রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ

রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ - প্রিয় ভিউয়ার্স, আসসালামু আলাইকুম। আশা করছি ভাল আছেন। আজকের পোস্ট আমি আপনাদের সাথে আলোচনা করব। মানবদেহের শক্তি সঞ্চালন একটি গুরুত্বপূর্ণ অংশ হলো রক্তে হিমোগ্লোবিন। আমাদের শরীরে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। আপনারা যারা আমাদের আজকের আর্টিকেলটি পড়ছেন। তারা নিশ্চয়ই রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তের হিমোগ্লোবিন ওষুধ সম্পর্কে জানতে চান? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকের পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে। তাহলে চলুন রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে জেনে নিন।

রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ

রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণে আমাদের শরীরে কি কি সমস্যা দেখা দেয়। তা সম্পর্কে নিচে বিস্তারিতভাবে ধাপে ধাপে আলোচনা করা হবে। যার মাধ্যমে আপনি রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আজকের পোস্টটি পড়ে রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে  জেনে নেওয়া যাক।

কিভাবে বুঝবেন রক্তে হিমোগ্লোবিন কমে গেছে

আমাদের আজকের আর্টিকেলের আলোচনার বিষয় রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ এবং রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ। প্রত্যেকটি মানুষের শরীরের জন্য পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ ও পুষ্টিগুণ প্রয়োজন। এ সকল পুষ্টিগুণ আমরা খাবার খাওয়ার মাধ্যমে আমাদের শরীরের জন্য গ্রহণ করতে পারি। লোহিত রক্তকণিকা ও ফুসফুস থেকে আমাদের শরীরে অক্সিজেন সমৃদ্ধ হয়। এ সকল কণিকা এক মানব দেহের সকল অংশের অক্সিজেন পৌঁছানোর কাজ করে থাকে।

যখন একটি মানুষ ক্লান্ত হয়ে পড়ে আয়রনের ঘাটি দেখা দেয়। তখন তার শরীরে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যেতে থাকে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ার কারণে শরীর অনেক ম্যাসমেসি অর্থাৎ বিরক্ত অনুভব হয়ে যায়।

যদি সঠিক চিকিৎসা না করা হয় তাহলে আপনার হার্টবিট বেড়ে যেতে পারে। এবং আপনার শরীর হার্ট এটাকে দিকে ঝুঁকে পড়তে পারে। একটি কথা সবসময় মনে রাখবেন কম হিমোগ্লোবিন যেমন আমাদের শরীর দুর্বল করতে সক্ষম। ঠিক তেমনি রক্ত বেশি হিমোগ্লোবিন হার্ট এটাকের কারণ হতে পারে।

তবে আপনি আপনার শরীরে হিমোগ্লোবিন কম হওয়ার কারণে বিভিন্ন ধরনের সমস্যা অনুভব করবেন। যেমনঃ চোখে হালকা ঝাপসা দেখা। এবং শরীর দুর্বল অনুভব করা। যখন পা থেকে মাথা পর্যন্ত শরীরে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। তখন আপনার শরীর আস্তে আস্তে ভেঙে পড়ে। সময়টা অনেক বিরক্ত অনুভব করবেন। আপনি যদি আপনার শরীরে সকল সমস্যা অনুভব করে থাকেন। তাহলে ভাববেন আপনার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে। আর তাই আমাদের সকলেরই উচিত রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানা।

রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ - হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ -  শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়

আমাদের শরীরে রক্তে হিমোগ্লোবিন একটি অক্সিজেন পরিচালনাকারী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন। যা মেরুদণ্ডী প্রাণিদের লোহিত কণিকা এবং কিছু অমেরুদণ্ডী প্রাণির হতে পাওয়া যায়। স্তন্যপায়ী প্রাণিদের ক্ষেত্রে লোহিত রক্তকণিকার শুষ্ক ওজনের ৯৬-৯৭%ই হয় হিমোগ্লোবিনের প্রোটিন অংশ, এবং পানিসহ মোট ওজনের তা ৩৫%।

