দুশ্চিন্তা দূর করার কার্যকরী ৩০ উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধটির নাম জানতে চান। মানুষ হিসেবে আমরা সবাই বিভিন্ন ধরনের উদ্বেগে ভুগি। তাই আমাদের দুশ্চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানা জরুরি।

দুশ্চিন্তা দূর করার কার্যকরী ৩০ উপায়

আপনি যদি নানা ধরনের দুশ্চিন্তায় ভোগেন এবং দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায় জানতে চান। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখানে আমরা মেডিসিন সম্পর্কে কথা বলব।

পেজের সূচিপত্রঃ দুশ্চিন্তা দূর করার কার্যকরী ৩০ উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার উপায়

ইসলামী দৃষ্টিকোণ থেকে এমন কোন সমস্যা নেই যার সমাধান ইসলামে নেই। আমরা সবাই জানি উদ্বেগ আমাদের নিত্যদিনের সঙ্গী। আমরা সবাই আমাদের জীবনে উদ্বিগ্ন। সাধারণত প্রত্যেকের জীবনে বিভিন্ন ধরনের উদ্বেগ থাকে। দুশ্চিন্তার কারণে অনেকেই নানা রোগে আক্রান্ত হন। এখন ইসলামী দৃষ্টিকোণ থেকে দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস সম্পর্কে জানতে হবে।

কারণ হাদিসে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এ বিষয়ে বিভিন্ন সমাধান দিয়েছেন। দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদেরকে আল্লাহর কাছে প্রার্থনা করতে বলা হয়েছে। আমরা প্রথমে উদ্বেগ থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জানব।

1. আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তবে আপনাকে অবশ্যই প্রতিদিন ধ্যান করতে হবে। বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর যেখানে কোনো শব্দ নেই সাধারণত শান্ত পরিবেশে বসে ১৫ থেকে ২০ মিনিট মেডিটেশন করলে দুশ্চিন্তা দূর হবে।

2. যখন আমরা কিছু অতিরিক্ত চিন্তা করি, তখন এটি সাধারণত আমাদের উদ্বেগ হয়ে ওঠে। তাই আমাদের অন্য কিছুতে ফোকাস করতে হবে। আমরা যদি আমাদের মনোযোগ অন্য দিকে সরিয়ে দিতে পারি তাহলে সেই দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে।

3. আপনি যদি ঘরে বসে থাকেন তাহলে আপনার দুশ্চিন্তা বাড়বে এটাই স্বাভাবিক। তাই আপনি যদি দুশ্চিন্তা থেকে পুরোপুরি মুক্তি পেতে চান তাহলে আপনার অবসর সময়কে কাজে লাগাতে হবে। কারণ আমরা নিশ্চয়ই শুনেছি যে শূন্য মস্তিষ্ক শয়তানের ঘর।

4. কোনো বিষয়ে অতিরিক্ত দুশ্চিন্তা থাকলে অবশ্যই শারীরিক পরিশ্রম করতে হবে। আপনি যদি নিয়মিত শারীরিক পরিশ্রম এবং ব্যায়াম করতে পারেন তাহলে আপনার শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে এবং আপনার মস্তিষ্ক সতেজ থাকবে। সাধারণত এই ক্ষেত্রে আপনি হাতের কাজটিতে বেশি মনোযোগ দিতে পারেন।

5. বন্ধুদের সাথে সময় কাটান। আপনি যদি সারাক্ষণ খালি ঘরে বসে থাকেন এবং আপনার কোনো বন্ধু না থাকে তাহলে আপনার দুশ্চিন্তা বাড়বে। সেক্ষেত্রে দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে চাইলে অবশ্যই বন্ধুদের সঙ্গে সময় কাটাতে হবে।

