আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা - প্রিয় ভিউয়ার্স আজকের পোস্টে আমি আপনাদের সাথে সারা বিশ্বের একটি জনপ্রিয় ফল আপেল সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপেল আমরা সকলেই কম বেশি চিনি। আপেল খেতে পছন্দ করে না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া মুশকিল। স্বাস্থ্যের জন্য আপেল খাওয়ার এত উপকারিতা রয়েছে যা বলে শেষ করা যাবে না। তবে প্রত্যেকটি ফল খাওয়ার জন্য নির্দিষ্ট পরিমাপ রয়েছে। পরিমাপের বাইরে আপেল ফল খেলে উপকারের বদলে ক্ষতির আশঙ্কা হতে পারে। আমাদের মধ্যে অনেকে আছে যারা আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অবগত নন। তাদের জন্য আমাদের আজকের আর্টিকেল গুরুত্বপূর্ণ। কেননা আপেল খাওয়ার উপকারিতা আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে বিস্তারিতভাবে সকল তথ্য সঠিক উপায়ে জেনে নিতে পারবেন।

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি ওপেন করেছেন। তারা নিশ্চয়ই আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে আগ্রহী। তাহলে আর কথা না বাড়িয়ে, আজকের কন্টেন্টের সূচিপত্র দেখে নেই। আজকের আর্টিকেলের আলোচনায় কি কি বিষয় থাকছে।

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা ভূমিকাঃ

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা। আপেল এটি Rosaceae পরিবারের Malus domestica প্রজাতির অন্তর্গত। আপেল বেশিরভাগই তার মিষ্টি স্বাদের জন্য সুপরিচিত। আপেল সারা বিশ্বে জন্মে, মালুস প্রজাতির মধ্যে সবচেয়ে বেশি জাত উৎপন্ন হয়। আপেলের আদি বন্য প্রজাতি, Malus sieversii, এখনও মধ্য এশিয়ায় রয়েছে, যেখানে এটির উৎপত্তি বলে মনে করা হয়। 

এশিয়া এবং ইউরোপে হাজার হাজার বছর ধরে আপেল জন্মেছে এবং ইউরোপীয় বসতি স্থাপনকারীরা তাদের লাতিন আমেরিকায় নিয়ে এসেছে। নর্স, গ্রীক এবং ইউরোপীয় খ্রিস্টান ঐতিহ্য সহ অনেক সংস্কৃতিতে আপেলের ধর্মীয় এবং পৌরাণিক তাৎপর্য রয়েছে। আপেলের চাষ সাধারণত শিকড় কাটার মাধ্যমে তৈরি হয়, যা গাছের আকারও নিয়ন্ত্রণ করে। আপেল 7,500 টিরও বেশি বিভিন্ন ধরণের আসে।

আপেল স্বাস্থ্য সম্মত ফলটি আমাদের শরীরে নানা উপকরে আসে। আপেল আমাদের শরীরের পুষ্টির ঘাটতি মেটায় এবং রক্ত তৈরি করতে সাহায্য করে। আপেল লাল ও সবুজ রংয়ের হয়ে থাকে। আপেল মিষ্টি জাতীয় ফল।

আর তাই যারা ডায়াবেটিস রোগী আছেন। তারা অতিরিক্ত আপেল খাওয়া থেকে বিরত থাকবেন। আপেল খাওয়া যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতা হয়েছে তাই আমাদের আপেল খাওয়ার পূর্বে আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

আপেল এর পুষ্টিগুণ

ডাক্তারের পরিভাষায় আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। আপেলে বিভিন্ন খনিজ উপাদান ও পুষ্টিগুণ বিদ্যমান রয়েছে। যা আমাদের স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের মধ্যে অনেকেই আছে। যারা আপেলের পুষ্টিগুণ সম্পর্কে জানতে চান। তাদের সুবিধার্থে এবং উইকিপিডিয়ার সূত্র অনুসারে নিচে ১০০ গ্রাম আপেলের পুষ্টিগুন সম্পর্কে বিস্তারিত জানানো হলো।

