টমেটোর উপকারিতা ও অপকারিতা

 

টমেটোর উপকারিতা ও অপকারিতা - প্রিয় ভিউয়ার্স, আজকের পোস্টে আমি আপনাদের সাথে টমেটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব। টমেটো একটি ফল যা আমরা সবজি হিসেবে জানি। টমেটো কাঁচা অবস্থায় সবুজ ও পাকলে লাল আকার ধারণ করে। পাকা টমেটো দেখতে যেমন সুন্দর খেতে তেমন সুস্বাদু। টমেটো আমরা তরকারি বা সালাত হিসেবে খেয়ে থাকি। পৃথিবীর বিভিন্ন দেশের টমেটো চাষাবাদ করা হয়। 

টমেটোর উপকারিতা ও অপকারিতা

বর্তমানে টমেটো চাষে ইন্ডিয়া সর্বপ্রথম অবস্থানে আছে। প্রকৃতির এই টমেটো ফল অনেক পুষ্টিগুণে ভরা। আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। টমেটো খাওয়া যেমন আমাদের স্বাস্থ্যের জন্য উপকারিতা রয়েছে তেমনি অপকারিতাও রয়েছে। তাই আমাদের টমেটো খাওয়ার পূর্বে টমেটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে হবে।

আপনি কি টমেটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানার জন্য আমাদের আজকের আর্টিকেলটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে টমেটোর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আলোচনা করব।

টমেটোর উপকারিতা ও অপকারিতা ভূমিকাঃ

টমেটো জনপ্রিয়তার কারন হল আকর্ষণীয়তা, ভাল স্বাদ, উচ্চ পুষ্টিমান। রান্নার উপকরণ হিসেবে যেকোন তরকারির স্বাদ বৃদ্ধি করার জন্য টমেটো ব্যবহার করা হয়। টমেটো সবজিতে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন-এ এবং ভিটামিন-সি রয়েছে। 

এছাড়া টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি দেহের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। টমেটো খাওয়ার উপকারিতা সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

টমেটো খাওয়ার উপকারিতা 

প্রিয় পাঠক বন্ধুরা, আজকে আর্টিকেলে আমি আপনাদের সাথে টমেটো খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করব। টমেটো অনেক স্বাস্থ্য সম্মত একটি ফল। টমেটো আমাদের শরীরের বিভিন্ন অংশের জন্য বেশ উপকারী। টমেটোতে ভিটামিন-এ থাকায় তা আপনার চুলের স্বাস্থ্যের জন্যও ভালো।

টমেটোতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের বার্ধক্য প্রক্রিয়া কমায়। তাই টমেটো অবশ্যই আপনার দৈনন্দিন খাদ্যের একটি অংশ হতে হবে যদি আপনি উজ্জ্বল এবং সুন্দর ত্বক চান। এছাড়াও, টমেটো চোখের স্বাস্থ্যের জন্য চমৎকার কারণ এতে ভিটামিন এ, লাইকোপেন এবং লুটেইন রয়েছে। যারা টমেটোর উপকারিতা জানতে চান। তাদের সুবিধার্থে নিচে টমেটো খাওয়ার উপকারিতা দেয়া হলো।

পানিশূন্যতা রোগ দূর করে | টমেটো খাওয়ার উপকারিতা

দেহে পানিশূন্যতা রোগের জন্য টমেটো হচ্ছে প্রাকৃতিক ঔষধ। নিয়মিত টমেটো খেলে পানিশূন্যতা রোগ দূর হয়ে যায় দেহের শারীরিক দুর্বলতা দূর করে শক্তি যোগাতে সাহায্য করে। ফলে শরীর সুস্থ থাকে।

প্রোস্টেট ক্যান্সার | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন রয়েছে যা পুরুষদের প্রোস্টেট ক্যান্সার বিরুদ্ধে লড়াই করে। যারা এই সমস্যায় ভুগছেন তারা খাদ্যতালিকায় টমেটো রাখতে পারেন।