আমাদের শরীরের বিভিন্ন কারণে রক্তে হিমোগ্লেমের মাত্রা কমে যেতে পারে। আমাদের শরীর সঠিকভাবে পরিচালনা করার জন্য রক্তে হিমোগ্লোবিন অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যা কেবলমাত্র আমাদের শরীরের রক্তের মাধ্যমে সম্পূর্ণ শরীরে অক্সিজেন সরবরাহ করে থাকে। আর তাই আমাদের অবশ্যই রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানতে হবে।

  • আমাদের শরীরে লৌহের ঘাটতি হিমোগ্লোবিন কমে যাওয়ার অন্যতম কারণ। হিমোগ্লোবিন উৎপাদনে লোহা গুরুত্বপূর্ণ একটি উপাদান।
  • হিমোগ্লোবিন শরীরে যে পদ্ধতি ব্যবহার করে তা সময় জুড়ে পরিবর্তিত হয়। আপনি একটি সমস্যা আছে যে দেখান বেশী আছে. কিন্তু রক্তশূন্যতার একমাত্র লক্ষণ হল অজ্ঞানতা, মাথাব্যথা, বিক্ষিপ্ত বুকে ব্যথা এবং শরীরে রক্তের ঘাটতি। ক্লান্তি মাঝে মাঝে এই সমস্যার একটি পার্শ্ব প্রতিক্রিয়া।
  • সাধারণত কম হিমোগ্লোবিন রক্তের ক্ষতির কারণেও হতে পারে। এছাড়াও আপনার পরিপাকতন্ত্রে রক্তপাত, যেমন আলসার, ক্যান্সার বা হেমোরয়েডস থেকে। ঘন ঘন রক্তদান। এ সকল কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে।
  • রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ার কারনে ত্বক শুষ্ক হয়ে যেতে থাকে। আবারো কারো কারো ক্ষেত্রে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যাওয়ার কারণে মুখ, চোখ ও জীবহা ফ্যাকাশে ভাব অনুভব করে।
  • রক্তের হিমোগ্লোবিন মাত্রা কম হওয়ার কারণে চুল ও ত্বকের বিরক্ত কর অনুভব সৃষ্টি হয়। এক কথায় বলতে গেলে ত্বক ও চুলের আদ্রতা কমে যেতে থাকে বা শুষ্কতা হয়ে যায়।
  • সচারচর হিমোগ্লোবিনের সংখ্যা পুরুষদের জন্য প্রতি ডেসিলিটারে 14 থেকে 17 গ্রাম এবং মহিলাদের জন্য 12 থেকে 15 গ্রাম প্রতি ডেসিলিটারের মধ্যে। একটি সম্পূর্ণ রক্ত ​​গণনা (CBC) পরীক্ষা রক্তের কোষের সংখ্যা এবং হিমোগ্লোবিনের মাত্রা নির্দেশ করে।
  • অনেক সময় আবার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বেড়ে গেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি তৈরি হয়। তাই আমাদের সকলেরই জানা উচিত রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ওষুধ সম্পর্কে।

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ 

ডাক্তারের পরামর্শ অনুযায়ী, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা খুব কমে গেলে শরীরে রক্ত বাড়ানোর পদ্ধতি ব্যবহার করা উচিত। এই পরিস্থিতিতে, ডাক্তার অনেক পরীক্ষা চালাতে পারেন। হিমোগ্লোবিন হ্রাসের পরিমাণ পরীক্ষার মাধ্যমে নির্ধারণ করা হবে।

রোগীকে পরবর্তীতে ডাক্তার দ্বারা জানানো হবে যে ওষুধগুলি শরীরে রক্তের পরিমাণ বাড়াবে, যে ওষুধগুলি রক্তে হিমোগ্লোবিন বাড়াবে এবং এটি করার পদ্ধতিগুলি সম্পর্কে। অতিরিক্ত খাবারের চার্ট রোগীকে প্রদান করা যেতে পারে। বায়োফাঙ্গিন ওষুধটি এমন একটি যা চিকিৎসা পেশাদাররা সুপারিশ করেন। রক্তের হিমোগ্লোবিন তৈরির ক্ষমতা এই ওষুধের দ্বারা সাহায্য করা হবে। বায়োফাঙ্গিন ব্যবহার করার জন্য নির্দেশিকা, একটি ওষুধ যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।

