নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ - আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ নিয়ে আলোচনা করা হবে। প্রতি বছর রমজান মাস শুরু হওয়ার আগেই ইফতার ও সেহরির সময়সূচি প্রকাশ করা হয়। এবার জানবো আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪।

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

নাটোর রাজাশাহী বিভাগ বাংলাদেশের বৃহত্তম বিভাগগুলির মধ্যে একটি। তাই রমজান শুরুর আগে নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ জানতে চান অনেকেই। তাদের জন্য আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪ উল্লেখ করা হয়েছে।

পেজ সূচিপত্রঃ নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ - আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ নিয়ে আলোচনা করব। নাটোর জেলা বাংলাদেশের অন্যতম একটি জেলা। বিভিন্ন দিক দিয়ে নাটোর জেলার অনেক সুনাম রয়েছে। সৌন্দর্যের দিক থেকে নাটোর জেলা বাংলাদেশের অন্যতম সেরা জেলা। আপনি যদি নাটোর জেলায় থাকেন তাহলে জেনে নিন নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪।


রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
০১ ১২ মার্চ মঙ্গলবার ৪ঃ৫৭ PM ৬ঃ১৫ PM
০২ ১৩ মার্চ বুধবার ৪ঃ৫৬ PM ৬ঃ১৫ PM
০৩ ১৪ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৫৫ PM ৬ঃ১৬ PM
০৪ ১৫ মার্চ শুক্রবার ৪ঃ৫৪ PM ৬ঃ১৬ PM
০৫ ১৬ মার্চ শনিবার ৪ঃ৫৩ PM ৬ঃ১৭ PM
০৬ ১৭ মার্চ রবিবার ৪ঃ৫২ PM ৬ঃ১৭ PM
০৭ ১৮ মার্চ সোমবার ৪ঃ৫১ PM ৬ঃ১৭ PM
০৮ ১৯ মার্চ মঙ্গলবার ৪ঃ৫০ PM ৬ঃ১৮ PM
০৯ ২০ মার্চ বুধবার ৪ঃ৪৯ PM ৬ঃ১৮ PM
১০ ২১ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৪৮ PM ৬ঃ১৮ PM
১১ ২২ মার্চ শুক্রবার ৪ঃ৪৭ PM ৬ঃ১৯ PM
১২ ২৩ মার্চ শনিবার ৪ঃ৪৬ PM ৬ঃ১৯ PM
১৩ ২৪ মার্চ রবিবার ৪ঃ৪৫ PM ৬ঃ১৯ PM
১৪ ২৫ মার্চ সোমবার ৪ঃ৪৪ PM ৬ঃ২০ PM
১৫ ২৬ মার্চ মঙ্গলবার ৪ঃ৪৩ PM ৬ঃ২০ PM
১৬ ২৭ মার্চ বুধবার ৪ঃ৪২ PM ৬ঃ২১ PM
১৭ ২৮ মার্চ বৃহস্পতিবার ৪ঃ৪১ PM ৬ঃ২১ PM
১৮ ২৯ মার্চ শুক্রবার ৪ঃ৪০ PM ৬ঃ২২ PM
১৯ ৩০ মার্চ শনিবার ৪ঃ৩৯ PM ৬ঃ২২ PM
২০ ৩১ মার্চ রবিবার ৪ঃ৩৮ PM ৬ঃ২৩ PM
২১ ০১ মার্চ সোমবার ৪ঃ৩৭ PM ৬ঃ২৩ PM
২২ ০২ মার্চ মঙ্গলবার ৪ঃ৩৬ PM ৬ঃ২৪ PM
২৩ ০৩ এপ্রিল বুধবার ৪ঃ৩৫ PM ৬ঃ২৪ PM
২৪ ০৪ এপ্রিল বৃহস্পতিবার ৪ঃ৩৪ PM ৬ঃ২৪ PM
২৫ ০৫এপ্রিল শুক্রবার ৪ঃ৩৩ PM ৬ঃ২৫ PM
২৬ ০৬ এপ্রিল শনিবার ৪ঃ৩২ PM ৬ঃ২৫PM
২৭ ০৭ এপ্রিল রবিবার ৪ঃ৩১ PM ৬ঃ২৬ PM
২৮ ০৮ এপ্রিল সোমবার ৪ঃ৩০ PM ৬ঃ২৬ PM
২৯ ০৯ এপ্রিল মঙ্গলবার ৪ঃ২৯ PM ৬ঃ২৬ PM
৩০ ১০ এপ্রিল বুধবার ৪ঃ২৮ PM ৬ঃ২৭ PM
Vorer Alo It 2024 Mahabur

আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪

আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪ উল্লেখ করা হবে। প্রিয় পাঠক বন্ধুরা আপনাদের সুবিধার্থে উপরে আজকের ইফতার ও সেহরির সময়সূচি ২০২৪ দেওয়া হয়েছে।

আর কয়েকদিন পর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় ইবাদত রমজান মাস শুরু হতে যাচ্ছে। এই রমজান মাসে আল্লাহর সন্তুষ্টির জন্য রোজা রাখতে হবে। রোজা রাখতে হলে সেহরি ও ইফতারের সময়সূচী সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশন ঢাকা ও এর আশপাশের এলাকার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করে থাকে।

ব্যতিক্রম ছাড়া এ বছরও ঢাকা ও এর আশপাশের সব বিভাগের ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। এখন আপনি যদি নাটোর শহরে থাকেন বা নাটোর শহরের আশেপাশের জেলায় থাকেন তাহলে অবশ্যই আপনার জেলার রমজানের সেহরি ও ইফতারের সময়সূচী সম্পর্কে জানতে হবে।

আমরা সবাই জানি যে, রমজান মাস আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পুণ্যময় মাস। এ মাসে প্রত্যেক বান্দাই আল্লাহর ইবাদত করে। সবাই আল্লাহ তায়ালাকে খুশি করার জন্য বিভিন্ন ধরনের ফরজ কি ইবাদতের সাথে নফল ইবাদত করে। রোজা রমজান মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত। রোজা রাখার জন্য বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। এর মধ্যে সেহরি ও ইফতার একটি নির্দিষ্ট সময়ে করতে হয়।

ইফতারের দোয়া

আমরা অনেকেই ইফতারের নামাজ জানি না। যেহেতু আজকের আর্টিকেলে নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ সম্পর্কে আলোচনা করা হচ্ছে, তাই ইফতারের সময় কী কী দুআ পাঠ করা উচিত সে সম্পর্কে জানা উচিত। আপনাদের জানিয়ে রাখি যে, ইফতারের সময় দোয়া করা সুন্নত।

মুআয ইবনে যুহরা (রাঃ) বলেন, তাঁর কাছে আনা হল যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইফতারের সময় এই দোয়াটি পড়তেন। {সুনানে আবু দাউদ : 2358} আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সা.) ইফতারের সময় আল্লাহর কাছে দোয়া করতেন। আমাদের প্রিয় নবী ইফতারের আগে যে দোয়াটি পাঠ করতেন তা হল:

আরবি: اللَّهُمَّ لَكَ صُمْتُ وَعَلَى رِزْقِكَ أَفْطَرْتُ

উচ্চারণ: আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আলা রিজকিকা আফতারতু

অর্থ: হে আল্লাহ, আমি আপনার জন্য রোজা রাখি এবং আপনি আমাকে যে রিজিক দিয়েছেন তা দিয়েই আমি রোজা রাখি।

রোজা ভঙ্গের কারণ

রোজা ভাঙার কারণ আমরা অনেকেই জানি না। কিন্তু আমাদের কিছু ভুলের কারণে রোজা ভেঙ্গে যায়। একজন প্রকৃত মুসলমান হিসেবে আমাদের অবশ্যই রোজা ভঙ্গের কারণগুলো জানতে হবে। এই বিষয়গুলো জানা থাকলে আমরা সহজেই সতর্কতা অবলম্বন করতে পারি। তো চলুন জেনে নেওয়া যাক এবার রোজা ভাঙার কারণগুলো