মেদ ও চর্বি কমাতে | টমেটো খাওয়ার উপকারিতা

যাদের স্থুলতা নিয়ে চিন্তা। তারা এই টমেটো খাদ্য হিসেবে গ্রহণ করতে পারেন। টমেটোতে রয়েছে ফ্যাট ও অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহে চর্বি দূর করে এবং দেহের অতিরিক্ত মেদ জমতে বাধা প্রদান করে।

চুলের যত্নে | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ' ও ক্যালসিয়াম রয়েছে। যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। এবং চুল মজবুত করার পাশাপাশি চুল বড় ও ঘন করতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি বৃদ্ধি করে | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে রয়েছে ভিটামিন এ যা রাতকানা রোগ ভালো করতে সাহায্য করে। এবং চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। এছাড়া বয়স বৃদ্ধির সাথে সাথে চোখে কম দেখার সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে টমেটো খেতে পারেন অনেক উপকার পাবেন।

হাড় গঠনে | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন কে' যা হাড় গঠনে কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়া টমেটো খেলে ভাঙ্গা হাড় জোড়া লাগাতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

হৃদযন্ত্র সুস্থ রাখতে | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে রয়েছে ফাইবার, পটাশিয়াম ও ভিটামিন সি। টমেটো বেশি আঁশযুক্ত হওয়াই হৃদযন্ত্র সুস্থ রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। তাই হৃদযন্ত্র ভালো রাখতে টমেটো খাওয়ার বিকল্প নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি | টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোতে ভিটামিন এ' ভিটামিন বি' বি6, ভিটামিন সি' ইত্যাদি ভিটামিন পাওয়া যায়। এছাড়া এতে ফোলেট, আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্রোমিয়াম, কপার, কোলিন ও ফসফরাসের মতো খনিজ উপাদান বিদ্যমান আছে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

পটাশিয়ামের ঘাটতি পূরণ | টমেটো খাওয়ার উপকারিতা 

কাঁচা বা রান্না করা টমেটো কেচাপ বা জুস, মিষ্টি, টক নোনতা যে কোন উপায় খাওয়া যায়। অনেকে আবার টমেটো সালাত বানিয়ে খান। রান্নায় টমেটোর জুড়ি মেলা ভার । টমেটো পটাশিয়ামের ঘাটতি পূরণ করে।

ত্বকের যত্নে | টমেটো খাওয়ার উপকারিতা

সুস্থ ও পরিষ্কার মসৃণ ত্বক পেতে ব্যবহার করতে পারেন টমেটো। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ভিটামিন সি, যা উজ্জ্বল ত্বক করতে সাহায্য করে। টমেটোতে লাইসোপিন নামের গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন দাগ,বলিরেখা, শুষ্কভাব ভাবে দূর করে ত্বককে মসৃণ করে।

রক্তস্বল্পতার সমস্যা দূর | টমেটো খাওয়ার উপকারিতা 

টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। প্রতিদিন সকালে খালি পেটে একটি বা দু'টি টমেটো খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক ইতিবাচক ভূমিকা পালন করে থাকে। নিয়মিত সকালে ও রাতে দুবার টমেটো খেলে রক্তস্বল্পতার সমস্যা দূর হয়ে যায়।

সকালে খালি পেটে টমেটো খাওয়ার উপকারিতা

এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। প্রতিদিন সকালে খালি পেটে এক বা দুটি টমেটো রক্তচাপ কমাতে সাহায্য করে। এক বা দুই প্লেট টমেটো দিয়ে অ্যানিমিয়া নিরাময় করা যায়। এছাড়াও, টমেটো ঠান্ডা প্রতিরোধে বেশ ভাল।

লাল টমেটোর উপকারিতা

যেহেতু টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে, তাই এগুলি বিভিন্ন রোগের বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষায় সহায়তা করে। বিশেষ করে, টমেটো আমাদের ঠান্ডা থেকে রক্ষা করে। টমেটোতে পাওয়া লাইকোপিন ত্বককে রোদে পোড়া থেকে রক্ষা করে। চুলের রুক্ষতা দূর করতেও সাহায্য করে।

