OrdinaryITPostAd

কাজা নামাজ কি | কাজা নামাজ কত প্রকার | কাজা নামাজ পড়ার নিয়ম ও নিয়ত

প্রিয় পাঠক, আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই কাজা নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে চান। আর যারা এই পোস্টটি google এ সার্চ করে আমাদের এই পোস্টটি পড়ছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আমাদের মধ্যে অনেকেই আছে যারা কাজা নামাজ নিয়ম ও নিয়ত সম্পর্কে জানেনা। আপনি কি সঠিক ভাবে কাজা নামাজের নিয়ম ও নিয়ত সম্পর্কে জানতে চান ? তাহলে আপনার জন্য আজকের আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। আজকের পোস্টে আমরা কাজা নামাজ পড়ার নিয়ম ও নিয়ত সম্পর্কে আলোচনা করব।

কাজা নামাজ


তাহলে চলুন আর দেরি না করে আমরা, কাজা নামাজ কি, কাজা নামাজ কত প্রকার, কাজা নামাজ পড়ার নিয়ত, কাজা নামাজ পড়ার নিয়ম, কাজা নামাজ কেন পড়তে হবে,
 সম্পর্কে জেনে আসি।

কাজা নামাজের নিয়ম 'উপস্থাপনা'

আজকের আর্টিকেল যারা পড়ছেন তারা অবশ্যই কাজা নামাজের নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা অনেক সময় কাজে ব্যস্ত থাকার কারণে অথবা কোথাও গাড়ির যাত্রা করায় নামাজ সঠিক সময় না পারার কারণে নামাজ কাজা হয়ে যায়। পরবর্তীতে কাজা নামাজ কিভাবে পড়বো সে সম্পর্কে অনেকেরই জানা থাকেনা। আজকের আর্টিকেলে কাজা নামাজের নিয়ম ও নিয়ত বিস্তারিত সকল তথ্য সম্পর্কে আলোচনা করব।

কাজা নামাজ 

পাঠক, কাজা নামাজ পড়ার পূর্বে অবশ্যই আগে জানতে হবে আমাদের কাজা নামাজ কি, তাহলে জেনে নেই কাজা নামাজ কি, আমরা যদি ভুলবশত কোন ওয়াক্তের নামাজ সময়মতো না পড়ি তাহলে সেই ওয়াক্ত নামাজ পরবর্তীতে আদায় করা হলো কাজা নামাজ। অনেক সময় ভুলবশত নামাজ কাজা হয়ে যায়। সেই কাজা নামাজ আমরা কিভাবে আদায় করব তা আজকের আর্টিকেলে জানব

কাজা নামাজ দুই প্রকার 

ফাওয়াতে কালীল

পাঁচ ওয়াক্ত নামাজ কাজা হওয়া।

ফাওয়াতে কাছীর

পাঁচ ওয়াক্ত নামাজের বেশি কাজা হওয়া

পাঁচ ওয়াক্ত নামাজের বেশি কাজা হলে প্রত্যেক ওয়াক্তের ফরজ নামাজের আগে পড়ে নিতে হবে।

কাজা নামাজ পড়ার নিয়ত

উপরে দিক থেকে আমরা জেনেছি কাজা নামাজ কি, কাজ নামাজ কত প্রকার, এখন আমরা জানব কাজা নামাজের নিয়ত সম্পর্কে। যদি ভুলবসতো আমাদের কোন নামাজ কাজা হয়ে  পরবর্তীতে আদায় করা ওয়াজিব। তাই আমরা যখন পরবর্তীতে কোন ফরজ নামাজ পড়ি তার পূর্বেই আমাদের কাজা নামাজ পড়ে নিতে হবে। কাজা নামাজের কোন নির্দিষ্ট সময় নেই। আপনার যখন ইচ্ছা কাজা নামাজ পড়তে পারবেন। তবে মনে রাখবেন ফরজ নামাজের পূর্বে নামাজ পড়া উত্তম। আর দেরি না করে জেনে নেয়া যাক, কাজা নামাজের নিয়ত।

ফজরের কাজা নামাজ

আরবি উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি তা'আলা রাকাআতি ছালাতিল ফাজরি ফায়েতাতি ফারযুল্লাহে তা'আলা মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায়

আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে ফজরের ফরজ দুই রাকাত কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবর।

জোহরের কাজা নামাজ

আরবি উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি তা'আলা আরবায়া রাকাআতি ছালাতিল জোহরে ফায়েতাতি ফারযুল্লাহে তা'আলা মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায়

আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে জোহরের চার রাকাত ফরজ কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবর।

আসরের ফরজ কাজা

আরবি উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি তা'আলা আরবায়া রাকাআতি ছালাতিল আছরিল ফায়েতাতি ফারযুল্লাহে তা'আলা মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায়

আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে আসরের চার রাকাত ফরজ কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবর।

মাগরিবের ফরজ কাজা

আরবি উচ্চারণ 

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি তা'আলা ছালাসা রাকাআতি ছালাতিল মাগরিব ফায়েতাতি ফারযুল্লাহে তা'আলা মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায়

আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে মাগরিবের তিন রাকাত ফরজ কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবর।

এশারের ফরজ কাজা

আরবি উচ্চারণ

নাওয়াইতুয়ান আকদিয়া লিল্লাহি তা'আলা আরবায়া রাকাআতি ছালাতিল এশার ফায়েতাতি ফারযুল্লাহে তা'আলা মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবর।

বাংলায়

আমি কেবলামুখী হয়ে আল্লাহর উদ্দেশ্যে এশারের চার রাকাত ফরজ কাজা নামাজ আদায় করছি। আল্লাহু আকবর।

কাজা নামাজ পড়ার নিয়ম

  • উপরে আমরা জেনেছি কাজা নামাজ কি, কাজা নামাজ কত প্রকার, কাজা নামাজের নিয়ত এখন আমরা জানবো কাজা নামাজের নিয়ম সম্পর্কে। যদি কেউ দীর্ঘ সময় বা দীর্ঘকাল নামাজ পড়া থেকে বিরত থাকে। সে যদি এখন কাজা নামাজ আদায় করতে চায়। তার উচিত নির্দিষ্ট একটি সময় কাজা নামাজ আদায় করা। তবে সে ক্ষেত্রে যে ওয়াক্তে নামাজ পড়বে সেই ওয়াক্তের ফরজ নামাজের পূর্বে তাকে কাজা নামাজ আদায় করতে হবে।
  • গাড়িতে যাত্রা অবস্থায় যদি কোন নামাজ কাজা হয়ে গেলে যখন বাড়ি যাবেন। তখন ফরজ নামাজের পূর্বে কাজা নামাজ পড়তে হবে।
  • আপনি কি আপনার জীবনের সমস্ত কাজা নামাজের কথা ভাবছেন? জীবনে অনেক নামাজ কাজা হয়ে গেছে। যার কোন হিসেব নেই। এরকম নামাজকে ওমরা নামাজ বলে। সে যদি এখন নামাজ আদায় করতে চাই। তাহলে প্রথমে নামাজের পূর্বে নিয়ম অনুযায়ী কাজা নামাজ আদায় করিতে থাকবে। এরকম নামাজের বিশেষ সওয়াব আছে। কাজা নামাজের নিয়ত করিবার সময় নামাজ উল্লেখ করে নিয়ত করতে হবে।

কাজা নামাজ পড়ার কারণ 

আমরা এতক্ষণ জেনেছি, কাজা নামাজ কি, কাজা নামাজ কত প্রকার, কাজা নামাজের নিয়ত, কাজা নামাজের নিয়ম, কাজা নামাজ পড়ার কারণ তাহলে বন্ধুরা, এখন জেনে নেয়া যাক, কাজা নামাজ কেন পড়তে হবে সেই সম্পর্কে হাদিস কি বলা হয়েছে।

আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা) থেকে বর্ণিত, এক নারী রাসুল (সাঃ) এর কাছে এসে বলল, আমার মা একদা মান্নত করেছিলেন যে তিনি হজ করবেন কিন্তু তা পূর্ণ করার আগে তিনি ইন্তেকাল করেন। এক্ষেত্রে আমার করণীয় কি? রাসুল (সাঃ) বললেন, তুমি তার পক্ষ থেকে হজ কর। বল তো যদি তোমার মা কারো নিকট ঋনী হতেন তুমি কি তার ঋণ পরিশোধ করে দিতে? মহিলাটি বলল, হ্যাঁ। তখন নবীজি (সাঃ) বললেন তবে তোমরা আল্লাহর ঋণ পরিশোধ করো কেননা তিনি তার প্রাপ্য পাওয়ার অধিক উপযুক্ত। (সহিহ বুখারী হাদিসঃ ১৮৫২)

তাহলে পাঠক বন্ধুরা, নিশ্চয়ই আপনারা বুঝতে পারছেন কাজা নামাজ না পড়া মানে আল্লাহর কাছে ঋণগ্রস্থ হওয়া। আর আল্লাহ তাআলা ঋণ পরিশোধ না করলে আল্লাহ তাআলা তার সেই বান্দার উপর অসন্তুষ্ট হয়।  আল্লাহতালা মুমিন বান্দা হিসেবে আমাদের কর্তব্য আল্লাহ তাআলার ঋণ পরিশোধ করা। তাই সঠিকভাবে কাজা নামাজ আমাদের পড়তে হবে। আর কাজা নামাজ পড়ার জন্য, আমাদের কাজা নামাজ কি, কাজা নামাজ কত প্রকার, কাজা নামাজের নিয়ত, কাজা নামাজের নিয়ম, কাজা নামাজ পড়ার কারণ সম্পর্কে জানতে হবে।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি কাজা নামাজ কি, কাজা নামাজ কত প্রকার, কাজা নামাজের নিয়ত, কাজা নামাজের নিয়ম, কাজা নামাজ পড়ার কারণ সম্পর্কে। আশা করি পোস্টটি পড়ে উপকৃত হয়েছেন। আর যদি বুঝতে না পারেন। তাহলে মনোযোগ দিয়ে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন। তাহলে নিশ্চয়ই বুঝতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে আর্টিকেল পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url