  • প্রাপ্তবয়স্করা দৈনিক তিনবার করে খাবারের আগে বা পরে খাবে ১ টেবিল চামচ পরিমাণ।
  • বাচ্চারা এক চা চামচ পরিমাণ করে খাবে দৈনিক তিনবার খাবারের আগে পরে।
  • এই ঔষধটি সেবন করার আগে মুখে কিছুক্ষণ রাখুন। ওষুধ খাওয়ার পর উন্নতি হলে ঔষধ সেবন কমিয়ে আনুন।

রক্ত বৃদ্ধির হোমিও ঔষধ 

রক্ত বৃদ্ধির জন্য হোমিওপ্যাথিক চিকিৎসা হিসাবে হোমিওপ্যাথিকদের দ্বারা বিভিন্ন ধরনের আয়রন সিরাপ নির্ধারিত হয়। ফেরো ম্যাক্স হল একটি ব্র্যান্ডের আয়রন সিরাপ। এটি শরীরকে আয়রনের ঘাটতি থেকে দ্রুত পুনরুদ্ধার করতে সহায়তা করবে। এই ওষুধটি যেকোনো হোমিওপ্যাথিক দোকান থেকে পাওয়া যায়। তবে রক্ত বৃদ্ধির জন্য হোমিওপ্যাথিক ডাক্তারের পরামর্শ মেনে হোমিওপ্যাথিক ওষুধ সেবন করা বাঞ্ছনীয়।

এই উদাহরণে, ডাক্তার রোগীর অসুস্থতা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে উপলব্ধি করেন এবং রক্তের বৃদ্ধির জন্য সর্বোত্তম হোমিওপ্যাথিক চিকিত্সার পরামর্শ দেন। পাশাপাশি কীভাবে শরীরে রক্ত ​​প্রবাহ বাড়ানো যায় সে সম্পর্কে পরামর্শের জন্য জিজ্ঞাসা করুন। রক্তের হিমোগ্লোবিন বাড়ায় এমন ওষুধের অস্তিত্ব আমাদের কাছে দীর্ঘদিন ধরেই পরিচিত, সেক্ষেত্রে, ওই ওরে ইবারে টি খাবার খাওয়ার জন্য টি শরীরে ভাতের রক্ত, টি ফল থেকে তাই এবং কিভাবে রক্তশূন্যতা দূর করা যায়।

আপনার ডাক্তার একটি এপোটিন আলফা ইনজেকশন পণ্যের আপনার ডোজ সামঞ্জস্য করবেন। যাতে আপনার হিমোগ্লোবিন স্তর (লাল রক্তকণিকায় পাওয়া প্রোটিনের পরিমাণ) যথেষ্ট বেশি হয়। যাতে আপনার লোহিত রক্তকণিকা স্থানান্তর (এক ব্যক্তির লোহিত রক্তকণিকা স্থানান্তর) প্রয়োজন হয় না। গুরুতর রক্তাল্পতার চিকিত্সার জন্য অন্য ব্যক্তির শরীরে)।

শরীরে রক্ত বৃদ্ধির উপায়

দৈনন্দিন জীবনে আমাদের ঝামেলা সীমাহীন। আমাদের মানবদেহ সময়ে সময়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। আরেকটি সমস্যা হল রক্তের অভাব। যাইহোক, এটি একটি ছোট সমস্যা নয়. আমরা অনেকেই শারীরিক রক্ত ক্ষয়কে উল্লেখ করি। তবে অ্যানিমিয়া শরীর থেকে রক্ত ক্ষয়কে বোঝায় না। লোহিত রক্ত কণিকা, রক্তের একটি প্রধান উপাদান, রক্তাল্পতা হ্রাস পায়। 