কাঁচা টমেটোর উপকারিতা

কাঁচা টমেটোতে পাওয়া কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিডগুলি শরীরকে কার্সিনোজেনগুলির প্রভাব থেকে রক্ষা করে। ফলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। কাঁচা টমেটো, যা উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরের ক্ষতিকারক দূষণ দূর করতে সাহায্য করে।

টমেটো মুখে মাখার উপকারিতা

চর্বি কমায় টমেটো স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে এবং তৈলাক্ত ত্বকের তৈলাক্ততা কমাতে সহায়ক। আর্দ্রতা ধরে রাখে যদিও টমেটো ত্বকের তৈলাক্ততা কমায়, এটি ইঙ্গিত করে না যে ত্বক শুষ্ক হয়ে যায়, মৃত কোষ মেরে ফেলে, ব্রণ কমায়, ত্বকের সংবেদনশীলতা হ্রাস করা, ত্বককে আরও উজ্জ্বল করতে, বার্ধক্যের চেহারা কমিয়ে দেয়।

টমেটো খেলে কি ওজন কমে

টমেটো খাওয়া মানুষের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে, অসংখ্য গবেষণা অনুসারে। শরীরের বাড়তি চর্বি কমাতে টমেটো অবশ্যই খাদ্যের অংশ হিসেবে থাকবে। এতে থাকা অ্যামিনো অ্যাসিডের কারণে এটি চর্বি কমাতে সাহায্য করে। টমেটো ভিটামিন সি এর একটি বড় উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং দৃষ্টিশক্তি বাড়াতে চমৎকার।

টমেটো এর পুষ্টিগুণ

নিয়মিত টমেটো সেবন রক্ত পরিষ্কার করতে সাহায্য করে। রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিদের জন্য টমেটো অত্যন্ত সহায়ক। প্রতিদিন একবার বা দুবার টমেটো খেলে রক্তস্বল্পতা এড়ানো যায়।

ভিটামিন এ সমৃদ্ধ টমেটো আপনার চোখের জন্য চমৎকার। ভিটামিন এ, যার অভাবের ফলে অন্ধত্ব হতে পারে, দৃঢ় দৃষ্টিশক্তিতে অবদান রাখে এমন একটি প্রাথমিক কারণ। টমেটোর মধ্যে রয়েছে লাইকোপিন, যা সমস্ত র্যাডিকেলকে নিরপেক্ষ করে যার ফলে চোখের অনেক সমস্যা হতে পারে। 

তবুও, এই লাইকোপিন চোখকে ঝলসে যাওয়া সূর্য থেকে রক্ষা করে। টমেটোতে ভিটামিন এ কে, বি১, বি৩, বি৫, বি৬, বি৭ ও ভিটামিন সিসহ নানা প্রাকৃতিক ভিটামিন পাওয়া যায়। এ ছাড়া এতে ফোলেট, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্রোমিয়াম, কোলিন, কপার এবং ফসফরাসের মতো খনিজও থাকে।

প্রতি 100 গ্রাম টমেটোতে জলের পরিমাণ 94.52 গ্রাম, যেখানে ক্যালোরির পরিমাণ 18 কিলোক্যালরি।

টমেটোতেও ফোলেট থাকে। টমেটোতে প্রতি 100 গ্রামে 15 মাইক্রোগ্রাম ফোলেট থাকে।

অন্যদিকে, ভিটামিন সি সম্পর্কে বলতে গেলে, প্রতি 100 গ্রাম টমেটোতে 13.7 মিলিগ্রাম ভিটামিন সি থাকে।

এছাড়াও, প্রতি 100 গ্রাম টমেটোতে 237 মিলিগ্রাম পটাসিয়াম, 10 মিলিগ্রাম ক্যালসিয়াম এবং 1.2 গ্রাম ফাইবার থাকে।

টমেটো খাওয়ার নিয়ম

টমেটো খাওয়ার পূর্বে আমাদের টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানা জরুরী। এছাড়াও আমাদের সঠিক নিয়মে টমেটো খাওয়া অত্যন্ত জরুরী। তাই টমেটো খাওয়ার পূর্বে আমাদের টমেটো খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের সুবিধার্থে টমেটো খাওয়ার নিয়ম দেয়া হলো।

