রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা - ইসলামে দাড়ি কাটার নিয়ম

রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটার নিয়ম - আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আজকে আর্টিকেলে আমি আপনার জন্য বিশেষ একটি তথ্য নিয়ে হাজির হয়েছি। বর্তমানে এখন চলতেছে রমজান মাস। আর তাই রমজান মাসে আমাদের রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটা নিয়ম এ বিষয়ে আমাদের সকলেরই জানা জরুরী। অনেকে আছেন যারা রোজা অবস্থায় দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটার নিয়ম লিখে গুগলে এ বিষয়ে জানতে চান।

রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা - ইসলামে দাড়ি কাটার নিয়ম

তাই আপনাদের সুবিধার্থে আমি আজকে এই আর্টিকেলে রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটা নিয়ম এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাহলে আর দেরি না করে রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটা নিয়ম এ বিষয়ে জানতে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

রোজার গুরুত্ব

রোজার গুরুত্বঃ রমজান মাস মহান আল্লাহতালার একটি পবিত্র ইবাদতের মাস। এই মাসে রয়েছে অনেক গুরুত্ব ও ফজিলত। যা আমি আপনাদের সামনে আজকে আর্টিকেলে উপস্থাপন করব। আপনার জন্য আজকের আর্টিকেলে থাকছে রোজা অবস্থায় দাড়ি চুল কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটা নিয়ম। তাহলে চলুন সর্বপ্রথমে রোজার গুরুত্ব সম্পর্কে জেনে নেয়া যাক।

মুসলিমদের পাঁচ স্তম্ভের মধ্যে একটি হল রোজা। ঈমান, নামাজ, যাকাতের পরই হল রোজার অবস্থান। মুসলিমদের চাঁদ দেখার সাথে প্রতিটি মাস শুরু হয়। আর তাই রমজান মাসে চাঁদ দেখার পরে প্রত্যেকটি মুসলিম নারী ও পুরুষের জন্য রোজা ফরজ হয়ে যায়।

হযরত আবু হুরায়রা থেকে বর্ণিত, হযরত মোহাম্মদ সাঃ বলেছেন, যখন তোমরা রমজানের চাঁদ দেখবে তখন থেকে রোজা রাখবে। আর যখন শাওয়াল চাঁদ দেখবে তখন থেকে রোজা বন্ধ করবে। আকাশ যদি মেঘাচ্ছন্ন হয়ে থাকে তবে ৩০ দিন রোজা রাখবে। সহীহ বুখারী হাদিসঃ ১৯০৯।

তাছাড়াও কোন শারীরিক সমস্যা ছাড়া কোন মুসলিম যদি রমজান মাসের রোজা ইচ্ছাকৃতভাবে পরিত্যাগ করে তাহলে সে পাপী ও জঘন্য অপরাধিরূপে গণ্য হবে। দ্বীনের মালিক বিধান লঙ্ঘনকারী ও ঈমান ইসলামের বিনিষ্ঠকারী হিসেবে পরিগণিত হবে। হাদীস শরীফে ইচ্ছাকৃতভাবে রোজা পরিত্যাগকারী ও ভঙ্গ কারীর জন্য কঠিন শাস্তি কথা বর্ণিত রয়েছে।

রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা

রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনাঃ রমজান মাস রহমত ও বরকত মাগফিরাতের একটি মাস। আপনি কি রোজা অবস্থায় দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামে দাড়ি কাটার  নিয়ম সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের আজকের এই পোস্টের সঙ্গে থাকুন। কেননা আমি এখন আপনাদের রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা এ বিষয়ে আপনাদের জানাতে চলেছি।

কারণ আমাদের সঠিক নিয়মে রোজা পালন করা মুসলমানদের জন্য ফরজ। রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা এ বিষয়ে অনেকেই মতামত জানাতে চাই। তাহলে চলুন রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা এ বিষয়ে জেনে নেই।

রমজান মাসে রোজা পালন করা প্রত্যেক নারী ও পুরুষের জন্য ফরজ করা হয়েছে। রোজা অবস্থায় হাত-পা-নখ বা চুল দাড়ি কাটেন তাহলে আপনার রোজা ভঙ্গ হবে না। কারণ রোজা ভঙ্গের সাথে হাত-পা-নখ বা চুল দাড়ি কাটার কোন সম্পর্ক নেই। 

