ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩

ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ - প্রিয় পাঠক বন্ধুরা, আজকের পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করব ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩। আমাদের মধ্যে অনেকে আছে যারা ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ সম্পর্কে অবগত নন। আজকের পোস্টটি তাদের জন্য গুরুত্বপূর্ণ। কেননা আজকের এই পোস্টে থাকছে ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ এ বিষয় সম্পর্কে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ জেনে নিন।

ঈদে মিলাদুন্নবী

প্রতিবছর কোটি কোটি মুসল্লির প্রতীক্ষার মুহূর্ত শেষ করে আমাদের মাঝে আরবি হিজরী রবিউল আউয়াল মাসে আসে এই দিন ঈদে মিলাদুন্নবী। ঈদে মিলাদুন্নবীর কথা শুনলে যেন মনটা একটু হাসিখুশিতে ভরে যায়। কারন এই মাসে জন্ম নিয়েছিলেন মানুষ সৃষ্টির সেরা বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাঃ। মহান আল্লাহ তাআলার একমাত্র প্রেরিত রাসুল যিনি আখিরাতে আমাদের জন্য মহান আল্লাহর কাছে সুপারিশ করবে। 

আর সেই বিশ্ব নবীর জন্মদিনে আমরা সেই বান্দারা যদি খুশি না হই তাহলে কি আর চলে। আর তাই আমাদের প্রত্যেক মুসলিম ব্যক্তি হিসেবে জানা উচিত ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩। ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ সম্পর্কে জানতে শেষ পর্যন্ত আমাদের আজকের আর্টিকেলের সঙ্গেই থাকুন।

ঈদে মিলাদুন্নবী বলতে কী বোঝায়?

ঈদ-ই-মিলাদুন্নবী (আরবি: مَوْلِدُ النَبِيِّ মুসলমানদের মধ্যে শেষ নবীর জন্মদিন হিসেবে পরিচিত। মুসলমানদের মধ্যে এই দিনটি অত্যন্ত আনন্দের সাথে পালন করা হয়। তবে এই উৎসব নিয়ে ইসলামি পণ্ডিতদের মধ্যে অনেক বিতর্ক রয়েছে। হিজরি বছরের তৃতীয় মাস রবিউল আউয়ালের দ্বাদশ তারিখে এই উৎসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের মুসলমানরা এই দিনটিকে ঈদ-ই-মিলাদুন্নবী বলে। অন্যদিকে, এই দিনটি পশ্চিমবঙ্গের মুসলমানদের কাছে নবী দিবস হিসেবে পরিচিত।

ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩

প্রতি বছর হাজারো মুসল্লী ঈদে মিলাদুন এই দিনটির জন্য অপেক্ষা করে। ঈদে মিলাদুন্নবী আমাদের মুসলমানরা আরবি ক্যালেন্ডারের তৃতীয় মাসে ১২ই রবিউল আউয়ালে খুব ভালোভাবে উদযাপন হয়। ঈদে শব্দের অর্থ আনন্দ বা আনন্দ উদযাপন করা এবং মিলাদুন্নবী অর্থ আমাদের শেষ নবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম বা আগমন। ঈদে মিলাদুন্নবী সম্পর্কে আলোচনা করলে এ দিনের ফজিলত সম্পর্কে খুব ভালোভাবে জানা যাবে।

১২ই রবিউল আউয়াল এই দিনে আমাদের শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহকে সন্তুষ্ট করার জন্য রোজা রাখতেন। আমরা জানি বা বিশ্বাস করি যে আল্লাহ এক ও অদ্বিতীয়। আল্লাহর কোন শরীক নেই। আল্লাহ তায়ালা নামায, রোযা, যাকাত ইত্যাদি কিছুই করেননি, তবে তিনি একটি কাজ করতেন আর তা হলো বেশি বেশি দোয়া পড়া। সমস্ত ফেরেশতারা এই দোয়াটি বেশি বেশি পাঠ করে। তাই ঈদে মিলাদুন্নবী নিয়ে আলোচনার মূল উদ্দেশ্য হলো এই দিনে রোজা রাখা এবং বেশি বেশি দোয়া পাঠ করা।

ঈদে মিলাদুন্নবী দিনে যে সকল কাজ হতে বিরত থাকা

ঈদে মিলাদুন্নবী কেনাকাটায় ব্যস্ত

ঈদে মিলাদুন্নবী প্রতিটি মুহূর্ত খুবই গুরুত্বপূর্ণ। তাই ঈদে মিলাদুন্নবী সময়কে কোনোভাবেই নষ্ট করা উচিত নয়; সেদিকে সব মনোযোগ দিতে হবে। ঈদে মিলাদুন্নবী দিনগুলোতে কেনাকাটা করতে অনেকেই আনন্দ পান। কিন্তু এটা করা উচিত নয়।

মিথ্যা বলা এবং অন্যান্য পাপ করা

সত্য মুক্তি দেয় এবং মিথ্যা ধ্বংস করে। জীবনের প্রতিটি ক্ষেত্রে সত্য প্রতিষ্ঠা করা মুসলমানদের কর্তব্য। এছাড়াও সব ধরনের পাপ থেকে দূরে থাকতে চান। এটা মুমিনের দৈনন্দিন কাজ। তবে ঈদে মিলাদুন্নবী আরও সতর্কতা প্রয়োজন।

অপচয় ও অপচয়

অপচয় করা বা অপব্যয় করা খুবই খারাপ এবং খারাপ অভ্যাস। পবিত্র কোরআনে অপচয়কারীকে শয়তানের ভাই বলা হয়েছে। আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদেরকে পবিত্র কোরআন ও হাদিসে অসংখ্য জায়গায় অপচয় করতে নিষেধ করেছেন। কিন্তু এর অর্থ এই নয় যে অপচয় রোধে কৃপণ হওয়া। মহান আল্লাহ কৃপণকে পছন্দ করেন না। অপচয় ত্যাগ করার অর্থ হল মধ্যপন্থা অবলম্বন করা।

