OrdinaryITPostAd

মুসলিম বিশ্বে ভ্রমনে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র ২০২৩

মুসলিম বিশ্বে ভ্রমনে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র ২০২৩ - আসসালামু আলাইকুম। আপনি কি মুসলিম বিশ্বে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র সম্পর্কে জানতে চান। আপনি নিশ্চয়ই গুগলে টাইপ করে আমাদের ওয়েবসাইটে এসেছেন। আপনি সঠিক জায়গায় এসেছন। আজকের পোস্টে আমরা আপনাদের জন্য মুসলিম বিশ্বে ভ্রমণে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র সম্পর্কে আলোচনা করব। তাই শেষ পর্যন্ত আমাদের পোষ্টের সঙ্গে থাকুন এবং মনোযোগ সহকারে পড়ুন।
মুসলিম বিশ্বে ভ্রমনে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র ২০২৩
তাহলে বন্ধুরা, দেরি না করে মুসলিম বিশ্বে ভ্রমণে ১২ টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জেনে নিন। আশা করি আজকের পোস্টটি পড়ে উপকৃত হবেন।

কক্সবাজার, বাংলাদেশ পর্যটন কেন্দ্র

কক্সবাজার বাংলাদেশের প্রধান পর্যটন শহর ও মৎস্য আহরণ কেন্দ্র। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম বিচ্ছিন্ন সমুদ্র সৈকত ও মেরিন ড্রাইভ। প্রবাল সমৃদ্ধ ইনানী বিচ, সুগন্ধের পয়েন্টের বালুকাবেলা, রেডিয়ান ফিশ অ্যাকুয়ারিয়াম, বদর মোকাম মসজিদ, হিমছড়ি পাহাড় ঝর্ণা, ডুলাহাজারা সাফারি পার্ক, রামু এলাকার হস্তশিল্প, সামুদ্রিক প্রবালের দীপ সেন মার্টিন কক্সবাজারকে করেছে নান্দনিক সৌন্দর্যের লীলাভূমি। গড়ে উঠেছে অসংখ্য হোটেল, গেস্ট হাউস, রেস্তোরা ।

মক্কা, সৌদি আরব পর্যটন কেন্দ্র

সৌদি আরবের মক্কা নগরী ইসলাম ধর্মের পবিত্রতম স্থান। এবং বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ এর জন্মভূমি। মক্কার কাবা ও মসজিদুল হারাম প্রাঙ্গন মানবজাতির প্রথম একত্ববাদী ইবাদাতিস্থল। এবং মুসলমানদের সালাতে দাঁড়ানোর অভিমুখ। প্রত্যেক সচ্ছল মুসলমানের জীবনে এখানে হজ পালন করা ফরজ। কোরআন অবতরণের স্থান পবিত্র হেরা গুহা ঐতিহাসিক জমজম মারওয়া পর্বত মক্কার উন্নতম নিদর্শন। বিশ্বের অন্যতম সুউচ্চ ভবন রয়্যাল ক্লক টাওয়ার কমপ্লেক্স ও নগরীর প্রবেশপথে রেহালের আদলে নির্মিত কুরআন গেইট দৃষ্টিনন্দন আধুনিক স্থাপত্য।

দুবাই আরব আমিরাত পর্যটন কেন্দ্র

সংযুক্ত আরব আমিরাত তথা মধ্যপ্রাচ্যের অন্যতম বৃহৎ বন্দর নগরী দুবাই বিশ্বের শীর্ষস্থানীয় বাণিজ্য, বিমান পরিবহন ও পর্যটন কেন্দ্র। এখানে গড়ে উঠেছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা সহ আকাশচুম্বী অট্টলিকারাশি, অভিজাত বুর্জ আল আরব হোটেল আর মিউজিয়াম অফ দ্যা ফিউচার সহ আধুনিক সব স্থাপনা। জুমেইরাহ মসজিদ, পাম জুমেইরাহ কৃত্রিম দ্বীপমালা, দুবাই মেরিনা ও আন্ডারওয়াটার পার্ক আর গ্লোবাল ভিলেজ অবকাশ কেন্দ্র অন্যতম পর্যটন আকর্ষণ।

জাকার্তা ইন্দোনেশিয়া পর্যটন কেন্দ্র

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা সম্মেলন ও ভ্রমণের শহর হিসেবে পরিচিত। এখানে অসংখ্য ভাষাভাষীর মুসলমান, খ্রীষ্টান ও চীনা প্রজাতির বাস। আসিয়ানের সদর দপ্তর, ইস্তিকলাল মসজিদ, মোনাস ন্যাশনাল মনুমেন্ট, তামান মিনিয়েচার পার্ক, গোল্ডেন ট্রাইংগেল এলাকা, শপিংমল, বান্দেরান ফোয়ারা, অ্যানচোল ড্রিমল্যান্ড আধুনিক জাকার্তার নিদর্শন। পাশাপাশি ন্যাশনাল মিউজিয়াম, কোটা টোয়া ওল্ড টাউন, চুট মুতিয়া মসজিদ, আমসটারডাম গেট ও মেরদেকা প্রাসাদ অন্যতম দর্শনীয় স্থান।