  • খাদ্য শক্তি - 52 kcal
  • শর্করা - 13.81 গ্রাম
  • চিনি - 10.39 গ্রাম চিনি
  • খাদ্যআঁশ - 2.4 গ্রাম
  • শরীরের চর্বি - 0.17 গ্রাম
  •  আমিষ খাবার - 0.26 গ্রাম
  • জলীয় উপাদান - ৮৫.৫৬ গ্রাম
  • ভিটামিন এ -  3 আইইউবি
  • ক্যারোটিনের -  IU: 27
  • লুটিনের  - 29 আইইউ
  • থায়ামিন  - 0.017 মিলিগ্রাম 
  • রিবোফ্লাভিন - 0.026 মিলিগ্রাম
  • প্যান্টোথেনিক অ্যাসিড -  ০.০৯১ মিলিগ্রাম 
  • নিয়াসিন - ০.০৬১ মিলিগ্রাম
  • ফোলেটের -  3 আইইউ
  • ভিটামিন সি - 4.6 মিলিগ্রাম
  • ভিটামিন ই - 0.18 মিলিগ্রাম
  • ক্যালসিয়াম - 2.2 আইইউ 
  • ভিটামিন কে - 6 মিগ্রা
  • ম্যাগনেসিয়াম - 0.12 মিলিগ্রাম 
  • আয়রন - 0.035 মিলিগ্রাম 
  • ম্যাঙ্গানিজ - 5 মিলিগ্রামে
  • পটাসিয়াম - 107 মিলিগ্রাম
  • ফসফরাস -  11 মিলিগ্রাম
  • সোডিয়াম - 1 মিলিগ্রাম 
  • ফ্লোরাইড - 3.3 আইইউ
  • জিঙ্ক - 0.04 মিগ্রা

আপেল খাওয়ার উপকারিতা

আপেল একটি স্বাস্থ্যসম্মত ফল। ছোট থেকে বড় সবাই আপেল খেতে অনেক পছন্দ করেন। আপেলের স্বাদ এতটাই সুন্দর যে সকলকে মুগ্ধ করে আপেল খাওয়ার জন্য। আপেলের বীজ আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই আমাদের আপেলের বীজ খাওয়া থেকে এড়িয়ে চলা ভালো। আপেলের বীজ খাওয়ার পর মিষ্টি বা চিনি একত্রে বিষে পরিণত হয়।

তাই আপেল খাওয়ার সময় আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে। আজকের পোস্টের শুরু থেকে শেষ পর্যন্ত আপনি মনোযোগ সহকারে পড়েন। তাহলে আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পারবেন। আমাদের আজকের আর্টিকেলে এই পর্বে থাকছে আপেল খাওয়ার উপকারিতা সম্পর্কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা

আপেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। উপরন্তু, বর্তমান মহামারী জুড়ে অনাক্রম্যতা প্রত্যেকের সেরা বন্ধু আপেল। 'Quercetin' হল পটভূমিতে কর্মরত আরেকটি এজেন্ট যা প্রদাহ কমাতেও সাহায্য করবে। আপেলের খোসা ছাড়ার জন্য যত্ন নেওয়া উচিত।

ওজন নিয়ন্ত্রণ

সকালের খাবার হিসাবে খাওয়া যেতে পারেন। কারন ওজন কমাতে সাহায্য করে। এমন যেকোনো কিছু আদর্শ। অ্যাপল এটি মেনে চলে। এর পানি এবং খাওয়ার উপযোগী ফাইবার অনেকদিন ধরে পেটকে তৃপ্ত রাখে। যেকোনো খাবারের আগে কয়েক টুকরো আপেল ফল খেলে পেট দ্রুত ভরে যাবে। ফলস্বরূপ আপনি 200 পর্যন্ত কম ক্যালোরি খেতে পারেন।

মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি

আপেলে উপস্থিত একটি ভিটামিন Quercetin, গবেষকদের দ্বারা "নিউরোপ্রোটেক্টিভ" প্রভাব রয়েছে বলে প্রমাণিত হয়েছে। তাই নিয়মিত আপেল খাওয়ার ফলে মস্তিষ্কের 'নিউরন' দীর্ঘ সময় ধরে কাজ করতে থাকবে।

দাঁত সাদা করে

আপেল দাঁতের বিবর্ণতা দূর করতে খুবই কার্যকরী। একটি আপেল চিবিয়ে আপনি আপনার দাঁতের মাঝখান থেকে খাবারের অবশিষ্টাংশ অপসারণ করতে পারেন এবং দাঁতের হলদেটে আবরণ সাদা করতে পারেন। এই পরিস্থিতিতে আপেল অ্যাসিডিক হওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ।

হৃদরোগের ঝুঁকি কমাতে

হৃদরোগের ঝুঁকি কমানোর ক্ষেত্রে আপেল খুব বেশি গুরুত্ব দেয় না। যাইহোক, এর সুবিধাগুলি তুচ্ছ থেকে অনেক দূরে। আপেলের 'ফ্ল্যাভোনয়েড'ও 'স্ট্রোক' হওয়ার সম্ভাবনা প্রায় 20% কমিয়ে দেয়। আপেল কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।

