ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়?

ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়- প্রিয় পাঠক, আজকের পোস্টে আমি আপনাদের সাথে ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়? এ সকল তথ্য নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। বর্তমান যুগ অনলাইন ডিজিটাল ফেসবুক মার্কেটিং এর যুগ। বর্তমানে অনেক ফ্রিল্যান্সার ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে থেকে ইনকাম করছেন। সময়ের সাথে সাথে পাল্টে গেছে বর্তমান বিশ্ব। 

পাল্টে গেছে মানুষের ইনকামের পথ। আজকাল ফেসবুকের সাহায্যে কার্ড, লিফলেট, পোস্টার, রেডিও টিভিতে বিজ্ঞাপন থেকে আজকের পৃথিবীর ডিজিটাল ফেসবুক মার্কেটিং এর দিকে অগ্রগত হয়েছে।আর তাই আপনি যদি ফেসবুক মার্কেটিং করতে চান। তাহলে আপনাকে জানতে হবে ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়? যাই হোক আর কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়?

ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়?

বর্তমানে বেকার সমস্যা দূর করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী জেলে জেলায় ফ্রিল্যান্সার দের জন্য আইসিটি তৈরি করেছে। বর্তমানে অনেক বেকার যুবকরা ঘরে বসে থেকে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করছেন। বর্তমান বাংলাদেশের প্রায় ৮ কোটি লোক ইন্টারনেট ব্যবহার করেন। এর মধ্যে ফেসবুক ব্যবহার করেন ৩ কোটি ৮০ লাখ মানুষ। 

তাই বাংলাদেশে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা করার একটি অন্যতম উপায় রয়েছে। আপনি যদি ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা বা নিজের ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে ফেসবুক সম্পর্কে তাহলে ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়? এ সকল তথ্য সম্পর্কে জেনে নিন।

ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় উপস্থাপনাঃ

প্রথম যখন ফেসবুক মার্কেটিং শুরু হয় তখন ফেসবুক মার্কেটিং চালু হলেও মানুষের মাঝে তেমন একটি বিস্তার লাভ করতে পারেনি। বর্তমানে বাংলাদেশে অনেক ব্যবসায়ী ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে তাদের ব্যবসা পরিচালনা করে সাফল্য অর্জন করছেন। আপনি যদি ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে ফেসবুক মার্কেটিং কি, ফেসবুক মার্কেটিং কিভাবে করতে হয়, ফেসবুক মার্কেটিং কেন জরুরী, ফেসবুক মার্কেটিং থেকে কিভাবে সর্বোচ্চ পরিমাণে আয় করা যায় এ সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের পোস্টটি আপনাদের জন্য সাজিয়েছি।

ফেসবুক মার্কেটিং কি


ফেসবুক মার্কেটিং কিঃ ফেসবুক মার্কেটিং হল এমন একটি যোগাযোগ মাধ্যম যার দ্বারা মানুষ ব্যবসার পণ্য বা সেবার ব্যাপারে ফেসবুক ব্যবহারকারীদের গ্রাহকের কাছে সকল তথ্য সম্পর্কে তুলে ধরেন। ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে বেশি সংখ্যক লোকেরা কাছে পণ্য সম্পর্কে ধারণা দেওয়ায় এবং বেশি পণ্য বিক্রি করে থাকেন।

ফেসবুক মার্কেটিং করার আগে আপনাকে জানতে হবে ফেসবুক মার্কেটিং সম্পর্কে। ডিজিটাল মার্কেটিং, অনলাইন মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং যেটাই বলে থাকি। অনলাইনের মাধ্যমে যেকোনো কোম্পানি ব্যবসা প্রতিষ্ঠান সম্প্রচার-প্রচারণা, ব্যবসা বৃদ্ধি সর্বোচ্চ পরিমাণে মানুষের সাথে যোগাযোগ এর মাধ্যমে পণ্য বিক্রির জন্য ফেসবুক মার্কেটিং বা ডিজিটাল মার্কেটিং করা হয়ে থাকে। বাংলাদেশে অনেক সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করা যায়। যেমন ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, টুইটার ব্লগ, ইমেল ইত্যাদি।