  • যদি কেউ ভুলবশত কিছু খেয়ে ফেলে এবং ইচ্ছাকৃত ভাবে রোযা ভেঙ্গে ফেলে তাহলে রোযা ভেঙ্গে যায়। অনিচ্ছাকৃত অর্থাত্ ভুলবশত খাওয়া রোজা ভঙ্গ হয় না।
  • রোজা রেখে বিড়ি, সিগারেট সেবন করলে রোজা ভেঙ্গে যাবে।
  • রোজা অবস্থায় আমরা মাঝে মাঝে কাঁচা ভাত চিবিয়ে খাই কিন্তু তা হারাম। রোজা অবস্থায় আটার খামির, কাঁচা চাল ও প্রচুর লবণ একসঙ্গে খেলে রোজা ভেঙে যাবে।
  • কাঠ, লোহা, কাগজ, পাথর, মাটি প্রভৃতি না খাওয়া জিনিস খেলে রোজা ভেঙ্গে যায়।
  • কেউ ইচ্ছাকৃতভাবে পাথর, মাটি, সুতো বা কাগজ গিলে ফেললে তার রোজা ভেঙ্গে যাবে।
  • রোজা অবস্থায় কেউ কানে বা নাকের ছিদ্রে তরল ওষুধ ঢুকিয়ে দিলে রোজা ভেঙ্গে যাবে।
  • মুখে থুথু গিলে ফেললে অসুবিধা নেই, তবে থুতু হাতে নিয়ে আবার গিলে ফেললে রোজা ভেঙ্গে যাবে।
  • রোযা থাকা অবস্থায় যদি কেউ ভুলবশত স্ত্রীর সাথে সহবাস করে এবং সহবাসের পর রোযা ভেঙ্গে গেছে ভেবে আবার সহবাস করে তাহলে রোযা ভেঙ্গে যাবে।
  • রোজা অবস্থায় কেউ হস্তমৈথুন করলে রোজা ভেঙ্গে যাবে।
  • যদি কোন কারণে রোযা অবস্থায় দাঁত থেকে রক্ত পড়ে এবং তা থুথুর চেয়ে বেশি হয়ে যায় এবং কেউ তা গিলে ফেলে তাহলে তার রোযা ভেঙ্গে যাবে।
  • কেউ যদি রোযা রাখার নিয়তে মুখে পান নিয়ে ঘুমিয়ে পড়ে এবং সকালে সুবহে সাদিক হয়ে যায় তাহলে তার রোযা ভেঙ্গে যাবে।
  • কেউ যদি কাউকে জোর করে কিছু খেতে দেয় তাহলে তার রোজা ভেঙ্গে যাবে।
  • যদি রোযা অবস্থায় ইচ্ছাকৃতভাবে ফুঁক বা নাকে ফুঁ দিয়ে পানি গলায় প্রবেশ করে তাহলে রোযা ভেঙ্গে যাবে।
  • কেউ ইচ্ছাকৃতভাবে বমি করলে বা বমির পর আবার গিলে ফেললে তার রোজা ভেঙ্গে যাবে।
  • যদি কেউ ইফতারের সময় হয়ে গেছে বা নামাযের আযান দেয়া হয়েছে ভেবে খায় তাহলে তার রোজা ভেঙ্গে যাবে।

ইফতারের আগে দোয়া কবুলের হাদিস

ইফতারের আগে দোয়া কবুল হওয়ার একটি হাদিস আছে যা আমরা অনেকেই জানি না। ইফতারের আগে আমরা সাধারণত বিভিন্ন কাজ করে থাকি কিন্তু ইফতারের আগে দোয়া করলে সেই দোয়া কবুল হবে তা আমরা জানি না। আপনি যদি একজন মুসলিম হন এবং আসন্ন রমজান মাসে নিয়মিত রোজা রাখতে চান, তাহলে জেনে নিন আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইফতারের আগে কীভাবে প্রার্থনা করতেন।

