এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ (ATM)

এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ (ATM) - আসসালামু আলাইকুম। সর্ব প্রথমে আমাদের ওয়েব সাইটে আসার জন্য আপনাকে জানাই অভিনন্দন ও স্বাগতম। প্রিয় পাঠক, আপনি প্রশ্ন করেছেন এটিএম(ATM)  কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪। আজকে আমি আপনার সুবিধার্থে এটিএম(ATM)  কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য নেওয়া হাজির হয়েছি। এটিএম(ATM)  পূর্ণরূপ হল Automated Teller Machine। 

বর্তমানে বাংলাদেশ ডিজিটাল যুগে এটিএম(ATM)  কার্ডের সাহায্যে সরাসরি ব্যাংক থেকে টাকা উত্তোলনের সুবিধা পেয়ে থাকি।এটিএম(ATM) কার্ডের পিন অনেক সময় ভুলে যাওয়ার জন্য সমস্যার সম্মুখীন হয়। অনেকে আছে যারা এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবে এর সঠিক ধারণা পায় না। আজকে তাদের জন্য আমাদের পোস্ট। তাহলে কথা না বাড়িয়ে চলুন,  এটিএম(ATM)  কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ জেনে নিন।

এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ (ATM)

বর্তমানে বাংলাদেশে ব্যাংকে একাউন্টের মাধ্যমে একটি কার্ড পায়। ব্যাংক থেকে আবেদন করলে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, সাধারণত পেয়ে থাকি। আমরা যে কার্ডটি ব্যবহার করি সে কার্ডটির পাসওয়ার্ড ৪ থেকে ৬ ডিজিটের মধ্যে দেয়া থাকে। যা সহজেই অর্থ প্রদানে অনুমোদন এবং আপনার একাউন্ট থেকে টাকা উত্তোলন করা সম্ভব করে তোলে। 

সচরাচর দেখা যায় অনেকেই তাদের কার্ডের পিন ভুলে যায় তখন তাদের অনেক বড় সমস্যায় পড়তে হয়। যার ফলে আপনি আপনার অ্যাকাউন্ট সাময়িকভাবে অর্থ একসেস ব্যবহার করতে অক্ষম হতে পারে। তাহলে এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ সম্পর্কে জানতে শেষ পর্যন্ত আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ATM এর পূর্ণরূপ

আমরা সবাই কমবেশি এটিএম(ATM) এর সাথে পরিচিত। সচরাচর বিভিন্ন স্থানে এটিএম(ATM)  স্থাপন করা হয়ে থাকে। আমরা যারা এটিএম(ATM) কার্ডের ব্যবহার করে থাকি। তারা এটিএম সম্পর্কে জানে। এখন জানবো এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এবং এটিএম(ATM) এর পূর্ণরূপ। এটিএম(ATM) এর পূর্ণ অর্থ হলোঃ Automated Teller Machine। 

এটিএম(ATM) মেশিন থেকে আমরা যে কার্ডটি দিয়ে টাকা উত্তোলন করে থাকি তাকে এটিএম কার্ড বলে। আপনার যদি একটি এটিএম(ATM) কার্ড থাকে এখন আপনি যদি এটিএম(ATM) বুথ থেকে টাকা তুলতে চান। তাহলে আপনাকে একটি এটিএম(ATM) কার্ডের থেকে পিন কোড দেয়া হবে। এ পিন কোডটি আপনি কারো সাথে শেয়ার করবেন না। 

প্রত্যেকটি কার্ডের কাস্টমারদের আলাদা আলাদা পিন কোড দেয়া থাকে। এটিএম(ATM) বুথে টাকা তোলার ক্ষেত্রে আপনি যদি তিন বার পাসওয়ার্ড ভুল করেন তাহলে আপনার পিনটি ব্লক হয়ে যাবে। আর তাই আপনি এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৩ সম্পর্কে জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

এটিএম কার্ড কয় প্রকার? ATM কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি? 

অনেকে আছে যারা প্রশ্ন করে থাকেন এটিএম(ATM) কার্ড কয় প্রকার? এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়। তাদের সুবিধার্থে আমাদের এই উত্তর। তাহলে কথা না বাড়িয়ে জেনে নেয়া যাক, এটিএম(ATM) কার্ড কয় প্রকার? এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় সম্পর্কে।

এটিএম(ATM) কার্ড সাধারণত দুই প্রকার যথাঃ

  • ক্রেডিট কার্ড 
  • ডেবিট কার্ড

ক্রেডিট কার্ডঃ ক্রেডিট কার্ড বলতে, আপনি যে কার্ডের মাধ্যমে আপনার জমাকৃত অর্থ থেকে অতিরিক্ত পরিমাণ বেশি টাকা উত্তোলন করতে পারবেন তাকে ক্রেডিট কার্ড বলে।

ডেবিট কার্ডঃ ডেবিট কার্ড বলতে, আপনি যে কার্ডের মাধ্যমে আপনার জমাকৃত অর্থ থেকে বেশি টাকা খরচ করতে পারবেন না তাকে ডেবিট কার্ড বলে।

এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি?

আমরা সারাদিন বিভিন্ন কাজের মাধ্যমে জীবন-যাপন করে থাকি। আমাদের জীবন যাপনের সুবিধা ক্ষেত্রে অর্থ লেনদানের জন্য আমরা এটিএম(ATM) কার্ড ব্যবহার করি। আমাদের জীবনে চলার পথে বিভিন্ন কাজে করার সময় আমরা কাঙ্খিতভাবে এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে যায়। এবং পাসওয়ার্ড ভুলে যাওয়ার ফলে আমরা অনেক বিভ্রান্তের মধ্যে পড়ে যাই। এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে কোন উদ্যোগ ছাড়াই আপনি সরাসরি ব্যাংকে চলে যেতে পারেন। এছাড়াও আরেকটি উপায় রয়েছে সেটি হল আপনি যে ব্যাংক একাউন্টে অ্যাকাউন্ট করেছেন সেই ব্যাংকের হেল্পলাইন নাম্বারে কল করে আপনার সমস্যা শেয়ার করতে পারেন।

ফোনের মাধ্যমে এটিএম কার্ডের পাসওয়ার্ড পুনরুদ্ধার - এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

১.আপনার মোবাইল ফোনের মাধ্যমে আপনার কার্ডের পিছনে প্রিন্ট করা ১-৮০০ নম্বরে কল করুন। কার্ডের নিচে অংশ বরাবর নাম্বারটি পরীক্ষা করুন। সাধারণত বেশিরভাগ ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহক পরিষেবা হট লাইন সাধারণত দিনে ২৪ ঘন্টা সপ্তাহ সাত দিন পাওয়া যায় এবং প্রায় সব সময় টোল ফ্রি থাকে। যার মানে আপনার কলের জন্য আপনাকে বিল দিতে হবে না। 

আপনার হাতে কার্ড না থাকলে আপনি সরাসরি কোম্পানিকে কল করতে পারেন এবং গাহক পরিষেবা বিভাগের সাথে যোগ সংযুক্ত হতে পারেন।

২.এছাড়াও আপনি যদি হটলাইনে থাকেন তবে আপনার পিন রিসেট করার নির্দেশে বলি অনুসরণ করুন। একটি সংক্ষিপ্ত তথ্য প্রদানের পরে আপনাকে বোতাম টাইপ এর একটি সিরিজ তৈরি করার জন্য নির্দেশ দেওয়া হবে। যার প্রতিটি ভিন্ন পরিষেবার সাথে মিল রয়েছে। আপনি একাউন্ট তথ্যের, কার্ড তথ্য সকল তথ্য না শোনা পর্যন্ত অপেক্ষা করুন। এবং নির্দেশ অনুযায়ী কাজ করুন। তারপর পরবর্তী কথা গুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি আপনার পিন রিসেটে করার বিকল্পে পৌঁছান।

তথ্যগুলি মনোযোগ সহকারে শুনুন-আপনি যদি ভুল হতাম টিপেন তাহলে আপনাকে শুরু থেকে আবার শুরু করতে হবে।

আপনি যদি পরবর্তীতে কি করবেন তা নিয়ে অনিশ্চিত হন তাহলে একটি গাহক পরিষেবা একাউন্টের সাথে সংযুক্ত হওয়ার বিকল্পটি বেছে নিন।

৩.কাস্টম অফিসারের সাথে সংযোগ হলে আপনার সমস্যার কথা তার সাথে ব্যাখ্যা করুন এবং এদেরকে বলুন আপনার কার্ডের পাসওয়ার্ড ভুলে গেছেন এবং এটি নতুন করে সেট করতে চান। আপনার পুরো নাম আপনার সামাজিক নিরাপত্তা নাম্বারের শেষ সারসংখ্যা এবং আপনার বিবরণ প্রদান করতে প্রস্তুত থাকুন। কারণ তাদের জন্য প্রয়োজন হবে যে আপনি যে কথা বলেছেন তা সঠিক বলেছেন।

আপনি প্রথমবার আপনার কার্ড কোন সমস্যার সম্মুখীন হন আর যদি আপনি পরিষেবা ব্যবস্থার সাথে প্রযুক্তিগত সমস্যায় পড়ে যান।

ফোনের মাধ্যমে এটিএম কার্ডের পাসওয়ার্ড পুনরুদ্ধার

৪.অনুরোধ করা হলে আপনি আপনার যদি নতুন পিন লিখে থাকুন। আপনার ফোনের কি প্যাড ব্যবহার করে নাম্বার টাইপ করুন। ব্যাংক এবং কার্ড ইস্যুকারের ব্যবহারকারীদের ৪ থেকে ৬ সংখ্যার পাসওয়ার্ড নির্ধারণ করা হয়। ভবিষ্যতে অনুরূপ সমস্যা গুলো এড়াতে এমন একটি নাম্বার বেছে নেওয়ার চেষ্টা করুন। যা আপনার মনে থাকবে। অথবা কোথাও আপনি ডাইরি বা note পেডে সেভ করে রাখতে পারেন। এছাড়া সংখ্যার অন্য একটি সিরিজ হতে পারে যা আপনার কাছে কিছু বিশেষ তথ্য রাখে।

আপনার ন্যাশনাল আইডি কার্ড অনুযায়ী জন্মের বছর ব্যবহার করে। অথবা আপনার পিন কোড আপনার ফোন নাম্বার, বাড়ি নাম্বার, রাস্তা নাম্বার এসব জিনিস এর নাম্বার ব্যবহার করা হতে বিরত থাকুন।

৫. আপনি যদি ব্যক্তিগতভাবে পিন রিসেট করতে চান তবে আপনার ব্যাংকে যান। অনেকের ফোনে তথ্য প্রকাশ করতে স্বাচ্ছন্দ বোধ করেন না। সৌভাগ্য গত যারা থাকেন না তারা সবসময়ই তাদের আশেপাশের ব্যাংক শাখায় যেতে পারেন এবং সরাসরি একজন ব্যাংকারের এর সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন।

আপনি যদি বুঝতে পারেন যে আপনার ATM কার্ডের পিন অবরুদ্ধ করা হয়েছে অথবা অবৈধ হয়ে গেছে তাহলে মুখাপেক্ষিতে চ্যাট এর জন্য পপ ইন করা সবচাইতে ভালো ধারণা।

অনলাইনের মাধ্যমে এটিএম কার্ডের পাসওয়ার্ড পুনরুদ্ধার-ATM কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

১. যদি আপনার ATM কার্ড ইস্যু করা ব্যাংক বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে দেখতে চান তাহলে দেখতে পারেন। বেশিরভাগ ব্যাংকিং সাইডে একটি বিভাগ থাকে যেখানে ব্যবহারকারীর তাদের একাউন্টের বিবরণ দেখতে এবং বিভিন্ন সেটিং এর পছন্দ গুলিতে পরিবর্তন করতে পারে। এখনই আপনি আপনার পিন রিসেট করবেন।

বর্তমানে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে এবং ব্যাংকের অ্যাপস রয়েছে আপনি অ্যাপস থেকে খুব সহজেই পিন রিসেট করতে পারবেন।

২. এরপর আপনি যে ব্যাংকে একাউন্টে একাউন্ট করা রয়েছে সে ব্যাংকের সাইটে সাইন আপ করুন। আপনার ইমেইল ঠিকানা ও বা কাস্টম ব্যবহারকারীর নাম পাসওয়ার্ড লিখুন তারপর সাইন আপ করুন। একবার সাইটটি আপনার লগইন প্রশংসার যাচাই করে নিলে আপনাকে একটি ওভারভিউ পৃষ্ঠায় পূর্ণ নির্দেশ করা হবে যা আপনার সংকেত তথ্য প্রদান করবে।

আপনি যদি এর আগে কখনো ব্যাংকের অনলাইন পরিষেবা গুলি ব্যবহার করে থাকেন। তবে আপনাকে একটি নতুন একাউন্ট খোলার মত অ্যাকাউন্টই করতে হবে। এর জন্য আপনাকে আপনার নাম ইমেইল ঠিকানা, জন্ম তারিখ, সামাজিক নিরাপত্তা নাম্বারে তথ্য প্রদান করতে হবে এছাড়া আপনার এনআইডি কার্ড ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার জন্য প্রয়োজনীয় হতে পারে।

