২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার - ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা - প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম সর্বপ্রথম আমাদের ভোরের আলো আইটিতে আসার জন্য আপনাকে জানাই স্বাগতম। আপনি কি ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা সম্পর্কে জানতে চান ? তাহলে আপনার জন্য আমাদের আজকের এই আর্টিকেল। কেননা আজকে আপনাদের সুবিধার্থে আমরা আজকের এই আর্টিকেল ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা বিস্তারিত সকল তথ্য সম্পর্কে আলোচনা করব। আজকের এই পোস্টিটি শুরু থেকে শেষ পর্যন্ত যদি আপনি মনোযোগ সহকারে পড়েন। তাহলে খুব সহজে ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার দেখে ২০২৩ সালের সরকারি সকল ছুটির তালিকা সম্পর্কে জেনে নিতে পারবেন।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

তাহলে চলুন,  আর কথা না বাড়িয়ে আমাদের আজকের ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা আর্টিকেলটি পড়ে ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা সম্পর্কে জেনে নিন।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার - ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার

প্রিয় পাঠক, প্রথমে আপনাদের জানাই নতুন বছরের স্বাগতম। যেহেতু সামনে নতুন বছর আসতে চলেছে সেহেতো আমাদের এই সময় নতুন বছরের ক্যালেন্ডার দেখার প্রয়োজন রয়েছে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা তাদের প্রয়োজনে ২০২৩ সালের ক্যালেন্ডার খুঁজে থাকে। তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ। সাধারণত ক্যালেন্ডার দেখে কোন দিনে কত তারিখ এই সম্পর্কে জেনে থাকি। নিচে ২০২৩ সালে ক্যালেন্ডার ও ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডারের ছবি দেওয়া হল।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার - ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা শিক্ষা প্রতিষ্ঠানের  - ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf

প্রিয় পাঠক, অনেক বাবা মায়েরা তার সন্তানদের জন্য ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা শিক্ষা প্রতিষ্ঠানের সম্পর্কে জানতে চাই। যেহেতু অনেকে ছাত্র-ছাত্রী আছে। তারা তাদের পড়াশোনার ঠিক রাখার জন্য। যারা অনেকে আছেন নিজেদের ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf দেখতে চান। তাই এখন বাবা মায়েদের সুবিধার্থে নিচে ২০২৩ সালে সরকারি ছুটির তালিকা শিক্ষা প্রতিষ্ঠানের এবং ছাত্র-ছাত্রীদের জন্য ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf আলোচনা করব।

প্রত্যেকটি দেশের রাষ্ট্রীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রতি বছরের মতো এ বছর ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা মন্ত্রণালয় থেকে অনুমোদন করে থাকেন। ২০২৩ সালে বিভিন্ন দিবস উপলক্ষে ৮৫ দিন ছুটি রয়েছে। ২০২৩ সালে সরকারি আধা সরকারি ও বেসরকারি ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে। নিচে ২০২৩ সালে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির তালিকা pdf দেয়া হলো।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

২০২৩ সালের সরকারি ছুটির তালিকা 

বন্ধুরা ইতিমধ্যে আমরা ২০২৩ সালে সরকারি ছুটি ক্যালেন্ডার ও ২০২৩ সালের  বাংলা ক্যালেন্ডার এছাড়াও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা শিক্ষা প্রতিষ্ঠানের ও ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা সম্পর্কে।

২১শে ফেব্রুয়ারি - শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

৮ই মার্চ - শবে বরাত

১৭ মার্চ - বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিন ও জাতীয় শিশু দিবস

২৬ শে মার্চ - জাতীয় স্বাধীনতা দিবস

১৪ এপ্রিল - বাংলা নববর্ষ

১৯ এপ্রিল - শবে কদর

১৫ ই আগস্ট - জাতীয় শোক দিবস

৬ সেপ্টেম্বর - হিন্দুদের জন্মাষ্টমী

২৮ সেপ্টেম্বর - ঈদে মিলাদুন্নবী

২৪ অক্টোবর -  হিন্দুদের দুর্গাপূজা

১৬ ডিসেম্বর - বিজয় দিবস

২৫শে ডিসেম্বর - খ্রিস্টানদের বড় দিন

বাংলাদেশ যেহেতু বাঙালির বাংলা ভাষার রাষ্ট্র। আর তাই বাংলাদেশে বেশিরভাগ মানুষ বাংলা ক্যালেন্ডার দেখে থাকেন। তাদের সুবিধার্থে উপরে বাংলা ক্যালেন্ডার দেয়া রয়েছে।

সর্বশেষ কথাঃ ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার - ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা 

প্রিয় পাঠক বন্ধুরা, আমাদের আজকের এই পোস্টে ২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার, ২০২৩ সালের বাংলা ক্যালেন্ডার, ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা শিক্ষা প্রতিষ্ঠানের, ২০২৩ সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা pdf, ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা সম্পর্কে উপরের দিকে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যারা আমাদের আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই ২০২৩ সালের ছুটির ক্যালেন্ডার পড়ে খুব সহজে ছুটি দিনগুলো সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি ছুটির দিনগুলো সম্পর্কে জেনে উপকৃত হয়েছেন। আজকে আর্টিকেলটি আপনাদের জানাতে পেরে আমরা খুবই আনন্দিত।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url