দুশ্চিন্তা দূর করার আমল

আমাদের এই ছোট্ট পৃথিবীতে দুশ্চিন্তা ছাড়া মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমাদের সকলের কিছু না কিছু দুশ্চিন্তা আছে। আমাদের মধ্যে কেউ পরিবার নিয়ে দুশ্চিন্তা করে কেউ খাবার নিয়ে দুশ্চিন্তা করে আবার কেউ পড়াশোনা নিয়ে দুশ্চিন্তা করে। এক কথায় বলতে গেলে আমাদের দুশ্চিন্তার কোন অভাব নেই। তবে আমরা দুশ্চিন্তা দূর করার আমল সম্পর্কে জানি না।

১। আমরা উপরে যে দোয়াটি উল্লেখ করেছি আপনাকে নিয়ম এই দোয়া পড়তে হবে কারণ আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এই দোয়াটি শিখিয়ে দিয়েছেন। এই দোয়া পড়লে আল্লাহ তায়ালা আমাদের দুশ্চিন্তা দূর করবে এবং আমাদের ঋণ পরিশোধ করার ব্যবস্থা করে দেবে।

2. এর পরে আমাদের ভাল এবং খারাপ ভাগ্যে বিশ্বাস করতে হবে। কেননা যদি আপনার তাকদীরে পূর্ণ বিশ্বাস থাকে তাহলে আপনার কোন চিন্তা থাকবে না এবং আল্লাহ তায়ালা আপনার জন্য ভালো ব্যবস্থা করে দেবেন।

3. তাহলে দুনিয়ার বিপদের তুলনায় আখেরাতের বিপদের কথা চিন্তা করতে হবে। কারণ পৃথিবীর বিপদ এখন আছে, কাল নাও থাকতে পারে, কিন্তু ভবিষ্যতের বিপদ কখনো শেষ হবে না। সেটা মাথায় রেখে কাজ করতে হবে।

4. ধৈর্য ধরুন। আপনি যদি আপনার জীবনে সুখ পেতে চান এবং আল্লাহর সাহায্য চাইতে চান তবে আপনাকে অবশ্যই ধৈর্য ধরতে হবে। কেননা আল্লাহ ধৈর্যশীলদের ভালবাসেন এবং ভালবাসেন।

5. দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে বেশি বেশি করে ইস্তেগফার পড়তে হবে। আল্লাহ তায়ালা বলেন, অতঃপর আমি বললাম, তোমার রবের কাছে ক্ষমা চাও। তিনি সর্বময় ক্ষমাশীল। তিনি আপনার জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন এবং আপনি সম্পদ ও সন্তান-সন্ততি দ্বারা সমৃদ্ধ হবেন। {সূরা নূহ : ৭১}

দুশ্চিন্তা মুক্ত করার কার্যকরী সমাধান

দুশ্চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। চিন্তা আমাদের স্বাস্থ্যের জন্য সবচেয়ে ক্ষতিকর জিনিসগুলির মধ্যে একটি। আমরা অতিরিক্ত দুশ্চিন্তা করলে আমাদের শরীরে নানা সমস্যা দেখা দেয়। এসব সমস্যা সমাধানের জন্য আমাদের অবশ্যই দুশ্চিন্তামুক্ত হতে হবে। এখন আমরা জানবো কিভাবে দুশ্চিন্তা দূর করা যায়।

  • খাবার তালিকা ঠিক রাখা
  • প্রোটিন সমৃদ্ধ খাবার খান
  • ধ্যান করুন
  • সকালে জেগে উঠো
  • সকালে হাঁটা
  • নিজেকে ব্যস্ত রাখুন
  • আপনি যদি মানসিক চাপে থাকেন তবে হাঁটতে যান
  • হাসতে চেষ্টা করুন
  • সবার সাথে কথা বলুন

সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখা- অনেক সময় আমরা খুব বেশি দুশ্চিন্তা করি এবং এই দুশ্চিন্তা আরও বেড়ে যায় যদি আমরা সঠিক খাবার না খাই। নিজেদের দুশ্চিন্তামুক্ত রাখতে হলে আমাদের অবশ্যই সঠিক খাদ্যাভ্যাস বজায় রাখতে হবে।

