ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় করার ২০টি কারণ এবং প্রতিকার

আমরা অনেকেই ঘুম থেকে উঠলে বুক ধড়ফড়ের কারণ জানি না, যার কারণে আমরা অনেক চিন্তায় থাকি। এই দুশ্চিন্তা থেকে বাঁচতে হলে ঘুম থেকে উঠেই বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে জানতে হবে। আপনি জেনে খুশি হবেন যে আজ এই নিবন্ধে আমি ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় করার ২০টি কারণ এবং প্রতিকার

আপনি যদি ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণ জানতে চান তবে আপনার আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়া উচিত। ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণ নিয়ে আলোচনা শুরু করা যাক।

ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় হওয়ার কারণ

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড় হয়, যখনই আমরা এই সমস্যাটি অনুভব করি আমরা ঘুম থেকে উঠেই বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে ভাবতে শুরু করি। যাদের এই ধরনের সমস্যা আছে তারা এই লেখাটি পড়ে উপকৃত হবেন। প্রবন্ধে ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড় হয়, যখনই আমরা এই সমস্যাটি অনুভব করি আমরা ঘুম থেকে ওঠার পরই বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে ভাবতে শুরু করি। যাদের এই ধরনের সমস্যা আছে তারা এই লেখাটি পড়ে উপকৃত হবেন। প্রবন্ধে আমি ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আর ঘুম থেকে উঠলে বুক ধড়ফড়ের কারণ কী? সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব। ঘুম থেকে ওঠার পর হৃদস্পন্দন বেড়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। কারণ ও বিভিন্ন উপসর্গ নিয়ে আলোচনা করব।

ট্রেস বা উদ্বেগ: আপনি যত বেশি ট্রেস বা উদ্বেগ করবেন, আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ তত বেশি হবে, তাই ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। উদ্বেগের কারণে শ্বাসকষ্ট, অস্থিরতা, দুশ্চিন্তা, অনিদ্রা ইত্যাদি অন্যান্য সমস্যা হতে পারে।

আগের রাতে অ্যালকোহল পান করা: আপনি যদি আগের রাতে অ্যালকোহল পান করেন তবে আপনার হৃদস্পন্দন বাড়বে এবং আপনি যত বেশি অ্যালকোহল খান, আপনার হৃদস্পন্দন তত বেশি হবে, এছাড়াও বমি বমি ভাব, মাথাব্যথা, পেশী ব্যথা, মাথা ঘোরা ইত্যাদি হতে পারে।

চিনি: আপনি যখন চিনি গ্রহণ করেন, এটি আপনার পাচনতন্ত্রের মধ্য দিয়ে যাওয়ার সাথে সাথে এটি রক্ত ​​প্রবাহে শোষিত হয়। অত্যধিক চিনি খাওয়ার ফলে রক্তে শর্করার বৃদ্ধি ঘটতে পারে, যা শরীর উচ্চ রক্তে শর্করার চিহ্ন হিসাবে ব্যাখ্যা করে, যা আপনার হৃদস্পন্দন বৃদ্ধি এবং ঘামের কারণ হতে পারে। লোকেরা একে চিনির মাথাব্যথা বলে।

ক্যাফেইন: ক্যাফেইন একটি প্রাকৃতিক উদ্দীপক। চা এবং কফিতে ক্যাফেইন পাওয়া যায়। অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করলে হৃদস্পন্দন বৃদ্ধি এবং ধড়ফড় হতে পারে। অত্যধিক ক্যাফেইন গ্রহণের কারণে সৃষ্ট অন্যান্য সমস্যাগুলি হল ঝিলমিল, বিরক্তি, ঘুমের সমস্যা, ঘন ঘন প্রস্রাব ইত্যাদি।

ডায়াবেটিস: ডায়াবেটিস রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়। যা আপনার ধমনীর দেয়ালের ক্ষতি করে যার ফলে উচ্চ রক্তচাপের সাথে সাথে হৃদস্পন্দন বেড়ে যায়। বর্ণিত ডায়াবেটিসের আরও কিছু লক্ষণ হল ঘন ঘন প্রস্রাব, অত্যধিক তৃষ্ণা, অত্যধিক ক্ষুধা, শরীরে ক্লান্তি, দৃষ্টি ঝাপসা হওয়া ইত্যাদি।

দুঃস্বপ্ন: ঘুমের সময় দুঃস্বপ্নের কারণেও হৃদস্পন্দন বেড়ে যেতে পারে, যার ফলে বুক ধড়ফড় হয়।

থাইরয়েড: থাইরয়েড হরমোন নিঃসরণের কারণে হৃদস্পন্দন বেড়ে যেতে পারে এবং বুক ধড়ফড় করতে পারে। থাইরয়েড হরমোন বৃদ্ধির কারণে আরও কিছু সমস্যা দেখা দেয় যেমন ক্ষুধামন্দা, অনিদ্রা, রাতের ঘাম, গরমে অসহিষ্ণুতা ইত্যাদি।

ঘুমের অভাব: ঘুমের অভাবে আপনার হৃদস্পন্দন বেড়ে যেতে পারে এবং আপনার বুক ধড়ফড় করতে পারে। তাই প্রতি রাতে নিয়মিত সাত থেকে নয় ঘণ্টা ঘুমানো উচিত। ঘুমের অভাব শরীরে আরও অনেক প্রভাব ফেলে। যেমন, দিনের বেলায় মাথাব্যথা, ঘুম ঘুম ভাব, স্বাচ্ছন্দ্যে কোনো কাজ করতে না পারা ইত্যাদি।

