পুঁইশাক খাওয়ার ১২টি উপকারিতা সম্পর্কে জেনে নিন

বর্তমানে প্রায় বার মাস পুঁইশাক পাওয়া যায়। এই শাকের পাতা কান্ড সবই ভাজি ও রান্না করে খাওয়া যায়। পুঁইশাকে অনেক কার্যকরী পুষ্টিগুন উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। পুঁইশাকে রয়েছে ভিটামিন এ, বি, সি, জাতীয় উপাদান। পুঁইশাক ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করে এবং রক্ত চলাচল স্বাভাবিক করতে সাহায্য করে। পুঁইশাক দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। বন্ধুরা, পুঁইশাক খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হলো।


বন্ধুরা, নিশ্চয়ই আপনারা পুঁইশাক খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চেয়েছেন। আজকের পোস্টে ভোরের আলো আইটির পক্ষ থেকে পুঁইশাক খাওয়ার উপকারিতা সম্পর্কে জানাবো।

পুঁইশাক খাওয়ার উপকারিতা "উপস্থাপনা"

পুঁইশাকে আছে ফলিক এসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন ইত্যাদি উপাদান সমৃদ্ধ হয়েছে পুঁইশাক নামক এই সবজিতে। পুঁইশাক আমাদের শরীরের জন্য কার্যকরী ভূমিকা পালন করে। আসুন তাহলে জেনে নেয়া যাক, পুঁইশাক খাওয়ার  উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত সাথে থাকুন।

পুঁইশাক খাওয়ার ১২টি উপকারিতা

কোষ্ঠকাঠিন্য দূর করতে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাক খাওয়ার কারণে মলের পরিমান বেড়ে যায় ও মলত্যাগ করতে সাহায্য করে। পুঁইশাকেের এক গ্লাস অর্ধেক রসের সাথে এক গ্লাস পানি মিশিয়ে পান করুন। তাহলে কোষ্ঠকাঠিন্য রোগ দূর হয়ে যাবে।

ক্ষতিকর টক্সিন দূর করে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে সবুজ শাকসবজিতে রয়েছে পটাশিয়াম, আয়রন উপাদান। যা আমাদের দেহের রক্ত চলাচল স্বাভাবিক রাখতে কাজ করে। দেহের ভিতরে থাকা ক্ষতিকর টক্সিন বের করে দিতে সাহায্য করে।

ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে পুঁইশাকের রস মিশিয়ে সেবন করলে ত্বক উজ্জ্বল ও মসৃণ থাকে। এছাড়া যাদের মুখে ব্রণ আছে তারা পুইশাক পেস্ট করে মুখে লাগালে ব্রণ দূর করতে সাহায্য করে।

দৃষ্টিশক্তি ভালো রাখে | পুঁইশাক খাওয়ার উপকারিতা  

পুঁইশাকে থাকা ভিটামিন- এ, আয়রণ, অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে। যা চোখের দৃ ষ্টিশক্তি ভালো রাখে। চোখের দৃষ্টি শক্তি বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা পালন করে।

হৃদরোগের ঝুঁকি কমাতে | পুঁইশাক খাওয়ার উপকারিতা  

পুঁইশাকের ফলিক অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ক্ষতিকারক ব্যাকটেরিয়া রক্ষা করে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য করে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে থাকা ভিটামিন সি ও আয়রন সমৃদ্ধ মেটাবলিজম বা বিপাক ক্রিয়ার সহজ করে এবং ক্যালোরি ক্ষয় রোধ করতে সাহায্য করে। ফলে শরীরের ওজন কমাতে সাহায্য করে।

চর্ম রোগ সারাতে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট সম্পন্ন। যা আমাদের শরীরের চর্ম রোগ সারাতে কাজ করে।       এবং এটি ত্বকের মসৃণতা ধরে রাখতে সাহায্য করে।

শরীর সুস্থ রাখতে | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে থাকা ভিটামিন সি ও ক্যালসিয়াম প্রচুর পরিমাণে রয়েছে। যা আমাদের শরীরে ক্যালসিয়াম ভিটামিনের চাহিদা পূরণ করে। তাই বলা যেতে পারে পুঁইশাক আমাদের শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মস্তিষ্কের কার্যকারিতা | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিস্কের স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে এবং মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। কাজ করা মানসিকতা তৈরি করে।

ব্রণ থেকে  | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

যাদের মুখে ব্রণ আছে তারা নিয়মিত পুঁইশাক পেস্ট করে ব্রণের উপরে প্রলেপ দিলে ব্রন নিরাময়ে চমৎকার উপকার পাবেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে থাকা পুষ্টিগুণ ও বিভিন্ন ধরনের উপাদান সমৃদ্ধ। যা আমাদের পুষ্টির চাহিদা মেটায়। নিয়মিত পুঁইশাক খেলে পুঁইশাকে থাকা পুষ্টিগুণ আমাদের শরীরে ইমিউনিটি কার্যক্ষমতা বাড়ায়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

কোলন ক্যান্সার প্রতিরোধ  | পুঁইশাক খাওয়ার উপকারিতা 

পুঁইশাকে প্রচুর পরিমাণে আঁশ রয়েছে। পুঁইশাক খাবারে অতিরিক্ত আঁশযুক্ত হওয়ার ফলে। এই  পুঁইশাক নিয়মিত খেলে আমাদের শরীরে কোলন ক্যান্সার বিরুদ্ধে প্রতিরোধ করতে সাহায্য করে।

সর্বশেষ কথা

বন্ধুরা, নিশ্চয়ই আপনাদের বুঝাতে পেরেছি পুঁইশাক খাওয়ার উপকারিতা সম্পর্কে। পুঁইশাক খাওয়ার এত পুষ্টিগুণ উপকারিত রয়েছে, তাই আমাদের পুঁইশাক নিয়মিত খাওয়া উচিত। এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url