প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া- খাদ্য তালিকা ঠিক করার সময় আমাদের অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার থাকতে হবে। যখন আমাদের শরীরে প্রোটিনের অভাব হয় তখন অনেক সময় আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই এবং আমরা এটি নিয়ে খুব বেশি চিন্তা করি তাই আমাদের প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে।

ধ্যান করুন - তবে চিন্তা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায়গুলির মধ্যে একটি হল ধ্যান করা। ধ্যান হল ব্যায়ামের একটি রূপ। বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে চান তবে আপনাকে অবশ্যই নিয়মিত ধ্যান অনুশীলন করতে হবে।

দুশ্চিন্তা মুক্ত করার কার্যকরী সমাধান

সকালে ঘুম থেকে ওঠা- অনেক সময় আমরা রাতে ঠিকমতো ঘুমাই না এবং সকালে সঠিক সময়ে ঘুম থেকে উঠি না যার কারণে শরীর অতিরিক্ত অসুস্থ হয়ে পড়ে। এটি দুশ্চিন্তার অন্যতম প্রধান কারণ, তাই সকালে ঘুম থেকে উঠুন।

সকালে হাঁটা- সকালে হাঁটার অভ্যাস করুন। সকালের আবহাওয়ায় আমরা যদি কিছুক্ষণ হাঁটতে পারি তা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে। তাই সকালে হাঁটার অভ্যাস করতে হবে।

নিজেকে ব্যস্ত রাখা - অলস বসে থাকা প্রায়শই আমাদের খুব বেশি চিন্তায় ফেলে দেয়। কারণ আমাদের অন্য কোন কাজ নেই তাই এই দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে কাজে ব্যস্ত থাকতে হবে।

আপনি যদি মানসিক চাপে থাকেন তবে হাঁটতে যান- উপরের কাজগুলো করার পরও যদি মানসিক চাপ না থাকে তবে মানসিক চাপ থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই প্রাকৃতিক সৌন্দর্যের কাছে আসতে হবে। বাংলাদেশে দেখার মতো অনেক জায়গা আছে যেমন কক্সবাজার, সাজেক।

হাসির চেষ্টা করা - খুব বেশি চিন্তা আমাদের হাসতে পারে না। তাই সাধারণত আমরা বেশি দুশ্চিন্তায় পড়ে যাই। আপনি যদি দুশ্চিন্তা মুক্ত হতে চান তবে আপনাকে অবশ্যই হাসির চেষ্টা করতে হবে।

সবার সাথে কথা বলা- মানুষের সাথে কথা বলার সময় যদি আমরা আমাদের ভাবনাগুলো মানুষকে জানাতে পারি তাহলে অনেক সময় আমাদের দুশ্চিন্তা দূর হয়ে যায়। বিশেষ করে পরিবারে, বাবা-মা বা স্ত্রীকে যদি নিজের মনের কথা বলতে হয়, তাহলে অনেক দুশ্চিন্তা দূর হবে।

দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিস

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল-কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।

অর্থঃ হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে আপনার আশ্রয় নিচ্ছি। হযরত আনাস রাঃ বর্ণনা করেন, রাসুল সাঃ চিন্তাগ্রস্ত অবস্থায় এই দোয়া পড়তেন। {বুখারি- হাদিসঃ ২৮৯৩}

তারা নিজেদেরকে ইসলামী নিয়ম অনুযায়ী পরিচালনা করতে চায়, সাধারণত তারা বিভিন্ন ধরনের নামাজ সম্পর্কে জানতে চায়। বিভিন্ন ধরণের দুআ রয়েছে যার জন্য আমরা বিভিন্ন ধরণের সমস্যা থেকে মুক্তি পাব। দুশ্চিন্তার মতো মানসিক সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহর কাছে দোয়া করতে হবে। এ ক্ষেত্রে দুশ্চিন্তা থেকে মুক্তির হাদিসের সম্পর্ক জানতে হবে।

