কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু - ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

ক্রিকেট প্রেমীদের মনে এখন সব চেয়ে কমন প্রশ্ন কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু? ব্রিটিশদের খেলা ক্রিকেট, কিন্তু ব্রিটিশদের থেকে এখন পুরো বিশ্বেই এই খেলাটি জনপ্রিয়তার শীর্ষে পৌছেছে। প্রত্যক চার বছর পর পর আইসিসির আয়োজনে আন্তর্জাতিক ভাবে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়ে থাকে। সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিলো ক্রিকেট বিশ্বকাপ। এখন প্রায় চার বছর হতে চললো তাই ক্রিকেট প্রেমীরা অপেক্ষার প্রহর গুনছে কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে। আপনাদের অবগতির জন্য আমরা আজকের পোষ্টটিতে জানানোর চেষ্টা করবো কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হব।

ভোরের আলো আইটির আজকের পোষ্টটি বিশ্বকাপ ক্রিকেটকে ঘিরে সাজানো হয়েছে। কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে, ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব,  এবং বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশ এর বিস্তারিত তথ্য জানানোর চেষ্টা করবো। সেই সাথে আরো থাকবে ২০২২ বিশ্বকাপ নিয়েও আলোচনা। ২০২২ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে, বিশ্বকাপ ক্রিকেট ২০২২ সময়সূচী ও জানানো হবে আজকের পোষ্টে। চলুন শুরু করা যাক।

সূচীপত্র 

টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২২ | বিশ্বকাপ ক্রিকেট ২০২২ সময়সূচী

আমাদের পোষ্টের শুরুতে আমরা ২০২২ বিশ্বকাপ ক্রিকেট নিয়ে আলোচনা করবো এবং, ২০২২ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে?  বিশ্বকাপ  ক্রিকেট ২০২২ সময়সূচী নিয়ে জানবো। টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো কিন্তু কোভিড-১৯ এর কারণে তা প্রায় দুই বছর স্থগিত থেকে ২০২২ সালে অনুষ্ঠিত হয়। ২০২২ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে সেই প্রশ্নর উত্তর হলো আন্তর্জাতিক এই টুর্নামেন্ট টি অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়ায়। ২০২২ অক্টোবর ও নভেম্বর মাসে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। ২০২২ বিশ্বকাপ কোথায় হবে আশা করি সেই প্রশ্নের উত্তর অবহিত হয়েছে।

আরো পড়ুনঃ অনলাইনে সেরা ভিডিও কনফারেন্সিং অ্যাপ

এবারে কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু ২০২২ বা বিশ্বকাপ ক্রিকেট ২০২২ সময়সূচী নিয়ে আলোচনা করা যাক। স্বাগতিক অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে সিডনিতে মূল পর্ব শুরু হয় ২২ অক্টোবর ২০২২। এবং সুপার টুয়েলভে গ্রুপ-২ তে থাকা বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর অনুষ্ঠিত হয়। দু’টি সেমিফাইনাল সিডনি এবং অ্যাডিলেডে ৯ ও ১০ নভেম্বর হয়। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ফাইনাল অনুষ্ঠিত হয় ১৩ নভেম্বর। বিশ্বকাপ ক্রিকেট ২০২২ সময়সূচী নিচে আরো দেখুন

আরো পড়ুনঃ ফেব্রুয়ারি মাসে সরকারি ছুটির তালিকা

উপরের ছবিটিতে বিশ্বকাপ ক্রিকেট ২০২২ সময়সূচী দেখানো হলো এখানে সেমি ফাইনাল ও ফাইনাল সময়সূচী উল্লেখিত আছে। কবে থেকে বিশ্বকাপ শুরু হয় টি টোয়েন্টি আশা করি সে সম্পর্কে জানতে পেরেছেন।

কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু 

আমরা এতোক্ষণ ২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপ সম্পর্কে জেনেছি৷ এখন ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ সম্পর্কে জানবো। কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু তা আজকের পোষ্টের মূল বিষয় ছিলো এখন আমরা সে বিষয়টি নিয়েই আলোচনা করবো। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে ২০২৩ সালের শেষদিকে। অর্থ্যাৎ অক্টোবর মাসে ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে এবং নভেম্বর এর ২৬ তারিখে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এখন কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে তা বুঝতে পেরেছেন নিশ্চয়। ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা জানতে স্ক্রল করুন।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