তবে বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক মার্কেটিং। সচরাচরের বেশিরভাগ মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন।

ফেসবুক মার্কেটিং কত প্রকার


ফেসবুক মার্কেটিং কত প্রকারঃ ইতিমধ্যে জানতে পেরেছি ফেসবুক মার্কেটিং কি। আপনারা জানতে চেয়েছেন ফেসবুক মার্কেটিং কত প্রকার। তাহলে কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, ফেসবুক মার্কেটিং কত প্রকার।

ফেসবুক সাধারণত দুই প্রকার। ব্যবসার ধারণা অনুযায়ী ফ্রি এবং পেইড মার্কেটিং করা যায়।
  • ফ্রি মার্কেটিং 
  • পেইড মার্কেটিং

ফ্রি ফেসবুক মার্কেটিং


ফ্রি ফেসবুক মার্কেটিংঃ এক কথায় বলা যায়, যে মার্কেটিং এর জন্য পর্যায়ে অর্থ ব্যয় করতে হয় না তাকে ফ্রি ফেসবুক মার্কেটিং বলে। অনলাইনে অর্থ ব্যয় ছাড়াও ডিজিটাল মার্কেটিং করা যায়। এর ধারাবাহিকতায় ফেসবুক মার্কেটিং সাধারণত ফ্রি হয়ে থাকে। বাংলাদেশে ফেসবুক মার্কেটিং এর সাহায্যে ব্যবসা ও সেবা প্রদানের জন্য নির্দিষ্ট কিছু নিয়ম মেনে ফ্রি ফেসবুকে মার্কেটিং করা যায়। তাই অনেকে বলে থাকেন অর্থ ব্যয় না করে ফেসবুকে যে মার্কেটিং করা যায় তাই হল ফ্রি ফেসবুক মার্কেটিং।

ফেসবুক মার্কেটিং করার জন্য প্রথমত আপনাকে একটু ফেসবুক বিজনেস পেজ খুলে নিতে হবে। আপনি যে ব্যবসা করবেন সে ব্যবসা বা প্রতিষ্ঠান থাকলে প্রতিষ্ঠানের নাম অনুযায়ী প্রোফাইল পিকচার তৈরি করতে হবে। তারপর যে জিনিসটি বিক্রি করব তার জন্য কিছু পোস্ট লিখে দিতে পারি। কারণ একটি জিনিসের টাইটেল পণ্য বিক্রির জন্য অনেক সেলিব্রেটির কাছে পৌঁছে দিতে পারে। তারপর পণ্যের ভালো ভালো ইমেজ তৈরি করা। 

অতঃপর পরিচিত সকলকে পেজ ফলো করার জন্য আমন্ত্রণ করা। তারপর ফেসবুক পেজের পোস্টগুলি বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করতে পারি। যেমন টুইটার, ইনস্টাগ্রাম। এরপর পরিচিত বন্ধুদের শেয়ার দেয়ার জন্য অনুরোধ করতে পারি এ প্রক্রিয়া সম্পন্ন অনুসরণের মাধ্যমে আমরা অধিক সংখ্যক লোকের কাছে আমাদের পণ্যের প্রচার বা বিজ্ঞাপন বাড়াতে পারি। এরপর ফেসবুকের বিভিন্ন গ্রুপে যোগদান করে আমাদের পেজ পণ্যের পোস্ট দিতে পারি। আর এটা হলো অনেক ফ্রি ফেসবুক মার্কেটিং।

পেইড ফেসবুক মার্কেটিং


পেইড ফেসবুক মার্কেটিংঃ পেইড ফেসবুক মার্কেটিং হল ফেসবুকের নিউজ ফিডে যে পোস্টগুলো স্পনসরড লেখা থাকে সেসব পোস্টগুলো হল পেইড ফেসবুক মার্কেটিং। আপনি চাইলে ছোট-বড় ব্যবসা যেকোন ক্ষেত্রে কাঙ্খিত গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেয়ার জন্য ফেসবুকে পেইড পোস্টের মাধ্যমে জানাতে পারেন।