ইফতারের সময় হলে ইফতার করা সুন্নত। রোজাদাররা কীভাবে রোজা ভাঙবে সাধারণত রোজা ভাঙার বেশ কিছু নিয়ম রয়েছে। রোজা ভাঙার প্রথম নিয়ম হলো সূর্য ডুবে যেতে হবে এবং রাত শুরু হবে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে এ সম্পর্কে বলেছেন, "আর তোমরা আহার কর যতক্ষণ না ভোরের সাদা রেখা কালো রেখা থেকে স্পষ্ট দেখা যায়। তারপর রাত পর্যন্ত রোজা পূর্ণ কর।" {সূরা বাকারা: 187}

বেশ কিছু হাদিস থেকে জানা যায় যে, আমাদের প্রিয় নবী হযরত সাহল ইবনে সাদ রা.-এর বরাত দিয়ে বলেছেন, "লোকেরা ততক্ষণ সৌভাগ্যের অধিকারী হবে যতক্ষণ না তারা তাদের উপবাস অবিলম্বে ভঙ্গ করবে।" {বুখারী শরীফ: 1856, মুসলিম শরীফ: 1098} রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আরও বলেছেন যে, "৩ জনের নামাজ কখনো ফিরিয়ে দেওয়া হয় না। রোজাদার যখন ইফতার করে, তখন ন্যায়পরায়ণ শাসক ও নিপীড়িত ব্যক্তির দোয়া।" {মুসনাদে আহমদ, তিরমিযী}

রোজার নিয়ত করা

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ নিয়ে আলোচনা হয়েছে। রোজা রাখতে চাইলে রোজা রাখার নিয়ত করতে হবে। আমরা অনেকেই মনে করি যে উদ্দেশ্যগুলিকে মৌখিকভাবে প্রকাশ করতে হবে তবে এটি এমন নয়। আর নিয়ত মনের ব্যাপার। আপনি যা ইচ্ছা করছেন এমন কোন জিনিস নেই যে শুধুমাত্র আমাদের স্রষ্টা আল্লাহ তায়ালা ভাল জানেন উচ্চস্বরে উচ্চারণ করা এবং সকলের শোনা উচিত।

আরবি:  نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রামাদানাল মুবারক, ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

বাংলা অর্থঃ হে আল্লাহ! আমি আগামীকাল আপনার দ্বারা নির্ধারিত পবিত্র রমজানের ফরজ রোজা পালন করার ইচ্ছা করছি। সুতরাং আমার কাছ থেকে (রোযা থেকে বিরত থাকা) কবুল করুন, নিশ্চয় আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।

রমজান মাসের ফজিলত

রমজান মাসের ফজিলত জানা ছাড়াও, আমরা যারা নাটোর জেলায় বাস করি তাদের জন্য নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ জানা খুবই গুরুত্বপূর্ণ। আমরা সবাই জানি যে ইসলামিক দৃষ্টিকোণ থেকে রমজান মাস কতটা গুরুত্বপূর্ণ। এমন মানুষ আছে যারা সারা বছর অপেক্ষা করে শুধু রমজান মাসের জন্য। কারণ এ মাস ইবাদতের মাস এবং আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার মাস।

ইসলামে কিছু অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস রয়েছে, তার মধ্যে একটি হল রমজান মাস। রমজান মাস আল্লাহ তায়ালার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইভাবে রমজান মাস বিশ্বের সকল মুসলিম নর-নারীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রমজান মাসের অনেক ফজিলত রয়েছে, তার মধ্যে একটি হচ্ছে রমজান মাসে জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয়।

রমজান মাসে আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের ক্ষমা করে থাকেন। আমরা মানুষ হিসাবে সারা বছর ধরে পাপ করতে থাকি। এই রমজান মাস আমাদের সারা বছরের গুনাহ মাফ করার অন্যতম শ্রেষ্ঠ মাস। আল্লাহ তায়ালা অত্যন্ত উদার এবং রমজান মাসে তাঁর সমস্ত বান্দাকে ক্ষমা করে দেন। আল্লাহর সন্তুষ্টির জন্য রমজান মাসে রোজা রাখতে হবে।