আরবিঃ اللَّهُمَّ إِنِّي أَعُوضُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ, وَالعَجزِ وَالكَسَلِ, وَالُخلِ وَالجُبنِ, وَضَلَعِ الدَّينِ وَقَهْرِ الرِّ

প্রতিটি কাজের জন্য মুসলমানদের বিভিন্ন ধরনের দুআ রয়েছে। আমরা কোন কাজ শুরু করার আগে আল্লাহ তায়ালার কাছে কাজটি ভালো করার জন্য চাই না। এছাড়া যে কোনো সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করি।

এবং আমাদের প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে হাদিসগুলো শিখিয়েছেন এবং পাঠ করেছেন। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই কুরআন ও হাদিস অনুসরণ করতে হবে। সেক্ষেত্রে যারা খুব বেশি দুশ্চিন্তা করেন তাদের দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার হাদিসটি জেনে নেওয়া উচিত।

হজরত আবু সাঈদ আল-খুদরি (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে বর্ণিত আছে, তিনি বলেন, একবার রসূলুল্লাহ (সা.) মসজিদে প্রবেশ করলে আবু উমামা নামে এক আনসারী সাহাবীকে দেখে তাকে বললেন, হে আবু উমামা, ব্যাপারটা কী? ?" আমি তোমাকে নামাজের সময় ছাড়া মসজিদে বসে থাকতে দেখেছি? তিনি বললেন, হে আল্লাহর রাসূল, সীমাহীন দুশ্চিন্তা ও ঋণের বোঝার কারণে।

তিনি বললেন, আমি কি তোমাকে কিছু শব্দ শিখিয়ে দেব না, যদি তুমি সেগুলো বল, আল্লাহ তোমার দুশ্চিন্তা দূর করে দেবেন এবং তোমার ঋণ পরিষদের ব্যবস্থা করবেন? তিনি বলেন, আমি বললাম, হ্যাঁ, ইয়া রাসূলাল্লাহ। এরপর আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) বললেন, তোমরা সকাল-সন্ধ্যা নিম্নোক্ত দুআ পাঠ করবে। আবু উমামাহ বলেন, আমি তাই করলাম এবং আল্লাহ আমার দুশ্চিন্তা দূর করে দিলেন এবং আমার ঋণ পরিশোধের ব্যবস্থা করলেন। {আবু দাউদ: 1555}

দোয়াটি হলো: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউজুবিকা মিনাল আজজি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।

দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

অ্যান্টি-অ্যাংজাইটি মেডিসিন সম্পর্কে জানার আগে আপনাকে অবশ্যই দুশ্চিন্তার কারণ বুঝতে হবে। উদ্বেগের অনেক কারণ রয়েছে। মানুষ বিভিন্ন কারণে উদ্বিগ্ন হয়। কিন্তু দুশ্চিন্তার কোনো প্রতিকার নেই, দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে হলে মানসিকভাবে সুস্থ থাকতে হবে।

দুশ্চিন্তার একমাত্র নিরাময় হল আপনি কেন দুশ্চিন্তা হন তার কারণ খুঁজে বের করা এবং তা থেকে নিজেকে সরিয়ে নেওয়া। অনেক সময় আমরা একা থাকি যা আমাদের আরও দুশ্চিন্তা করে তোলে। তাই অন্যদের সাথে আমাদের চিন্তাভাবনা শেয়ার করা দুশ্চিন্তাকে অনেকাংশে কমিয়ে দেয় কারণ আমরা অন্যদের কাছে আমাদের অনুভূতি প্রকাশ করতে পারি।

