OrdinaryITPostAd

ফরজ অর্থ কি - ফরজ গোসলের নিয়ম - ফরজ নামাজ কি

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক আজকের আর্টিকেলে আপনাদের জন্য আমরা ফরজ আমল গুলো কিভাবে করব সে সম্পর্কে জানতে চলেছি। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ফরজ আমল সম্পর্কে জানেনা। আমাদের জীবনে কিছু ফরজ আমল রয়েছে তা জানা আমাদের অত্যন্ত জরুরি।

ফরজ অর্থ কি - ফরজ গোসলের নিয়ম - ফরজ নামাজ কি

বন্ধুরা, আপনারা যারা ফরজ আমল সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে ফরজ আমল সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

ফরজ অর্থ কি

ফরজ অর্থঃ ফরজ হল আরবি শব্দ। ফরজ শব্দেের অর্থ অবশ্যই কর্তব্য। যা সরাসরি মুসলিম সমাজের সাথে সম্পৃক্ত এবং মুসলমানদের ফরজ পালন অবশ্যই কর্তব্য। ফরজ ধর্মীয় আচারকে নির্দেশ করে। ইসলাম ধর্মের পবিত্র ধর্মগ্রন্থ আল কুরআনের সূরা নূর এর ১ নং আয়াতের ব্যবহারের কারণে ফরজকে একটি কুরআনিক শব্দে অভিহিত করা হয়েছে।

ফরজ আইন কি

ফরজ আইন হল যার মধ্যে কর্মীর পরিবর্তে কর্ম গ্রহণ করা উদ্দেশ্য হয়। যদি কারো দ্বারা কাজ সম্পন্ন করা হয়ে যায় তাহলে আইন বা ফরজটির বাধ্যবাধ্কতা সবার উপর থেকে রোহিত হয়ে যায়। যেমনঃ নামাজের জানাজা, সৎ কাজের আদেশ, শরীয়তের জ্ঞান অর্জন ইত্যাদি।

ফরজ গোসল

ফরজ গোসল বলতে, প্রথমে দুই হাত কবজি পর্যন্ত তিনবার ধুতে হবে। এরপর ডান হাতে পানি নিয়ে বাম হাত দিয়ে লজ্জাস্থান এবং এর আশপাশ ভালো করে ধুতে হবে। তারপর শরীরের অন্য কোন জায়গায় বীর্য বা নাপাকি লেগে থাকলে সেই স্থান ধুতে হবে।

ফরজ গোসলের নিয়ত

বাংলা উচ্চারণঃ নাওয়াইতুয়ান গোছলা লিরাফিল জানাবা-তি।

অর্থঃ আমি নাপাকি থেকে পাক হওয়ার জন্য গোসল করছি।

ফরজ গোসলের নিয়ম

  • গোসলের সময় দোয়া পড়া
  • তারপর গোসলের নিয়ত করে বিসমিল্লাহ বলে ২ হাতের কব্জি পর্যন্ত ভালো করে ধৌত করতে হবে।
  • তাপর শরীরের কোন জায়গায় অপবিত্র বস্তু লেগে থাকলে তা ভালোভাবে পরিষ্কার করতে হবে।
  • তারপর অজু করতে হবে। গড়গড়ার সাথে কুলি করতে হবে, রোজাদার হলে গড়গড়া করা যাবে না। তিনবার কুলি করা সুন্নত।
  • তারপর তিনবার নাকে পানি দিয়ে নাক পরিষ্কার করতে হবে।
  • অজুর পর মাথায় এমনভাবে পানি ঢালতে হবে যেন চুলের গোড়া পর্যন্ত পানি পৌঁছে যায়।
  • এরপর ডান কাঁধে পরে বাম কাঁধে পানি ঢেলে সমস্ত শরীর ধৌত করতে হবে যেন শরীরের কোন অংশ শুকনো না থাকে।
  • সর্বশেষে পা ধুতে হবে
  • এরপর সারা শরীর কোন কাপড় বা গামছা দিয়ে মুছে শুকনো কাপড় পড়তে হবে।
ফরজ নামাজের পর নবীজির আমল

হযরত উমামা রাঃ বলেন, প্রত্যেক ফরয নামাজের পর কুরআনুল কারীমের আয়াতুল কুরসি পাঠ করা সুন্নাহ। আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ নিয়মিত এই আমল করতেন। পবিত্র কুরআনে আয়াতুল কুরসি পরকালীন।

ফরজ নামাজ

ফরজ নামাজ বলতে, পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ। যথাক্রমে ফজরের নামাজ দুই রাকাত, জোহরের চার রাকাত, আসরের চার রাকাত, মাগরিবের তিন রাকাত, এশার চার রাকাত। ফরজ নামাজের পাশাপাশি অনেক আলেম বিতর নামাজকে ফরজ বা ওয়াজিব বলে দাবি করে থাকেন। আবার কিছু আলেম ওয়াজিব না বলে দাবি করে থাকেন।

সর্বশেষ কথা - ফরজ অর্থ কি - ফরজ গোসলের নিয়ম - ফরজ নামাজ কি

বন্ধুরা, আপনাদের আজকের পোস্টে ফরজ অর্থ কি, ফরজ আইন কি, ফরজ গোসল, ফরজ গোসলের নিয়ত, ফরজ গোসলের নিয়ম, ফরজ নামাজের পর নবীজির আমল, ফরজ নামাজ, ফরজ নামাজের সময় সম্পর্কে জানাতে চেষ্টা করেছি। আশা করি উপকৃত হয়েছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে পোস্টটি মনোযোগ সহকারে করার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন