস। এটি বাংলার বর্ষা ঋতু নিয়ে গঠিত দুই মাসের প্রথম মাস।

আষাঢ় মাসের ক্যালেন্ডার ২০২৪

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ২০২৪

শ্রাবণ বা শাওন হল বাংলা ক্যালেন্ডারের চতুর্থ মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকব্দের পঞ্চম মাস। বর্ষা শেষ। নামটি এসেছে শ্রাবণ নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে।

শ্রাবণ মাসের ক্যালেন্ডার ২০২৪

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৪

ভাদ্র (ভাদ্দুর, ভাদুর, বা, ভাদ্দর) হল বাংলা ক্যালেন্ডারের পঞ্চম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকব্দের ষষ্ঠ মাস। ভাদ্র নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে এই নামটি এসেছে। শরতের শুরু।

ভাদ্র মাসের ক্যালেন্ডার ২০২৪

আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২৪

আশ্বিন হল বাংলা ক্যালেন্ডারের ষষ্ঠ মাস এবং ভারতীয় জাতীয় ক্যালেন্ডারের সপ্তম মাস। অশ্বিনী নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে নামটি এসেছে। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে, শরতের শেষ, এই মাসটি আসে যখন সূর্য কন্যা রাশিতে প্রবেশ করে। 

বাংলাদেশের সর্বশেষ সংশোধিত ক্যালেন্ডার অনুসারে, আশ্বিন এখন ৩০ দিনের পরিবর্তে ৩১ দিন নিয়ে গঠিত। এই সংশোধনী ১৬ অক্টোবর ২০১৯ থেকে কার্যকর হবে৷

আশ্বিন মাসের ক্যালেন্ডার ২০২৪

কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৪

কার্তিক হল বাংলা ক্যালেন্ডারের সপ্তম মাস এবং ভারতীয় জাতীয় ক্যালেন্ডারের অস্টম মাস। কার্তি নাম থেকে নামটি এসেছে।
কার্তিক মাসের ক্যালেন্ডার ২০২৪

অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার ২০২৪

অগ্রহায়ণ বা অঘ্রাণ বাংলা বর্ষপঞ্জির অষ্টম মাস এবং শকাব্দের নবম মাস। এই মাসের অপর নাম মার্গশীর্ষ। কথ্য বাংলা ভাষায় এ মাসকে আগান হিসেবে চিহ্নিত করা হয়। 'মার্গশীর্ষ' নামটি মৃগাশিরা নক্ষত্র থেকে নেওয়া হয়েছে। এক সময় অগ্রহাণ ছিল বছরের প্রথম মাস। 'আগ্রা' শব্দের অর্থ 'আগে' এবং 'হায়ানা' শব্দের অর্থ 'বছর'। 

বছরের আগে বা শুরুতে ছিল বলে এই মাসকে 'অগ্রহায়ন' বলা হয়। এখন হেমন্ত ঋতুর দ্বিতীয় মাস। "অগ্রহায়ণ" শব্দের অভিধানে অর্থ হল বছরের সেরা ব্রিহি (ধান) উৎপন্ন হওয়ার সময়। অতীতে এ মাসকে বছরের প্রথম মাস হিসেবে গণ্য করা হতো কারণ এ সময় প্রচুর ধান উৎপন্ন হতো।

বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস বিবাহের জন্য বিশেষ শুভ। পশ্চিমবঙ্গের এই মাসে নবন্ন উৎসব এবং লক্ষ্মী পূজার বিশেষ আয়োজন করা হয়।
অগ্রহায়ণ মাসের ক্যালেন্ডার ২০২৪

পৌষ মাসের ক্যালেন্ডার  ২০২৪

পৌষ বাংলা বর্ষপঞ্জির নবম মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকাব্দের দশম মাস। নামটি এসেছে ভাদ্র নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। শীতের শুরু। বাংলার পৌষ মাসে কিছু গুরুত্বপূর্ণ দিবসে তা নিচে আলোচনা করা হবে।
  • এতিম শিশু দিবস - 22শে পৌষ 1430 বাংলা শনিবার
  • প্রবাসী ভারতীয় দিবস - মঙ্গলবার 25 পৌষ 1430 বিসি
  • স্বদেশ প্রত্যাবর্তন - বুধবার ২৬শে পৌষ ১৪৩০ বঙ্গাব্দ
  • হাসির দিন - ২৭শে পৌষ ১৪৩০ বাংলা বৃহস্পতিবার

মাঘ মাসের ক্যালেন্ডার  ২০২৪

মাঘ হল বাংলা ক্যালেন্ডারের দশম মাস। মাঘ নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে বাংলা নাম মাঘের উৎপত্তি। পৌষ ও মাঘ শীতের দুই মাস। সিজারিয়ান ক্যালেন্ডার অনুসারে, শীতের শেষে, মাঘ মাস জানুয়ারির মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত বিস্তৃত হয়। সাধারণত: মাঘ মাস ৩০ দিনে গণনা করা হয়। মাঝে মাঝে মাঘ মাসের শেষভাগে বৃষ্টি হয়। প্রবাদ আছে 'শীতে বাঘ পালায়'। 