ইফতারের সময় আমাদের করণীয়

আমরা অনেকেই জানি না ইফতারের সময় কি করতে হবে। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই ইফতারের আগে কী কী কাজ করতে হবে সে সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। কারণ ইফতারের আগে আমরা বিভিন্ন কাজ করে থাকি যা একেবারেই বাঞ্ছনীয় নয়। তো চলুন জেনে নেওয়া যাক ইফতারের আগে রোজাদার হিসেবে আমাদের কী করা উচিত।

  • খেজুর বা পানি দিয়ে ইফতার করুন
  • ইফতারের আগে ও পরে দুআ
  • সময় পেলেই ইফতার করা হয়
খেজুর বা পানি দিয়ে ইফতার করা: ইফতার করার সময় আমাদের একটি বিষয় মাথায় রাখা উচিত তা হলো আমাদের প্রথম ইফতার হলো খেজুর বা পানি দিয়ে। সাধারণত খেজুর ও পানি দিয়ে ইফতার করা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর সুন্নত।

ইফতারের আগে ও পরে দুআ: ইফতারের আগে দুআ করতে হবে। ইফতারের সময় জেনে ইফতারের আগে সবকিছু প্রস্তুত করতে হবে, তারপর কয়েক মিনিট আগে ইফতারের আগে বাড়ির সবাই মিলে আল্লাহর কাছে দোয়া করতে হবে। ইফতারের পর আবার দুআ করতে হবে।

সময় মতো ইফতার করা: অনেক সময় দেখা যায় আমরা বিভিন্ন কাজে ব্যস্ত থাকি যার কারণে সময় হয়ে গেলেও ইফতার করতে পারি না। কিন্তু এটা কখনোই করা যাবে না। যখনই ইফতারের সময় হবে, আমাদের রোজা ভাঙতে হবে এবং আমরা দেরি করতে পারি না।

ইফতারের সময় বর্জনীয় কাজ

এবার জেনে নেওয়া যাক ইফতারের সময় হারাম কাজ সম্পর্কে। আমরা সবাই কমবেশি জানি ইফতারের সময় কি করতে হবে। কিন্তু ইফতারের সময় যে বিষয়গুলো থেকে বিরত থাকা উচিত সে সম্পর্কে আমাদের জানা দরকার। কারণ অনেক সময় ইফতারের আগে আমরা বিভিন্ন কাজ করে থাকি যা করা উচিত নয়।
  • ইফতারের সময় আমাদের চোখকে হেফাজতে রাখতে হবে। এই কাজটি রোজা অবস্থায় করতে হবে কিন্তু ইফতারের সময় টিভি বা মোবাইলে কিছু দেখা যাবে না।
  • ইফতারের সময় অতিরিক্ত কথা বলা থেকে বিরত থাকতে হবে।
  • ইফতারের সময় অন্যকে গালি দিবেন না বা ঠাট্টা করবেন না।
  • ইফতারের সময় কারো সাথে ঠাট্টা করবেন না।
  • ইফতারের সময় অন্য কারো সাথে কথা বলা উচিত নয়। শুধুমাত্র ইফতারের সময় এ আমল করা যাবে না।
  • ইফতারের আগে মুখে কিছু খাবেন না।

শেষ কথাঃ নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ - আজকের ইফতার ও সেহেরির সময়সূচি নাটোর ২০২৪

নাটোর জেলার সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি নাটোর বিভাগের যেকোনো জেলায় থাকেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমরা রাজশাহী বিভাগের সব জেলার সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করেছি।

এতদিন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আপনি যদি নিয়মিত এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যবহুল নিবন্ধ পড়তে চান তবে আমাদের ওয়েবসাইট অনুসরণ করুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের লেখা প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url