আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩

আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ - আপনি কি আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ সম্পর্কে  জানতে চান। আপনি কি গুগলে সার্চ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। অনেকে আছেন যারা  আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ সম্পর্কে জানেন না। তাহলে আপনার জন্য আমাদের আজকের আর্টিকেল খুবই গুরুত্বপূর্ণ। কেননা আজকের পোস্টে আমি আপনাদের সাথে  আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা

বাংলাদেশে বসবাস করলেও আমরা সাধারণত তিন ধরনের ক্যালেন্ডার দেখে থাকি। যেমনঃ বাংলা, ইংরেজি ও আরবি। কিন্তু আমাদের মাঝে সবচাইতে বেশি প্রচলন ইংরেজি ক্যালেন্ডার। আমরা যেহেতু মুসলিম তাই আমাদের আরবি ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। তাই আরবি মাসের ক্যালেন্ডার নিয়ে আমাদের আজকের আর্টিকেল। আজকের আর্টিকেল আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ নিয়ে আলোচনা করব। আপনি যদি আজকের আর্টিকেল আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ শুরু থেকে শেষ পর্যন্ত মনযোগ সহকারে করেন। তাহলে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ জানতে পারবেন।

আরবি ১২ মাসের নাম আরবিতে 

সারা বিশ্বে মুসলিমদের অতি গুরুত্বপূর্ণ একটি ক্যালেন্ডার হল আরবি ক্যালেন্ডার। আমরা বাংলাদেশে বসবাস করি তাই আমাদের বাঙ্গালীদের রয়েছে বাংলা ক্যালেন্ডার। বাংলা ক্যালেন্ডার থাকলেও আমরা সাধারণত ইংরেজি ক্যালেন্ডার বেশি ব্যবহার করে থাকি। তাই বলা যায় বাংলাদেশে বাংলা, ইংরেজি ও আরবি দেখে আমরা তারিখ জেনে থাকি।

আরবির বারো মাসের সমন্বয়ে একটি ক্যালেন্ডার। আরবি বারো মাসে এক বছর। ৩৬৫ দিন সমান এক বছর। আমাদের মধ্যে অনেকেই আছে যারা গুগলে এ সার্চ করে আরবি ১২ মাসের নাম আরবিতে জানতে চান। তাদের সুবিধা নিচে আরবি ১২ মাসের নাম আরবিতে দেওয়া হল।

  • মহররম
  • সফর
  • রবিউল আউয়াল
  • রবিউল সানি
  • জামাদিউল আউয়াল
  • জামাদিউস সানি
  • রজব 
  • সাবান 
  • রমজান
  • শাওয়াল 
  • জিলকদ 
  • জিলহজ্জ

আরবি ক্যালেন্ডার ২০২৩

মুসলিমদের কাছে অতি গুরুত্বপূর্ণ হলো আরবি ক্যালেন্ডার ২০২৩। সাধারণত আমরা বাংলা ইংরেজি ও আরবি এ তিনটি ক্যালেন্ডার ব্যবহার করে থাকি। তবে ইংরেজি ক্যালেন্ডার দেখে বেশি গণনা করে থাকা হয়। কেননা ইংরেজি ক্যালেন্ডার সারা বিশ্বে প্রচলিত। 

কিন্তু মুসলিম বান্দারা ইবাদতের জন্য আরবি ক্যালেন্ডার ব্যবহার করে থাকে। মুসলিম ব্যক্তি আরবি ক্যালেন্ডার দেখে তাদের বিশেষ ইবাদতের দিনগুলি নির্ধারণ করে থাকে।

মহান আল্লাহতালা আমাদের জন্য আরবীর বারটি মাস দিয়েছে। তা আমাদের মধ্যে অনেকেই হয়তো জানে না। আল্লাহর বান্দা হিসেবে ১২টি মাসের নাম সম্পর্কে অবশ্যই জানা উচিত। আজকের পোষ্টের উপরের দিকে আরবি বারো মাসের নাম আরবিতে জানানো হয়েছে।

আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩

বিভিন্ন কারণে আমাদের আরবি মাসের ক্যালেন্ডার দেখার প্রয়োজন হয়। একজন মুসলিম হিসেবে অবশ্যই আরবি মাসের ক্যালেন্ডার সম্পর্কে ধারণা থাকতে হবে। হযরত মুহাম্মদ সাঃ মদিনায় হিজরত করার পর আরবি মাস গণনা করা হয়েছে। 

আমরা যেহেতু বাংলা ইংরেজি ও আরবি ক্যালেন্ডার ব্যবহার করে থাকি। তাই আমাদের আজকে তারিখ বাংলা, ইংরেজি ও আরবি দেওয়া ২০২৩ সম্পর্কে জানা জরুরি। আপনাদের সুবিধার্থে নিচে বাংলা, ইংরেজি ও আরবি ক্যালেন্ডার দেওয়া হল।

২০২৩ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার ও ২০২৩ সালের সরকারি ছুটির তালিকা
বর্তমান সময়ে আরবি১ হিজরী ১৪৪৪ চলছে। এর আগে ২০২২ সালের আগস্ট মাসের ১১ তারিখ বাংলার শুভ নববর্ষ হয়েছে। সাধারণত আরবের কিছু দেশে একদিন আগে। অর্থাৎ ১০ আগস্ট ১৪৪৪ নববর্ষ হয়েছে। বাংলাদেশের আবহাওয়া এবং সৌদি আরবের আবহাওয়ার ভৌগোলিক অবস্থার কারণে একদিন পর নতুন বছর শুরু হয়েছে। তাই সাধারণত বিভিন্ন আরব দেশ হতে আমরা একদিন পিছিয়ে থাকি।

আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ

অনেকেই আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ লিখে গুগলে সার্চ করে থাকেন। আজকের প্রশ্নের উপরের দিকে আমরা ইতিমধ্যে আরবি ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জেনেছি। এখন আমরা জানবো আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ। যেহেতু আমরা মুসলিম তাই আমাদের আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে ধারণা রাখা উচিত।

সাধারণত আমরা আরবি কিছু বিশেষ দিনের জন্য আরবি মাসের ক্যালেন্ডার ব্যবহার করে থাকি। তাই আমাদের অনেকেরই আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানা থাকে না। মুসলিমদের বিশেষ পবিত্র রমজান মাসে শুধুমাত্র আরবি মাসের ক্যালেন্ডার ব্যবহার করে থাকে। কিন্তু রমজান মাস ছাড়াও হাদিসে আরবি মাসের কথা উল্লেখ রয়েছে। তাইnআমাদের ইসলামিক ফাউন্ডেশন কর্তিক ক্যালেন্ডার সম্পর্কে জানতে হবে এবং গুরুত্ব সহকারে মানতে হবে।

আপনি যদি আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ সম্পর্কে জানতে চান। তাহলে উপরের দিকে আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ দেওয়া রয়েছে। আপনি আরবি মাসের ক্যালেন্ডার ২০২৩ দেখে খুব সহজেই জানতে পারবেন। আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ।

সর্বশেষ কথাঃ আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ - আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩

প্রিয় পাঠক বন্ধুরা, যারা আমাদের আজকের পোস্ট আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। তারা নিশ্চয়ই আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন।

আশা করি, আমাদের আজকের আর্টিকেল আরবি ক্যালেন্ডার ২০২৩ আজকের তারিখ ও আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২৩ আপনি অনেক উপকৃত হয়েছেন। আজকের পোস্টটি পড়ে আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শুরু থেকে শেষ পর্যন্ত পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url