দুশ্চিন্তার অন্যতম প্রধান প্রতিষেধক হল নিজেকে সবসময় অন্য কিছুতে ব্যস্ত রাখা। আমাদের মধ্যে অনেকেরই অত্যধিক দুশ্চিন্তা হওয়ার একটি কারণ হল সব সময় কিছুই না করে বসে থাকা। আপনি যদি এটি করেন তবে আপনি অতিরিক্ত দুশ্চিন্তার সাথে শেষ হবেন। তাই যেকোনো কাজে নিজেকে সবসময় ব্যস্ত রাখার চেষ্টা করলে আপনি আপনার দুশ্চিন্তা ভুলে যেতে পারেন।

যেহেতু দুশ্চিন্তা একটি মানসিক বিষয়, তাই কোনো ধরনের ওষুধ খাওয়া ঠিক নয়। অতিরিক্ত দুশ্চিন্তা থাকলে ভালো ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। নিজে থেকে কোনো ওষুধ বেছে নেওয়া ঠিক নয় এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করলেই এই সমস্যা থেকে নিজেকে মুক্ত করতে পারবেন

দুশ্চিন্তার ফলে কোন ক্ষতি হয়ে থাকে

যেহেতু আমরা দুশ্চিন্তার মেডিসিন নিয়ে আলোচনা করছি, তাই অতিরিক্ত দুশ্চিন্তার কারণে কী ক্ষতি হয় সে সম্পর্কে আমাদের ধারণা থাকা দরকার। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ছোট ছোট বিষয় নিয়ে খুব বেশি চিন্তিত। এই দুশ্চিন্তাগুলি করার ফলে আমাদের বিভিন্ন ধরণের ক্ষতি হয় যা আমরা জানি না।

  • ঘুমের সমস্যা হচ্ছে
  • হরমোনের ভারসাম্যহীনতা
  • রক্তচাপ বেড়ে যাওয়া
  • হৃদরোগ
  • অসুস্থ মেজাজ

ঘুমের সমস্যা - আমরা খুব বেশি চিন্তা করলে প্রথম যে সমস্যাটি দেখা দেবে তা হল ঘুমের সমস্যা। সুস্থ থাকার জন্য আমাদের অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম দরকার। কিন্তু অতিরিক্ত দুশ্চিন্তার কারণে এই সময় ঘুম হয় না যার ফলে বিভিন্ন ধরনের ঘুমের সমস্যা হয়।

হরমোনের ভারসাম্যহীনতা - আমাদের শরীর হরমোনের ভারসাম্যহীন অবস্থায় রয়েছে। কিন্তু আমরা যদি খুব বেশি চিন্তা করি তাহলে এই ভারসাম্য অর্থাৎ নিয়ন্ত্রণ হারিয়ে যেতে পারে। এই সমস্যা দেখা দিলে নানা ধরনের শারীরিক ক্ষতি হয়।

উচ্চ রক্তচাপ - উদ্বেগের জন্য সবচেয়ে সাধারণ সমস্যা হল উচ্চ রক্তচাপ। রক্তচাপ সবসময় নিয়ন্ত্রণে থাকে কিন্তু আমরা খুব বেশি চিন্তা করি যার কারণে আমাদের রক্তচাপ অনেক বেড়ে যেতে পারে।

হৃদরোগ- অতিরিক্ত দুশ্চিন্তা মানুষের হার্টের সমস্যা সৃষ্টি করতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা যায় যে হাঁটার সমস্যায় আক্রান্তদের এই সমস্যা হওয়ার অন্যতম প্রধান কারণ হল অতিরিক্ত দুশ্চিন্তা।

ক্রুপি -- অতিরিক্ত দুশ্চিন্তা আমাদের স্বাভাবিক ক্রিয়াকলাপ ভুলে যেতে দেয়। অন্যদিকে উদ্বেগ আমাদের রাগান্বিত করে। এটি অতিরিক্ত দুশ্চিন্তার কারণে সৃষ্ট ক্ষতিগুলির মধ্যে এক