এ মাসে আমের মুকুল আসে। খনার শ্লোক অনুসারে, "যদি মাঘ বছর শেষ হয়, ধন্য রাজার পুণ্যভূমি"। মাঘ মাসের পূর্ণিমাকে মাঘী পূর্ণিমা বলা হয়। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা পালিত হয়। মাঘ ব্রাহ্ম সমাজের ১১ তম মাঘোৎসব। অনেক কবিতায় মাঘ মাসকে একটি বিষয় হিসেবে উপস্থাপন করা হয়েছে।

ফাল্গুন মাসের ক্যালেন্ডার ২০২৪

ফাল্গুন বা ফাগুন হল বাংলা ক্যালেন্ডারের একাদশ মাস, এমনকি নেপালি ক্যালেন্ডারের এবং ভারতীয় জাতীয় শতাব্দীর দ্বাদশ এবং সমাপ্তি মাস। এই মাসে বসন্তের আগমনের সূচনা করে, বাংলাদেশ, নেপাল এবং আসামে ষষ্ঠ ও শেষ ঋতু। 

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, ফাল্গুন মাস সাধারণত ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়। বাংলাদেশে বেশ কয়েকবার বাংলা ক্যালেন্ডার সংস্কার করা হয়েছে। সর্বশেষ সংস্কার অনুসারে, ২০২০ থেকে আনুষ্ঠানিকভাবে, ফাল্গুন মাস ১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়।

চৈত্র মাসের ক্যালেন্ডার ২০২৪

চৈত্র বা চৈত হল বাংলা ক্যালেন্ডারের দ্বাদশ এবং সমাপ্তি মাস এবং ভারতীয় রাষ্ট্রীয় শকব্দের প্রথম মাস। নামটি এসেছে চিত্রা নক্ষত্রে সূর্যের অবস্থান থেকে। বসন্তের শেষ।

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ আজ বাংলায় কোন ঋতু?

উত্তরঃ আজ গ্রীষ্ম-কাল।

প্রশ্নঃ এখন বাংলা কত সন বা সাল?

উত্তর: বাংলা বছর এখন ১৪৩০ সন বা সাল।

প্রশ্নঃ বর্তমান বাংলা মাস কি?

উত্তর: বর্তমান বাংলা মাসের হচ্ছে নাম চৈত্র মাস।

প্রশ্নঃ ২০২৪ সালের বাংলা বছর কিভাবে গননা করা হবে?

উত্তর: গ্রেগরিয়ান ক্যালেন্ডার বছর ২০২৪ দুটি বাংলা বছর হবে ১৪৩০ (এটি ৩ মাস নিয়ে গঠিত - মাঘ, ফাল্গুন, চৈত্র পরপর) এবং ১৪৩১ (এটি ৯ মাস নিয়ে গঠিত - বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন, কার্তিক, ওগ্রোহায়ন, পরপর পৌষ)

প্রশ্নঃ বাংলা ক্যালেন্ডারে কতগুল দিন আছে?

উত্তর: বাংলা ক্যালেন্ডারে ৩৬৫ দিন বা ৩৬৬ দিন (লিপ ইয়ার) আছে।

প্রশ্নঃ বাংলা নববর্ষকে কী বলা হয়?

উত্তর: বাংলা নববর্ষকে বাংলা নববর্ষ বলা হয়।

প্রশ্নঃ বাংলা বছরে কয়টি ঋতু হয়?

উত্তর: বাংলা বছরে ৬টি ঋতু।

লেখকের মন্তব্যঃ বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ - বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪

বাংলা মাসের ক্যালেন্ডার ২০২৪ ও বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ ২০২৪ সম্পর্কে আজকের পোস্টে, আমরা আশা করি যে বিষয়গুলি আমরা আপনার সাথে আলোচনা করেছি তা আপনি খুব ভালভাবে বুঝতে পেরেছেন। ক্যালেন্ডার সম্পর্কে বুঝতে আপনার কোন অসুবিধা হলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানান।

এবং যদি এই পোস্টে কোন ভুল থাকে আমরা ক্ষমাপ্রার্থী এবং অবিলম্বে আমাদের জানানোর চেষ্টা করব এবং আমরা সেই ভুলগুলি সংশোধন করে সঠিক তথ্য দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

কারণ আমরা ভোরের আলো আইটি কখনই ভুল তথ্য দিয়ে কাউকে সাহায্য করি না এবং যেহেতু আইটি একটি অত্যন্ত বিশ্বস্ত ব্লগিং প্ল্যাটফর্ম, তাই এখানে আপনি সর্বদা সঠিক তথ্য পাবেন ততক্ষণ পর্যন্ত সবাই ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন আরেকটি নতুন তথ্যপূর্ণ পোস্টে কথা বলব। সবাইকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url