পেইড ফেসবুক মার্কেটিং সাধারণত একেবারে ফেসবুক থেকে রেস্পন্সর সিলেক্ট করা কিছু গ্রাহকের কাছে পৌঁছানো সম্ভব। যদি আপনি চান শুধুমাত্র ঢাকা শহরে উত্তরায় বসবাসকারী নারী অথবা পুরুষ দেখতে পাবে। ফেসবুক পেইড মার্কেটিং এর মাধ্যমে এটা করা সম্ভব। সাধারণত ফেসবুকের পেইডের মাধ্যমে আপনার পণ্যের পোস্টটি প্রমোট করা সম্ভব। 

আপনি যদি আপনার পোস্টটি নির্দিষ্ট কোন গ্রাহকের কাছে পৌঁছাতে চান এটি আপনি ফেসবুক পেইড এর মাধ্যমে করতে পারবেন। সাধারণত এটি ফ্রি ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে করা সম্ভব না। আর তাই বলা হয় যেটা ফ্রিতে করা হয় সেটা ফ্রি ফেসবুক মার্কেটিং। আর যেটি পেইডের মাধ্যমে ফেসবুক মার্কেটিং করা হয় তাকে ফেসবুক পেইড মার্কেটিং বলা হয়।

ফেসবুক মার্কেটিং করার নিয়ম


ফেসবুক মার্কেটিং করার নিয়মঃ আপনি যদি ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক মার্কেটিং নিয়ম সম্পর্কে জানতে হবে। কেননা আপনি যদি ফেসবুক মার্কেটিং নিয়ম না জেনে ফেসবুক মার্কেটিং করতে যান তাহলে আপনি কিছুই বুঝতে পারবেন না। এক্ষেত্রে আপনি অনেক বিভ্রান্তিতে পড়তে পারেন। আর তাই আপনাদের সুবিধার্থে আমি এখন জানাবো ফেসবুক মার্কেটিং করার নিয়ম সম্পর্কে।

আপনি যে বিষয়ে সবচেয়ে বেশি ও ভালো ফলাফল পাওয়ার জন্য যথাযথ নিয়ম অনুসরণ করা দরকার। তাছাড়া আপনি কোন ভালো ফলাফল পাওয়া আশা করতে পারবেন না। আর তাই ফেসবুক মার্কেটিং এর পর্যায়ে পৌঁছানোর জন্য আপনাকে ফেসবুক মার্কেটিং এর সঠিক নিয়ম অনুসরণ করতে হবে।

প্রথমত ফেসবুকে আপনার একটি ব্যবসায়িক পেজ খুলতে হবে। সেই পৃথিবীতে আপনার ব্যবসার সকল তথ্য সম্পর্কে বিস্তারিত দেওয়া থাকবে। আপনি যে পণ্য সেল করতে চান সে পণ্যের ছবি, কি ধরনের সার্ভিস পাওয়া যাবে, অন্য ক্রয়ের ক্ষেত্রে কাস্টমার এর চাহিদা অনুযায়ী কেমন অফার দেয়া হবে। আপনার ব্যবসার সাথে সম্পর্ক রেখে একটি নাম দিতে হবে। আপনার ব্যবসা প্রতিষ্ঠানের একটি লোগো ব্যবহার করে পিকচার দিতে হবে। আপনার গ্রাহকের পণ্যের সেবার কথা চিন্তা করে ফেসবুক মার্কেটিং শুরু করতে হবে।

এ সকল তথ্য দিয়ে আপনার পেজটি সুন্দরভাবে সাজতে হবে যাতে করে আপনার ব্যবসার সম্পর্কে এই পেজটিতে গেলে সকল তথ্য সম্পর্কে জানা যায়।

আপনি কোন পণ্যটি কোন বয়সের, কোন ধরনের গ্রাহক আপনার পণ্য বা সেবা পেতে আগ্রহী তাদের চিহ্নিত করে আপনার পোস্টটি সাজাতে পারেন। সেটা লিখতে হবে অথবা পিকচার এর মাধ্যমে দিতে পারেন। এছাড়াও আপনি চাইলে মেসেজ ও কমেন্টের গ্রাহকের সাথে যোগাযোগ রাখতে পারেন। যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে হতে পারে। 