ডিপ্রেশন থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার ওষুধ সম্পর্কে জানতে চান দুশ্চিন্তা দূর করার ওষুধ সম্পর্কে আমরা আগেই আলোচনা করেছি। কোনো উৎপাদিত ওষুধই ডিপ্রেশন নিরাময় করবে না আপনি যদি ডিপ্রেশন থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার মন থেকে ডিপ্রেশন দূর করতে হবে। দুশ্চিন্তা দূর করার বেশ কিছু উপায় ইতিমধ্যেই বলা হয়েছে।

কিন্তু যদি তা না হয় তাহলে অবশ্যই একজন ভালো ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডাক্তার আপনার সমস্যার কথা শুনবেন এবং তারপর সমস্যা সমাধানের জন্য ওষুধ লিখে দেবেন। আপনার কখনই স্ব-ওষুধ করা উচিত নয়। Depres 5mg Tablet ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটি নির্দিষ্ট সময়ের জন্য নেওয়া হয়।

দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়

আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ইসলামে সব সমস্যার সমাধান আছে। যদি কোনো কারণে আপনার অতিরিক্ত দুশ্চিন্তা থাকে তবে আপনি সহজেই এই দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত করতে পারেন। তাই দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার ইসলামিক উপায়গুলো জানতে হবে।

  • ভাগ্যের প্রতি বিশ্বাস
  • পরকালের স্মরণ
  • ধৈর্য
  • কোরআন তেলাওয়াত করা
  • আবৃত্তি শুনছেন
  • আল্লাহ তায়ালা সম্পর্কে ভালো ধারণা রাখা
  • বেশি বেশি ইসতেগফার পাঠ করা
  • প্রার্থনা করছে

ভাগ্যের প্রতি বিশ্বাস - আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তবে আপনাকে অবশ্যই ভাগ্যে বিশ্বাস করতে হবে। অনেক সময় আমরা অজান্তেই ভাগ্যকে অবিশ্বাস করি যা আরও উদ্বেগের দিকে নিয়ে যায়।

পরকালের কথা মনে রাখা -- বিপদে পড়লে পরকাল সাধারণত ভুলে যায়। এটা একেবারেই করা উচিত নয়। আমরা যদি দুশ্চিন্তা থেকে মুক্ত হতে চাই তবে পরকালের কথা ভাবতে হবে।

ধৈর্য ধরুন - দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার অন্যতম প্রধান উপায় হল ধৈর্যশীল হওয়া। ধৈর্য সকল সাফল্যের চাবিকাঠি। আপনি যদি কোন কাজে ধৈর্য্য ধারণ করতে পারেন এবং চিন্তা না করে আল্লাহর উপর ছেড়ে দিতে পারেন তবে আপনি সমস্ত কাজে সফল হবেন।

কুরআন শরীফ তিলাওয়াত - আপনি যদি অতিরিক্ত দুশ্চিন্তায় ভুগে থাকেন তবে কুরআন শরীফ পাঠ করুন। কোরান আল্লাহর কিতাব। এতে সকল সমস্যার সমাধান রয়েছে তাই নিয়মিত কুরআন পড়ুন।

তেলাওয়াত শোনা - আমরা অনেকেই কোরআন তেলাওয়াত করতে পারি না, এতে কোনো সমস্যা নেই। উদ্বিগ্ন হলে গান না শুনে কোরআন তেলাওয়াত শুনুন। এতে করে আপনি ভালো থাকবেন এবং কুরআন সম্পর্কে জানতে পারবেন।

আল্লাহ তায়ালা সম্পর্কে ভালো চিন্তা থাকা- যখন আমরা বিপদে পড়ি, তখন সাধারণত আমাদের মনে আল্লাহ তায়ালা সম্পর্কে খারাপ চিন্তা আসে। এটা কখনো করা যাবে না কারণ আল্লাহ আমাদের পরীক্ষা করেন। আল্লাহ সম্পর্কে সর্বদা ভালো চিন্তা করুন।

বেশি বেশি ইস্তেগফার পাঠ করা - দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত করার আরেকটি মূল উপায় হল আরও বেশি করে ইস্তেগফার পাঠ করা। আমরা জেনে-বুঝে নানা ধরনের পাপ করে থাকি। সর্বদা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করুন।