বিশেষত, হিমোগ্লোবিনের মাত্রা হ্রাস। আমাদের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা সাধারণত ১৪-১৬ গ্রাম/ডিএল। আপনি সচেতন হবেন যে আপনার শরীর পর্যাপ্ত রক্ত পাচ্ছে না যদি এটি এর চেয়ে কম হয়। তারপর আপনাকে অবশ্যই রক্ত বাড়ানোর ওষুধ বা হোমিওপ্যাথিক রক্ত বাড়ানোর ওষুধ খেতে হবে।উপরন্তু, শরীরের বিভিন্ন অংশে রক্ত কিভাবে বাড়ানো যায় এবং কিভাবে রক্তের ঘাটতি পূরণ করা যায় তা জানা গুরুত্বপূর্ণ।

দুর্বল বা ক্লান্ত বোধ করা, ধড়ফড় করা, অল্প পরিশ্রমে শ্বাসকষ্ট হওয়া, হঠাৎ ঝাপসা দৃষ্টি, হালকা মাথাব্যথা, মাথাব্যথা, শারীরিক ব্যথা, বাহু ও পায়ে অসাড়তা, ইত্যাদি সমস্ত লক্ষণ যে আপনি অ্যানিমিক হতে পারেন। আপনি সচেতন হবেন যে আপনার রক্তাল্পতা আছে একবার লক্ষণগুলি বিকাশ শুরু করে। আমাদের সমাজের অনেক মানুষ এখনও বুঝতে পারে না কিভাবে শরীরে রক্ত চলাচল বাড়ানো যায়।

শরীরে রক্ত বাড়ানোর জন্য কোন খাবার, রক্ত বাড়ানোর জন্য কোন ফল খেতে হবে, রক্তশূন্যতার চিকিৎসা কিভাবে করতে হবে ইত্যাদি সম্পর্কে কিছুই জানেন না। এছাড়াও রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর ওষুধ, রক্তে রক্ত বাড়ানোর ওষুধ সম্পর্কেও কিছু জানেন না। 

শরীর, হোমিওপ্যাথিক ওষুধ রক্ত বৃদ্ধি ইত্যাদি। কোন ফল রক্তচাপ বাড়ায় এবং কীভাবে রক্তশূন্যতা সারাতে হয় সে বিষয়ে আপনাকে অবশ্যই সচেতন থাকতে হবে। পরে, আমরা কীভাবে শরীরে রক্ত বাড়ানো যায়, কীভাবে রক্তে হিমোগ্লোবিন বাড়ানো যায়, শরীরে রক্ত বাড়ানোর জন্য খাবার এবং কোন ফল রক্ত বাড়ায় সেই সাথে হোমিওপ্যাথিক রক্ত বৃদ্ধির প্রতিকার সম্পর্কে কথা বলব।

হিমোগ্লোবিন কম হলে কি খাওয়া উচিত - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির উপায় - রক্ত সল্পতা দূর করার উপায়

শারীরিক রক্ত ওষুধ বাড়ায়, রক্ত হোমিওপ্যাথিক ওষুধ বাড়ায়, এবং হিমোগ্লোবিন বাড়ায় মুখে মুখে নেওয়া ওষুধগুলি আপনার রক্তের উন্নতি করতে পারে। কিভাবে? আপনি রক্তাল্পতা চিকিৎসা করতে সক্ষম হতে হবে, রক্তে হিমোগ্লোবিন শরীরের বৃদ্ধি প্রক্রিয়ার জন্য রক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। উচ্চ আয়রন, ফলিক অ্যাসিড এবং ভিটামিন সি খাবারের উদাহরণ যা শরীরকে আরও রক্ত উৎপাদন করতে সাহায্য করতে পারে। 

এই খাবারগুলো আপনার শরীরে ওষুধের মতো কাজ করবে যা রক্তে হিমোগ্লোবিন বাড়ায়। আমি আপনাকে জানাব যে কোন খাবার আপনাকে আপনার রক্তে আরও হিমোগ্লোবিন তৈরি করতে সাহায্য করবে। রক্তে হিমোগ্লোবিন না থাকলে খাবার এবং কিছু ফল শরীরে রক্তের মাত্রা বাড়ায়।