ফেসবুক মার্কেটিং টিপস


ফেসবুক মার্কেটিং টিপসঃ ফেসবুক মার্কেটিং করার জন্য কিছু টিপস রয়েছে সেগুলো জানলে আমরা খুব সহজে ফেসবুক মার্কেটিং ভালোভাবে করতে পারব। আপনি যদি ফেসবুক মার্কেটিং টিপস গুলো ভালোভাবে ফলো করে নিয়ম অনুযায়ী কাজ করেন তাহলে অবশ্যই আপনি ভালো লাভবান হতে পারবেন।

আপনি একটি ব্যবসা করবেন সেটি যেন কখনোই কম সময় না হয়। অবশ্যই দীর্ঘ সময়ের ব্যবসা জন্য ফেসবুক মার্কেটিং করতে হবে। কারন আপনি যদি শর্টকাট ভাবে ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আপনি কখনোই লাভবান হতে পারবেন না। আপনার সকল প্রকার কনটেন্ট, পোস্ট, ব্র্যান্ড প্রমোশন যাতে লম্বা সময় ধরে আউটপুট দিয়ে থাকে সে অনুযায়ী ফলোআপ করতে হবে।

একটি কথা মনে রাখবেন ভালো মানের কন্টেন্ট তৈরি করতে হবে যার রেস দীর্ঘদিন ধরে থাকে কন্টেন্ট হচ্ছে যে কোন মার্কেটিং এর প্রাণ। আপনি যদি ভাল কন্টেন্ট বানাতে পারেন। তাহলে পরবর্তী সময়ে পুনরায় পোস্ট দেয়া হলেও গ্রাহকের আগ্রহ আগের মতই আকর্ষিত হবে।

ফেসবুক মার্কেটিং পুনরায় কিসের উপরে উপস্থাপন করছেন তার উপর নির্ভর করে। আপনি যে পণ্য গ্রাহকের কাছে বিক্রি করবেন। সে পণ্য থেকে গ্রাহক কি উপকার পেতে পারে। তার ধারণা দিয়ে ভিডিও ব্যবহার করে পোস্ট দেয়া অনেক ভালো একটি দিক ফেসবুক মার্কেটিং এর জন্য হতে পারে।

আপনি যদি ভালো মানের ফেসবুক মার্কেটিং করতে চান। তাহলে অবশ্যই আপনার ফেসবুক পেজ, অফার, পোস্ট এর ক্ষেত্রে সবসময় ধারাবাহিকতা রক্ষা করতে হবে। একটি কথা মনে রাখবেন যখন একটি ফেসবুক পেজ খুলবেন ফেসবুক পেজ খোলার পর নিয়মিত কনটেন্ট ব্যবহার করতে হবে। এমন জানি না হয় সপ্তাহে একদিন ব্যবহার করছেন তাহলে আপনার পেজের অ্যাক্টিভিটি অনেক কমে যায়। ফলে গ্রাহক কম আসতে শুরু করে।

আপনি যদি আপনার ফেসবুক মার্কেটিং ভালোভাবে গ্রাহকের সাথে করতে চান। তাহলে আপনাদের গ্রাহকের সাথে অবশ্যই যোগাযোগ রাখতে হবে। আপনার গ্রাহক যদি আপনাকে কোন প্রশ্ন করে থাকে তাহলে গ্রাহকের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবেন। আর আপনি অবশ্যই চেষ্টা করবেন যাতে গ্রাহকের সন্তুষ্টি অনুযায়ী প্রশ্নের উত্তর হয়। তাহলে গ্রাহকরা আপনার পণ্য কেনার ব্যাপারে আরো আগ্রহী হবে।