প্রার্থনা করা - ইবাদতের একটি ফরজ কাজ হল প্রার্থনা। একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই নামাজ পড়তে হবে। তাই দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে চাইলে অবশ্যই নিয়মিত নামাজ পড়া শুরু করুন।

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে ওষুধ খেয়ে কোনো লাভ নেই। দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে অবশ্যই আল্লাহর কাছে দোয়া করতে হবে। একমাত্র আল্লাহই আমাদের এই সমস্যার সমাধান করতে পারেন। বেশ কিছু দুআ আছে যার দ্বারা আমরা আমাদের দুশ্চিন্তা থেকে মুক্ত হতে পারি।

হাদীসে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, আমি এমন একটি দুআ সম্পর্কে অবগত আছি যে, বিপদগ্রস্ত ব্যক্তি পাঠ করলে আল্লাহ তায়ালা তাকে তার বিপদ থেকে মুক্তি দেবেন। এই দোয়াটি হজরত ইউনুসের দোয়া। নামায নিজেই উল্লেখ আছে।

আরবিঃ لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ، إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

উচ্চারণঃ লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জালিমিন।

অর্থঃ হে আল্লাহ! আপনি ছাড়া কোন সত্য ঈশ্বর নেই, আমি আপনার পবিত্রতা বর্ণনা করি। সন্দেহ নেই আমি নিজের উপর অন্যায় করেছি। {তিরমিযী : 3505}

হতাশা দূর করার উপায়

দুশ্চিন্তা কাটিয়ে ওঠার উপায় সম্পর্কে আমরা ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি উপরের আলোচনাটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তবে আপনি কীভাবে নিজেকে দুশ্চিন্তা থেকে মুক্ত করবেন তা জানতে পেরেছেন। উদ্বেগ থেকে আমাদের মনে হতাশা আসে সাধারণত যখন আমরা কিছু করতে পারি না তখন আমরা হতাশ হই।

অথবা আমরা অত্যধিক হতাশ হই যখন অন্য কেউ কাজটি করে যা আমরা করতে পারিনি। এখন এই হতাশা থেকে পরিত্রাণ পেতে আমাদের নিজেদেরকে বিশ্বাস করতে হবে এবং মহান সৃষ্টিকর্তা আল্লাহর প্রতি বিশ্বাস রাখতে হবে। আমরা আগে থেকে মনে করি না যে আমরা এই জিনিসটি করতে পারি না, যার অর্থ এই নয় যে আমরা সেই জিনিসটি করতে পারি না।

তাই দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার অন্যতম প্রধান উপায় হচ্ছে নিজেকে আত্মবিশ্বাসী করে তোলা। এরপরে আমরা হতাশ যে সমস্যাটি চিহ্নিত করা। হতাশা থেকে নিজেকে মুক্ত করতে, সেই কাজটি বাদ দিন এবং অন্যান্য কাজে মনোনিবেশ করুন। এছাড়াও, হতাশা থেকে মুক্ত হওয়ার জন্য আমরা বেশ কয়েকটি উপায় অনুসরণ করতে পারি।

দুশ্চিন্তায় পড়লে করণীয়

দুশ্চিন্তার ক্ষেত্রে কী করতে হবে তা আমরা ইতিমধ্যেই বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি অতিরিক্ত দুশ্চিন্তা করেন তবে আপনাকে অবশ্যই নিজেকে দুশ্চিন্তামুক্ত করার জন্য উপরের আলোচিত উপায়গুলি ব্যবহার করতে হবে। কিন্তু দুশ্চিন্তা আমাদের প্রধান শত্রু। তাই দুশ্চিন্তা কখনোই কারো মনে লালন করা যায় না।