অন্ত্রের স্বাস্থ্য বজায়

অন্ত্রের স্বাস্থ্য এমন একটি বিষয় যা লোকেরা খুব কমই বিবেচনা করে। কিন্তু আপনি প্রতিদিন কেমন অনুভব করেন। তার অনেক কিছুই আপনার অন্ত্র কতটা ভালো করছে তার দ্বারা নির্ধারিত হয়। অন্ত্রের সমস্যাগুলি হঠাৎ পেটে ব্যথা, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য লক্ষণগুলির কারণ হতে পারে। পেকটিন, আপেল থেকে প্রাপ্ত একটি প্রোবায়োটিক উপাদান, অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমাতে 

প্রতি সপ্তাহে কয়েকটি আপেল খাওয়া আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমাতে পারে। এবং আরও ভাল, ডাক্তাররা বলছেন যে প্রতিদিন একটি আপেল খাওয়া আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকি প্রায় 28% কমিয়ে দেয়।

অ্যালার্জির বিরুদ্ধে সুরক্ষা 

নিয়মিতভাবে আপনার খাদ্যতালিকায় আপেল অন্তর্ভুক্ত করার আগে, আপনাকে নির্ধারণ করা উচিত যে আপনি ফল নিজেই বা এর কোনো উপাদানে অ্যালার্জিযুক্ত কিনা। যদিও এটা অস্বাভাবিক, এটা বলা নিরাপদ। আপেল খাওয়ার পর যদি আপনি ত্বকে ফোলাভাব, চুলকানি, জিহ্বা জ্বালাপোড়া বা অন্যান্য উপসর্গ অনুভব করেন। তবে আপনার অ্যালার্জি থাকলে আপনাকে সচেতন হতে হবে। এই পরিস্থিতিতে, আপনাকে একজন ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে।

হাঁপানির তীব্রতা হ্রাস করে

আপনি নিয়মিত কতগুলি আপেল খান তার উপর নির্ভর করে, হাঁপানির তীব্রতা হ্রাস করা যেতে পারে। "অ্যাডভান্স ইন নিউট্রিশন" জার্নালের একটি প্রকাশনা অনুসারে, 68,000 টিরও বেশি মহিলার উপর করা একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা প্রতিদিন একটি সম্পূর্ণ আপেল খেয়েছেন। তাদের হাঁপানির লক্ষণগুলির মধ্যে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে। যারা প্রতিদিন 15% আপেল খান তাদের মধ্যে অসুস্থতার তীব্রতা 10% কমে গেছে।

ক্যান্সারের ঝুঁকি কমায় 

আপেল, বিশেষ করে প্রাক্তন ধূমপায়ীদের জন্য, ক্যান্সার প্রতিরোধের চাবিকাঠি ধরে রাখতে পারে। ফুসফুসের ক্যান্সারের উপর অসংখ্য গবেষণা এই দাবি করে। ফাইটোকেমিক্যালস এবং ফাইবার থেকে অ্যান্টিঅক্সিডেন্টগুলির বিভিন্ন ক্ষতির বিরুদ্ধে কোষকে রক্ষা করার সুবিধা রয়েছে।

গর্ভাবস্থায় আপেল খাওয়ার উপকারিতা

গর্ভাবস্থা-সম্পর্কিত আপেল সেবন শিশুর অ্যালার্জি এবং হাঁপানির ঝুঁকি কমায়। আপেল আয়রনের একটি ভাল উৎস, যা গর্ভাবস্থার সাথে সম্পর্কিত হিমোগ্লোবিন সংকট নিরাময়ে এবং রক্তাল্পতা এড়াতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েড, ফলিক অ্যাসিড, ভিটামিন সি এবং ই এবং ফাইবার। এই উপাদানগুলি থেকে হৃৎপিণ্ডের উপকার হয়।

খালি পেটে আপেল খাওয়ার উপকারিতা

আপেল আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এছাড়া খালি পেটে আপেল খাওয়া হার্টের জন্য ভালো। আপেলের ফাইবার রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। উপরন্তু, আপেলের মধ্যে রয়েছে পটাসিয়াম এবং ভিটামিন সি, উভয়ই হৃদরোগের ঝুঁকি কমায়। গবেষণা অনুসারে, পরিমিত পরিমাণে আপেল খাওয়া স্ট্রোকের ঝুঁকি 20% কমিয়ে দেয়।

শিশুদের আপেল খাওয়ার উপকারিতা

আপেল ফাইবার সমৃদ্ধ। এটি একটি শিশুর অন্ত্রের জন্য ভাল। এই খাবারটি হজম করাও সহজ। আপেলে থাকা ভিটামিন সি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করবে।