ফেসবুক মার্কেটিং করে আয় করার উপায়


ফেসবুক মার্কেটিং করে আয় করার উপায়ঃ বর্তমানে বাংলাদেশের ফেসবুক মার্কেটিং করে নানাভাবে আয় করার উপায় রয়েছে। বর্তমানে ফ্রিল্যান্সার হিসেবে অনলাইনে আয় করা জনপ্রিয় মাধ্যম হচ্ছে ফেসবুক মার্কেটিং। আপনি চাইলে আপনার কাজের দক্ষতা অনুযায়ী ফেসবুক মার্কেটিং করে আয় করতে পারবেন। নিচে ফেসবুক মার্কেটিং আয় করার কয়েকটি উপায় তুলে ধরা হলো।

আপনি যদি ফেসবুক মার্কেটিং থেকে আয় করতে চান তাহলে আপনি প্রথম ধাপ হল একটি ফেসবুকে পেজ তৈরি করা। একটা কথা সবসময় মনে রাখবেন যত বেশি ফলোয়ার তত বেশি আপনার পোস্টটি পড়বে এবং যোগাযোগ তত বেশি উন্নত হবে এবং পণ্যের প্রচারও বৃদ্ধি পাবে।

আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে। সেই ফেসবুক পেজে পোস্ট মার্কেটিং করে আয় করতে পারবেন। আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে পোস্ট দেওয়ার বিনিময় কোম্পানি থেকে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক মার্কেটে আরেকটি অন্যতম উপায় হল অনলাইন স্টোর এর প্রমোশন। আপনি যদি কোন কোম্পানির প্রোডাক্ট বিক্রি করার জন্য আপনার পেইজে পোস্ট শেয়ার দিতে পারেন অর্থাৎ আপনি পেজে পোস্টটি প্রচারের মাধ্যমে ফেসবুক মার্কেটিং করতে পারবেন। আবার কোম্পানির থেকে টাকা পাবেন।

ফেসবুক মার্কেটিং আরেকটি অন্যতম উপায় হল ভিডিও আপলোড করে আয়। আপনি যদি ভালো ভিডিও কনটেন্ট করে ফেসবুক মার্কেটিং করেন তাহলে ভালো একটি এমাউন্ট ইনকাম করতে পারবেন। তবে তার জন্য নির্দিষ্ট পরিমাণ ভিউয়ের নির্দিষ্ট সময় ভিডিও দেখতে হবে।

ফেসবুক মার্কেটিং আই করার আরেকটি ভালো উপায় হল ফেসবুক পেজ বিক্রি করে আয়। আপনার যদি একটি ফেসবুক থাকে সেই পেজে লাখ ফলোয়ার থাকে। পেজ বিক্রি করে আপনি ভালো অর্থ উপার্জন করতে পারবেন।

ফেসবুক মার্কেটিং কোর্স


আপনি চাইলে ফেসবুক মার্কেটিং সম্পর্কে ইউটিউব দেখে ধারণা নিতে পারেন। ইউটিউবে ফেসবুক মার্কেটিং এর ভিডিও দেখে ধারণা নেওয়ার পর। আপনি চাইলে আপনার পছন্দ মত একটি প্রতিষ্ঠানে ফেসবুক মার্কেটিং এর কোর্স শিখে নিতে পারেন। ফেসবুক মার্কেটিং ভালোভাবে শেখার পর আপনি খুব ভালো একটি হ্যান্ডসাম এমাউন্ট ইনকাম করতে পারবেন।

সর্বশেষ কথা - ফেসবুক মার্কেটিং কী? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়?


প্রিয় পাঠক, এতক্ষন যারা আপনারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই এতক্ষণে জানতে পেরেছেন ফেসবুক মার্কেটিং কি? কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়? আশা করি আপনাদের কাঙ্খিত উত্তরটি জানাতে পেরেছি।

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রশ্ন করেছেন, ফেসবুক মার্কেটিং কি, ফেসবুক মার্কেটিং কত প্রকার, ফ্রি ফেসবুক মার্কেটিং, পেইড ফেসবুক মার্কেটিং, ফেসবুক মার্কেটিং করার নিয়ম, ফেসবুক মার্কেটিং করে আয় করার উপায়, ফেসবুক মার্কেটিং কোর্স সম্পর্কে তাদের সকল প্রশ্নের উত্তর আমরা উপরে পোস্টে জানিয়েছি। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। এবং ফেসবুক মার্কেটিং সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url