যদি অতিরিক্ত দুশ্চিন্তা থাকে তাহলে আপনাকে প্রথমে আপনার দুশ্চিন্তা হওয়ার কারণ খুঁজে বের করতে হবে এবং তারপর সেখান থেকে নিজেকে বের করে আনতে হবে। এখন আপনি যদি সেই দুশ্চিন্তার জায়গা থেকে নিজেকে বের করতে চান। তাহলে আপনাকে অন্য কাজে ব্যস্ত থাকতে হবে। সব সময় বসে থাকা কেবল চিন্তা আমাদের মধ্যে প্রবেশ করে এবং বিভিন্ন বিপদের দিকে নিয়ে যায়।

তাই মনকে মুক্ত করতে নিয়মিত ব্যায়াম করা উচিত। খাদ্য তালিকা সঠিক হতে হবে এবং খাদ্য তালিকায় প্রোটিনসহ বিভিন্ন পুষ্টি উপাদান থাকতে হবে। দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত করতে বাইরে থেকে ঘুরে আসতে হবে। কারণ আমরা যখন বাইরে ঘুরতে যাই, তখন আমাদের বেশিরভাগ দুশ্চিন্তা দূর হয়ে যায়।

মানসিক শান্তি পাওয়ার দোয়া

আসুন জেনে নিই মানসিক শান্তি পাওয়ার উপায় সম্পর্কে। ভালোভাবে বেঁচে থাকার জন্য মানসিক শান্তি অপরিহার্য। আমাদের মনে শান্তি না থাকলে আমরা কখনোই ভালো থাকতে পারব না। এই প্রশান্তি না থাকলে নানা ধরনের দুশ্চিন্তা মাথায় চেপে বসে।

এখন আপনি যদি মানসিক শান্তি পেতে চান তবে আপনাকে বেশ কিছু কাজ করতে হবে।

মনের প্রশান্তি পেতে হলে অবশ্যই আল্লাহর কাছে দোয়া চাইবেন। আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করে আমরা আমাদের শান্তি ফিরিয়ে আনতে পারি। কারণ ইসলামে সবকিছুর সমাধান আছে।

আরবিঃ اللَّهُمَّ إِنِّي أَعُوئُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ, وَالعَجزِ وَالكَسَلِ, وَالُخلِ وَالجُبنِ, وَضَلَعِ الدَّينِ وَقَهْرِ الرِّ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনাল হাম্মি ওয়াল হুজনি, ওয়া আউযু বিকা মিনাল আযি ওয়াল-কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।

বাংলা অর্থঃ হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করছি দুশ্চিন্তা ও দুঃখ থেকে, অক্ষমতা ও অলসতা থেকে, কৃপণতা ও কাপুরুষতা থেকে, ঋণের বোঝা থেকে এবং মানুষের প্রতি জুলুম ও নিপীড়ন থেকে। হজরত আনাস (রা.) বর্ণনা করেন যে, রাসুলুল্লাহ (সা.) যখন উদ্বিগ্ন থাকতেন তখন এই দোয়াটি পড়তেন। {বুখারি : ২৮৯৩}

লেখকের মন্তব্যঃ দুশ্চিন্তা দূর করার কার্যকরী ৩০ উপায় - দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার কার্যকরী ৩০ উপায় বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি অতিরিক্ত দুশ্চিন্তায় ভুগছেন তবে ডাক্তারের পরামর্শ ছাড়া কখনই কোনো ওষুধ খাবেন না। ওষুধ না খেয়ে দুশ্চিন্তা থেকে মুক্তির সব উপায় অবলম্বন করুন। আশা করি, এই বিষয়গুলো অবলম্বন করে আপনি খুব সহজেই দুশ্চিন্তা থেকে নিজেকে মুক্ত হতে পারবেন।

দুশ্চিন্তা আমাদের প্রধান শত্রু। একবার দুশ্চিন্তা প্রবেশ করলে তা থেকে বের হওয়া খুব কঠিন। এতক্ষণ আমাদের আর্টিকেলের সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ। আপনি যদি নিয়মিত এই ধরনের তথ্যপূর্ণ আর্টিকেল জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url