রক্তস্বল্পতা: রক্তস্বল্পতার ক্ষেত্রে হৃদস্পন্দন বেড়ে যায় এবং বুক ধড়ফড় করা, এছাড়া রক্তশূন্যতার কারণে দেখা যায় অন্যান্য সব সমস্যা হল ক্লান্তি, দুর্বলতা, পানিশূন্যতা, মাথাব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি।

আর্টিকেলটি পড়ার পর, আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে ঘুম থেকে উঠলে হৃদস্পন্দনের কারণ কী? এবং আপনি অবশ্যই এই বিষয়গুলি মাথায় রেখে আপনার জীবন পরিচালনা করবেন, তাহলে আপনি ঘুম থেকে উঠলে বুক ধড়ফড়ের কারণ নিয়ে চিন্তা করবেন না।

হঠাৎ বুক ধড়ফড়

আপনার বুক হঠাৎ ধড়ফড় করলে আপনি দুশ্চিন্তা বোধ করতে পারেন। হঠাৎ বুক ধড়ফড় করে কেন? বুক ধড়ফড় কোনো রোগ নয়, রোগের লক্ষণ মাত্র। বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, কেউ কেউ বলে যে তার শ্বাসকষ্ট রয়েছে, আবার কেউ বলেছেন যে তার থাইরয়েডের সমস্যা রয়েছে, তাই বিভিন্ন ব্যক্তি বিভিন্ন মতামত প্রকাশ করেন। অতিরিক্ত পরিশ্রম, অত্যধিক চাপ এবং কখনও কখনও অনেক ওষুধের কারণেও বুক ধড়ফড় হয়।

আবার বুক ধড়ফড়কে একেবারেই উপেক্ষা করা যায় না। জ্বর, রক্তশূন্যতা, রক্তে শর্করার মাত্রা কম হওয়া ইত্যাদি কারণেও অনেকের হৃদস্পন্দন হয়। হঠাৎ বুক ধড়ফড় হলে আমাদের পর্যাপ্ত বিশ্রাম নেওয়া উচিত। আর যদি বুক ধড়ফড় চলতেই থাকে, তাহলে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাব, কারণ জেনে চিকিৎসা নিব। কেন হঠাৎ বুক ধড়ফড় করে তা নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

ঘুমাতে গেলে বুক ধড়ফড়

ধড়ফড়ের এই রোগকে বলা হয় জেনারেলাইজড অ্যাংজাইটি ডিসঅর্ডার। এই রোগটি দুটি উপায়ে নিরাময় করা যায়, প্রথমত, সমস্যা কমানো এবং দ্বিতীয়ত, কীভাবে নিজেকে এই সমস্যার সাথে মানিয়ে নেওয়া যায় তা জানা। সাধারণত ব্যক্তিগত, সামাজিক, পারিবারিক ও অর্থনৈতিক সমস্যার কারণে এ রোগ হতে পারে। আপনার যদি এমন কোন সমস্যা থাকে তবে আপনাকে সেই সমস্যাটি আগে সমাধান করতে হবে, অন্যথায় আপনি যত ওষুধ খান না কেন এই সমস্যার সমাধান হবে না। ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া উচিত নয়।

বুক ধড়ফড় দূর করার ঘরোয়া উপায়

হৃৎপিণ্ডের ধড়ফড় থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়গুলো হল-

  • অতিরিক্ত কাজ করা যাবে না,
  • কোন নেশাদ্রব্য গ্রহণ করা যাবে না,
  • পর্যাপ্ত বিশ্রাম নিন।
  • খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে।
  • চা এবং কফি এড়িয়ে চলুন।
  • চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সর্দি-কাশির ওষুধ নিয়মিত খেতে হবে।
  • দুশ্চিন্তা ও দুশ্চিন্তা থেকে মুক্ত হতে,
  • সর্বদা মানসিকভাবে শিথিল থাকুন এবং হাসি খুশি থাকুন,
  • নিয়মিত যোগ ব্যায়াম বা ধ্যান করতে পারেন,
  • এছাড়া বুক ধড়ফড়ের কোনো সুনির্দিষ্ট কারণ থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

উপসংহারঃ ঘুম থেকে উঠলে বুক ধড়ফড় করার ২০টি কারণ এবং প্রতিকার

পরিশেষে, আমি এই বলে শেষ করব যে এই আর্টিকেলে আমি ঘুম থেকে ওঠার পর বুক ধড়ফড়ের কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যারা এই বিষয়গুলো জানেন না, আশা করি তারা এই বিষয়গুলো জেনে উপকৃত হয়েছেন এবং আপনি যদি আপনার ব্যক্তিগত জীবনে এই বিষয়গুলো অনুসরণ করেন তাহলে আপনার জীবন অনেক সুন্দর ও সুখী হবে।
আপনি যদি আর্টিকেলটি পড়ে উপভোগ করেন এবং আপনি যে তথ্যটি খুঁজছিলেন তা খুঁজে পান এবং এটি থেকে উপকৃত হন, দয়া করে নীচের মন্তব্য বাক্সে একটি মন্তব্য করুন, ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url