সমর কন্দ উজবেকিস্তান পর্যটন কেন্দ্র

উজবেকিস্তান দ্বিতীয় বৃহত্তম শহর প্রাচীন সিল্ক রোডে অবস্থিত অন্যতম বাণিজ্য কেন্দ্র। ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের স্থান সমরকেন্দ্র এখনো তার নকশী বস্ত্র, রেশমের কাজ, সিরামিক ও কাঠখোদাই ঐতিহ্য ধরে রেখেছে। এখানকার উলুগ বেগ মাদ্রাসা বিশ্বের অন্যতম ইসলামী শিক্ষা কেন্দ্র। প্রাচীন অফিসিয়ালের ধ্বংসাবশেষ তৈমুর লং এর সমাধিস্তম্ভ, ঐতিহাসিক রেগিস্থান স্কয়ার, শেরদার মাদ্রাসা, বিবি খানুম মসজিদ, খাজা নিসবতদার মসজিদ, ইমাম বুখারীর মাজার, শাহী জিন্দা দরগা অসংখ্য ঐতিহ্য স্থাপনা ও ইসলামী ঐতিহ্যের নিদর্শন এখানে রয়েছে।

ইস্তাম্বুল তুরস্ক পর্যটন কেন্দ্র

এশিয়া ও ইউরোপের সংযোগস্থলে অবস্থিত তুরস্কের সাবেক রাজধানী ইস্তাম্বুল ইউরোপের সবচেয়ে জনবহুল শহর। এটি ১৬ শতাব্দী ধরে বাইজান্টাইন ও অটোমান সাম্রাজ্যের রাজধানী ছিল। এখানকার আয়া সুফিয়া, তোপকাঁপি প্যালেন্স, বুলু মসজিদ, ও সোলেমানিয়া মসজিদ ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিজে নিদর্শন। পাশাপাশি রয়েছে বসফরাস ব্রিজ, তাক্সিম স্কয়ার, ইস্টিক লাল অ্যাভেনিউ, লেভেন্ট বাণিজ্যিক এলাকা, জোরলু মেগা কমপ্লেক্স, এর মত শৈল্পিক আধুনিক অত্যাধুনিক স্থাপনা ।

কায়রো মিশর পর্যটন কেন্দ্র

মিশরের রাজধানী কায়রোজ জনসংখ্যায় আরব দেশের বৃহত্তম শহর। হাজারো মিনারের শহর খ্যাত ইসলামিক কায়রো এলাকা ইউনেস্কো স্বীকৃত হেরিটেজ সাইট। এখানে রয়েছে সাল্লাহু উদ্দিনের কেল্লা, অসংখ্য পিরামিড, প্রাচীন ইবনে তুলুন মসজিদ, আল হুসেইন মসজিদ, ইমাম শফিয়ির সমাধিসহ মুসলিম সংস্কৃতির অসংখ্য নিদর্শন। কায়রোর আল-আজাহার বিশ্ববিদ্যালয় বিশ্বের দ্বিতীয় প্রাচীন উচ্চশিক্ষার প্রতিষ্ঠান। এখানে রয়েছে আরব লীগের সদর দপ্তর, ঐতিহাসিক তাহরির স্কয়ার, ১৮৭ মিটার উচ্চতায় ঘূর্ণায়মান রেস্তোরাঁ বিশিষ্ট কায়রো টাওয়ারসহ অসংখ্য স্থাপনা।

বৈরুত, লেবানন পর্যটন কেন্দ্র

বৈরুত লেবাননের রাজধানী এবং বিশ্বের অন্যতম প্রাচীন শহর। ঐতিহাসিক স্থাপত্য, আল আমিন মসজিদ, গির্জা, দুর্গ, পুরনো বাজার, প্রাচীনতম নগরী বিবলোস, ন্যাশনাল মিউজিয়াম অব বৈরুত, রাউসের পিজিয়ন রকস, প্রাচীন রোমান বাথস, জাইতোনা বে, নাজমা স্কয়ার বৈরুতে রয়েছে অসংখ্য দর্শনের স্থান । সমতল, পাহাড়, টিলা ও সৈকত সমৃদ্ধ বৈরুত নিউ সেভেন ওয়ান্ডারস অব সিটিজ- এর অন্যতম এবং ভ্রমণের জন্য পৃথিবীর শীর্ষস্থানীয় জায়গা হিসেবে নিউইয়র্ক টাইমস কর্তৃক স্বীকৃত।