ন্যায়বিচার না করে কোরান বাতিল

কুরআন তিলাওয়াতের অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে। পবিত্র কুরআনের অর্থ বুঝে পড়া ভালো। কোরআন তেলাওয়াতের সময় যেন কোরআনের হক নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তাড়াহুড়ো করে বা কুৎসিতভাবে শেষ করা অনুচিত।

জামাতের দায়িত্ব পালনে অলসতা

ঈদে মিলাদুন্নবীতে সমস্ত কাজকর্ম স্থগিত করে এবং নামাজের সময় দূরদূরান্ত থেকে মসজিদের দিকে যাত্রা করে। মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ পড়া এবং জামাতে নামাজ পড়া। এভাবে মুসল্লিরা মসজিদে নামাজ পড়তে এলে তাদের মধ্যে ঐক্য ও ভ্রাতৃত্ববোধ গড়ে ওঠে। এবং এটি 27 গুণ বেশি পুরস্কার পায়। তবে জামাতে নামাজ পড়ার ক্ষেত্রে যেন অলসতা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ঘুমানো

অনেকেই মনে করেন যত বেশি ঘুমাবেন, শরীর তত ভালো থাকবে। কিন্তু একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন সাত ঘণ্টা ঘুমই যথেষ্ট। এর চেয়ে বেশি সময় ঘুমালে নানা সমস্যা হতে পারে। অতিরিক্ত ঘুমের কারণে মাথাব্যথা, পিঠে ব্যথা হতে পারে। এমনকি ডায়াবেটিসের মতো রোগও দেখা দিতে পারে। তাছাড়া অতিরিক্ত ঘুমও হতাশার কারণ।

দ্রব্যমূল্য বৃদ্ধিতে সংকট সৃষ্টি করা

ভোক্তাদের জিম্মি করার অনুমতি নেই। এতে করে কেউ 'ধনী' হয়ে গেলেও কোনো লাভ নেই। তার অর্জিত সম্পদ তাকে জাহান্নামে যাবে। দুনিয়ার জীবনে এটা তার জন্য অভিশাপ হয়ে দাঁড়াবে। এ ছাড়া উপার্জন হারাম হওয়ায় নামাজ, রোজা, হজ, দান-খয়রাত কবুল হবে না। মজুদদারি এবং কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে কোটিপতির জন্য দারিদ্র্য নিশ্চিত।

অশ্লীল ছবি, নাটক ইত্যাদি দেখা

বর্তমানে সব ধরনের নাটকই নারী ছাড়া সম্পূর্ণ হয় না। নাটকগুলো সাজিয়েছেন নারীরা। আর নারীদের ছবি দেখা স্পষ্টভাবে নিষিদ্ধ। এসব নাটকের উদ্দেশ্য শিক্ষা, ইসলাম প্রচার বা উপদেশ গ্রহণ নয়। প্র্যাঙ্ক খেলা এবং অবৈধ আনন্দ উপভোগ করার পরিবর্তে। অতএব, সর্বদা এইগুলি দেখা এড়াতে গুরুত্বপূর্ণ।

রাত জেগে বৃথা

রাসুল (সাঃ) গভীর রাতে ঘুমাতে নিষেধ করেছেন। রাসুল (সাঃ) ইশার নামাজের পর পরপর কথাবার্তা এবং গভীর রাত পর্যন্ত সময় নষ্ট না করে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার জন্য লোকদেরকে তাগিদ দিতেন। যাইহোক, গুরুত্বপূর্ণ এবং উপকারী কাজের জন্য রাত জেগে নিরুৎসাহিত করা হয়নি। তাই কোনো গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় কারণে রাত জাগার অনুমতি নেই। তবে অপ্রয়োজনীয় গুজব, অপ্রয়োজনীয় নেট ব্রাউজিং এবং গুরুত্বহীন কাজে সময় নষ্ট করা উচিত নয়। বরং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়া দরকার।

ধর্মদ্রোহিতা

ইসলামের পরিভাষায় বিদআত বলা হয়, দুই ব্যক্তির মধ্যে এমন কিছু সৃষ্টি করা, যা রাসূলুল্লাহ (সা.) ও সাহাবায়ে কেরামের যুগে ছিল না; বরং এটি পরে উদ্ভাবিত হয়েছিল। মহানবী (সা.) ধর্মবিদ্বেষের বিরুদ্ধে অত্যন্ত কঠোর সতর্কবাণী জারি করেছেন। বিদআত জাহান্নামের দিকে নিয়ে যায়। তাছাড়া কিয়ামতের দিন যারা অঙ্গীকার ভঙ্গ করবে তাদের চরমভাবে লাঞ্ছিত করা হবে। তাই সব সময় বিদআত থেকে দূরে থাকুন।

সর্বশেষ কথাঃ ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩

শ্রদ্ধেয় দর্শক মন্ডলী, আপনারা যারা আমাদের আজকের আর্টিকেল এতক্ষণ মনোযোগ দিয়ে পড়ছিলেন। আশা করি তারা নিশ্চয়ই ঈদে মিলাদুন্নবী বলতে কী বোঝায়? ঈদে মিলাদুন্নবী কি ও কেন ২০২৩ ঈদে মিলাদুন্নবী দিনে যে সকল কাজ হতে বিরত থাকা এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। পোস্টটি পড়ে যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url