ডলবি এটমস কি - ডিটিএস এক্স কী? এর কাজ কী?

ডলবি এটমস কি ও ডিটিএস এক্স কী? এর কাজ কী -প্রিয় পাঠক বন্ধুরা আজকের পোস্টে আমি আপনাদের সাথে ডলবি এটমস কি ও ডিটিএস এক্স কী? এর কাজ কী এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যারা আমাদের আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। তারা ডলবি এটমস কি ও ডিটিএস এক্স কী? এর কাজ কী এ সকল বিশেষ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ডলবি এটমস কি - ডিটিএস এক্স কী? এর কাজ কী?

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে আজকের পোস্টটি পড়ে ডলবি এটমস কি ও ডিটিএস এক্স কী? এর কাজ কী এ বিষয় সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

অবজেক্ট-ভিত্তিক প্রসারিত চারপাশের সাউন্ড সিস্টেমগুলি যে কোনও জায়গায় পৃথক শব্দ স্থাপনের অনুমতি দেয়, যার ফলে একটি বহুমাত্রিক চারপাশের শব্দের অভিজ্ঞতা হয়। অডিও ওভারহেড দেওয়ার মাধ্যমে, উদাহরণস্বরূপ, আপনি যখন একটি দৃশ্য দেখছেন যেখানে একটি বিমান উড়ছে বা উড়ছে এবং চলচ্চিত্র নির্মাতা চান দর্শকরা আপনার শোনা ওভারহেড শব্দটি অনুভব করুক, উচ্চতা চ্যানেলের উপস্থিতি এই নিমজ্জিত অডিও অভিজ্ঞতাকে বাড়িয়ে তোলে।

আপনার সামনে বাম থেকে ডানে সীমাবদ্ধ দিকনির্দেশক শব্দের পরিবর্তে, আপনার উপরে উড়তে থাকা বিমানের মানের সম্পূর্ণ পরিসীমা শুনুন। প্রচলিত চারপাশের সাউন্ড সিস্টেমগুলি বস্তু-ভিত্তিক চারপাশের শব্দ সহ সমস্ত দিক থেকে শব্দ সরবরাহ করে।

ডলবি এটমস ও ডিটিএস এক্স কী?এর কাজ কী?

মূলত, ডলবি অ্যাটমস আপনাকে আরও বাস্তবসম্মত, নিমগ্ন এবং আকর্ষক অভিজ্ঞতা দিতে আপনার শোনার স্থানকে শব্দ দিয়ে পূরণ করে। Dolby Atmos হল অবজেক্ট-ভিত্তিক, যার মানে হল যে একটি বহুমাত্রিক চারপাশের শব্দের অভিজ্ঞতা তৈরি করতে পৃথক শব্দগুলি যে কোনও জায়গায় রাখা যেতে পারে। আপনার যদি একটি 5 1 বা 7 1 সিস্টেম থাকে তবে কমপক্ষে আরও দুটি চারপাশের সাউন্ড সিস্টেমে প্রসারিত করুন।

অডিও ওভারহেড দেওয়ার মাধ্যমে, উদাহরণস্বরূপ, আপনি যখন একটি দৃশ্য দেখছেন যেখানে একটি বিমান উড়ছে বা উড়ছে এবং চলচ্চিত্র নির্মাতা চান দর্শকরা আপনার শোনা ওভারহেড শব্দটি অনুভব করুক, উচ্চতা চ্যানেলের উপস্থিতি এই নিমজ্জিত অডিও অভিজ্ঞতাকে বাড়িয়ে তোলে।

আপনার সামনে বাম থেকে ডানে সীমাবদ্ধ দিকনির্দেশক শব্দের পরিবর্তে, আপনার উপরে উড়তে থাকা বিমানের মানের সম্পূর্ণ পরিসীমা শুনুন। প্রচলিত চারপাশের সাউন্ড সিস্টেমগুলি বস্তু-ভিত্তিক চারপাশের শব্দ সহ সমস্ত দিক থেকে শব্দ সরবরাহ করে।

Dolby Atmos DTS X নামে একটি অবজেক্ট-ভিত্তিক চারপাশের শব্দ কৌশল অতিরিক্ত উচ্চতার চ্যানেল বা সেটআপে নির্দিষ্ট সংখ্যক স্পিকারের প্রয়োজন ছাড়াই স্ট্যান্ডার্ড চারপাশের সাউন্ড সিস্টেমের ক্ষমতাকে প্রসারিত করে।