আমরা ইতিমধ্যেই জেনেছি কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে, এবং ২০২২ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে। এবারে আপনাদের মনে নিশ্চয় প্রশ্ন জাগছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ আগেই নির্ধারিত হয়ে আছে যা স্বাগতিক ভারতে অনুষ্ঠিত হবে। এই ক্রিকেট বিশ্বকাপটি বিশ্বকাপের ইতিহাসে ১৩তম আসররুপে পরিচিতি পাবে। যার ফলে ভারত চতুর্থবারের মত ক্রিকেট বিশ্বকাপের স্বাগতিক হওয়ার সৌভাগ্য লাভ করবে। ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে এই প্রশ্নটি সব সময়ই সবার মনে জাগ্রত হচ্ছে কারণ এই টুর্নামেন্টটি একটি আন্তর্জাতিক পর্যায়ের। 

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব

আমাদের পোষ্টের এই অংশে থাকছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্ব নিয়ে। ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্ব একটি গুরুত্বপূর্ণ ইস্যু বর্তমান প্রেক্ষাপটে। ২০২০ থেকে ২২ বিশ্বকাপ সুপার লীগের সর্বনিম্ন অবস্থানকারী ৫টি দল নিয়ে এবং ভারত যদি সেরা আটের বাইরে  অবস্থান করে, তবে ভারতকে বাদ দিয়ে অন্য পাঁচটি সর্বনিম্ন দল এবং অতিরিক্ত পাঁচটি এসোসিয়েট সদস্য দল নিয়ে বিশ্বকাপ ১০ দলের বাছাই প্রতিযোগিতা সম্পন্ন হবে। এটিই ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ বাছাইপর্বের মূল বিষয়বস্তু।  

বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশ

বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশের অবস্থান নিয়ে আমাদের দেশের ক্রিকেট প্রেমী মানুষ সকলেই চিন্তিত। তাই বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশ এর অবস্থান নিয়ে আলোচনা করবো আমরা। উইন্ডিজদের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ২০২৩ বিশ্বকাপ বাছাই মিশন শুরু করেছে বাংলাদেশ।

আরো পড়ুন: অমর একুশে ফেব্রুয়ারি

দুই ম্যাচ খেলা শেষে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের ১৩ দলের মধ্যে তৃতীয় স্থানে অবস্থান করছে টাইগাররা। ক্যারিবীয়দের বিপক্ষে শেষ ওয়ানডে জিততে পারলে বিশ্ব ইংল্যান্ডকে টপকে দ্বিতীয় স্থানে উঠবে বাংলাদেশ দল। বিশ্বকাপ ক্রিকেট বাংলাদেশ এর অবস্থা বুঝতে আমাদের এখনো অপেক্ষা করতে হবে। 

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে

ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা আমরা একটি তালিকার মাধ্যমে জানার চেষ্টা করবো। 

  • ওয়েস্ট ইন্ডিজ - ২ বার (১৯৭৫ এবং ১৯৭৯ সাল)
  • ইন্ডিয়া - ২ বার (১৮৮৩, ২০১১ সাল)
  • অস্ট্রেলিয়া -৫ বার (১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫)
  • পাকিস্থান - ১ বার (১৯৯২)
  • শ্রীলঙ্কা - ১ বার (১৯৯৬)
  • ইংল্যান্ড - ১ বার (২০১৯)
ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা আমরা একটি তালিকার মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি যেনো আপনারা সহজ ভাবে বুঝতে পারেন।

উপসংহার

বর্তমান প্রেক্ষাপটে  ২০২২ ফুটবল বিশ্বকাপের পর সবচেয়ে বেশি আকর্ষনীয় ইস্যু ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। তাই সবাই অপেক্ষার প্রহর গুনছে কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে। তাই আমরা আপনাদের অবহিত করার চেষ্টা করছিলাম কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে। অর্ডিনারি আইটির আজকের পোষ্টে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে, ২০২২ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হপবে এবং কবে থেকে বিশ্বকাপ ক্রিকেট শুরু হবে, ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে সে সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে ছিলো। আশা করি আজকের পোষ্টটি ক্রিকেট প্রেমী যারা আছেন সবার জন্য উপকারী হয়েছে। ২২৬৩২

Next Post Previous Post