আপেল খাওয়ার নিয়ম

আপেল অনেক পুষ্টি সম্মত একটি ফল। আপেল খাওয়ার জন্য আমাদের স্বাস্থ্যের জন্য উপকারিতা রয়েছে তেমনি অপকারিতাও রয়েছে। তাই আমাদের আপেল খাওয়ার পূর্বে আপেল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের সুবিধার্থে আপেল খাওয়ার নিয়ম সম্পর্কে জানানো হলো।

  • শিশুর জন্য মায়ের দুধের পাশাপাশি এই খাবারটি সহজ। আপেলের মধ্যে ভিটামিন সি রয়েছে, এটি শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করবে। ছয় মাস পর্যন্ত বাচ্চাকে মায়ের দুধ খাওয়ানো উচিত। এরপর ধীরে ধীরে আপেল খাওয়ার অভ্যাস তৈরি করতে হয়।
  • বিকেলে বা রাতে আপেল খাওয়া অন্ত্র এবং হজম প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে। এটি ইঙ্গিত দেয় যে গভীর রাতে আপেল খাওয়ার ফলে গ্যাসের সমস্যা এবং দীর্ঘ সময়ের জন্য ব্যথা হতে পারে। আপেলে রয়েছে অর্গানিক অ্যাসিড, যা পাকস্থলীর অ্যাসিড বাড়ায় এবং মলত্যাগের উন্নতি ঘটায়।
  • গর্ভাবস্থা-সম্পর্কিত আপেল সেবন শিশুর অ্যালার্জি এবং হাঁপানির ঝুঁকি কমায়। আপেল আয়রনের একটি ভাল উৎস, যা গর্ভাবস্থার সাথে সম্পর্কিত হিমোগ্লোবিন সংকট নিরাময়ে এবং রক্তাল্পতা এড়াতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যারোটিনয়েড, ফলিক অ্যাসিড, ভিটামিন সি এবং ই এবং ফাইবার। এই উপাদানগুলি থেকে হৃৎপিণ্ডের উপকার হয়।
  • আপনি চাইলে আপেলের জেলি বা জ্যাম বানিয়ে খেতে পারেন। আরো ভালো উপকার পেতে আপেল শুকিয়ে যেতে পারেন।

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারিতা রয়েছে। তেমনি অপকারিতাও রয়েছে। তাই আমাদের আপেল খাওয়ার পূর্বে আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের সুবিধার্থে আপেল খাওয়ার অপকারিতা সম্পর্কে জানানো হলো।

  • যদি রাতে আপেল খাওয়া যায় তবে এটি জটিলতা সৃষ্টি করে এবং শেষ পর্যন্ত কিছুটা অস্বস্তি হয়। কারণ এটি আপনার পেটে থাকলে আপনার অস্বস্তি হবে এবং আপনার রাতে ঘুমাতে হবে না। এই ঘাটের বিষয়টি দৃশ্যমান। অতএব, সন্ধ্যায় "আপেল" খাওয়া এড়িয়ে চলুন।
  • সকালের নাস্তায় আপেল খাওয়া এমন কিছু থাকে। যা ওজন কমাতে সাহায্য করবে। যারাও ওজন বাড়াতে চান। তারা নিয়মিত আপেল খেতে পারেন। এর পানি এবং খাওয়ার উপযোগী ফাইবার অনেকদিন ধরে পেটকে তৃপ্ত রাখে।
  • যারা ডায়াবেটিস রোগী আছেন। যাদের রক্ত সুগার লেভেল বেশি। তারা আপেল খাওয়া হতে বিরত থাকুন। কারণ আপেল মিষ্টি জাতীয় ফল হওয়ায় অতিরিক্ত আপেল খাওয়া ডায়াবেটিস বাড়িয়ে দিতে সাহায্য করে। 
  • আপনি খাওয়ার সময় আপেলের বীজ খাওয়ায় এড়িয়ে চলুন। কারণ আপেলের বীজ খাওয়ার পর আপনি যদি মিষ্টি জাতীয় কোন জিনিস খান। তাহলে এটি আপনার শরীরে বিষে পরিণত হতে পারে। তাই আপেল খাওয়ার পূর্বে সাবধানতা অবলম্বন করতে হবে।

আপেলের ছবি

প্রিয় পাঠক বন্ধুরা, আপনাদের মধ্যে অনেকে আছেন যারা আপেলের ছবি দেখার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। আপনারা চান আপেলের ছবি দেখতে। আপনাদের সুবিধার্থে আমাদের আজকের আর্টিকেলেই এই পর্বে আপনাদের জন্য নিচে আপেলের ছবি দেওয়া হল।

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সর্বশেষ কথাঃ আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপেল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য যেমন উপকারিতা রয়েছে তেমনি অপকারিতা রয়েছে। তাই আমাদের আপেল খাওয়ার পূর্বে সকল বিষয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হবে।
আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। আজকের আর্টিকেলটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুর সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url