  • টমেটোর মৌসুমী প্রতিদিন সকালে দুইটা করে টমেটো খাওয়া উচিত।
  • টমেটো সালাত করে খাওয়া যায়।
  • টমেটো শস তৈরি করে খাওয়া যায়।
  • টমেটো ভর্তা করে খাওয়া যায়।
  • যে কোন সবজি সাথে তরকারি রান্না করে খাওয়া যায়।

টমেটো খাওয়ার অপকারিতা

টমেটো খাওয়া যেমন আমাদের স্বাস্থ্যের জন্য উপকারিতা রয়েছে তেমনি টমেটো খাওয়ার অপকারিতা ও রয়েছে। তাই আমাদের টমেটো খাওয়ার পূর্বে টমেটো খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে জানতে হবে। নিচে আপনাদের সুবিধার্থে টমেটো খাওয়ার অপকারিতা দেয়া হলো।

টমেটো বেশি খেলে কিডনিতে পাথর হতে পারে। টমেটোতে প্রচুর পরিমাণে অক্সালেট এবং ক্যালসিয়াম থাকে, এই দুটিই শরীরে প্রচুর পরিমাণে থাকে। এগুলি শরীরের পক্ষে প্রক্রিয়া করা বা পরিত্রাণ পাওয়া কঠিন। এই পদার্থগুলি শরীরে তৈরি হতে শুরু করার সাথে সাথে কিডনিতে পাথর তৈরি হতে শুরু করে।

তাই ত্বকে অ্যালার্জির সমস্যা থাকলে টমেটো খাওয়া এড়িয়ে চলা উচিত। অম্বল এবং গ্যাস - টমেটো খেলে অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্যা বাড়তে পারে। সেক্ষেত্রে বুকজ্বালা হলে টমেটো থেকে দূরে থাকুন। এছাড়াও, টমেটো খেলে পেটের ব্যথা আরও খারাপ হতে পারে।

বিটা-ক্যারোটিন, একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষের ক্ষতি প্রতিরোধে সহায়তা করে, গাজরে প্রচুর পরিমাণে রয়েছে। গাজরের রস পিত্ত ও যকৃতের চর্বি কমাতে সাহায্য করে। এতে ক্যালোরি কম থাকায় ওজন কমানোর জন্য গাজর একটি দারুণ খাবার।

গর্ভাবস্থায়, যদি কোনও মহিলার খাবারে অ্যালার্জির সমস্যা থাকে তবে সাবধানে খাবারগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। উপরন্তু, যেহেতু টমেটো অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, সেগুলি খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করা উচিত। যদিও আরও গবেষণার প্রয়োজন আছে, তবে গর্ভবতী মহিলাদের শুধুমাত্র ডাক্তারের পরামর্শে এটি গ্রহণ করা উচিত।

সর্বশেষ কথাঃ টমেটোর উপকারিতা ও অপকারিতা

প্রিয় বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বুঝতে পেরেছি টমেটো খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং নিয়ম সম্পর্কে। টমেটোতে আছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-কে, ফলিক এসিড লাইকোপিন, ক্রোমিয়াম পুষ্টিগুণ উপাদান বিদ্যমান। 

টমেটো আমাদের ছয় ঋতুর দেশ বাংলাদেশের একটি প্রধান শীতকালীন সবজি, বর্তমানে গ্রীষ্মকালেও টমেটো চাষ করা যায় এবং পাওয়া যায়। সবজি হিসাবে এর ব্যবহার ছাড়াও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পেও এর ব্যবহার সুপরিচিত। দেশের বাজারের চাহিদা মিটিয়ে টমেটো রপ্তানিরও প্রচুর অর্থ উপার্জন করে আসছে। রান্নার উপকরণ হিসেবে এবং খাবারের সাথে টমেটো সসও বেশ পরিচিত।

এতক্ষণে আমাদের সঙ্গে থেকে পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url