আপনি যদি ব্যাংকের একাউন্টে সাইন আপ করে থাকেন। তাহলে এক বা একাডেমী নিরাপত্তা প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত থাকুন। এগুলি সাধারণত উৎস নির্দিষ্ট ব্যক্তিগত প্রশ্নগুলির রূপ নেয়। যেগুলির উত্তর শুধুমাত্র একাউন্ট কারীর জানতে পারেন।

৩.আপনার ব্যবহারকারী সেটিং নেগেটিভ করুন। এখানে জিনিসগুলো কিছুটা জটিল হতে পারে বিভিন্ন সাইট অ্যাপগুলি আলাদাভাবে সেটআপ করা হয়েছে বেশিরভাগ সময় আপনি মূল পৃষ্ঠার উপরে ডান দিকে কোণে কোথাও আপনার ব্যবহারকারী সেটিং এর একটি লিংক খুঁজে পাবেন এখানে আপনি কাস্টমাইজযোগ্য বিকল্প লিংকটিতে ক্লিক করুন।

৪. বিকল্পের জন্য আপনার ব্যবহারকারী সেটিং এর স্ক্যান করুন এবং যা একটি ড্রপ-গ্রাউন্ড তালিকায় দেখতে পাবেন। অথবা এটি আপনার ডিসপ্লে পর্দা শীর্ষে ড্যাসবোর্ড প্রদর্শিত হতে পারে। আপনি যা খুঁজবেন তা খুজে পেলে লিংকটি ক্লিক করুন।

আপনার পিন রিসেট করার বিকল্পটি নির্বাচন করুন। এদিকে আপনার পিন পরিবর্তন করুন একটি নতুন পিন তৈরি করুন। সুরক্ষিত একটি পিন রিসেট ফরম তুলে লিংকটি ক্লিক করুন।

৫.কিছু কিছু ব্যাংক রয়েছে যা ভুলে যাওয়ার সদস্যের পিন সহায়ক reminders পাঠায়। আপনার পিন মনে রাখার জন্য একটু সাহায্যের প্রয়োজন হলে বা আপনাদের কাছে একটি প্রয়োজনীয় reminders পাওয়ার বিকল্প আছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমস্ত ব্যাংক এবং কার্ড প্রদান কারীর তাদের ব্যবহারকারীদের অনলাইনের তাদের পিন পরিবর্তন করার অনুমতি দেয় না। যদি আপনি একটি আঘাত করেন তাহলে ফোনটি নিন এবং ব্যাংক আপনার ব্যাংকে যান।

৬. আপনার নতুন পিন টাইপ করুন। বেশিরভাগ ব্যাংকে আর্থিক প্রতিষ্ঠানগুলি সুপারিশ করে যে ৪ থেকে ৬ ডিজিটের পিন সংখ্যা ব্যবহার করতে। এমন পিন দেওয়ার চেষ্টা করুন যা মনে রাখতে আপনার সমস্যা হবে না। আপনি যখন আপনার নতুন নাম্বার নিয়ে নিশ্চিত হন তখন এটিকে অফিসিয়াল করতে জমা দিন এবং আপনার নতুন পিন নিশ্চিত করুন।

আপনি যদি একাধিকবার নতুন পিন টাইপ করতে বলা হয় তবে অবাক হবেন না এটি শুধু নিশ্চিত করতে সাহায্য করে। যে আপনি ভুল করে ভুল নাম্বারের সাথে শেষ করবেন না।

এভাবে আপনার এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে সমাধান করতে পারবেন।

সর্বশেষ কথা - এটিএম কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৪ (ATM) 

প্রিয় বন্ধুরা নিশ্চয়ই আপনারা এতক্ষণ আপনাদের কাঙ্খিত এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৩ (ATM) প্রশ্নের উত্তর উপরে পোস্টে জানিয়েছি। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হয়েছেন। এবং এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি ২০২৩ (ATM) সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। যদি কখনো আপনার এটিএম(ATM) কার্ডের পাসওয়ার্ড ভুলে যান তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি পড়ে এটিএম(ATM) কার্ডের সমস্যা সমাধান করতে পারবেন।

এতক্ষন আমাদের সঙ্গে থেকে শেষ পর্যন্ত পোস্টে পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। এরকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url