কুয়েত সিটি, কুয়েত পর্যটন কেন্দ্র

পারশ্য উপসাগরীয় রাষ্ট্র কুয়েতের রাজধানী কুয়েত সিটি। কুয়েতি দিনার বিশ্বের সর্বোচ্চ একক মূল্যবান সম্পন্ন মুদ্রা। বিশ্বের উচ্চতম বাঁকানো কংক্রিট এর আল হামরা টাওয়ার্স, অত্যাধুনিক কুয়েতের প্রতীক কুয়েত টাওয়ার্স, ৪৫ হাজার বর্গমিটার আয়তনের কুয়েত গ্রান্ড মসজিদ, মধ্যপ্রাচ্যোর বৃহত্তম ঐতিহ্য কেন্দ্র আব্দুল্লাহ সালেম কালচারাল সেন্টার ও কুয়েত বিজ্ঞান কেন্দ্র ইসলামী ঐতিহ্যের সাথে নান্দনিক সৌন্দর্য বহন করে চলেছে। কুয়েতের সাইফ প্যালেসে রয়েছে সোনার প্রলেপ দেয়া ছাদ আর সম্পূর্ণ নীল টাইলস দিয়ে মোড়ানো একটি ওয়াচ টাওয়ার।

মানামা, বাহরাইন পর্যটন কেন্দ্র

মানামা মুক্তার দ্বীপ খ্যাত বাহারাইনের রাজধানী এবং মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ বাণিজ্য কেন্দ্র। বাহারাইন ফাইন্যান্সিয়াল হারবার, বাহরাইন টুইন টাওয়ার সহ মানামার আকাশচুম্বি আট্রলিকারাশি দিন, রাত ও সন্ধ্যায় তিন ধরনের সৌন্দর্য প্রকাশ করে। মানামারা অন্যান্য আকর্ষণ হচ্ছে আল ফাতেহে মসজিদ, ঐতিহ্যবাহী বাব আল বাহরাইন সুক, পার ড্রাইভিং জাদুকর, বাহরাইন দুর্গ আর অজস্র আধুনিক হোটেল ও রিসোর্ট। বাইত আল কুরআন কমপ্লেক্স ইসলামী ঐতিহ্য সংরক্ষণ ও প্রদর্শনে অন্যতম কেন্দ্র।

পুত্রজায়া, মালয়েশিয়া পর্যটন কেন্দ্র

পুত্রজয়া মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী। বিশ্ব শতকের শেষ দিকে কুয়ালালামপুরের সন্নিকটে এটি গড়ে তোলা হয়। প্রধানমন্ত্রীর অফিস কমপ্লেক্স পেরদানা পুত্র, ইসতানা মেলা ওয়াতির রাজপ্রসাদ, সেলাঙ্গর সুলতানের প্রাসাদ, রঙ্গিন গ্রানাইটে নির্মিত গোলাপি মসজিদ, পুত্রজায়া ল্যান্ডমার্ক মনুমেন্ট, পুত্র যাইয়া আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র এলাকার স্থাপত্য আকর্ষণ। হেরিটেজ ফায়ার, পুত্র যাইয়া লেক এবং তার উপরে পালতোয়া জাহাজ আকৃতির সেরি ওয়াওয়াসান সেতুর সৌন্দর্য উপভোগ্য।

মোস্তার, বসনিয়া পর্যটন কেন্দ্র

মোস্তার বালকান রাষ্ট্র বসনিয়া হার্জগোভিনার অন্যতম শহর। এখানকার স্তারি মস্ত সেতু ইউনেস্কো স্বীকৃত একটি বিশ্ব ঐতিহ্য এবং অটোমান স্থাপত্য উৎকর্ষের এক উজ্জ্বল নিদর্শন। ১৫৬৬ সালে নেরতভা নদীর উপর একক পাথরে খিলানাকৃতিতে সেতুটি নির্মিত হয়। রক্তক্ষয়ী বসনিয়া যুদ্ধে (১৯৯২থেকে ১৯৯৬)  বিধ্বস্ত সেতুটি ২০০৪ সালে পূর্ণ নির্মাণ করা হয়। হার্জগোভিনার জাদুঘর, কস্কি মেহমেদ পাসা মসজিদ, মুসলিবেগোভিস ও যুদ্ধ সমাধি মোস্তারের অন্যতম ঐতিহাসিক নিদর্শন।

সর্বশেষ কথা - মুসলিম বিশ্বে ভ্রমনে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র ২০২৩

পাঠক বন্ধুরা, আজকের পোস্টে মুসলিম বিশ্বে ভ্রমণে ১২টি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। আপনাদের মুসলিম বিশ্বের ভ্রমনে ১২ টি আকর্ষণে প্রয়োজনীয় কেন্দ্র সম্পর্কে জানাতে পেরে আমরা আনন্দিত। আশা করি উপকৃত হয়েছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্ট পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url