ভিটামিন সি

ভিটামিন সি-এর অভাব হলে রক্তে হিমোগ্লোবিন ক্ষমতা কম থাকে। ঘাটতি মেটানোর জন্য, রক্তের হিমোগ্লোবিন বাড়ানোর জন্য ভিটামিন সি সমৃদ্ধ আরও বেশি খাবার খেতে হবে। আর ভিটামিন সি ছাড়া আয়রন শোষণ করা যায় না। কলাতে ভিটামিন সি রয়েছে, যেমন পেঁপে, লেবু, কমলা, গোলমরিচ, স্ট্রবেরি, ব্রালি, টমেটো, শসা এবং অন্যান্য ফল ও সবজি রয়েছে। ভিটামিন সি রক্ত ​​প্রবাহ উন্নত করে শরীরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই খাবারগুলি হিমোগ্লোবিন রক্ত বৃদ্ধির ওষুধ এবং রক্ত বৃদ্ধির জন্য হোমিওপ্যাথির সাথে খাওয়া উচিত।

ফলিক অ্যাসিড

রক্তের বৃদ্ধির জন্য, ফলিক অ্যাসিড হোমিওস্ট্যাটিক ওষুধ হিসাবে কাজ করবে। লোহিত রক্তকণিকার উৎপাদন বিভিন্ন উপায়ে ফলিক অ্যাসিড জড়িত। ফলিক এসিডের অপর নাম ভিটামিন বি কমপ্লেক্স। ভিটামিন বি কমপ্লেক্স যকৃত, শস্য, সবুজ শাক, মটরশুটি, বাদাম, কলা এবং সবুজ ফুলকপিতে প্রচুর পরিমাণে রয়েছে। ফলিক অ্যাসিড দিয়ে শরীরে রক্ত প্রবাহ উন্নত করার বিভিন্ন উপায় রয়েছে।

আয়রন

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে হোমিওপ্যাথিক ওষুধের সঙ্গে আয়রনের মতো খাবার খেতে হবে। শরীরে রক্ত বৃদ্ধির জন্য জ্বালানি হিসেবে আয়রন খুবই গুরুত্বপূর্ণ। সবুজ শাক, ডিম, লাল শাক, কলিজা, মসুর ডাল, ছোলা, মুগ ডাল, পাটের শাক, বেদানা এবং আপেল সবই আয়রনের ভালো উৎস। এই খাবারগুলির ঔষধি প্রভাব রয়েছে যা শরীরকে আরও রক্ত ​​উৎপাদন করতে সহায়তা করে।

কোন ফল খেলে রক্ত বাড়ে

আপনি যদি শরীরে রক্ত বাড়ানোর পদ্ধতি অবলম্বন করতে চান তবে আপনাকে অবশ্যই বিভিন্ন ধরণের ফল খেতে হবে। দেখুন কোন ফল রক্তচাপ বাড়ায়। যে কোনো ফল রক্তচাপ বাড়ায়: আপেল, বেদানা, আঙুর, আম, লেবু এবং কমলা উল্লেখযোগ্য খাবার যা শরীরের রক্তের উন্নতি ঘটায়। ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলিও আয়রন শোষণ করে।

যে কোনো রসালো ফল সারা শরীরে রক্ত প্রবাহ বাড়াতে খাবার হিসেবে খাওয়া যেতে পারে। শরীরের আয়রনের ঘাটতি মেটাতে প্রতিদিন একটি করে আপেল খান। এটি আপনার শরীরে হিমোগ্লোবিনের যথাযথ মাত্রা বজায় রাখবে।আপনি প্রতিদিন একটি মাঝারি আকারের ডালিম খেয়ে আপনার শরীরে রক্তের পরিমাণ বাড়াতে পারেন। ডালিম শরীরের রক্ত সঞ্চালনের ক্ষমতাকে সমর্থন করে। ওষুধ হিসাবে ব্যবহার করা হলে, এই ফলগুলি রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে ব্যাপকভাবে সাহায্য করে।

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে বীটকে ওষুধ হিসেবেও খাওয়া যেতে পারে। বিট পটাসিয়াম, ফলিক অ্যাসিড, আয়রন এবং ফাইবার বেশি। এটি লোহিত রক্তকণিকার বৃদ্ধিকে উৎসাহিত করে। রক্ত প্রবাহ বাড়াতে চিকিৎসা পেশাদারদের দ্বারা প্রায়শই বিট খাওয়ার পরামর্শ দেওয়া হয়। 