পরিবর্তে, আপনার DTS X সজ্জিত রিসিভার তার স্বয়ংক্রিয় ক্রমাঙ্কন এবং অবজেক্ট-ভিত্তিক প্রসেসর ব্যবহার করে আউটপুট চ্যানেলগুলিতে ত্রি-মাত্রিক শব্দ সরবরাহ করার জন্য সমস্ত শ্রম-নিবিড় কাজ পরিচালনা করে। DTS X গ্রাহকদের ভয়েস লেভেল পরিবর্তন করার বিকল্প দেওয়া বাঞ্ছনীয়, কারণ এটি অনেক সংলাপ সহ পরিস্থিতির জন্য একটি দরকারী ফাংশন, যা সিনেমাগুলিতে সাধারণ। স্পষ্ট শুনতে সমস্যা হচ্ছে।

কিভাবে আপনি তাদের ডলবি এটমস এবং ডিটিএস পেয়েছেন

Dolby Atmos এবং DTS X পাওয়া সহজ; আপনাকে প্রথমে এই অডিও কোডগুলিকে ডিকোড করতে সক্ষম হতে হবে৷ একটি রিসিভার বা প্রসেসর প্রয়োজন হবে. DTS X কোডেক দুটি রিসিভার দ্বারা প্রসেস এবং ডিকোড করা হতে পারে: পাইওনিয়ার এলিট VSX LX302 এবং Yamaha RX V583।

সিলিং স্পিকার বা ঊর্ধ্বমুখী ফায়ারিংয়ের প্রয়োজন নেই। তাই আপনি অন্য কিছু ছাড়া এটি উপভোগ করতে পারেন। যাইহোক, ডলবি অ্যাটমসের উচ্চতার চ্যানেলগুলির জন্য উপরের দিকে-ফায়ারিং বা সিলিং স্পিকার প্রয়োজন। ক্লিপ রেফারেন্স প্রিমিয়ার RP 140SA বা ELAC Debut A4-এর মতো ঊর্ধ্বমুখী-ফায়ারিং স্পিকারগুলির সাথে, আপনি আপনার সিস্টেমে উচ্চতা চ্যানেল তৈরি করতে পারেন।

তারা সরাসরি আপনার সামনে বা আপনার পিছনে। আপনার উপর থেকে শব্দ আসছে এমন বিভ্রম তৈরি করতে, তারা আপনার শোনার জায়গার সিলিং থেকে শব্দ প্রতিফলিত করে কাজ করে। একই স্পিকার ক্যাবিনেটে, বুকশেলফ একই উচ্চতার চ্যানেল প্রযুক্তি অফার করে।

ডলবি ট্রুএইচডি এবং ডিটিএস এইচডি মাস্টার অডিওর সাথে পিছনের সামঞ্জস্য

DTS HD মাস্টার অডিও এবং Dolby TrueHD-এর সাথে সামঞ্জস্যপূর্ণ ডলবি TrueHD এবং DTS HD মাস্টার অডিও, Dolby Atmos এবং DTS X সমানভাবে সামঞ্জস্যপূর্ণ। অতএব, এই পুরানো অডিও কোডগুলি ব্যবহার করে এনকোড করা অডিও ট্র্যাকগুলি Dolby Atmos এবং DTS X অনুগত হার্ডওয়্যারে চালানো হতে পারে৷

মাল্টি ডাইমেনশনাল অডিও উপভোগ করুন

বহুমাত্রিক অডিও মজা! আমরা আশা করি যে এই নিবন্ধটি আপনাকে ডলবি অ্যাটমস এবং ডিটিএস এক্সকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করেছে এবং আপনি এখন এর সমস্ত জাঁকজমকপূর্ণ বহুমাত্রিক অবজেক্ট-ভিত্তিক চারপাশের শব্দের সুবিধা নিতে প্রস্তুত।

আপনি যদি নিউইয়র্কে থাকেন তবে 1800 606 6969 নম্বরে লাইভ চ্যাট, ইমেল বা ফোনের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করতে পারেন। তারা আপনার যেকোনো প্রশ্নের উত্তর দিতে উপলব্ধ।

অনুগ্রহ করে B&H সুপারস্টোরের সাম্প্রতিকতম রিসিভার স্পিকার এবং ডিসপ্লে ব্রাউজ করুন। আপনি কি আপনার চারপাশের সাউন্ড সিস্টেমে DTS X এবং Dolby Atmos যোগ করার পরিকল্পনা করছেন? নীচে একটি মন্তব্য রেখে আলোচনায় অংশগ্রহণ করুন।

সর্বশেষ কথাঃ ডলবি এটমস কি - ডিটিএস এক্স কী? এর কাজ কী?

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা এ বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনার ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এখন আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

Next Post Previous Post