রোজা অবস্থায় পশম কামানো, ছাটা, ও উপড়ানো জায়েজ আছে। এতে রোজার কোন ক্ষতি হবে না। তবে ফরজ ও ওয়াজিব ও সুন্নত খেলাফ জনিত কোন কাজ না হয়। সে বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হবে।

রোজা হল ইবাদতের একটি পূর্ণ মাস। আর তাই আসুন আমরা সঠিক নিয়মে রোজা পালন করি।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে রোজা অবস্থায় চুল ও দাড়ি কাটা যাবে কিনা সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হওয়া হয়।

দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয়

দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয়ঃ আপনি কি দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয় এ সম্পর্কে জানতে চান। হযরত মুহাম্মদ সাঃ আমাদের জন্য দাড়ি রাখা ওয়াজিব করেছেন। সেহেতু দাড়ি কাটলে আমাদের অবশ্যই গুনাহ হবে। আমাদের মুখে যে অংশকে দাড়ি বলা হয় সে সম্পর্কে আগে আমাদের জানতে হবে। আর কোন লোমগুলো আমাদের কাটা প্রয়োজন তা জানতে হবে। আমাদের মুখে চোয়ালের উপরের অংশকে বলা হয় দাড়ি। পুরুষদের জন্য চোয়ালের নিচে যে অংশে চুল দেখা যায় এগুলা কাটা যাবে। চোয়ালের উপর যে হাড়ের থাকে সে হাড়ের উপরে যে লোম হয় সেগুলো দাড়ির অন্তর্ভুক্ত হবে। এগুলো কাটা যাবে না ও এক মুষ্টি নিচে ছাটাই যাবে না। আপনি যদি দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয় এ সম্পর্কে আরো জানতে এই লিংকে চাপ দিন।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয় এ সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি কাটলে কি কি ক্ষতি হয়।

দাড়ি কাটলে কি কি ক্ষতি হয়

দাড়ি কাটলে কি কি ক্ষতি হয়ঃ দাড়ি কাটলে আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকর। দাড়ি কাটার ফলে আমাদের ত্বকের মসৃণভাব নষ্ট হয়ে যায় এছাড়া ত্বকের ক্যান্সার জড়িত রোগে আক্রান্ত হতে পারেন। এবং যৌন শক্তি হারিয়ে যায়। গবেষণায় দেখা গেছে, দাড়ি থাকলে পরিবেশের উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়া মুখ হয়ে গলার ভেতরে পৌঁছাতে পারেনা। ফলে গলার কোন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না। এছাড়াও আরো নানা রোগব্যাধি থেকে আমাদের এ দাড়ি মুক্তি দিতে পারে। তাহলে ভেবে দেখুন দাড়ি রাখবেন না কেটে ফেলবেন। দাড়ি কাটলে কি কি ক্ষতি হয় এই সম্পর্কে আরো জানতে এই লিংকে ক্লিক করুন।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি কাটলে কি কি ক্ষতি হয় এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো ইসলামে দাড়ি কাটার নিয়ম।

ইসলামে দাড়ি কাটার নিয়ম

ইসলামে দাড়ি কাটার নিয়মঃ ইসলামে দাড়ি রাখা ওয়াজিব। সেহেতু দাড়ি কাটলে আমাদের অবশ্যই গুনাহ হবে। আর কোন লোমগুলো আমাদের কাটা প্রয়োজন তা জানতে হবে। আমাদের মুখে চোয়ালের উপরের অংশকে বলা হয় দাড়ি। পুরুষদের জন্য চোয়ালের নিচে যে অংশে চুল দেখা যায় এগুলা কাটা যাবে। চোয়ালের উপর যে হাড়ের থাকে সে হাড়ের উপরে যে লোম হয় সেগুলো দাড়ির অন্তর্ভুক্ত হবে এগুলো কাটা যাবে না ও এক মুষ্টি নিচে ছাটাই যাবে না।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে ইসলামে দাড়ি কাটার নিয়ম এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো মিশরের দাড়ি রাখার নিষেধ কেন।