বীটের সাথে আপেল খাওয়ার মিশ্রণ রক্তের পরিমাণ বাড়াতে সাহায্য করবে। এগুলো প্রাকৃতিক রক্ত-বৃদ্ধির প্রতিকার হিসেবে কাজ করবে। এটি শরীরে রক্তের মাত্রা বাড়ানোর একটি পদ্ধতি। আমি আগে থেকেই জানতাম যে কোন ফল খেলে রক্তচাপ বাড়ে। রক্তাল্পতার চিকিৎসার পদ্ধতি পর্যায়ে প্রকাশ করা হবে। রক্তে হিমোগ্লোবিন বাড়ানোর জন্য নিচে ভিডিও দেওয়া হল।

রক্তে হিমোগ্লোবিন সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ শরীরে রক্ত কম হলে কি হয়?

উত্তরঃ অ্যানিমিয়া নামে পরিচিত একটি অবস্থা রক্তের অক্সিজেন বহন করার ক্ষমতা বা স্বাভাবিক রক্ত কণিকার পরিমাণ প্রভাবিত করে। যখন রক্তের শূন্যতা আবিষ্কৃত হয়, আপনি প্রায়শই বমি বমি ভাব, বমি, মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্যায়াম করার ক্ষমতার মতো অস্পষ্ট লক্ষণগুলি অনুভব করেন।

প্রশ্নঃ রক্ত স্বল্পতার লক্ষণ কি কি?

উত্তরঃ চোখ-মুখ ফ্যাকাশে মনে হওয়া, দুর্বলতা, ক্লান্তি, অবসাদ, মাথা ঘোরা, মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা, মুখে-ঠোঁটে ঘা ইত্যাদি রক্তশূন্যতার সাধারণ লক্ষণ। রক্তশূন্যতার মাত্রা তীব্র হলে শ্বাসকষ্ট, বুকে চাপ লাগা এমনকি হার্ট ফেইলিউরও হতে পারে। রক্তশূন্যতা সন্দেহ করা হলে রক্তের একটি কমপ্লিট ব্লাড কাউন্ট করা জরুরি।

প্রশ্নঃ রক্তশূন্যতা কিভাবে দূর করা যায়?

উত্তরঃ আপনার শরীরকে রক্তশূন্যতা মুক্ত রাখতে প্রতিদিন পুষ্টি জোগাড় করতে পারেন। ফল: ফলের মধ্যে প্রচুর আয়রন থাকে। প্রতিদিন আয়রন সমৃদ্ধ ফল ও শাকসবজি যেমন আপেল, টমেটো, বেদানা, কালে, আঙ্গুর, কমলা এবং গাজর খাওয়ার মাধ্যমে রক্তশূন্যতার চিকিৎসা করা যায়। আপনার আয়রনের ব্যবহার বাড়াতে প্রতিদিন 2-3টি ফল খাবেন না।

প্রশ্নঃ হিমোগ্লোবিন কত হলে রক্ত দিতে হয়?

উত্তরঃ হিমোগ্লোবিনের মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক নিচে নেমে গেলে রোগী বিভিন্ন উপসর্গ অনুভব করতে পারে। অস্ত্রোপচারের আগে রোগীর হিমোগ্লোবিন 8 g/dL থাকলে সাধারণত ট্রান্সফিউজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। দীর্ঘস্থায়ী রক্তাল্পতায় হিমোগ্লোবিন 7 g/dL হলে ট্রান্সফিউশন নির্দেশিত হয়।

প্রশ্নঃ হিমোগ্লোবিন স্বাভাবিক কত?