মিশরের দাড়ি রাখার নিষেধ কেন

মিশরের দাড়ি রাখার নিষেধ কেনঃ মিশরে দাঁড়ি রাখা নিষেধ না কিন্তু মিশরে দাড়ি বড় রাখা নিষেধ করেছেন। আরো ভালোভাবে বলতে, সাধারণত সরকারি ভাবে মিশরের দাড়ি বড় রাখা নিষিদ্ধ। মুসলিম বান্দারা এ কারণে মিশরের দাড়ি বেশি পর করতে পারে না। 

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে মিশরের দাড়ি রাখা নিষেধ কেন এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি রাখা কি বাধ্যতামূলক এ সম্পর্কে।

দাড়ি রাখা কি বাধ্যতামূলক

দাড়ি রাখা কি বাধ্যতামূলকঃ বিখ্যাত ফকীহ ইবনে আবেদন শামী বলেছেন, দাড়ি রাখা ওয়াজিব। এর শরীয়ত পরিমাপ এক মুষ্টি পরিমাণ। দাড়ি রাখা ইসলামের শরীয়তের নির্দেশনা। এটি সব নবীর জন্য সুন্নত। এক্ষেত্রে আপনি যদি দাড়ি না রাখেন তাহলে আপনার গুনাহ হবে। আর দাড়ি কাটা হলো হারাম। তাই আমাদের সকলের দাড়ি রাখা বাধ্যতামূলক।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি রাখা কি বাধ্যতামূলক এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি কাটলে কি নামাজ হবে এ সম্পর্কে।

দাড়ি কাটলে কি নামাজ হবে

দাড়ি কাটলে কি নামাজ হবেঃ প্রত্যেক মুসলিমের জন্য নামাজ ফরজ। আমাদের মধ্যে অনেকে আছেন যারা এই প্রশ্নটি করে থাকেন। দাড়ি কাটলে কি নামাজ হবে? তাদের সুবিধার্থে এই উত্তর ইসলামী বিশেষজ্ঞদের মতে, দাড়ি কাটলে নামাজ হবে কিন্তু নামাজ মাকরুহ হিসেবে গণ্য হবে ।সেহতো নামাজ হবে না এ কথা প্রশ্নই আসেনা। আমাদের চেষ্টা করা উচিত দাড়ি রাখার। দাড়ি কাটলে কি নামাজ হবে এ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি কাটলে কি নামাজ হবে এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি রাখার বিধান এ সম্পর্কে।

দাড়ি রাখার বিধান

দাড়ি রাখার বিধানঃ প্রত্যেক মুসলিম বান্দা যেহেতু দাড়ি রাখা ওয়াজিব। আর এজন্য আমাদের হাদিসে শরীফে দাড়ি রাখার বিধান সম্পর্কে জানানো হয়েছে। যারা দাড়ি রাখার বিধান সম্পর্কে জানতে চেয়েছেন তাদের সুবিধার্থে জানানো হলো। বুখারী শরীফের গ্রন্থে ব্যাখ্যা হয়েছে এক মুষ্টির কমে দাড়ি কাটা সব ইমামের ঐক্যমতের ভিত্তিতে হারাম। এ বিষয়ে দীর্ঘ আলোচনার পর ইসলামিক স্কলার সিদ্ধান্ত দিয়েছেন দাড়ি রাখা ওয়াজিব। এর সর্বনিম্ন পরিমাপ এক মুষ্টি অতএব আমাদের এক মুষ্ঠির পরে দাড়ি কাটার অনুমতি আছে।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি রাখার বিধান এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি রাখার বয়স এ সম্পর্কে।

দাড়ি রাখার বয়স

দাড়ি রাখার বয়সঃ সাধারণত দাড়ি রাখার কোন নির্দিষ্ট বয়স নেই। সেহেতো যখন আমাদের প্রথম দাড়ি উঠবে তখন থেকে আমাদের দাড়ি রাখতে হবে। বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ তিনি আমাদের জন্য দাড়ি রাখা ওয়াজিব করেছেন। অতএব আমাদের নির্দিষ্ট বয়স থেকে দাড়ি রাখা উচিত। দাড়ি রাখলে আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। এছাড়া ত্বকের বিভিন্ন ক্যান্সার থেকে রক্ষা পাওয়া যায়। অনেক গবেষণায় দেখা গেছে দাড়ি রাখলে যৌনশক্তি বৃদ্ধি পায়।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি রাখার বয়স এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো দাড়ি রাখা কি ফরজ এ সম্পর্কে।

দাড়ি রাখা কি ফরজ - দাড়ি রাখা কি সুন্নত না ওয়াজিব

দাড়ি রাখা কি ফরজঃ আমাদের মধ্যে অনেকে আছেন যারা দাড়ি রাখা কি ফরজ এবং দাড়ি রাখা কি সুন্নত না ওয়াজিব এ সকল প্রশ্ন করে থাকেন। তাদের সুবিধার্থে এখন জানবো দাড়ি রাখা কি ফরজ। ইসলামী বিশেষজ্ঞের মতে, দাড়ি রাখা ওয়াজিব। অনেক আলেম ও মাওলানা এ বিষয় নিয়ে আলোচনা করে থাকেন দাড়ি রাখা ফরজ। আবার অনেক আলেম মাওলানা বলে থাকেন দাড়ি রাখা সুন্নত। এর মধ্যে সঠিক উত্তর হল দাড়ি রাখা ওয়াজিব। তাই আমাদের সকলেরই দাড়ি রাখা উচিত।

পাঠক, এই পর্যন্ত আপনারা আমাদের আজকের এই পোস্ট রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা ও ইসলামী দাড়ি কাটা নিয়ম আর্টিকেল এই পর্বে দাড়ি রাখা কি ফরজ এবং দাড়ি রাখা কি সুন্নত না ওয়াজিব এই সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা জানবো কোন সূরায় দাড়ির কথা বলা আছে এ সম্পর্কে।

কোন সূরায় দাড়ির কথা বলা আছে - দাড়ি না রাখার উপকারিতা

কোন সূরায় দাড়ির কথা বলা আছেঃ যারা প্রশ্ন করেছিলেন কোন সূরায় দাঁড়িয়ে কথা বলা হয়েছে তাদের সুবিধার্থে জানানো হলো সূরা ত্ব-হার ৯৪ নাম্বার আয়াতে দাড়ি রাখার কথা বলা হয়েছে। এছাড়াও যারা প্রশ্ন করেছিলেন দাড়ি না রাখার উপকারিতা সম্পর্কে। বিভিন্ন গবেষণা দেখা গেছে যে, দাড়ি কামাতে গিয়ে মুখের চামড়ার যে হালকা ঘষা লাগে তা নাকি ব্যাকটেরিয়া পরিবেশ তৈরি করে। আবার অন্য দিকে দাড়ি নাকি সংক্রমণ ঠেকাতে সাহায্য করে। ট্রাস্ট মি আই এম এ ডক্টর অনুষ্ঠানে বেশ কিছু পুরুষের দাড়ি থেকে ব্যাকটেরিয়ার নমুনা সংগ্রহ করে এই ধরনের পরীক্ষায় প্রমাণ করেন।

সর্বশেষ কথাঃ রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা - ইসলামে দাড়ি কাটার নিয়ম 

প্রিয় পাঠক, আজকের পোস্টে যারা প্রশ্ন করেছিলেন রোজার গুরুত্ব, রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা, দাড়ি কাটলে কি ২৪ ঘন্টা গুনাহ হয়, দাড়ি কাটলে কি কি ক্ষতি হয়, ইসলামে দাড়ি কাটার নিয়ম, মিশরের দাড়ি রাখা নিষেধ কেন, দাড়ি রাখা কি বাধ্যতামূলক, দাড়ি কাটলে কি নামাজ হবেন, দাড়ি রাখার বিধান, দাড়ি রাখার বয়স, দাড়ি রাখা কি ফরজ, কোন সূরায় দাড়ির কথা আছে ও দাড়ি না রাখার উপকারিতা তাদের সকল প্রশ্নের উত্তর আমাদের আজকের পোস্টে জানিয়েছে। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা রোজা অবস্থায় চুল দাড়ি কাটা যাবে কিনা এবং ইসলামের দাড়ি কাটা নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি, আপনারা অনেক উপকৃত হয়েছেন। আমাদের আজকের এই পোস্টে যদি পড়ে আপনাদের ভালো লেগে থাকে। তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url