উত্তরঃ হিমোগ্লোবিনে আয়রন থাকে, যা রক্তকে লাল রঙ দেয়। আপনার রক্তে হিমোগ্লোবিনের মাত্রা পরিমাপ করে আপনি আপনার লোহিত রক্তকণিকার সংখ্যার একটি অস্পষ্ট অনুভূতি পেতে পারেন। পুরুষদের জন্য, একটি সাধারণ হিমোগ্লোবিন গণনা প্রতি ডেসিলিটারে 14 থেকে 17 গ্রাম পর্যন্ত, যেখানে মহিলাদের জন্য, এটি প্রতি ডেসিলিটারে 12 থেকে 15 গ্রাম পর্যন্ত।

প্রশ্নঃ গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কত থাকা দরকার? - গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কত হলে রক্ত নিতে হয়?

উত্তরঃ অনেক সময় গ্রুপের সদস্যরা নারীদের রক্তদানের পরামর্শ দেন। পুষ্টিবিদ বিশেষজ্ঞ, তামান্না চৌধুরী। তিনি বলেন, একজন নারীর শরীরে ১৩-১৬ মিলিগ্রাম হিমোগ্লোবিন থাকা উচিত।

প্রশ্নঃ গর্ভাবস্থায় কি খেলে রক্ত বাড়ে?

উত্তরঃ গর্ভাবস্থার প্রথম দিকে প্রচুর আয়রন সমৃদ্ধ খাবার যেমন পালং শাক, কাঁচা কলা, পেয়ারা, মটরশুঁটি, বাঁধাকপি, কলিজা এবং শেলফিশ সহ মাছ খান। প্রথম তিন মাস থেকে ডাক্তারের নির্দেশ মতো আয়রন সাপ্লিমেন্ট নিয়মিত খেতে হবে।

প্রশ্নঃ গর্ভাবস্থায় হিমোগ্লোবিন কমে গেলে করণীয়?

উত্তরঃ হিমোগ্লোবিন লোহা দিয়ে তৈরি, যা একটি গুরুত্বপূর্ণ উপাদান। আয়রন সমৃদ্ধ খাবার: মুরগির কলিজা, কাঁচা শাকসবজি, লাল মাংস, চিংড়ি, পালংশাক, বাদাম, এবং দেশি ব্র্যান্ডের অধীনে বিট খেজুর। আয়রন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট এবং ফাইবার বেশি থাকায় বেদানা হিমোগ্লোবিনের অভাব পূরণ করতে সাহায্য করে। প্রতিদিন একটি করে বেদানা দেওয়ার পরামর্শ দেন তিনি।

সর্বশেষ কথাঃ রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ - রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ 

প্রিয় পাঠক বন্ধুরা, রক্তকোষ লৌহ কণিকা এক ধরনের প্রোটিন হচ্ছে হিমোগ্লোবিন। সাধারণত এটি আমাদের সম্পূর্ণ শরীরে রক্তে অক্সিজেন সংগ্রহ করে। ওষুধের পাশাপাশি কিছু ফল রয়েছে যেগুলো খেলে আমাদের শরীরে রক্তটা বৃদ্ধি পেতে সাহায্য করে।

ভিটামিন সি যুক্ত খাবার খাওয়ার ফলে আমাদের শরীরে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি পায়। এছাড়া ফলিক অ্যাসিড এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স। যা মানব শরীরে লাল রক্ত কণিকা তৈরি করতে সাহায্য করে। এর জন্য আমাদের ফলিক এসিড যুক্ত খাবার খাদ্য তালিকায় রাখা উচিত।

রক্তে হিমোগ্লোবিন বাড়াতে বিটের রস অনেক কার্যকরী ভূমিকা পালন করে। বিটের রস খাওয়ার ফলে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। আপনি চাইলে আপনার নিয়মিত খাদ্য তালিকায় বিটের রস রাখতে পারেন। বিশেষ করে গর্ভবতী মহিলা যারা আছেন তারা। কারণ গর্ব অবস্থায় তাদের রক্তে হিমোগ্লোবিনের সমস্যা বেশি ভোগান্তি পোহাতে হয়। আপনারা পরিমাণ মতো বিটের রস খাওয়ার চেষ্টা করুন।

আশা করি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা রক্তে হিমোগ্লোবিন কম হওয়ার কারণ ও রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আর্টিকেলটি আপনার বন্ধু, বান্ধব ও পরিচিতদের সাথে বেশি বেশি করে শেয়ার করুন। আজকের পোষ্টের শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url